ফায়ার অ্যালার্ম সার্কিট:

অগ্নিকান্ডের কারনে সারাদেশে সারা বছরই নানা দূর্ঘটনা ঘটে। কল কারখানা, দোকানপাটে তাই অতীব প্রয়োজন একটি ফায়ার অ্যালার্ম সার্কিট। ফায়ার অ্যালার্ম অগ্নিকান্ড রোধ করতে বা আগুন নেভাতে  না পারলেও অন্তঃত সতর্ককারী সাইরেন বাজিয়ে মানুষকে সতর্ক করে বাঁচিয়ে দিতে পারে কয়েকটি প্রাণ। এই টিউটোরিয়ালে আমরা দেখব কিভাবে খুব সহজে আরডুইনোভিত্তিক একটি ফায়ার অ্যালার্ম সার্কিট তৈরি করা যায়।

project করতে যা যা components লাগবে যেমন ঃ

    প্রয়োজনীয় যন্ত্রপাতি     পরিমাণ       প্রডাক্ট লিংক
 Arduino  UNO             1 https://sigmatechbd.com/product/arduino-uno-r3-china/
         Mini breadboard             1 Mini Breadboard (Clear)
     Resistor             1 LED Red – 3mm
    thermistor             1 https://sigmatechbd.com/product/female-female-jumper-wire-single-2/
    Male to female             jumpers           10

 

কিভাবে সংযোগ করবেন ঃ

 

কার্যপ্রনালীঃ

ফায়ার অ্যালার্ম সার্কিটের ফায়ার  সেন্সর  হিসেবে ব্যবহার হবে থার্মিস্টর।  থার্মিস্টর হচ্ছে এমন একটি রেজিস্টর যার রেজিস্টেন্স তাপমাত্রার সাথে সাথে পরিবর্তিত হয়। তাপমাত্রা বাড়ালে থার্মিস্টরের রোধ কমতেও পারে, বাড়তেও পারে। তাপমাত্রা বৃদ্ধির সাথে সাথে যেসব থার্মিস্টরের রোধ বাড়ে সেগুলোকে PTC (Positive temperature coefficient) thermistor এবং তাপমাত্রা বৃদ্ধির সাথে সাথে যেগুলোর রোধ কমে সেগুলোকে NTC(Negative temperature coefficient) thermistor বলে। আমরা এই এক্সপেরিমেন্টে যে থার্মিস্টরটি ব্যবহার করব সেটি একটি NTC থার্মিস্টর। অর্থ্যাৎ, আগুনের উপস্থিতিতে থার্মিস্টরের তাপমাত্রা বাড়লে এর রোধ কমতে থাকবে। আর আমরা ওহমের সূত্র(V=IR) থেকে জানি রোধ কমে যাওয়া মানে ভোল্টেজও কমে যাওয়া। কাজেই এই ভোল্টেজের পরিবর্তনটাই যদি আমরা আরডুইনোর একটি অ্যানালগ পিনের মাধ্যমে পর্যবেক্ষন করি, তাহলেই আমরা আগুনের উপস্থিতি বুঝতে পারব। এই সার্কিটে থার্মিস্টরের সাথে সিরিজে একটি ১০ কিলোওহম ফিক্সড রেজিস্টর লাগানো হয়েছে। ফিক্সড রেজিস্টর এবং থার্মিস্টরের সংযোগস্থলের ভোল্টেজটি A0 পিনের মাধ্যমে পরিমাপ করা হয়েছে। আরডুইনোর অ্যানালগ পিনের ভ্যালু সিরিয়াল মনিটরে  দেখতে পাব। আমাদের এক্সপেরিমেন্টের সময় রুম টেম্পারেচারে এই ভ্যালু ছিল 570 এর কাছাকাছি। থার্মিস্টরের সারফেসের কাছাকাছি আগুন ধরাতেই এই ভ্যালু 500 এর নিচে নেমে এসে ধীরেধীরে কমতে থাকে।

অ্যালার্মের জন্য আমরা আরডুইনোর 10 নং পিনে একটি buzzer যুক্ত করেছি। অ্যানালগ ভ্যালুর মান 500 এর নিচে নামলেই বাজারটি বেজে উঠবে এবং শব্দ শুনেই মানুষ আগুনের উপস্থিতি টের পাবে।

কোডঃ

int thermistor= A0;
int buzzerpin = 10;

void setup(void) {
pinMode(buzzerpin,OUTPUT);
Serial.begin(9600);
}

void loop(void) {
int reading;

reading = analogRead(thermistor);

Serial.print(“Analog reading “);
Serial.println(reading);
if (reading<200)
{
digitalWrite(buzzerpin,LOW);

}
else
{
digitalWrite(buzzerpin,HIGH);
}

}