একটি push বাটন বা কেবল বোতাম একটি মেশিন বা একটি প্রক্রিয়া কিছু দিক নিয়ন্ত্রণ করার জন্য একটি সহজ সুইচ প্রক্রিয়া। বাটন সাধারণত হার্ড উপাদান, সাধারণত প্লাস্টিক বা ধাতু থেকে তৈরি করা হয়। পৃষ্ঠটি সাধারণত আঙ্গুল বা হাতটিকে আঙ্গুলের বা হাতকে সামঞ্জস্যপূর্ণ করার জন্য আকৃতির, যাতে সহজে হতাশা বা ধাক্কা দেওয়া যায়।

জেনারিক আর্কেড  বাটন।

ব্যবহারসমূহ

“Push Switch” ক্যালকুলেটর,  টেলিফোন, রান্নাঘরের যন্ত্রপাতি, এবং বিভিন্ন অন্যান্য যান্ত্রিক এবং ইলেকট্রনিক ডিভাইস, বাড়ি এবং বাণিজ্যিক ব্যবহার করা হয়েছে।

শিল্প ও বাণিজ্যিক অ্যাপ্লিকেশনে, Push Switch গুলিকে যান্ত্রিক সংযোগ দ্বারা একত্রিত করা যেতে পারে যাতে এক Switch দেওয়ার কাজ অন্য বাটনটি মুক্ত হতে পারে। এইভাবে, একটি স্টপ বাটনটি মুক্তি পাওয়ার জন্য একটি বাটনটি “জোর” করতে পারে। সংযোগের এই পদ্ধতিটি সহজ ম্যানুয়াল ক্রিয়াকলাপে ব্যবহৃত হয় যার মধ্যে মেশিন বা প্রক্রিয়াটির নিয়ন্ত্রণের জন্য কোন বৈদ্যুতিক সার্কিট নেই।সহজ অপারেশন এবং একটি মেশিন বন্ধ করা সহজ করার জন্য লাল pushbuttons বড় মাথা (মাশরুম মাথা বলা) থাকতে পারে। এই pushbuttons জরুরী স্টপ বোতাম বলা হয় এবং বাড়তি নিরাপত্তা জন্য অনেক বিচার বিভাগে বৈদ্যুতিক কোড দ্বারা বাধ্যতামূলক হয়। এই বৃহৎ মাশরুমের আকৃতি এছাড়াও অপারেটরগুলির সাথে ব্যবহারের জন্য বোতামগুলিতে পাওয়া যেতে পারে যাদের তাদের কাজের জন্য গ্লাভস পরতে হবে এবং নিয়মিত ফ্লাশ-মাউন্ট করা ধাক্কা বোতামটি কার্যকর করতে পারে না।

শিল্প বা বাণিজ্যিক অ্যাপ্লিকেশনগুলিতে অপারেটর এবং ব্যবহারকারীদের জন্য একটি সহায়তা হিসাবে, ব্যবহারকারীর মনোযোগ আকর্ষণ করতে এবং বাটন ধাক্কা দেওয়া হলে প্রতিক্রিয়া প্রদানের জন্য একটি পাইলট আলো সাধারণত যুক্ত করা হয়। সাধারণত এই হালকা pushbutton কেন্দ্রে অন্তর্ভুক্ত করা হয় এবং একটি লেন্স pushbutton হার্ড সেন্টার ডিস্ক প্রতিস্থাপন করা হয়। আলোর আলোকসজ্জা করার শক্তির উত্স সরাসরি pushbutton এর পিছনে যোগাযোগের সাথে সংযুক্ত নয় তবে push pushton নিয়ন্ত্রণের জন্য। এভাবে ধাক্কা দেওয়া শুরু হওয়া বাটনটি প্রক্রিয়া বা মেশিন অপারেশন শুরু হতে পারে এবং অপারেশন বা প্রক্রিয়াতে নকশাকৃত দ্বিতীয় যোগাযোগটি পাইলট আলোর দিকে ঘুরবে এবং বাটন ধাক্কা দেওয়ার পদক্ষেপটি কার্যকর প্রক্রিয়া বা ক্রিয়াটির কারণকে চিহ্নিত করবে। শুরুতেই.ত্রুটির ভুল বোতামটি চাপানো থেকে কোনও অপারেটর এড়াতে, ধাক্কা-বোতামগুলি প্রায়ই তাদের ফাংশনের সাথে যুক্ত করার জন্য রঙ কোডেড হয়। মেশিন বা প্রক্রিয়া শুরু করার জন্য মেশিন বা প্রক্রিয়া এবং সবুজ বন্ধ করার জন্য সাধারণভাবে ব্যবহৃত রং লাল।জনপ্রিয় সংস্কৃতিতে, “বাটন” শব্দটি (কখনও কখনও ক্যাপিটালাইজড) একটি (সাধারণত কল্পিত) বোতামটি বোঝায় যা একটি সামরিক বা সরকারী নেতা পরমাণু অস্ত্র প্রবর্তনের জন্য চাপ দিতে পারে।

স্ক্রাম এবং ভাঁজ সুইচ

অ্যালার্ম সুইচগুলি ফায়ার করার জন্য, কিছু বড় লাল বোতাম, যখন চটজলদি অস্থায়ী জরুরী অবস্থাগুলির জন্য ফ্ল্যাশিং লাইট এবং সিরেনগুলির মতো উপযুক্ত দৃশ্যমান এবং শ্রবণযোগ্য সতর্কতার সাথে নিযুক্ত করা হয়, তখন সেগুলি “স্ক্রাম সুইচস” হিসাবে পরিচিত হয় (স্ল্যাং শব্দ স্ক্রাম থেকে, “এখানে থেকে বের হও”)। । সাধারণত, এই ধরনের বোতামগুলি বড় আকারের ফাংশনগুলির সাথে সংযুক্ত থাকে, নিয়মিত আগুন বিপদাশঙ্কা, যেমন স্বয়ংক্রিয় শাটডাউন পদ্ধতি, সম্পূর্ণ সুবিধা পাওয়ার কাট, হ্যালোজেন রিলিজের মতো অগ্নি দমন ইত্যাদি।এটির একটি রূপটি হ’ল ভ্রমর সুইচ যা জরুরী কর্মীদের সক্রিয়ভাবে উপস্থিত হতে এবং এই ধরনের বিপর্যয়গুলিতে যাওয়ার জন্য একটি এলার্ম ট্রিগার করে। একটি বায়ু বেস একটি বায়ু RAID স্যারেন যেমন কর্ম শুরু, যেখানে যোদ্ধা পাইলট সতর্ক করা হয় এবং বেস রক্ষা করার জন্য তাদের প্লেনে “scrambled”।