একটি ডিসি মোটর ঘূর্ণমান বৈদ্যুতিক যন্ত্রগুলির একটি শ্রেণী যা কোনও বর্তমান বৈদ্যুতিক শক্তিকে যান্ত্রিক শক্তিতে রূপান্তরিত করে। সবচেয়ে সাধারণ ধরনের চৌম্বক ক্ষেত্র দ্বারা উত্পাদিত বাহিনীর উপর নির্ভর করে।

ডিসি মোটর

একটি ডিসি মোটর ঘূর্ণমান বৈদ্যুতিক যন্ত্রগুলির একটি শ্রেণী যা কোনও বর্তমান বৈদ্যুতিক শক্তিকে যান্ত্রিক শক্তিতে রূপান্তরিত করে। সবচেয়ে সাধারণ ধরনের চৌম্বক ক্ষেত্র দ্বারা উত্পাদিত বাহিনীর উপর নির্ভর করে। প্রায় সব ধরনের ডিসি মোটরগুলিতে কিছু অভ্যন্তরীণ প্রক্রিয়া রয়েছে, যা ইলেক্ট্রোমেকানিক্যাল বা বৈদ্যুতিন, মাঝে মাঝে মোটর অংশে বর্তমান প্রবাহের দিক পরিবর্তন করতে পারে।

একটি দুই মেরু রোটার (অস্ত্রোপচার) এবং স্থায়ী চুম্বক stator সঙ্গে একটি বৈদ্যুতিক বৈদ্যুতিক মোটর কাজ। “N” এবং “S” চুম্বকগুলির অভ্যন্তরীণ অক্ষের মুখগুলিতে পোলারাইটিস নির্ধারণ করে; বাইরে মুখ বিপরীত polarities আছে। + এবং – লক্ষণগুলি প্রদর্শন করে যেখানে ডিসি বর্তমান কমাণ্টরের জন্য প্রয়োগ করা হয় যা আর্মারে coils সরবরাহ করে।
##ডিসি মোটর প্রথম ধরনের ব্যাপকভাবে ব্যবহৃত হয়, যেহেতু তাদের বর্তমান সরাসরি বিদ্যুতের বিদ্যুৎ বিতরণ ব্যবস্থা থেকে চালিত হতে পারে। একটি ডিসি মোটর এর গতি একটি বৈচিত্র্য সরবরাহ ভোল্টেজ ব্যবহার করে বা তার ক্ষেত্রের উইন্ডিংয়ের বর্তমানের শক্তি পরিবর্তন করে বিস্তৃতের উপর নিয়ন্ত্রণ করা যেতে পারে। ছোট ডিসি মোটর সরঞ্জাম, খেলনা, এবং যন্ত্রপাতি ব্যবহার করা হয়। সর্বজনীন মোটর সরাসরি বর্তমানে কাজ করতে পারে তবে এটি একটি লাইটওয়েট ব্রাশ মোটর যা পোর্টেবল পাওয়ার সরঞ্জাম এবং সরঞ্জামগুলির জন্য ব্যবহৃত হয়। বড় ডিসি মোটর বৈদ্যুতিক যানবাহন, লিফট এবং hoists, বা ইস্পাত রোলিং মিলস জন্য ড্রাইভ প্রবর্তনের কাজে ব্যবহৃত হয়। বিদ্যুৎ ইলেকট্রনিক্স আবির্ভাব অনেক অ্যাপ্লিকেশন সম্ভব এসি মোটর সঙ্গে ডিসি মোটর প্রতিস্থাপন করেছে।

ইলেক্ট্রোম্যাগনেটিক মোটর

তার মাধ্যমে চলমান একটি বর্তমান তারের একটি কুণ্ডলী কুণ্ডলী কেন্দ্র সঙ্গে সংলগ্ন একটি ইলেক্ট্রোম্যাগনেটিক ক্ষেত্র উৎপন্ন। কুণ্ডলী দ্বারা উত্পাদিত চৌম্বক ক্ষেত্রের দিক এবং পরিধিটি বর্তমানের প্রবাহের দিক এবং পরিধি দিয়ে পরিবর্তিত হতে পারে।একটি সাধারণ ডিসি মোটরটি স্ট্যাটারে একটি চৌম্বকীয় চুম্বক এবং একটি অস্ত্রোপচার রয়েছে যা একটি নরম লোহার কোরের চারপাশে আবৃত অনিশ্চিত তারের এক বা একাধিক বাতাসের সাথে চৌম্বক ক্ষেত্রকে কেন্দ্র করে। উইন্ডিংয়ের সাধারণত কোরের চারপাশে একাধিক বাঁক থাকে এবং বৃহত মোটরগুলিতে বহু সমান্তরাল বর্তমান পথ থাকতে পারে। তারের ঘূর্ণন শেষ একটি commutator সংযুক্ত করা হয়। সংযোজনকারী প্রতিটি আর্মের কুণ্ডলীকে পাল্টে দিতে সক্ষম করে এবং ব্রাশের মাধ্যমে বাহ্যিক বিদ্যুৎ সরবরাহের সাথে ঘূর্ণায়মান কয়েলগুলিকে সংযুক্ত করে। (ব্রাশলেস ডিসি মোটরগুলিতে ইলেকট্রনিক্স রয়েছে যা ডিসি বর্তমানকে প্রতিটি কুণ্ডলীতে স্যুইচ করে এবং কোন ব্রাশ থাকে না।কুণ্ডলীতে পাঠানো বর্তমান পরিমাণের পরিমাণ, কুণ্ডলীটির আকার এবং এটি যেভাবে আবৃত হয়েছে তা তৈরি করা ইলেক্ট্রোম্যাগনেটিক ক্ষেত্রের শক্তিকে নির্দেশ করে।

একটি বিশেষ কুণ্ডলী চালু বা বন্ধ ক্রম কার্যকর ইলেক্ট্রোম্যাগনেটিক ক্ষেত্র নির্দেশ করা হয় কি নির্দেশ dictates। ক্রম মধ্যে coils চালু এবং বন্ধ করে একটি ঘূর্ণমান চৌম্বক ক্ষেত্র তৈরি করা যেতে পারে। এই ঘূর্ণমান চুম্বকীয় ক্ষেত্রটি মোটর (স্ট্যাটার) এর স্থির অংশে চুম্বকীয় (স্থায়ী বা ইলেক্ট্রোম্যাগনেটস) এর চৌম্বকীয় ক্ষেত্রগুলির সাথে যোগাযোগ করে যা আর্মির উপর একটি টর্ক তৈরি করে যার ফলে এটি ঘোরাতে পারে। কিছু ডিসি মোটর ডিজাইনে স্ট্যাটার ক্ষেত্রগুলি ইলেক্ট্রোম্যাগনেটস ব্যবহার করে তাদের চৌম্বকীয় ক্ষেত্র তৈরি করে যা মোটরকে অধিক নিয়ন্ত্রণ দেয়।

( পেনসিলভানিয়া রেলরডের ক্লাস ডিডি 1 টি ইঞ্জিনচালিত গিয়ারটি রেলপথের প্রাথমিক নিউ ইয়র্ক-এরিয়া ইলেকট্রাইফিকেশনের জন্য নির্মিত তৃতীয় রেল সরাসরি বিদ্যুৎচালিত মোটরগুলির একটি আধা-স্থায়ীভাবে সংযুক্ত জোড়া ছিল, যখন শহরটিতে বাষ্পের ইঞ্জিন নিষিদ্ধ করা হয় (লোকোমোটিক ক্যাব এখানে সরানো হয়) )

বাইরের যান্ত্রিক শক্তি একটি ডিসি মোটর প্রয়োগ করা হয়, এটি একটি ডিসি জেনারেটর, একটি ডায়নামো হিসাবে কাজ করে। এই বৈশিষ্ট্যটি হাইব্রিড গাড়ি এবং বৈদ্যুতিক গাড়িগুলিতে ব্যাটারীকে হ্রাস এবং রিচার্জ করতে বা স্ট্রিট কারে ব্যবহৃত বৈদ্যুতিক গ্রিডে বিদ্যুৎ ফিরে পাওয়ার জন্য যখন তারা ধীর হয়ে যায় তখন বৈদ্যুতিক চালিত ট্রেন লাইনটি ব্যবহার করতে হয়। এই প্রক্রিয়া হাইব্রিড এবং বৈদ্যুতিক গাড়ির উপর regenerative ব্রেকিং বলা হয়। ডিজেল বৈদ্যুতিক ইঞ্জিনে তারা তাদের ডিসি মোটরগুলি জেনারেটরকে ধীরে ধীরে ধীরে ধীরে ধীরে ধীরে প্রতিরোধক স্ট্যাকের শক্তি অপচয় করে। নতুন ডিজাইনগুলি এই শক্তির কিছু পুনরুদ্ধারের জন্য বড় ব্যাটারি প্যাক যুক্ত করছে।

ব্রাশ

ব্রুসলিস

উনকমিউটেটেড