একটি বৈদ্যুতিক বর্তমান বৈদ্যুতিক চার্জ একটি প্রবাহ। বৈদ্যুতিক সার্কিটগুলিতে এই চার্জটি প্রায়ই একটি তারের মধ্যে ইলেকট্রনগুলি সরানোর দ্বারা বাহিত হয়। এটি একটি ইলেক্ট্রোলাইটে আয়ন দ্বারাও বা আইওনিজাইড গ্যাস (প্লাজমা) উভয় আয়ন এবং ইলেকট্রন দ্বারাও বহন করা যেতে পারে।একটি বৈদ্যুতিক বর্তমান পরিমাপের জন্য এসআই ইউনিটটি এম্পায়ার, যা প্রতি সেকেন্ডে একটি কুলবম্বের হারে একটি পৃষ্ঠায় বৈদ্যুতিক চার্জ প্রবাহ। বৈদ্যুতিক বর্তমান একটি অ্যামেটার নামে একটি ডিভাইস ব্যবহার করে পরিমাপ করা হয়।
Ohm's Law with Voltage source TeX.svgএকটি বৈদ্যুতিক বর্তমান চলন্ত অভিযুক্ত কণা চার্জ বাহক বলা হয়। ধাতুগুলিতে, প্রতিটি পরমাণু থেকে এক বা একাধিক ইলেকট্রন পরমাণুতে নিবিড়ভাবে আবদ্ধ থাকে এবং ধাতুগুলির মধ্যে অবাধে স্থানান্তর করতে পারে। এই সি সংযোজন ইলেক্ট্রন ধাতু Conductors চার্জ বাহক হয়।

প্রতীক

কারেন্ট জন্য প্রচলিত প্রতীক হয় (আই )। যার অর্থ ফরাসি ফ্রেজ ইন্টেন্সিট ড্যু কোরান্ট, (বর্তমান তীব্রতা) থেকে উদ্ভূত। বর্তমান তীব্রতা প্রায়শই বর্তমান হিসাবে উল্লেখ করা হয়। আমি প্রতীকটি আন্দ্রে-মেরি আম্পেরের দ্বারা ব্যবহার করতাম, তারপরে তারপরে বৈদ্যুতিক বর্তমান ইউনিটের নামকরণ করা হয়, এ্যামেয়ের বাহিনী আইন (1820) প্রণয়ন করা হয়। [7] উল্লেখ্য ফ্রান্স থেকে গ্রেট ব্রিটেন ভ্রমণ করেছে, যেখানে এটি মানসম্মত হয়ে উঠেছে, যদিও কমপক্ষে একটি জার্নাল 1896 সাল পর্যন্ত সি থেকে আই ব্যবহার করে পরিবর্তন হয়নি।

কনভেনশন

একটি পরিবাহী উপাদান, বৈদ্যুতিক বর্তমান গঠন যে চলন্ত চার্জ কণা চার্জ বাহক বলা হয়। বেশিরভাগ বৈদ্যুতিক সার্কিটগুলির মধ্যে তারের এবং অন্যান্য কন্ডাক্টর তৈরি করা ধাতুগুলিতে, পরমাণুগুলির ইতিবাচকভাবে চার্জযুক্ত পরমাণু নিউক্লিয়াকে স্থির অবস্থানে রাখা হয় এবং নেতিবাচকভাবে চার্জযুক্ত ইলেকট্রন চার্জ বাহক হয়, যা ধাতুতে স্থানান্তরিত হয়। অন্যান্য উপকরণ, বিশেষত সেমিকন্ডাক্টর, চার্জ বাহক ব্যবহার করা dopant উপর নির্ভর করে ইতিবাচক বা নেতিবাচক হতে পারে। ইতিবাচক এবং নেতিবাচক চার্জ বাহক এমনকি একই সময়ে উপস্থিত হতে পারে, যেমন ইলেক্ট্রোকেমিক্যাল সেলের একটি ইলেক্ট্রোলাইটে ঘটে।

ইতিবাচক চার্জগুলির একটি প্রবাহ একই বৈদ্যুতিক বর্তমান দেয় এবং বিপরীত দিকের নেতিবাচক চার্জগুলির সমান প্রবাহ হিসাবে সার্কিটে একই প্রভাব দেয়। যেহেতু বর্তমানটি ইতিবাচক বা নেতিবাচক চার্জগুলির উভয় প্রবাহ হতে পারে, অথবা উভয়ই বর্তমান চার্জ ক্যারিয়ারের প্রকারের জন্য একটি প্রচলন প্রয়োজন। প্রচলিত বর্তমান দিকটি ইচ্ছাকৃতভাবে ইতিবাচক চার্জ প্রবাহ হিসাবে একই দিক হিসাবে সংজ্ঞায়িত করা হয়।

রেফারেন্স দিক

যেহেতু একটি তারের বা উপাদানটির বর্তমান কোন দিক থেকে প্রবাহিত হতে পারে, যখন একটি পরিবর্তনশীল আমি বর্তমানকে প্রতিনিধিত্ব করার জন্য সংজ্ঞায়িত করা হয়, ইতিবাচক বর্তমান প্রতিনিধিত্বকারী দিকটি সাধারণত সার্কিট পরিকল্পিত চিত্রের একটি তীর দ্বারা নির্দিষ্ট করা উচিত। এটি বর্তমান আই এর রেফারেন্স দিক বলা হয়। যদি বর্তমান বিপরীত দিক প্রবাহিত হয়, পরিবর্তনশীল আমার একটি নেতিবাচক মান আছে।বৈদ্যুতিক সার্কিট বিশ্লেষণ করার সময়, একটি নির্দিষ্ট সার্কিট উপাদান মাধ্যমে বর্তমান প্রকৃত দিক সাধারণত অজানা। ফলস্বরূপ, স্রোতের রেফারেন্স দিকগুলি প্রায়ই ইচ্ছাকৃতভাবে বরাদ্দ করা হয়। যখন সার্কিটটি সমাধান হয়, পরিবর্তনশীলের জন্য একটি নেতিবাচক মান মানে যে সার্কিট উপাদানটির মাধ্যমে বর্তমানের প্রকৃত দিকটি নির্বাচিত রেফারেন্স দিকের বিপরীত। ইলেকট্রনিক সার্কিটগুলিতে, রেফারেন্সের বর্তমান দিকগুলি প্রায়শই নির্বাচিত হয় যাতে সমস্ত স্রোত স্থল দিকে থাকে। এটি প্রায়শই বর্তমান বর্তমান দিকের সাথে সামঞ্জস্যপূর্ণ, কারণ অনেক সার্কিটগুলিতে বিদ্যুৎ সরবরাহের ভোল্টেজ স্থলটির সাথে ইতিবাচক।

ওহম এর আইন

ওহম এর আইন অনুসারে দুটি পয়েন্টের মধ্যে একটি কন্ডাকটরের মাধ্যমে বর্তমান দুটি পয়েন্ট জুড়ে সম্ভাব্য পার্থক্যের সাথে সরাসরি অনুপাতযুক্ত। আনুপাতিকতা, প্রতিরোধের ধ্রুবক প্রবর্তন, [9] এক স্বাভাবিক গাণিতিক সমীকরণে পৌঁছায় যা এই সম্পর্ককে বর্ণনা করে।

যেখানে আম্পায়ারের ইউনিটগুলিতে কন্ডাকটরের মাধ্যমে আমি বর্তমান, ভোল্টের ইউনিটগুলির মধ্যে কন্ডাক্টর জুড়ে পরিমাপ করা সম্ভাব্য পার্থক্য, এবং R হল ওহমের ইউনিটে কন্ডাক্টরের প্রতিরোধ। আরো বিশেষভাবে, ওহমের আইন বলে যে এই সম্পর্কের মধ্যে R বর্তমান থেকে স্বাধীন।

বিকল্প এবং সরাসরি কারেন্ট

পরিবর্তনের বর্তমান (এসি) সিস্টেমগুলিতে, বৈদ্যুতিক চার্জ চলাকালীন সময়কাল বিপরীত হয়। এসি হল সাধারণত বিদ্যুৎ এবং বাসস্থানে সরবরাহ করা বৈদ্যুতিক শক্তি। একটি এসি পাওয়ার সার্কিটের স্বাভাবিক তরঙ্গাকৃতি একটি সাইন তরঙ্গ। কিছু অ্যাপ্লিকেশন ত্রিভুজ বা বর্গ তরঙ্গ যেমন বিভিন্ন তরঙ্গাকৃতি ব্যবহার করে। বৈদ্যুতিক তারের বাহিত অডিও এবং রেডিও সংকেত বর্তমান বিকল্প উদাহরণ। এই অ্যাপ্লিকেশনগুলির মধ্যে একটি গুরুত্বপূর্ণ লক্ষ্য হল এসি সংকেত সম্মুখের দিকে এনকোড করা (বা সংশোধিত) তথ্য পুনরুদ্ধার করা।j