ডিজিটাল আইসি একটি ইন্টিগ্রেটেড সার্কিট বা মোনোলিথিক ইন্টিগ্রেটেড সার্কিট (এছাড়াও একটি আইসি, একটি চিপ, বা মাইক্রোচিপ হিসাবে উল্লেখ করা হয়) সাধারণত সিলিকন, অর্ধপরিবাহী উপাদানটির একটি ছোট ফ্ল্যাট টুকরা (বা “চিপ”) তে ইলেকট্রনিক সার্কিটগুলির একটি সেট। ছোট ছোট ট্রানজিস্টরগুলির বড় সংখ্যার সংহতকরণের ফলে সার্কিটগুলির মধ্যে সার্কিটগুলি যেগুলি ছোট আকারের, সস্তা এবং দ্রুত বিচ্ছিন্ন ইলেকট্রনিক উপাদানগুলির তুলনায় দ্রুততর হয়। আইসি এর ভর উত্পাদন ক্ষমতা, সার্কিট ডিজাইনের নির্ভরযোগ্যতা এবং বিল্ডিং-ব্লক পদ্ধতিতে বিযুক্ত ট্রানজিস্টর ব্যবহার করে ডিজাইনের পরিবর্তে মানককৃত আইসিগুলির দ্রুত গ্রহণ নিশ্চিত করা হয়েছে। আইসিগুলি এখন প্রায় সব ইলেকট্রনিক যন্ত্রপাতি ব্যবহার করা হয় এবং ইলেকট্রনিক্স বিশ্বের বিপ্লব করেছে। কম্পিউটার, মোবাইল ফোন এবং অন্যান্য ডিজিটাল হোম যন্ত্রপাতি এখন আধুনিক সমাজের কাঠামোগুলির অন্তর্নিহিত অংশ, ছোট সাইজ এবং আইসিগুলির কম খরচে সম্ভব হয়েছে।

২0 শতকের মাঝামাঝি সেমিকন্ডাক্টর ডিভাইস ফ্যাব্রিকেশন প্রযুক্তির অগ্রগতি দ্বারা ইন্টিগ্রেটেড সার্কিটগুলি বাস্তবায়িত করা হয়। 1960 এর দশকে তাদের উত্স থেকে, আকার, গতি এবং চিপের ক্ষমতা ব্যাপকভাবে অগ্রগতি লাভ করেছে, প্রযুক্তিগত অগ্রগতি দ্বারা চালিত যা একই আকারের চিপগুলিতে আরও বেশি ট্রানজিস্টর মাপসই করে – একটি আধুনিক চিপটিতে একটি এলাকায় বহু কোটি ট্রানজিস্টর থাকতে পারে একটি মানুষের fingernail আকার। এই অগ্রগতিগুলি প্রায়শই মুরের আইন অনুসরণ করে, আজকের কম্পিউটার চিপসকে লক্ষ লক্ষ গুণ ক্ষমতা এবং 1970 এর দশকের প্রথম দিকে কম্পিউটার চিপগুলির গতি হাজার হাজার বার করে।

ডিজিটাল আইসি এর গঠন:

একটি সমন্বিত সার্কিট (যা প্রায়ই একটি আইসি, মাইক্রোচিপ, সিলিকন চিপ, কম্পিউটার চিপ, বা চিপ নামে পরিচিত) বিশেষভাবে প্রস্তুত সিলিকন (বা অন্য অর্ধপরিবাহী) একটি টুকরা যা ফোটোগ্রাফিক কৌশল ব্যবহার করে একটি বৈদ্যুতিন সার্কিট etched হয়। সিলিকন চিপস লজিক গেটস, কম্পিউটার প্রসেসর, মেমরি এবং বিশেষ ডিভাইস ধারণ করতে পারে। চিপ খুব ভঙ্গুর এবং তাই সাধারণত একটি কঠিন প্লাস্টিক প্যাকেজ দ্বারা বেষ্টিত হয়। চিপের সাথে বৈদ্যুতিক যোগাযোগটি ক্ষুদ্র তারের মাধ্যমে সরবরাহ করা হয় যা চিপকে প্যাকেজের বাইরে থাকা বড় ধাতব পিনগুলিতে সংযুক্ত করে।

অতঃপর আইসি গুলোতে প্রোগ্রাম প্রবেশ করানো হয় যা একটি নির্দিষ্ট কাজ করে থাকে|

Different Types of ICs

 

 

Digital Integrated Circuits