একটি ট্রান্সফরমার একটি স্ট্যাটিক বৈদ্যুতিক ডিভাইস যা দুই বা ততোধিক সার্কিটের মধ্যে বৈদ্যুতিক শক্তি স্থানান্তর করে। ট্রান্সফরমারের এক কুণ্ডলীতে একটি পরিবর্তিত বর্তমান একটি পরিবর্তিত চৌম্বকীয় ফ্লাক উৎপাদন করে, যা ঘুরে একই কোরের চারপাশে একটি দ্বিতীয় কুণ্ডলীতে ক্ষতিকারক ইলেক্ট্রোমোটিক বল প্রয়োগ করে।

ট্রান্সফরমার এর কাজ

একটি ট্রান্সফরমার দুটি বৈদ্যুতিক বিচ্ছিন্ন কয়লা গঠিত এবং ফেরাডে এর “পারস্পরিক সংযোজন” এর প্রিন্সিপালে পরিচালিত হয়, যার মধ্যে একটি ইএমএফ ট্রান্সফরমার মাধ্যমিক কুণ্ডলীতে প্রবাহিত হয় যা বৈদ্যুতিক কুণ্ডলী বায়ুতে প্রবাহিত ভোল্টেজ এবং স্রোতগুলি দ্বারা উত্পন্ন চৌম্বকীয় প্রবাহ দ্বারা প্রবর্তিত হয়।

ট্রান্সফরমার কত প্রকার ও কি কি ?

1 Laminated কোর ট্রান্সফরমার
2 টোরেডাল ট্রান্সফরমার
3 অটো ট্রান্সফরমার
4 পরিবর্তনশীল অটোট্রান্সফর্মার
5 আবেশন নিয়ন্ত্রক
6 পলিফেজ ট্রান্সফরমার
7 গ্রাউন্ডিং ট্রান্সফরমার
8 ফেজ স্থানান্তর ট্রান্সফরমার
9 পরিবর্তনশীল-ফ্রিকোয়েন্সি ট্রান্সফরমার
10 লেক বা স্ট্রে ফিল্ড ট্রান্সফরমার

11 কারেন্ট ট্রান্সফরমার
12ভোল্টেজ ট্রান্সফরমার বা সম্ভাব্য ট্রান্সফরমার
13 কম্বিন্ড যন্ত্র ট্রান্সফরমার  ইত্যাদি

ভোল্টেজ

এই ট্রান্সফরমারগুলির প্রাথমিক সংখ্যাগুলি বড় এবং সেকেন্ডারি মোড়ের ছোট সংখ্যা রয়েছে। একটি সম্ভাব্য ট্রান্সফরমার সাধারণত প্রাথমিক থেকে মাধ্যমিক ভোল্টেজ অনুপাত প্রকাশ করা হয়। উদাহরণস্বরূপ, 600: 120 পিটি এর অর্থ হবে মাধ্যমিক জুড়ে ভোল্টেজ 120 ভোল্ট হবে যখন প্রাথমিক ভোল্টেজ 600 ভোল্ট হবে।

ট্রান্সফরমার এর ব্যাবহার

একটি ট্রান্সফরমার একটি এসি বৈদ্যুতিক বর্তনী ভোল্টেজ আপ বা ডাউন আনতে ব্যবহৃত হয়। একটি ট্রান্সফরমারটি এসি পাওয়ার থেকে ডিসি পাওয়ার রূপান্তর করতে ব্যবহার করা যেতে পারে। প্রতিটি বাড়ির উপরে ট্রান্সফরমার রয়েছে, তারা কালো প্লাস্টিকের কেসের ভিতরে রয়েছে যা আপনি আপনার সেল ফোন বা অন্যান্য ডিভাইসগুলি রিচার্জ করতে প্রাচীরটিতে প্ল্যাগ করেন।