অধ্যায় দুই

মাইক্রোকন্ট্রোলার প্রোগামিং

আমরা জানি সি একটি শক্তিশালী প্রোগামিং ল্যাঙ্গুয়েজ। সাধারনত অধিকাংশ কম্পিউটর প্রোগামার সি প্রোগামিং এর সাথে পরিচিত। এই অধ্যায়ে আমরা প্রথমে জানবো, কিভাবে সি ল্যাঙ্গুয়েজ ব্যবহার করে আমরা মাইক্রোকন্ট্রোলার প্রোগামিং করতে পারি। এরপর আমরা আরো জানবো, কিভাবে এসেম্বলী ল্যাঙ্গুয়েজ ব্যবহার করেও মাইক্রোকন্ট্রোলার প্রোগামিং করা সম্ভব।

 

আমরা এই বইতে প্রোগামিং এর দুটি কৌশল, সি এবং এসেম্বলী উভয়ই সর্ম্পকে বিস্তারিত আলোচনা করবো। পাঠকের কাছে যে প্রোগামিং কৌশল সহজ এবং পরিচিত মনে হয়, পাঠক সেই প্রোগামিং ল্যাঙ্গুয়েজ নিয়ে কাজ করতে পারবেন। বইয়ের সাথে সিডিতে উভয় প্রোগামিং ল্যাঙ্গুয়েজে প্রজেক্ট নির্মানের টুলস সরবরাহ করা হয়েছে।

লক্ষনীয় যে, এই অধ্যায়ে পাঠককে সি ল্যাঙ্গুয়েজ শেখাবার কোন প্রচেষ্টা নেয়া হয়নি। ধারনা করা হয়েছে, পাঠক সি ল্যাঙ্গুয়েজের সাথে পরিচিত। এই অধ্যায়ে সি ল্যাঙ্গুয়েজের বিশেষ যে সমস্তু ফিচার মাইক্রোকন্ট্রোলার প্রোগামিং এর কাজে ব্যবহার করা হবে তা নিয়ে আলোচনা করা হয়েছে।

 

সি ল্যাঙ্গুয়েজ ব্যবহার করে মাইক্রোকন্ট্রোলার প্রোগামিং

সি ল্যাঙ্গুয়েজ ব্যবহার করে মাইক্রোকন্ট্রোলার প্রোগামিং করার জন্য অনেক ধরনের কম্পাইলার আছে। শুধু সি ল্যাঙ্গুয়েজ নয়; বরং প্যাসকেল, বেসিক ল্যাঙ্গুয়েজ ব্যবহার করেও আমরা মাইক্রোকন্ট্রোলার প্রোগামিং করতে পারি। এদের মধ্য কিছু কম্পাইলার ফ্রী পাওয়া যায়, আবার কিছু কম্পাইলার কে কিনতে হয়। কিছু কিছু ভালো কম্পাইলারের লিমিটেড ভার্সন আমরা ফ্রী ব্যবহার করতে পারি। এই ফ্রী কম্পাইলার সমূহ ব্যবহার করে আমরা মাইক্রোকন্ট্রোলারের বিভিন্ন ফিয়েচার নিয়ে কাজ করতে পারি। এই কম্পাইলার সমূহ ব্যবহার করে ছোট ছোট প্রজেক্ট ডিজাইন করা সম্ভব।

 

সি ল্যাঙ্গুয়েজ ব্যবহার করে প্রোগাম করার জন্য আমরা C51 কম্পাইলার ব্যবহার করেছি। বইয়ের সাথে সিডিতে C51 কম্পাইলার সংযুক্ত করা আছে।  প্রফেশনার মাইক্রোকন্ট্রোলার প্রোগামারেরা যে সব কম্পাইলার ব্যবহার করে, C51 তাদের মধ্য অন্যতম। C51 ব্যবহার করে আমরা নিচের মাইক্রোকন্ট্রোলার সমূহের ২০ পিন এবং ৪০ পিন ভার্সনের জন্য মেশিন কোড নির্মান করতে পারি।

ইন্টেল এবং অনান্য 8051, 80C51, 87C51

এটমেলের 89C51, 89C52, 89S8252, 89S53

এটমেলের 89C1051, 89C2051C521, 80C541

ডালাসের 80C320, 80c520, 80C530

সিমেন্সের 80C517, 80C537

এবং আরো অনেক

 

C51 একটি প্রফেশনাল মানের মাইক্রোকন্ট্রোলার কম্পাইলার যার মধ্য অনেক বৈশিষ্ট্য বিদ্যমান। এই অধ্যায়ের শুরুতে আমরা জানবো কিভাবে C51 কম্পাইলার ব্যবহার করে মাইক্রোকন্ট্রোলার চিপ প্রোগাম করা যেতে পারে।