ইউএসবি একটি শিল্প মান যা ব্যক্তিগত কম্পিউটার এবং তাদের পেরিফেরাল ডিভাইসগুলির মধ্যে সংযোগ, যোগাযোগ এবং পাওয়ার সাপ্লাইয়ের জন্য তারগুলি, সংযোগকারী এবং প্রোটোকলের জন্য বিশেষ উল্লেখগুলি স্থাপন করে। 1996 সালে মুক্তিপ্রাপ্ত, ইউএসবি স্ট্যান্ডার্ড বর্তমানে ইউএসবি ইমপ্লিমেন্টার ফোরাম দ্বারা পরিচালিত হয়।ইউএসবি (ইউনিভার্সাল সিরিয়াল বাস সংক্ষিপ্তসার) একটি শিল্প মান যা ব্যক্তিগত কম্পিউটার এবং তাদের পেরিফেরাল ডিভাইসগুলির মধ্যে সংযোগ, যোগাযোগ এবং পাওয়ার সাপ্লাইয়ের জন্য তারগুলি, সংযোগকারী এবং প্রোটোকলগুলির জন্য বিশেষ উল্লেখ স্থাপন করে। [3] 1996 সালে মুক্তিপ্রাপ্ত, ইউএসবি স্ট্যান্ডার্ড বর্তমানে ইউএসবি ইমপ্লিমেন্টার ফোরাম (ইউএসবি আইএফ) দ্বারা পরিচালিত হয়। ইউএসবি বিশেষ উল্লেখ তিন প্রজন্মের হয়েছে: ইউএসবি 1.x, ইউএসবি 2.0, ইউএসবি 3.x।

সংক্ষিপ্ত বিবরণ

ইউএসবি কীবোর্ড, পয়েন্টিং ডিভাইস, ডিজিটাল স্টাডি এবং ভিডিও ক্যামেরা, প্রিন্টার, পোর্টেবল মিডিয়া প্লেয়ার, ডিস্ক ড্রাইভ এবং নেটওয়ার্ক অ্যাডাপ্টার ব্যক্তিগত কম্পিউটারগুলিতে যোগাযোগের জন্য এবং বৈদ্যুতিক শক্তি সরবরাহের মতো পেরিফেরালগুলির সংযোগকে মানানসই করার জন্য ডিজাইন করা হয়েছিল। এটি মূলত সিরিয়াল পোর্ট এবং সমান্তরাল পোর্টের মতো ইন্টারফেসগুলি প্রতিস্থাপিত করেছে এবং ডিভাইসগুলির বিস্তৃত স্থানে এটি সাধারণ হয়ে উঠেছে।

ইউএসবি সংযোজকেরা পোর্টেবল ডিভাইসের ব্যাটারি চার্জারগুলির জন্য অন্যান্য ধরণের ক্রমবর্ধমানভাবে প্রতিস্থাপন করছে।

 আধার (সকেট) সনাক্তকরণ

এই বিভাগটি সরঞ্জামে ইউএসবি রেসিপিটিক্স (সকেট) দ্রুত সনাক্তকরণের অনুমতি প্রদান করা হয়। আরও চিত্র এবং প্লাগ এবং receptacles আলোচনা ইউএসবি (দৈহিক) § সংযোজক পাওয়া যাবে।

USB.svg
The type-A plug (left) and type-B plug (right)
Pin 1      VBUS (+5 V)
Pin 2      Data−
Pin 3      Data+
Pin 4      Ground

উদ্দেশ্য

পূর্বে বিদ্যমান স্ট্যান্ডার্ড বা অ্যাড-হক মালিকানা ইন্টারফেসের তুলনায় যখন ব্যক্তিগত কম্পিউটার এবং পেরিফেরাল ডিভাইসগুলির মধ্যে ইন্টারফেসটি সহজ এবং উন্নত করতে ইউনিভার্সাল সিরিয়াল বাসটি উন্নত করা হয়েছিল।কম্পিউটার ব্যবহারকারীর দৃষ্টিকোণ থেকে, ইউএসবি ইন্টারফেসটি বিভিন্ন উপায়ে ব্যবহারের সহজতর উন্নতি করেছে। ইউএসবি ইন্টারফেস স্ব-কনফিগার করা হয়, তাই ব্যবহারকারীকে গতি বা ডাটা বিন্যাসের জন্য ডিভাইস এবং ইন্টারফেসের সেটিংস সামঞ্জস্য করতে বা ইন্টারট্র্যাপ, ইনপুট / আউটপুট ঠিকানা, অথবা সরাসরি মেমরি অ্যাক্সেস চ্যানেলগুলি কনফিগার করতে হবে না। [5] ইউএসবি সংযোগকারী হোস্টে মানক করা হয়, তাই কোন পেরিফেরাল উপলব্ধ উপলব্ধ receptacle ব্যবহার করতে পারেন। ইউএসবি অতিরিক্ত প্রসেসিং পাওয়ার সম্পূর্ণ সুবিধা নেয় যা অর্থনৈতিকভাবে পেরিফেরাল ডিভাইসগুলিতে রাখতে পারে যাতে তারা নিজেদের পরিচালনা করতে পারে; ইউএসবি ডিভাইস প্রায়ই ব্যবহারকারী-নিয়মিত ইন্টারফেস সেটিংস নেই। ইউএসবি ইন্টারফেসটি “গরম প্লাগযোগ্য”, যার অর্থ হোস্ট কম্পিউটার পুনরায় বুট না করেই ডিভাইসগুলি বিনিময় করা যেতে পারে। ছোট ডিভাইস সরাসরি ইউএসবি ইন্টারফেস থেকে চালিত করা যেতে পারে, অতিরিক্ত পাওয়ার সাপ্লাই তারের স্থানান্তর। ইউএসবি লোগো ব্যবহারের সম্মতি শুধুমাত্র সম্মতি পরীক্ষার পরে অনুমোদিত, ব্যবহারকারীর আস্থা থাকতে পারে যে একটি USB ডিভাইস সেটিংস এবং কনফিগারেশনে ব্যাপক মিথস্ক্রিয়া ছাড়াই প্রত্যাশিত হিসাবে কাজ করবে; ইউএসবি ইন্টারফেস সাধারণ ত্রুটি থেকে পুনরুদ্ধারের জন্য প্রোটোকল সংজ্ঞায়িত করে, পূর্ববর্তী ইন্টারফেসের উপর নির্ভরযোগ্যতা উন্নত করে। [4] ইউএসবি মানের উপর নির্ভরশীল একটি ডিভাইস ইনস্টলেশনের জন্য সর্বনিম্ন অপারেটর ব্যবস্থা প্রয়োজন। চলমান ব্যক্তিগত কম্পিউটার সিস্টেমে কোনও পোর্টে প্লাগ-ইন করা থাকলে, এটি সম্পূর্ণরূপে স্বয়ংক্রিয়ভাবে বিদ্যমান ডিভাইস ড্রাইভারগুলির মাধ্যমে কনফিগার করা হয়, বা সিস্টেম ব্যবহারকারীকে একটি ড্রাইভার সনাক্ত করার জন্য অনুরোধ করে যা ইনস্টল এবং স্বয়ংক্রিয়ভাবে কনফিগার করা হয়।

সীমাবদ্ধতা

ইউএসবি তারগুলি দৈর্ঘ্যে সীমাবদ্ধ, কারণ মানগুলি একই টেবিলের উপরে পেরিফেরালগুলির সাথে সংযোগ স্থাপন করতে ছিল, না কক্ষগুলির মধ্যে বা বাড়ির মধ্যে। তবে, একটি USB পোর্টটি গেটওয়েতে সংযুক্ত হতে পারে যা দূরবর্তী ডিভাইসগুলিতে অ্যাক্সেস করে। ইউএসবি একটি পেরেকেরাল ডিভাইস ঠিকানা জন্য একটি কঠোর “গাছ” টোপোলজি এবং “মাস্টার-স্লেভ” প্রোটোকল আছে; পেরিফেরাল ডিভাইস হোস্টের ব্যতীত একে অপরের সাথে যোগাযোগ করতে পারে না, এবং দুটি হোস্ট সরাসরি তাদের USB পোর্টে যোগাযোগ করতে পারে না। ইউএসবি অন-দ-গো এর মাধ্যমে এই সীমাবদ্ধতার কিছু এক্সটেনশন সম্ভব। একটি হোস্ট একবারে সমস্ত পেরিফেরালগুলিতে সংকেতগুলিকে “সম্প্রচার” করতে পারে না, প্রতিটি পৃথকভাবে ঠিকানা করা উচিত। কিছু খুব উচ্চ গতি পেরিফেরাল ডিভাইসগুলির জন্য USB মানদণ্ডে উপলব্ধ স্থিতিশীল গতির প্রয়োজন হয় না। [4] কনভার্টার নির্দিষ্ট “উত্তরাধিকারী” ইন্টারফেস এবং ইউএসবি মধ্যে বিদ্যমান যদিও, তারা উত্তরাধিকার হার্ডওয়্যার সম্পূর্ণ বাস্তবায়ন প্রদান করতে পারে না; উদাহরণস্বরূপ, সমান্তরাল পোর্ট রূপান্তরকারী একটি ইউএসবি একটি প্রিন্টারের সাথে ভালভাবে কাজ করতে পারে, কিন্তু স্ক্যানারের সাহায্যে ডেটা পিনের দ্বি-নির্দেশিকা ব্যবহার করতে পারে না।একটি পণ্য বিকাশকারীর জন্য, ইউএসবি ব্যবহার জটিল জটিল প্রোটোকল বাস্তবায়ন প্রয়োজন এবং পেরিফেরাল ডিভাইসে একটি “বুদ্ধিমান” নিয়ামক বোঝায়। জনসাধারণের বিক্রয়ের উদ্দেশ্যে তৈরি ইউএসবি ডিভাইসের বিকাশকারীরা সাধারণত একটি ইউএসবি আইডি প্রাপ্ত করতে হবে যার জন্য ইমপ্লিমেন্টার্স ফোরামে প্রদত্ত ফি প্রয়োজন। USB স্পেসিফিকেশন ব্যবহার করে এমন পণ্যগুলির বিকাশকারীগুলিকে ইমপ্লিমেন্টার্স ফোরামের সাথে একটি চুক্তিতে স্বাক্ষর করতে হবে। পণ্যের উপর ইউএসবি লোগো ব্যবহার প্রতিষ্ঠানের বার্ষিক ফি এবং সদস্যপদ প্রয়োজন।

ইতিহাস

Large circle is left end of horizontal line. The line forks into three branches ending in circle, triangle and square symbols.

1994 সালে কম্পাঙ্ক, ডিইসি, আইবিএম, ইন্টেল, মাইক্রোসফ্ট, এনইসি, এবং নর্টেলের মধ্যে সাতটি প্রতিষ্ঠানের একটি গ্রুপ ইউএসবি উন্নয়ন শুরু করে। [7] পিসিগুলির পিছনে সংযোজকগুলির প্রতিস্থাপন করে, বিদ্যমান ইন্টারফেসগুলির ব্যবহারযোগ্যতার সমস্যাগুলি মোকাবেলা করে এবং USB- এ সংযুক্ত সমস্ত ডিভাইসগুলির সফ্টওয়্যার কনফিগারেশন সহজতর করার পাশাপাশি বৃহত্তর অনুমতি দেওয়ার মাধ্যমে এটি বহিরাগত ডিভাইসগুলি পিসিগুলিতে বাহ্যিক ডিভাইসগুলিকে সংযোগ করার জন্য মৌলিকভাবে সহজ করে তুলতে হয়েছিল। বহিরাগত ডিভাইসের জন্য তথ্য হার। ইয়েল এ স্ট্যান্ডার্ডটিতে কাজ করে অজয় ভট্ট সহ একটি দল; [8] [9] 1995 সালে ইন্টেল দ্বারা ইউএসবি সমর্থিত প্রথম সমন্বিত সার্কিটগুলি তৈরি করা হয়েছিল।জানুয়ারী 1996 সালে চালু হওয়া আসল ইউএসবি 1.0 স্পেসিফিকেশনটি 1.5 মেগাবাইট / সেকেন্ড লো স্পিড এবং 1২ এমবিটি / এস পূর্ণ গতির ডেটা স্থানান্তর হার নির্ধারণ করে। [10] মাইক্রোসফ্ট উইন্ডোজ 95, ওএসআর 2.1 ডিভাইসগুলির জন্য ই এম সমর্থন প্রদান করেছে। ইউএসবি এর প্রথম ব্যাপকভাবে ব্যবহৃত সংস্করণটি ছিল 1.1, যা সেপ্টেম্বর 1998 সালে মুক্তি পায়। 1২ মেগাবাইট / গুলি ডেটার হার ডিস্ক ড্রাইভগুলির মতো উচ্চ গতির ডিভাইসগুলির জন্য এবং নিম্ন ডেটা রেট ডিভাইসগুলির জন্য নিম্ন 1.5 এমবি / এস রেটের উদ্দেশ্যে ছিল। জয়স্টিক্স হিসাবে। [11] অ্যাপল ইনকর্পোরেটেডের আইএমএসি ইউএসবি এর সাথে প্রথম মূলধারার পণ্য এবং আইএমএকে সাফল্যের সাথে ইউএসবি জনপ্রিয় করেছে। [12] আইএমএকে থেকে সমস্ত লিগ্যাসি পোর্ট অপসারণ করার জন্য অ্যাপল এর নকশা সিদ্ধান্তের পর, অনেক পিসি নির্মাতারা লিগ্যাসি-মুক্ত পিসি নির্মাণ শুরু করে, যার ফলে স্ট্যান্ডার্ড পিসি বাজারকে USB হিসাবে ব্যবহার করে।

ইউএসবি 2.0 স্পেসিফিকেশনটি ২000 সালের এপ্রিল মাসে মুক্তি পায় এবং 2001 এর শেষে ইউএসবি ইমপ্লিমেন্টার ফোরাম (ইউএসবি-আইএফ) দ্বারা অনুমোদন পায়। হিউলেট-প্যাকার্ড, ইন্টেল, লুকেন্ট টেকনোলজিস (এখন নোকিয়া), এনইসি এবং ফিলিপস যৌথভাবে এই উদ্যোগকে নেতৃত্ব দেন 480 ইউটিউব / এস, 40 ইউএসবি 1.1 স্পেসিফিকেশন যত তাড়াতাড়ি দ্রুততর স্পেসিফিকেশন সহ একটি উচ্চতর তথ্য স্থানান্তর হার বিকাশ।

ইউএসবি 3.0 স্পেসিফিকেশনটি 12 নভেম্বর ২008 এ প্রকাশিত হয়েছিল। এর লক্ষ্য ছিল ডেটা স্থানান্তর হার (5 গিগাবাইট / সেকেন্ড পর্যন্ত), বিদ্যুৎ খরচ হ্রাস করা, পাওয়ার আউটপুট বাড়ানো এবং USB 2.0 এর সাথে পিছিয়ে থাকা সামঞ্জস্যপূর্ণ। [16] 3-1) ইউএসবি 3.0 তে ইউএসবি 2.0 বাসের সমান্তরাল সুপারস্পেইড নামে একটি নতুন, উচ্চ গতির বাস রয়েছে। [16] (1-3) এই কারণে, নতুন সংস্করণকে সুপারস্পাইড বলা হয়। [17] প্রথম ইউএসবি 3.0 সজ্জিত ডিভাইস জানুয়ারী 2010 সালে উপস্থাপন করা হয়।

ইউএসবি 1.x

জানুয়ারী 1996 সালে মুক্তিপ্রাপ্ত, ইউএসবি 1.0 1.5 মেগাবাইট / সেকেন্ড (লো ব্যান্ডউইথ বা লো স্পিড) এবং 1২ মিবিট / এস (সম্পূর্ণ গতি) এর ডেটা হার নির্দিষ্ট করে। [21] এটি সময় এবং ক্ষমতা সীমাবদ্ধতার কারণে এক্সটেনশান তারের বা পাস-থ্রিজি মনিটরগুলির জন্য অনুমতি দেয় না। ইউএসবি 1.1 আগস্ট 1998 সালে মুক্তি না হওয়া পর্যন্ত কয়েকটি ইউএসবি ডিভাইস এটি বাজারে তৈরি করেছিল। ইউএসবি 1.1 সবচেয়ে পুরোনো সংশোধন যা ব্যাপকভাবে গৃহীত হয়েছিল এবং মাইক্রোসফটকে “লিগ্যাসি-ফ্রি পিসি” হিসাবে মনোনীত করে। [12] [13] [14] [15]

ইউএসবি 1.0 বা 1.1 মান টাইপ এ বা টাইপ বিয়ের চেয়ে ছোট কোনও সংযোগকারীর জন্য একটি নকশা নির্দিষ্ট করে নি। যদিও মিনিয়ারাইজাইজড টাইপ বি সংযোজকগুলির জন্য অনেক ডিজাইন অনেক পেরিফেরালগুলিতে উপস্থিত রয়েছে, তবে ইউএসবি 1.x মান অনুসারে সাদৃশ্যটি পেরিফেরালগুলির দ্বারা চিকিত্সা করা হয়েছে। ক্ষুদ্র সংযোজকগুলি যেমন তাদের একটি সংযোগযুক্ত সংযোগ ছিল (অর্থাৎ: পেরিফেরাল শেষে কোন প্লাগ বা গ্রহনযোগ্যতা নেই)। USB 2.0 (পুনর্বিবেচনা 1.01) পর্যন্ত একটি পরিচিত ক্ষুদ্রতর টাইপ একটি সংযোগকারী ছিল না।

ইউএসবি 2.0

ইউএসবি 2.0 ২000 সালের এপ্রিল মাসে মুক্তি পেয়েছিল, যা 1২ মেগাবাইট / সেকেন্ডের ইউএসবি 1.x পূর্ণ গতি সংকেত হারের পাশাপাশি 480 মেগাবাইট / এস (60 এমবি / গুলি) হাই স্পিড বা হাই ব্যান্ডউইথ নামক উচ্চতর সংকেত যুক্ত করে।ইউএসবি স্পেসিফিকেশন পরিবর্তন পরিবর্তন প্রকৌশল পরিবর্তন নোটিশ (ECN) মাধ্যমে করা হয়েছে। এই ইসিএনগুলির মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ ইউএসবি 2.0 স্পেসিফিকেশন প্যাকেজে ইউএসবি.আর.আর থেকে পাওয়া যায়

1.মিনি-এ এবং মিনি-বি সংযোগকারী;

2.মাইক্রো-ইউএসবি তারগুলি এবং সংযোজক স্পেসিফিকেশন 1.01;
3.InterChip ইউএসবি সাপ্লিমেন্ট;
4.অন-দ-গো সাপ্লিমেন্ট 1.3 ইউএসবি অন-দ্য-গো দুটি ইউএসবি ডিভাইসের জন্য 5.পৃথক ইউএসবি হোস্ট প্রয়োজন ছাড়া একে অপরের সাথে যোগাযোগ করা সম্ভব হয়;
6.ব্যাটারি চার্জিং স্পেসিফিকেশন 1.1 ডেডিকেটেড চার্জারগুলির জন্য সমর্থন যোগ 7.করা, মৃত ব্যাটারির সাথে ডিভাইসগুলির জন্য হোস্ট চার্জারগুলির আচরণ;
8.ব্যাটারি চার্জিং স্পেসিফিকেশন 1.2: [23] আনফ কনফিগার হওয়া ডিভাইসগুলির 9.জন্য চার্জিং পোর্টে 1.5 A এর বর্ধিত বর্তমানের সাথে, 1.5 এ পর্যন্ত চলমান উচ্চ গতির যোগাযোগের অনুমতি দেয় এবং সর্বাধিক বর্তমান 5A এর অনুমতি দেয়;
10.লিঙ্ক শক্তি ব্যবস্থাপনা সংযোজন ECN যা একটি ঘুম শক্তি রাষ্ট্র যোগ করে।

ব্যবস্থা পরিকল্পনা

একটি ইউএসবি সিস্টেমে এক বা একাধিক ডাউনস্ট্রিম পোর্টের সাথে একটি হোস্ট রয়েছে এবং একাধিক পেরিফেরালগুলি রয়েছে, যা টিয়ার্ড-স্টার টোপোলজি গঠন করে। অতিরিক্ত ইউএসবি হাব অন্তর্ভুক্ত করা যেতে পারে, পাঁচ স্তর পর্যন্ত অনুমতি। একটি ইউএসবি হোস্ট একাধিক কন্ট্রোলার থাকতে পারে, প্রতিটি এক বা একাধিক পোর্টের সাথে। 127 টি ডিভাইস পর্যন্ত একটি হোস্ট কন্ট্রোলারের সাথে সংযুক্ত থাকতে পারে। [32] [16] (8-29) ইউএসবি ডিভাইস হাবের মাধ্যমে সিরিজের সাথে যুক্ত। হোস্ট নিয়ামক মধ্যে নির্মিত হাব রুট হাব বলা হয়।

Diagram: inside a device are several endpoints, each of which is connected by a logical pipes to a host controller. Data in each pipe flows in one direction, although there are a mixture going to and from the host controller.

বাল্ক স্থানান্তর

সমস্ত অবশিষ্ট ব্যান্ডউইথ ব্যবহার করে বড় স্পোরাডিক স্থানান্তর, তবে ব্যান্ডউইথ বা বিলম্বিততার (যেমন, ফাইল স্থানান্তর) কোন নিশ্চয়তা নেই।যখন একটি হোস্ট একটি ডেটা স্থানান্তর শুরু করে, তখন এটি একটি টোকেন প্যাকেট প্রেরণ করে যার একটি নির্দিষ্ট বিন্দু থাকে (নির্দিষ্ট ডিভাইসটি, endpoint_number)। হোস্ট থেকে এন্ডপয়েন্টে স্থানান্তর করা হলে, হোস্টটি পছন্দসই ডিভাইসের ঠিকানা এবং শেষ বিন্দু সংখ্যার সাথে একটি আউট প্যাকেট (একটি টোকেন প্যাকেটের বিশেষত্ব) প্রেরণ করে। ডেটা স্থানান্তরটি ডিভাইস থেকে হোস্টে থাকলে, হোস্ট পরিবর্তে একটি IN প্যাকেট পাঠায়। গন্তব্যের শেষ বিন্দুটি যদি একটি ইউনি-ডাইরেক্টাল এন্ডপয়েন্ট হয় যার কারিগরের মনোনীত দিকটি টোকেন প্যাকেটের সাথে মেলে না (যেমন টেকেন প্যাকেটটি একটি আউট প্যাকেট থাকে তবে প্রস্তুতকারকের মনোনীত দিকটি থাকে), টোকেন প্যাকেটটি উপেক্ষা করা হয়। অন্যথায়, এটি গ্রহণ করা হয় এবং তথ্য লেনদেন শুরু করতে পারেন। অন্য দিকে, একটি দ্বি-নির্দেশক শেষ বিন্দু, উভয় ইন এবং আউট প্যাকেট গ্রহণ করে।

 

 Rectangular opening where the width is twice the height. The opening has a metal rim, and within the opening a flat rectangular bar runs parallel to the top side.

যখন একটি USB ডিভাইসটি প্রথমে একটি USB হোস্টের সাথে সংযুক্ত থাকে, তখন USB ডিভাইসের গণনার প্রক্রিয়া শুরু হয়। ইউএসবি ডিভাইসে রিসেট সংকেত প্রেরণ করে গণনা শুরু হয়। ইউএসবি ডিভাইসের ডাটা রেট রিসেট সিগন্যালিংয়ের সময় নির্ধারিত হয়। রিসেট করার পরে, ইউএসবি ডিভাইসের তথ্য হোস্ট দ্বারা পঠিত হয় এবং ডিভাইসটিকে একটি অনন্য 7-বিট ঠিকানা বরাদ্দ করা হয়। ডিভাইস হোস্ট দ্বারা সমর্থিত হয়, ডিভাইসের সাথে যোগাযোগের জন্য প্রয়োজনীয় ডিভাইস ড্রাইভার লোড করা হয় এবং ডিভাইসটি একটি কনফিগার করা অবস্থায় সেট করা হয়। যদি ইউএসবি হোস্টটি পুনরায় চালু করা হয়, তবে সমস্ত সংযুক্ত ডিভাইসের জন্য গণনার প্রক্রিয়া পুনরাবৃত্তি করা হয়।