একটি 7 সেগমেন্ট ডিসপ্লে, বা 7 সেগমেন্ট নির্দেশক, আরও জটিল ডট ম্যাট্রিক্স প্রদর্শনের বিকল্প যা দশমিক সংখ্যা প্রদর্শন করার জন্য বৈদ্যুতিন প্রদর্শন ডিভাইসের একটি ফর্ম।

7 সেগমেন্ট ডিসপ্লে (এসএসডি), বা 7 সেগমেন্ট সূচক, দশমিক সংখ্যা প্রদর্শন করার জন্য ইলেকট্রনিক ডিসপ্লে ডিভাইসের একটি ফর্ম যা জটিল ডট ম্যাট্রিক্স প্রদর্শনের বিকল্প।

7 সেগমেন্ট প্রদর্শনগুলি ডিজিটাল ঘড়ি, ইলেকট্রনিক মিটার, বেসিক ক্যালকুলেটর, এবং অন্যান্য ইলেকট্রনিক ডিভাইসগুলিতে ব্যাপকভাবে ব্যবহৃত হয় যা সংখ্যাসূচক তথ্য প্রদর্শন করে।

 

ধারণা এবং চাক্ষুষ গঠন

প্রদর্শনীর সাতটি উপাদান আরবি সংখ্যার প্রতিনিধিত্ব করার জন্য বিভিন্ন সংমিশ্রণে জিততে পারে। বেশিরভাগ ক্ষেত্রেই সাতটি অংশগুলি একটি আচ্ছাদিত (স্লান্ত) ব্যবস্থায় আয়োজন করা হয় যা পাঠযোগ্যতা কাজে লাগায়। [উল্লেখ প্রয়োজন] বেশিরভাগ অ্যাপ্লিকেশনগুলিতে, সাতটি অংশ প্রায় অভিন্ন আকৃতি এবং আকারের (সাধারণত হেক্সাগনগুলি বর্ধিত, যদিও ট্র্যাপজোড এবং আয়তক্ষেত্রগুলিও ব্যবহার করা যেতে পারে) , যদিও মেশিন যোগ করার ক্ষেত্রে, উল্লম্ব অংশগুলি আরও দীর্ঘতর এবং পাঠযোগ্যতার আরও উন্নত করার জন্য প্রান্তে আরো অদ্ভুতভাবে আকৃতির।সংখ্যাসূচক 6 এবং 9টি সাতটি সেগমেন্ট প্রদর্শনের সাথে দুইটি ভিন্ন গ্লিফ দ্বারা উপস্থাপিত হতে পারে, এটি একটি ‘লেজ’ সহ বা ছাড়া। [2] [3] সংখ্যার 7 বা সেগমেন্ট ছাড়াও দুটি সংস্করণ রয়েছে।

একটি 7-সেগমেন্ট ডিসপ্লেের সেগুলিকে অক্ষর A থেকে G দ্বারা উল্লেখ করা হয়, যেখানে ঐচ্ছিক দশমিক বিন্দু (একটি “আটমাংশ”, যা ডিপি হিসাবে উল্লেখ করা হয়) অ-পূর্ণসংখ্যা সংখ্যা প্রদর্শনের জন্য ব্যবহৃত হয়।

বাস্তবায়নের

7 সেগমেন্ট ডিসপ্লেগুলি তরল স্ফটিক প্রদর্শন (এলসিডি), প্রতিটি সেগমেন্টের জন্য একটি লাইট-ইমিটিং ডায়োড (LED) ব্যবহার করতে পারে, একটি ইলেক্ট্রোক্রোমিক ডিসপ্লে, বা অন্যান্য হালকা উত্পাদক বা ঠান্ডা ক্যাথোড গ্যাস স্রাব (প্যানপ্লেক্স), ভ্যাকুয়াম ফ্লুরোসেন্ট , উজ্জ্বল filaments (Numitron), এবং অন্যদের। পেট্রল মূল্য totems এবং অন্যান্য বড় লক্ষণ জন্য, ইলেক্ট্রোম্যাগনেটিকভাবে flipped হালকা প্রতিফলিত অংশ (অথবা “vanes”) গঠিত Vane প্রদর্শন এখনও সাধারণত ব্যবহার করা হয়। 1970-এর দশকের দশকের দশকের দশকের দশকে 7-সেগমেন্ট ডিসপ্লেয়ের বিকল্পটি ঠান্ডা-ক্যাথোড, নিওন-বাতি-মতো নিক্সি টিউব। 1970 থেকে শুরু করে, আরসিএ একটি নিমিত্রন নামে পরিচিত একটি ডিসপ্লে ডিভাইস বিক্রি করে যা 7 সেগমেন্ট ডিসপ্লেতে সজ্জিত অগ্নিকুণ্ড ফিলামেন্ট ব্যবহার করে।

একটি সাধারণ LED প্যাকেজ, সাধারণত ক্যাথোডগুলি (নেতিবাচক টার্মিনাল) বা সেগমেন্ট LEDs এর সমস্ত নোড (ইতিবাচক টার্মিনাল) সংযুক্ত থাকে এবং একটি সাধারণ পিনে আনা হয়; এটি একটি “সাধারণ ক্যাথোড” বা “সাধারণ এনডোড” ডিভাইস হিসাবে উল্লেখ করা হয়। [7] সুতরাং একটি 7 সেগমেন্ট প্লাস দশমিক বিন্দু প্যাকেজটি শুধুমাত্র নয়টি পিনের প্রয়োজন হবে, যদিও বাণিজ্যিক পণ্যগুলি সাধারণত আইসি সকেটগুলির সাথে মেলে এমন পিনগুলি এবং / অথবা স্পেসগুলি যেখানে পিনগুলি যেতে হবে সেখানে থাকে। ইন্টিগ্রেটেড প্রদর্শন একক বা একাধিক সংখ্যা সঙ্গে, বিদ্যমান। এই সমন্বিত কিছুগুলির মধ্যে তাদের নিজস্ব অভ্যন্তরীণ ডিকোডার অন্তর্ভুক্ত রয়েছে, যদিও বেশিরভাগই এটি করে না: প্রতিটি পৃথক LED বর্ণিত পিনের সাথে বর্ণনা করা হয়।
Left image alt text
একটি অগভীর ফিলামেন্ট-টাইপ প্রাথমিক 7 সেগমেন্ট ডিসপ্লে, a.k.a. Numitron
Right image alt text
A mechanical seven-
একটি একক বাইট একটি 7-সেগমেন্ট ডিসপ্লে সম্পূর্ণ অবস্থা এনকোড করতে পারেন। সর্বাধিক জনপ্রিয় বিট এনকোডিংগুলি gfedcba এবং abcdefg হয়, যেখানে প্রতিটি অক্ষর প্রদর্শনের একটি বিশেষ বিভাগকে প্রতিনিধিত্ব করে। Gfedcba উপস্থাপনায়, 0x06 এর একটি বাইট মান (একটি সাধারণ এনডোড সার্কিটে) সেগুলিকে ‘c’ এবং ‘b’ চালু করবে, যা একটি ‘1’ প্রদর্শন করবে।

ইতিহাস

কার্ল কিনসলে টেলিগ্রাফিকভাবে অক্ষর ও সংখ্যা প্রেরণ করার পদ্ধতি এবং একটি সেগমেন্টযুক্ত বিন্যাসে টেপে মুদ্রণ করার পদ্ধতি আবিষ্কার করেছিলেন, সেগুলির পরিপ্রেক্ষিতে 7 সেগমেন্ট উপস্থাপনাটি 1903 সালের (মার্কিন পেটেন্ট 1,126,641) পেটেন্টগুলিতে পাওয়া যেতে পারে। 1908 সালে, এফ। W. Wood একটি 8-সেগমেন্ট ডিসপ্লে উদ্ভাবিত, যা একটি ডায়াগনাল বার (মার্কিন পেটেন্ট 974,943) ব্যবহার করে নম্বর 4 প্রদর্শিত। 1910 সালে, পাওয়ার প্ল্যান্ট বয়লার রুম সিগন্যাল প্যানেলে অগভীর বাল্ব দ্বারা আলোকিত একটি 7  সেগমেন্ট ডিসপ্লে ব্যবহার করা হয়েছিল। [10] ম্যানুয়াল থেকে স্বয়ংক্রিয় টেলিফোন ডায়ালিংয়ের রূপান্তরের সময় অপারেটরদের কাছে ডায়ালকৃত টেলিফোন নম্বরটি দেখানোর জন্য তাদেরও ব্যবহার করা হয়েছিল। [11] 1970 এর দশকে এলইডির আগমন না হওয়া পর্যন্ত তারা ব্যাপকভাবে ব্যবহার করেননি।

অনেক অ্যাপ্লিকেশনের জন্য, ডট-ম্যাট্রিক্স এলসিডিগুলি মূলত LED ডিসপ্লেগুলিকে ছাড়িয়ে গেছে, যদিও এলসিডি 7-সেগমেন্ট ডিসপ্লেতেও খুব সাধারণ। LEDs এর বিপরীতে, একটি LCD প্যানেলের উপাদানগুলির আকারগুলি নির্বিচারে রয়েছে কারণ এটি একটি প্রিন্টিং প্রক্রিয়া দ্বারা প্রদর্শনে তৈরি হয়। এর বিপরীতে, LED সেগমেন্টের আকারগুলি সহজ আয়তক্ষেত্রের মতো, যা তারা শারীরিকভাবে আকৃতির হতে পারে তা প্রতিফলিত করে, যা 7-সেগমেন্ট প্রদর্শনের অংশগুলির চেয়ে আরও জটিল আকারগুলি তৈরি করা কঠিন করে তোলে। যাইহোক, 7-সেগমেন্ট প্রদর্শনের উচ্চ সাধারণ স্বীকৃতি ফ্যাক্টর, এবং ডট-ম্যাট্রিক্স ডিজিটের তুলনায় এমন প্রদর্শনের দ্বারা প্রাপ্ত তুলনামূলকভাবে উচ্চ ভিজ্যুয়াল কনট্রাস্ট, মৌলিক ক্যালকুলেটরগুলিতে 7 সেগমেন্ট একাধিক-ডিজিটাল LCD স্ক্রিনগুলিকে সাধারণ করে তোলে।

অক্ষর প্রদর্শন করা হচ্ছে

হেক্সাডেসিমেল সংখ্যা 7 সেগমেন্ট প্রদর্শন প্রদর্শিত হতে পারে। আজ, বড় হাতের অক্ষর এবং ছোট হাতের অক্ষরগুলি সাধারণত A-F এর জন্য ব্যবহৃত হয়; [12] [13] [14] [15] প্রতিটি হেক্সাডেসিমিলিক ডিজিটের জন্য একটি অনন্য, অস্পষ্ট আকৃতি প্রাপ্ত করার জন্য এটি করা হয় (অন্যথায়, একটি পুঁজি ‘D ‘একটি’ 0 এর অনুরূপ দেখাবে এবং একটি ‘8’ একটি মূলধন ‘বি’ অনুরূপ হবে)। এছাড়াও অক্ষর ‘বি’ দিয়ে অস্পষ্টতা এড়ানোর জন্য উপরের বারটি ‘6’ অঙ্কিত হবে।

উপরন্তু, সাতটি বিভাগের প্রদর্শনগুলি ল্যাটিন, সিরিলিক এবং গ্রিক বর্ণমালার বিরাম সহ অন্যান্য অক্ষর প্রদর্শন করতে ব্যবহার করা যেতে পারে, তবে কয়েকটি উপস্থাপনা একই সময়ে স্পষ্ট এবং স্বজ্ঞাত। [18] স্ট্যাটাস তথ্য দেওয়ার সংক্ষিপ্ত বার্তাগুলি (যেমন একটি সিডি প্লেয়ারে “কোন ডিআইএসসি”) 7 সেকেন্ডের প্রদর্শনগুলিতে সাধারণত প্রতিনিধিত্ব করা হয়। এই ধরনের বার্তাগুলির ক্ষেত্রে প্রতিটি চিঠির জন্য অপরিহার্য হওয়া আবশ্যক নয়, শুধুমাত্র সম্পূর্ণরূপে শব্দগুলি পঠনযোগ্য হতে পারে।

চৌদ্দ বা ষোল সেগমেন্টের মতো একই প্রদর্শনগুলি বর্ণমালার কম-সংশয়যুক্ত উপস্থাপনাগুলিকে মঞ্জুর করে।

অক্ষরের একটি সীমিত পরিসীমা ব্যবহার করা (ঊর্ধ্ব-ডাউন) সংখ্যাগুলির মতো, সাতটি বিভাগের প্রদর্শনগুলি সাধারণত স্কুল বাচ্চাদের দ্বারা “ক্যালকুলেটর বানান” নামে পরিচিত একটি কৌশল ব্যবহার করে শব্দ এবং বাক্যাংশ গঠন করতে ব্যবহৃত হয়।