একটি জেনার ডায়োড একটি নির্দিষ্ট ধরণের ডায়োড যা স্বাভাবিকের বিপরীতে, তার অ্যানোড থেকে কেবল তার ক্যাথোড পর্যন্ত প্রবাহিত করতে দেয় না, কিন্তু জেনারেল ভোল্টেজ পৌঁছে গেলে বিপরীত দিকেও থাকে। জেনার ডায়োডগুলি একটি অত্যন্ত ডপড পি-এন জংশন আছে।

জেনার ডায়োড এর কাজ

জেনার ডায়োডগুলি ব্যাপকভাবে ভোল্টেজ রেফারেন্স হিসাবে এবং ছোট সার্কিট জুড়ে ভোল্টেজ নিয়ন্ত্রণ করতে শান্ট নিয়ন্ত্রকদের হিসাবে ব্যাপকভাবে ব্যবহৃত হয়। যখন একটি পরিবর্তনশীল ভোল্টেজের উৎসের সাথে সমান্তরালভাবে সংযুক্ত থাকে তখন এটি বিপরীত পক্ষপাতী হয়, একটি জেনার ডায়োড সঞ্চালিত হয় যখন ভোল্টেজ ডায়োডের বিপরীত ভাঙ্গন ভোল্টেজে পৌছায়।

 জেনার ডায়োড কত প্রকার ও কি কি ?

জেনার ডায়োড  অনেক প্রকার হয়ে থাকে  বিভিন্ন ধরনের। ইলেকট্রনিক্স ডিজাইনে ব্যবহারের জন্য বিভিন্ন ধরণের  পাওয়া যায় যথা :

(1) বারিট ডায়োড     (2) গুন ডায়োড   (3)  লেজার ডায়োড

(4) লাইট ইমিটিং ডায়োড  (5) ফটোডিয়ড  (6)  পিন ডায়োড

(7)  পিএন জংশন   (8)   স্কটকি ডায়োড  (9) ধাপে পুনরুদ্ধারের ডায়োড

(10) টানেল ডায়োড   (11) ভেরাকটর ডায়োড এবং    (12)  জেনার ডায়োড।

জেনার ডায়োড ভোল্টেজ কত ?

ভোল্টেজ পয়েন্ট যা জেনার ডায়োড জুড়ে ভোল্টেজটিকে “জেনারেল ভোল্টেজ” (VZ) বলা হয় এবং জেনার ডায়োডগুলির জন্য এই ভোল্টেজটি এক ভোল্ট থেকে কয়েক শত ভোল্ট কম হতে পারে।

 

জেনার ডায়োড এর উপকারিতা কি ?

জেনার ডায়োডের মাধ্যমে বর্তমান প্রবাহের নিয়ন্ত্রণ এবং বিপরীত অংশটিকে নিয়ন্ত্রণ করার অর্থ এটি একটি সার্কিটে ভোল্টেজ নিয়ন্ত্রণ এবং স্থিতিশীল করতে এবং সরবরাহ বা লোড ভোল্টেজের পরিবর্তিত হতে পারে এমন সমস্যাগুলি প্রতিরোধ করতে ব্যবহার করা যেতে পারে।

জেনার ডায়োডের সার্কিট কানেকশন 

একটি জেনার ডায়োড সর্বদা তার বিপরীত পক্ষপাতযুক্ত অবস্থায় পরিচালিত হয়। একটি ভোল্টেজ নিয়ন্ত্রক বর্তনী ইনপুট ভোল্টেজের পরিবর্তন বা লোড বর্তমানের পরিবর্তনের সত্ত্বেও লোড জুড়ে একটি স্থির ডিসি আউটপুট ভোল্টেজ বজায় রাখার জন্য একটি জেনার ডায়োড ব্যবহার করে ডিজাইন করা যেতে পারে।