একটি ডিজিটাল সেন্সর একটি বৈদ্যুতিন বা ইলেক্ট্রোকেমিক্যাল সেন্সর, যেখানে তথ্য ডিজিটাল রূপান্তরিত এবং প্রেরিত হয়। সেন্সর প্রায়ই বিশ্লেষণাত্মক পরিমাপের জন্য ব্যবহার করা হয়, যেমন। তরল রাসায়নিক এবং শারীরিক বৈশিষ্ট্য পরিমাপ।

একটি ডিজিটাল সেন্সর একটি বৈদ্যুতিন বা ইলেক্ট্রোকেমিক্যাল সেন্সর, যেখানে তথ্য ডিজিটাল রূপান্তরিত এবং প্রেরিত হয়। সেন্সর প্রায়ই বিশ্লেষণাত্মক পরিমাপের জন্য ব্যবহার করা হয়, যেমন। তরল রাসায়নিক এবং শারীরিক বৈশিষ্ট্য পরিমাপ। বৈশিষ্টসূচক পরিমাপ পরামিতি পিএইচ মান, পরিবাহিতা, অক্সিজেন, redox সম্ভাব্যতা, এবং অন্যদের হয়। যেমন পরিমাপ শিল্পায়িত বিশ্বের ব্যবহার করা হয় এবং প্রক্রিয়া নিয়ন্ত্রণের জন্য অত্যাবশ্যক ইনপুট দিতে।অ্যালালগ টাইপ সেন্সর অতীতে ব্যবহৃত হয়, কিন্তু আজকে আরও অনেক ডিজিটাল সেন্সর ব্যবহার করা হয়। এই নিবন্ধটি তাদের মধ্যে পার্থক্য বর্ণনা করে এবং ডিজিটাল সেন্সরগুলির বিকাশের কারণ নিয়ে আলোচনা করে।

সাধারণ দিক : 

ডিজিটাল সেন্সর এনালগ সেন্সর আধুনিক উত্তরাধিকারী। ডিজিটাল সেন্সরগুলি এনালগ সেন্সরগুলিকে ধাপে ধাপে প্রতিস্থাপন করে, কারণ তারা এনালগ সেন্সর সিস্টেমের ঐতিহ্যগত ত্রুটিগুলি অতিক্রম করে।

ইতিহাস : 

ইলেক্ট্রনিক এবং ইলেক্ট্রোকেমিক্যাল সেন্সর সাধারণত পরিমাপ চেইন এক অংশ। একটি পরিমাপ চেইন সেন্সর নিজেই, একটি তারের, এবং একটি ট্রান্সমিটার গঠিত। ঐতিহ্যগত এনালগ সিস্টেমে, সেন্সর পরিমাপের পরামিতি (উদাঃ pH মান) একটি এনালগ বৈদ্যুতিক সংকেত রূপান্তর করে। এই এনালগ বৈদ্যুতিক সংকেত একটি তারের মাধ্যমে একটি ট্রান্সমিটার সংযুক্ত করা হয়। ট্রান্সমিটার বৈদ্যুতিক সংকেত একটি পঠনযোগ্য ফর্ম রূপান্তর (প্রদর্শন, বর্তমান আউটপুট, বাস তথ্য সংক্রমণ, ইত্যাদি)।

সেন্সর এবং তারের প্রায়ই স্থায়ীভাবে সংযুক্ত করা হয় না, কিন্তু বৈদ্যুতিক সংযোজকগুলির মাধ্যমে। সংযোগকারী এবং একটি তারের মাধ্যমে ছোট স্রোতের সংক্রমণের সাথে এই শাস্ত্রীয় নকশাটির চারটি প্রধান ত্রুটি রয়েছে: ক) সংযোজকের আর্দ্রতা এবং জারা সংকেতকে মিথ্যা প্রমাণ করে। খ) ইলেক্ট্রোম্যাগনেটিক শব্দ দ্বারা পরিমাপের পরিমাপ সংকেত প্রতিরোধ করতে তারের রক্ষা করা উচিত এবং খুব উচ্চ মানের। গ) কেবল সেন্সরটি কেবল ক্যালিব্রেটেড বা ইনস্টল করা যায় যখন কেবল তারের প্রভাব (দৈর্ঘ্য, ওহমিক প্রতিরোধ, প্রতিবন্ধকতা) উপেক্ষিত হতে পারে না। ঘ) তারের দৈর্ঘ্য সীমিত।

ব্যবহার এবং নকশা

ডিজিটাল সেন্সরগুলি এনালগ সেন্সরগুলির ঐতিহ্যগত অসুবিধাগুলিকে অতিক্রম করতে উন্নত করা হয়েছে। ডিজিটাল সেন্সর প্রধানত জল এবং শিল্প প্রক্রিয়া ব্যবহার করা হয়। তারা পিএইচ, রেডক্স সম্ভাব্য, পরিবাহিতা, দ্রবীভূত অক্সিজেন, অ্যামোনিয়াম, নাইট্র্রেট, এসএসি, টর্বিডিটির মতো পরামিতি পরিমাপ করে। একটি ডিজিটাল সেন্সর সিস্টেমের মধ্যে সেন্সর নিজেই, একটি কেবল, এবং একটি ট্রান্সমিটার রয়েছে। এনালগ সেন্সর সিস্টেমের পার্থক্যগুলি হল: একটি) সেন্সর একটি ইলেকট্রনিক চিপ আছে। পরিমাপ সংকেত সরাসরি সেন্সর ভিতরে একটি ডিজিটাল সংকেত রূপান্তর করা হয়। তারের মাধ্যমে তথ্য সংক্রমণ এছাড়াও ডিজিটাল। এই ডিজিটাল তথ্য সংক্রমণ তারের দৈর্ঘ্য, তারের প্রতিরোধ বা impedance সংবেদনশীল হয় না, এবং ইলেক্ট্রোম্যাগনেটিক শব্দ দ্বারা প্রভাবিত হয় না। স্ট্যান্ডার্ড তারের ব্যবহার করা যেতে পারে। বো) সেন্সর এবং তারের মধ্যে সংযোগ যোগাযোগহীন হতে পারে এবং আধুনিক যুগল দ্বারা সম্পন্ন করা যেতে পারে। আর্দ্রতা এবং সম্পর্কিত জারা আর একটি সমস্যা হয়। বিকল্প ফাইবার অপটিক তারগুলি দীর্ঘ বা ইলেক্ট্রোম্যাগনেটিক প্রতিকূল সংযোগগুলির জন্য একটি বিকল্প হতে পারে। গ) সেন্সর সিস্টেম থেকে পৃথকভাবে calibrated করা যাবে।

তথ্যসূত্র

(1) এইচ। গ্যালস্টার: পিএইচ-মেসুং, ভিএসি ভের্ল্যাগজেসেলসফ্ট এমবিএইচ, আইএসবিএন 3-527-27836-2

(2)সিএইচ. হামান, ড। উইলস্টিক: এলকট্রোকেমি I, ভের্ল্যাগ চ্যামি, আইএসবিএন 3-527-21039-3

(3)স্ক্রটার / লাউটেন্সচ্ল্যাজার / বিবার: তাসচেনবুচ ডের চেমি, ভার্লাগ হ্যারি Deutsch, ISBN 3-8171-1472-9

(4)ইউ। টিয়েজ, চ। শেনক: হ্যালবলেটার-শাল্টুংস্টেকনিক, স্প্রিংগার ভার্লাগ, আইএসবি 978-3-642-01621-9