একটি রেসিস্টর বা রোধ একটি প্যাসিভ দুই-টার্মিনাল বৈদ্যুতিক উপাদান যা সার্কিট উপাদান হিসাবে বৈদ্যুতিক প্রতিরোধের প্রয়োগ করে। ইলেকট্রনিক সার্কিটগুলিতে, প্রতিরোধকগুলি বর্তমান প্রবাহকে কমাতে, সংকেত মাত্রার সমন্বয় করতে, ভোল্টেজগুলি ভাগাভাগি করতে, বায়াস সক্রিয় উপাদানগুলি, এবং অন্যান্য ব্যবহারের মধ্যে ট্রান্সমিশন লাইনগুলিকে বাতিল করতে ব্যবহার করা হয় | প্রতিরোধক – ইলেকট্রনিক উপাদান সর্বাধিক সর্বজনীন। তারা প্রায় প্রতিটি সার্কিট মধ্যে একটি সমালোচনামূলক টুকরা। এবং তারা আমাদের প্রিয় সমীকরণ, ওহম এর আইন একটি প্রধান ভূমিকা পালন করে।সমস্ত প্রতিরোধক দুই টার্মিনাল,
প্রতিরোধক প্রতিটি প্রান্তে এক সংযোগ আছে। যখন পরিকল্পিতভাবে মডেল করা হয়, তখন এই দুই প্রতীকগুলির মধ্যে একটি প্রতিরোধক প্রদর্শিত হবে:প্রতিরোধক পরিকল্পিত প্রতীক দুটি সাধারণ প্রতিরোধক পরিকল্পিত প্রতীক। R1 একটি আমেরিকান-শৈলী 1kΩ প্রতিরোধক, এবং R2 একটি আন্তর্জাতিক-শৈলী 47kΩ প্রতিরোধক। প্রতিরোধক এর টার্মিনাল squiggle (বা আয়তক্ষেত্র) থেকে প্রসারিত লাইন প্রতিটি হয়। যারা সার্কিট বাকি সংযোগ। প্রতিরোধক সার্কিট প্রতীক সাধারণত একটি প্রতিরোধের মান এবং একটি নাম উভয় সঙ্গে উন্নত করা হয়। OHMS প্রদর্শিত মান, সার্কিট গঠন এবং প্রকৃতপক্ষে উভয় মূল্যায়ন জন্য অবশ্যই সমালোচনামূলক। প্রতিরোধকের নাম সাধারণত একটি সংখ্যা পূর্ববর্তী একটি R হয়। একটি সার্কিট প্রতিটি প্রতিবন্ধক একটি অনন্য নাম / সংখ্যা থাকা উচিত। উদাহরণস্বরূপ, এখানে 555 টাইমার সার্কিটে কয়েকটি প্রতিরোধক কর্মরত রয়েছে: প্রতিরোধী সঙ্গে পরিকল্পিত উদাহরণ – একটি 555 টাইমার।

Resistor

রেজিস্টর না থাকলে কি সমস্যা গুলো হবে?

রেজিস্টরকে সেপ্টি কম্পোনেন্ট বলা হয়ে থাকে।কারণ, ধরি আমরা একটি ৫ ভোল্ট এল.ই.ডি লাইট জ্বালাবো এর জন্য চাই আমার ৫ ভোল্ট এর ব্যাটারী ,কিন্তু আমার কাছে আছে ৯ ভোল্ট এর ব্যাটারী।
যদি এই ৯ ভোল্ট এর ব্যাটারী দিয়ে ঐ লাইট টি জ্বালানো হয় তবে লাইটটি নষ্ট হয়ে যাবার সম্ভবনা থাকে,আমরা আগেই পড়ে এসেছি যে,রেজিস্টর কারেন্ট প্রবাহে বাধা প্রদান করে,তাই যদি আমরা ব্যাটারী এবং লাইট এর মাঝে একটি রেজিস্টর বসিয়ে দেয় তাহলে কারেন্ট কে বাধা দিয়ে পরিমান মত কারেন্ট প্রবাহ করবে এবং এল.ই.ডি টি সুরক্ষিত থাকবে।এই জন্য আমরা রেজিস্টর ব্যবহার করি,আশা করি বন্ধুরা আপনারা ব্যাপার টি বুঝতে পেরেছেন।

রেজিস্টর প্রধানত ৪ প্রকার। যথা:

ক. কার্বন কম্পোজিশন রেজিস্টর
খ. ফ্লিম রেজিস্টর
গ. ওয়্যার-উন্ড রেজিস্টর
ঘ. সেমিকন্ডাক্টর রেজিস্টর