হাত দিয়ে সুইচ অন না করে, যদি ফ্যানের সামনে দাঁড়ানো সাথে সাথে ফ্যান টি  অন   হয়ে  যাই  তবে কেমন হয় । আজ আমারা দেখাব মোশন সেন্সরভিত্তিক ডিসি ফ্যান   কন্ট্রোল ।তা-ও আবার যদি সেই ফ্যান হয় ইন্টেলিজেন্ট? মানে নিজে নিজেই অন-অফ হতে পারে? তাই এবার সেই ফ্যানকেই একটু স্মার্ট বানানোর পালা। এবার আমরা দেখব কিভাবে ব্যাটারিচালিত ফ্যানকে পিআইআর মোশন সেন্সরের মাধ্যমে সামনে উপস্থিত কোনো মানুষের নড়াচড়ার উপর নির্ভর করে অন-অফ করা যায়

project টি করতে  যা যা components  লাগবে  যেমন ।

প্রয়োজনীয় যন্ত্রপাতি        পরিমাণ     প্রোডাক্ট লিংক
   Arduino         UNO  1  https://sigmatechbd.com/product/arduino-uno-r3-china/
 PIR Sensor Module  1    HC-SR501 PIR Sensor Module
Mini breadboard              1  Mini Breadboard (Clear)
9V battery           1   9V Battery
9V battery connector with power jack   1      https://sigmatechbd.com/product/9v-battery-connector-2/
Male to female jumpers      10 https://sigmatechbd.com/product/male-male-jumper-wire-single-2/
Male to female jumpers    15 https://sigmatechbd.com/product/female-female-jumper-wire-single-2/
Female to female jumpers      10 https://sigmatechbd.com/product/female-female-jumper-wire-single-2/

প্রথমে পিআইআর মোশন সেন্সর ও আরডুইনোর মধ্যে নিচের কানেকশনটি সম্পন্ন করি

 

conection circuit

 

Arduino Uno  HC-SR501 PIR Sensor Module
   VCC Power
  GND GND
  3 OUTPUT

মোশন সেন্সর (PIR সেন্সর)

আমাদের এই সার্কিটের মূলে রয়েছে পির (PIR= Passive Infrared Sensor) সেন্সর। আমরা বিজ্ঞান থেকে জানি (বিকির্ণ) তাপ আর আলো একই শক্তি। শুধু ফ্রিকোয়েন্সি ভিন্ন। আমাদের চোখ উচ্চ ফ্রিকোয়েন্সি ডিটেক্ট করে যাকে আমরা বলে আলো। আর ত্বক লো ফ্রিকোয়েন্সি ডিটেক্ট করে যাকে আমরা বলি তাপ। যখন কোন একটা বস্তু সামান্যও গরম হয় তা থেকে তাপ/আলো বিকরিত হয়। কোন কোন বিকিরন এত কম যে আমাদের ত্বক তা ডিটেক্ট করেনা। কিন্তু ইলেকট্রনিক যন্ত্র দিয়ে তা ঠিকই বের করা সম্ভব। যেমন জীবিত প্রানির দেহের উত্তাপও বিকিরিত হয়। সাধারন ভাবে আমরা তা বুঝিনা (একত্রে অনেক লোক ঠাসাঠাসি করে থাকলে টের পাওয়া যায়)। এই সামান্য বিকির্ণ তাপ লাইট স্পেকট্রামের (বর্নালী সারনী) লাল আলোর নীচের সারনিতে ফেলা হয় তাই একে Infra (নীচ) Red (লাল), বা সংক্ষেপে IR বা অবলোহিত আলো বলে। পির সেন্সর এই আই আর ডিটেক্ট করে।  তাই এই পির  বা মোশন সেন্সর দিয়ে মানুষের নড়াচড়া সহজেই ধরা সম্ভব।কিন্তু PIR বা পির প্যাসিভ (নিস্ক্রিয়) সেন্সর, এক্টিভ (সক্রিয়) সেন্সর নয়। এটি আই আর এর মাত্রা নির্ধারন করেনা। সে শুধু আই আর এর তারতম্য নির্ধারন করতে পারে (যেমন, আমাদের ত্বক কত ডিগ্রি সেন্টিগ্রেড তা বলতে পারেনা, কিন্তু দুটি বস্তুর মধ্যে কোনটি তে তাপ কম/বেশী তা বলতে পারে)।

পির মোশন সেন্সর সার্কিট একটি অতি সরল সার্কিট। গ্রাউন্ড পিন আর সিগনাল পিন (+৩.৩ ভোল্ট) ব্যবহার করে সহজেই একটা লেড (LED) জ্বালানো যায়। প্রথম চিত্রে সেটি দেখানো হয়েছে। আমরা যদি মিডিয়াম ভোল্টেজ ডিসি লোড (৫০ ভোল্ট পর্যন্ত) চালাতে চাই তাহলে একটি ট্রানজিস্টর ই যথেষ্ঠ আর যদি আরো হাই ভোল্ট বা/এবং এসি চালাতে চাই তাহলে ট্রানজিস্টর ও রীলে ব্যবহার করা উচিত।

 

 

int LED=7;
int Motion=A0;

void setup() {
pinMode(LED,OUTPUT);
pinMode(Motion,INPUT);
Serial.begin(9600);

}

void loop() {

int value=analogRead(Motion);

Serial.println(value);
if(value>600)
{
digitalWrite(LED,HIGH);

}

else{
digitalWrite(LED,LOW);
}

}