একটি Soldering লোহা একটি হাত টুল Soldering ব্যবহৃত হয়। এটি ঝাল গলে সরবরাহ সরবরাহ করে যাতে এটি দুটি কর্মপরিবেশের মধ্যে যৌথভাবে প্রবাহিত হতে পারে।একটি বিকৃত লোহা একটি উত্তপ্ত ধাতু টিপ এবং একটি অনিদ্রা হ্যান্ডেল গঠিত হয়। তাপমাত্রাটি প্রায়ই বৈদ্যুতিক শক্তি অর্জন করে (একটি ইলেকট্রিক কর্ড বা ব্যাটারি তারের মাধ্যমে সরবরাহ করা হয়) প্রতিরোধী গরম করার উপাদান দ্বারা। কর্ডলেস অরোনগুলিকে একটি ছোট ট্যাঙ্কে সংরক্ষিত গ্যাসের জ্বলন দ্বারা উত্তপ্ত করা যেতে পারে, যা প্রায়শই শিখা ছাড়া একটি ক্যাটালিটিক হিটার ব্যবহার করে। আগের তুলনায় আজকে সহজভাবে ব্যবহার করা সহজ আইরিন কেবল একটি হ্যান্ডেলের উপর বড় তামার বিট ছিল, যা শিখাতে উত্তপ্ত।

বৈদ্যুতিক  সোল্ডারিং আয়রন                একটি গ্যাস বহিস্কার Soldering আয়রন

ইলেকট্রনিক্স সমাবেশে ইনস্টলেশনের, মেরামত, এবং সীমিত উত্পাদন কাজ জন্য সর্বাধিক ব্যবহৃত  সোল্ডারিং আয়রন হয়। উচ্চ-ভলিউম উত্পাদন লাইনগুলি অন্যান্য  সোল্ডারিং পদ্ধতি ব্যবহার করে। [1] বড় লৌহশৃঙ্খল ধাতুর পাতায় ধাতুপট্টাবৃত জোড়ার জন্য ব্যবহার করা যেতে পারে। কম সাধারণ ব্যবহার pyrography (কাঠ মধ্যে জ্বলন্ত নকশা) এবং প্লাস্টিকের ঢালাই অন্তর্ভুক্ত।

সহজ আয়রন

বৈদ্যুতিক ও ইলেকট্রনিক্স কাজের জন্য, একটি লো-পাওয়ার লোহা, 15 এবং 35 ওয়াটের মধ্যে একটি পাওয়ার রেটিং ব্যবহার করা হয়। উচ্চ রেটিং পাওয়া যায়, কিন্তু উচ্চ তাপমাত্রায় চালানো হয় না; তার পরিবর্তে বৃহত্তর তাপ ক্ষমতা সহ জিনিসগুলির সাথে সংযোগ স্থাপন করার জন্য আরও তাপ পাওয়া যায়, উদাহরণস্বরূপ, একটি ধাতব চ্যাসি। [2] কিছু  সোল্ডারিং আয়রন তাপমাত্রা নিয়ন্ত্রিত, একটি  সোল্ডারিং  স্টেশন হিসাবে একই স্থির তাপমাত্রায় চলমান, বৃহত্তর তাপ ক্ষমতা সঙ্গে জোড় জন্য উচ্চ ক্ষমতা উপলব্ধ সঙ্গে। সহজ irons তাপ ভারসাম্য দ্বারা নির্ধারিত একটি uncontrolled তাপমাত্রা চালানো; বড় তাপমাত্রা গরম করলে তাপমাত্রা অল্প পরিমাণে কমে যায়, সম্ভাব্য প্রচুর পরিমাণে দ্রবীভূত করা যায়।

কর্ডহীন লোহা

বিদ্যুতের অনুপলব্ধ বা কমলহীন অপারেশন প্রয়োজন হলে ব্যাটারি দ্বারা উত্তপ্ত ছোট লৌহ বা ছোট ছোট স্বয়ংসম্পূর্ণ ট্যাঙ্কের মতো গ্যাসের জ্বলন দ্বারা ব্যবহার করা যেতে পারে। এই iron অপারেটিং তাপমাত্রা সরাসরি নিয়ন্ত্রিত হয় না; গ্যাস  আয়রন গ্যাস প্রবাহ সামঞ্জস্য করে ক্ষমতা পরিবর্তন করতে পারে। গ্যাস চালিত  আয়রনগুলির মধ্যে বিভিন্ন আকারের সোলারিং টিপস, প্লাস্টিকের কাটিয়া গরম ছুরি, একটি গরম শিখা দিয়ে ক্ষুদ্র তরঙ্গ-টর্চ এবং ছোট সঙ্কুচিত টিউবিং সঙ্কুচিত করার মতো ছোট অ্যাপ্লিকেশনের জন্য গরম বাতাসের ঝাপসা সহ বিনিময়যোগ্য টিপস থাকতে পারে।

তাপমাত্রা নিয়ন্ত্রিত সোলারিং আয়রন

সহজ  সোল্ডারিং আয়রন গুলি তাপ ভারসাম্য দ্বারা নির্ধারিত তাপমাত্রায় পৌঁছায়, এটি বিদ্যুতের ইনপুট এবং পরিবেশ দ্বারা কুলিংয়ের উপর নির্ভর করে এবং এটির সাথে যোগাযোগের উপকরণগুলি সরবরাহ করে। একটি চ্যাসি হিসাবে ধাতু বৃহৎ ভর সঙ্গে যোগাযোগ যখন লোহা তাপমাত্রা ড্রপ হবে; একটি ছোট লোহা একটি বড় সংযোগ ঝাল খুব বেশী তাপমাত্রা হারান হবে। ইলেকট্রনিক্স ব্যবহারের জন্য আরও উন্নত আয়রন গুলির তাপমাত্রা নিয়মিত স্থিতিশীল রাখতে তাপমাত্রা সেন্সর এবং তাপমাত্রা নিয়ন্ত্রণ পদ্ধতির সাথে একটি প্রক্রিয়া রয়েছে; একটি সংযোগ বড় হলে আরো ক্ষমতা পাওয়া যায়। তাপমাত্রা নিয়ন্ত্রিত ইওনগুলি মুক্ত স্থায়ী হতে পারে, বা হিটিং উপাদান এবং টিপ সহ একটি মাথা গঠিত হতে পারে, এটি একটি  সোল্ডারিং  স্টেশন নামে একটি বেস দ্বারা নিয়ন্ত্রিত, নিয়ন্ত্রণ বর্তনী এবং তাপমাত্রা সমন্বয় এবং কখনও কখনও প্রদর্শন করে।বিভিন্ন উপায় তাপমাত্রা নিয়ন্ত্রণ করতে ব্যবহৃত হয়। এইগুলির মধ্যে সর্বাধিক একটি পরিবর্তনশীল শক্তি নিয়ন্ত্রণ, একটি হালকা ডিমমারের মতো, যা তাপমাত্রার স্বয়ংক্রিয়ভাবে পরিমাপ বা নিয়ন্ত্রণ না করে লোহার সমান্তরাল তাপমাত্রা পরিবর্তন করে। আরেকটি পদ্ধতির সিস্টেমটি থার্মোস্ট্যাট ব্যবহার করে, প্রায়শই লোহা এর টিপের ভিতরে, যা স্বয়ংক্রিয়ভাবে বিদ্যুৎটি সক্রিয় এবং বন্ধ করে দেয়। থার্মোমিটারের মতো একটি তাপ সেন্সরটি টিপের তাপমাত্রা নিরীক্ষণের জন্য সার্কিট্রি-এর সাথে ব্যবহার করা যেতে পারে এবং একটি পছন্দসই তাপমাত্রা বজায় রাখার জন্য তাপ উপাদানতে সরবরাহ করা শক্তি সমন্বয় করতে পারে। [2] [3] কিছু মডেলগুলিতে, কন্ট্রোল সার্কিট্রিয়ের ফার্মওয়্যারটি বিনামূল্যের সফ্টওয়্যার যা শেষ-ব্যবহারকারী দ্বারা সংশোধন করা যেতে পারে।

সোল্ডারিং স্টেশন

একটি  সোল্ডারিং  স্টেশন, সর্বদা তাপমাত্রা নিয়ন্ত্রিত, একটি বৈদ্যুতিক শক্তি সরবরাহ, তাপমাত্রা এবং প্রদর্শন ব্যবহারকারী সমন্বয় জন্য বিধান সঙ্গে একটি নিয়ন্ত্রণ বর্তনী, এবং একটি টিপ তাপমাত্রা সেন্সর সঙ্গে একটি soldering লোহা বা soldering মাথা গঠিত। যখন ব্যবহার না হয় তখন স্টেশন সাধারণত গরম লোহা এবং পরিষ্কার করার জন্য একটি ভিজা স্পঞ্জের জন্য একটি স্ট্যান্ড থাকবে। এটি সবচেয়ে সাধারণত soldering ইলেকট্রনিক উপাদান জন্য ব্যবহার করা হয়। অন্যান্য ফাংশন মিলিত হতে পারে; উদাহরণস্বরূপ একটি রিওয়ার্ক স্টেশন, প্রধানত পৃষ্ঠ মাউন্ট উপাদানগুলির জন্য একটি গরম বায়ু বন্দুক, ভ্যাকুয়াম পিকআপ টুল এবং একটি  সোল্ডারিং হেড থাকতে পারে; ভেসুয়াম পাম্পের মাধ্যমে একটি হোল্ডারিং স্টেশনটি হোল্ডিং পাম্প এবং একটি  সোল্ডারিং লোহার মাথার জন্য ডিক্ডডারিং হেড থাকবে।

সোল্ডারিং টবীজেরস

কয়েকটি লিংক, প্রতিরোধক, ক্যাপাসিটারস এবং ডায়োডের মতো টার্মিনালগুলির জন্য ছোট্ট পৃষ্ঠ-মাউন্ট উপাদানগুলি বিক্রি এবং বিক্রির জন্য, সোল্ডারিং টুইজার ব্যবহার করা যেতে পারে; তারা ফ্রি-স্ট্যান্ডিং বা  সোল্ডারিং  স্টেশন থেকে নিয়ন্ত্রিত হতে পারে। টুইজারের দুটি গরম টিপস রয়েছে যা অস্ত্রের উপর মাউন্ট করে, যার বিচ্ছিন্নতা স্বতঃস্ফূর্তভাবে স্বচ্ছ চাপের মতো স্প্রিং ফোর্সের বিরুদ্ধে আলাদাভাবে পৃথক করা যায়; টিপস উপাদান দুটি প্রান্ত প্রয়োগ করা হয়। সোল্ডারিং টুইজারগুলির প্রধান উদ্দেশ্য হল সঠিক স্থানে সেল্টারটি দ্রবীভূত করা; উপাদান সাধারণত সহজ tweezers বা ভ্যাকুয়াম পিকআপ দ্বারা সরানো হয়।

স্ট্যান্ডস

                          ঝাল Flux অবশেষ সঙ্গে ব্যবহৃত ধাতুপট্টাবৃত টিপ
একটি ত্রিভুজাকার সমতল মুখ এবং প্রশস্ত সমতল মুখ দিয়ে চিসেল টিপস সহ পিরামিড টিপস সোলারিং শীট মেটালের জন্য উপযোগী। ফাইন শঙ্কু বা tapered চিসেল টিপস সাধারণত ইলেকট্রনিক্স কাজ জন্য ব্যবহার করা হয়। টিপস সোজা হতে পারে বা একটি বাঁক হতে পারে। সামান্য পরিমাণে ঝালের সাথে সামঞ্জস্যপূর্ণ একটি ফ্ল্যাট মুখের সাথে কনসার্ভ বা চিটের মুখ দিয়ে একটি চেসেল মুখ দিয়ে পাওয়া যায়। [14] [15] টিপ নির্বাচন কাজের ধরন এবং যৌথ অ্যাক্সেসের উপর নির্ভর করে; উদাহরণস্বরূপ, 0.5 মিমি পিচ পৃষ্ঠ মাউন্ট আইসিএস এর সোলারিং, একটি বৃহত্তর এলাকার মাধ্যমে একটি গর্ত সংযোগের soldering থেকে বেশ ভিন্ন। একটি অবতল টিপ ভাল ঘনিষ্ঠভাবে স্থানান্তরিত লিড bridging প্রতিরোধ সাহায্য করতে বলা হয়; বিভিন্ন আকারের ব্রিজিং সংশোধন করার জন্য সুপারিশ করা হয়। [16] পেটেন্ট সীমাবদ্ধতা কারণে সমস্ত নির্মাতারা সর্বত্র অবতল টিপস অফার; বিশেষত মার্কিন যুক্তরাষ্ট্রে বিধিনিষেধ রয়েছে।

বৈদ্যুতিক স্ট্যাটিক স্রাব

সমস্ত সলিডারিং irons ESD- নিরাপদ নয়।যদিও কিছু নির্মাতাদের মেন-চালিত মডেলগুলি উপাদান শাফ্ট (এবং সেইজন্য টিপ) দ্বারা লোহার মাইনস লিডের মাধ্যমে স্থলযুক্তভাবে সংযুক্ত থাকে, [17] তবে অতিরিক্ত মডেলিং তারের ব্যবহার না হওয়া পর্যন্ত অন্যান্য মডেলের টিপগুলি ইচ্ছাকৃতভাবে ভোল্টেজগুলিতে ভাসতে পারে।