একটি ট্রানজিস্টার একটি সেমিকন্ডাক্টর ডিভাইস যা ইলেকট্রনিক্স সংকেত এবং বৈদ্যুতিক শক্তি বাড়াতে বা সুইচ করতে ব্যবহৃত হয়। এটি বাহ্যিক সার্কিটের সংযোগের জন্য কমপক্ষে তিনটি টার্মিনাল সহ সাধারণত অর্ধপরিবাহী উপাদান গঠিত হয়।

সরলীকৃত অপারেশন

একটি ট্রানজিস্টারের প্রয়োজনীয় উপযোগিতাটি টার্মিনালগুলির অন্য জোড়াতে অনেক বড় সংকেত নিয়ন্ত্রণ করার জন্য তার এক টার্মিনালগুলির মধ্যে একটি জোড়াের মধ্যে প্রয়োগ করা একটি ছোট সংকেত ব্যবহার করার ক্ষমতা থেকে আসে। এই সম্পত্তি লাভ বলা হয়। এটি একটি শক্তিশালী আউটপুট সংকেত, একটি ভোল্টেজ বা বর্তমান উত্পাদন করতে পারে, যা একটি দুর্বল ইনপুট সংকেত সমানুপাতিক হয়; যে, এটি একটি পরিবর্ধক হিসাবে কাজ করতে পারেন। অন্যথায়, ট্রানজিস্টারটি বৈদ্যুতিকভাবে নিয়ন্ত্রিত সুইচ হিসাবে সার্কিটে বর্তমান চালু বা বন্ধ করতে ব্যবহার করা যেতে পারে, যেখানে বর্তমান সার্কিট অন্যান্য সার্কিট উপাদানের দ্বারা নির্ধারিত হয়।

একটি সুইচ হিসাবে ট্রানজিস্টার

ট্রানজিস্টরগুলিকে ডিজিটাল সার্কিটগুলিতে সাধারণত ইলেক্ট্রনিক সুইচ হিসেবে ব্যবহার করা হয় যা সুইচড মোড পাওয়ার সাপ্লাই এবং লজিক গেটসগুলির মতো নিম্ন-ক্ষমতা অ্যাপ্লিকেশনের জন্য উচ্চ-ক্ষমতা অ্যাপ্লিকেশনগুলির জন্য উভয়ই “অন” বা “অফ” অবস্থায় থাকতে পারে। এই অ্যাপ্লিকেশনের জন্য গুরুত্বপূর্ণ পরামিতিগুলি বর্তমান সুইচড, ভোল্টেজ হ্যান্ডলড, এবং সুইচিং গতি, বৃদ্ধি এবং পতনের সময়ের দ্বারা চিহ্নিত।

একটি পরিবর্ধক হিসাবে ট্রানজিস্টার

সাধারণ-এমিটার এম্প্লিফায়ারটি ডিজাইন করা হয়েছে যাতে ভোল্টেজের একটি ছোট পরিবর্তন (ভিএন) ট্রানজিস্টারের ভিতর দিয়ে ছোট্ট বর্তমান পরিবর্তনকে বদলাতে পারে; সার্কিটের বৈশিষ্ট্যগুলির সাথে মিলিত ট্রানজিস্টারের বর্তমান সংযোজন মানে ভিনে ছোট সুইংগুলি ভাউটে বড় পরিবর্তন করে।

প্রকারভেদ