বেসিক মাইক্রোকন্ট্রোলার প্রজেক্ট
সি প্রোগামিং ল্যাঙ্গুয়েজ ব্যবহার করে প্রোগাম লেখার সময় আমরা সাধারনত সর্বপ্রথম হ্যালো ওয়ার্ল্ড প্রোগাম লিখে। মাইক্রোকন্ট্রোলার প্রোগামিং করার জন্য কোন হ্যালো ওয়ার্ল্ড প্রোগাম নেই। তাই মাইক্রোকন্ট্রোলারে সর্বপ্রথম আমরা বেসিক লিড লাইট প্রোগামিং সর্ম্পকে জানবো। 

মাইক্রোকন্ট্রোলার ব্যবহার করে প্রোগামিং শেখার সবচেয়ে ভালো উপায় হচ্ছে, এমন কোন সহজ প্রোগাম দিয়ে শেখা শুরু করা যেটি খুব সহজে নির্মান করা সম্ভব। এরকম সফল সহজ প্রোজেক্ট নির্মানের মাধ্যমে আত্নবিশ্বাস তৈরী হয় এবং আরো জটিল প্রোজেক্ট নির্মান সহজ হয়। এই অধ্যায়ে আমরা মাইক্রোকন্ট্রোলার ব্যবহার করে লিড লাইটকে প্রোগামিং এর সাহায্য কিভাবে জ্বালানো নিভানো যায় বা বিভিন্ন এনিমেশন ইফেক্ট তৈরী করা যায়, সে সর্ম্পকে জানবো। প্রোগামিং করার সময় আমরা সি ল্যাঙ্গুয়েজ এবং এসেম্বলী ল্যাঙ্গুয়েজ; উভয়ই ব্যবহার করবো। সর্বপ্রথমে আমরা এসেম্বলী ল্যাঙ্গুয়েজ ব্যবহার করে প্রোগাম এবং সার্কিট নির্মান করবো। এরপর আমরা জানবো, কিভাবে সি ল্যাঙ্গুয়েজ ব্যবহার করে আমরা একই প্রোগাম লিখতে পারি। আমরা আলোচনার বিষয়বলী খুব জটিল না করে সহজ এবং প্রয়োজনীয় বিষয় সমূহ নিয়ে আলোচনা করবো। আমাদের লক্ষ মাইক্রোকন্ট্রোলার ব্যবহার করে প্রজেক্ট নির্মানের প্রাকটিক্যাল বিষয়বস্তু সর্ম্পকে জানা।

প্রোগাম করার জন্য আমদের প্রয়োজন হবে আটটি ছোট লিড। ছোট লিড সমূহ অল্প বিদ্যুতে কাজ করতে পারে। আটটি লিড নির্বাচনের কারন হচ্ছে, এক বাইট = আট বিট। এরফলে আমরা প্রতিটি বিট ব্যবহার করে যেকোন একটি লিডকে নিয়ন্ত্রন করতে পারবো। লিড সমূহকে আমরা চালু করবো এবং বন্ধ করবো, যেন এটি এনিমেশন ইফেক্ট তৈরী করতে পারে। এই প্রজেক্টে আমরা অবশ্যই AT89C2051 এর মাইক্রোকন্ট্রোলারের ৪০ পিন ভার্সন ব্যবহার করবো। বিশ পিন ভার্সনের পিন ডায়াগ্রাম অধ্যায় এক এ দেয়া আছে।

আমরা জানি মাইক্রোকন্ট্রোলারের পোর্ট ১ এ আটটি ইনপুট এবং আউটপুট লাইন আছে। আমরা এই আটটি ইনপুট আউটপুট পিনকে আটটি লিডের সাথে সংযুক্ত করতে পারি এবং লিডকে নিয়ন্ত্রন করতে পারি। সার্কিটের সাথে লিডকে সংযুক্ত করার জন্য সিঙ্ক কারেন্ট মোড এবং সোর্স কারেন্ট মোড; এই দুইয়ের যেকোন এক মোডকে ব্যবহার করা যেতে পারে।