bjkbhn   একটি নেটওয়ার্ক সুইচ (সুইচিং হাব, ব্রিজিং হাব নামেও পরিচিত, আনুষ্ঠানিকভাবে ম্যাক সেতু [1]) একটি কম্পিউটার নেটওয়ার্কিং ডিভাইস যা পকেট সুইচিং ব্যবহার করে ডিভাইস নেটওয়ার্কে ডিভাইসটিকে একত্রিত করে, প্রক্রিয়া করে এবং গন্তব্য ডিভাইসে Data ফরোয়ার্ড করে।

একটি নেটওয়ার্ক সুইচ একটি মাল্টিপোর্ট নেটওয়ার্ক সেতু যা OSI মডেলের ডেটা লিংক স্তর (স্তর 2) এ ডেটা প্রক্রিয়া এবং ফরওয়ার্ড করার জন্য হার্ডওয়্যার ঠিকানাগুলি ব্যবহার করে। কিছু সুইচ অতিরিক্তভাবে রাউটিং কার্যকারিতা অন্তর্ভুক্ত করে নেটওয়ার্ক স্তর (স্তর 3) এ ডেটা প্রক্রিয়া করতে পারে। এই সুইচ সাধারণত স্তর -3 সুইচ বা মাল্টিলেয়ার সুইচ নামে পরিচিত।

ইথারনেটের জন্য সুইচ নেটওয়ার্ক সুইচ সবচেয়ে সাধারণ ফর্ম। প্রথম ইথারনেট সুইচ কল্পনা দ্বারা 1990 সালে চালু করা হয়েছিল। [3] সুইচগুলি ফাইবার চ্যানেল, অ্যাসিঙ্ক্রোনাস ট্রান্সফার মোড এবং ইনফিনিব্যান্ড সহ অন্যান্য ধরণের নেটওয়ার্কগুলির জন্য বিদ্যমান।কম উন্নত পুনরাবৃত্ত হাবের মত, যা তার প্রতিটি পোর্টের একই তথ্যকে সম্প্রচার করে এবং ডিভাইসগুলিকে কোন ডেটাটি প্রয়োজন তা নির্ধারণ করে দেয়, একটি নেটওয়ার্ক সুইচ কেবলমাত্র ডিভাইসগুলি পাওয়ার জন্য প্রয়োজনীয় তথ্যগুলির জন্য এগিয়ে দেয়।

সংক্ষিপ্ত বিবরণ

একটি সুইচ এমন কম্পিউটার ডিভাইসের একটি ডিভাইস যা অন্য ডিভাইসগুলিকে একসাথে সংযুক্ত করে। একাধিক তথ্য তারের বিভিন্ন নেটওয়ার্কযুক্ত ডিভাইসের মধ্যে যোগাযোগ সক্রিয় করতে একটি সুইচ প্লাগ করা হয়। প্যাচটি উদ্দেশ্যে যা এক বা একাধিক ডিভাইসে শুধুমাত্র একটি প্রাপ্ত নেটওয়ার্ক প্যাকেট প্রেরণ করে সুইচগুলি একটি নেটওয়ার্ক জুড়ে ডেটা প্রবাহ পরিচালনা করে। সুইচের সাথে যুক্ত প্রতিটি নেটওয়ার্কযুক্ত ডিভাইসটি তার নেটওয়ার্ক ঠিকানা দ্বারা সনাক্ত করা যেতে পারে, যা স্যুইচকে ট্রাফিকের প্রবাহকে নেটওয়ার্কের নিরাপত্তা এবং দক্ষতা সর্বাধিক করার নির্দেশ দেয়।

একটি সুইচ ইথারনেট হাবের চেয়ে আরও বেশি বুদ্ধিমান, যা পকেটটি পোর্টে প্রাপ্ত পোর্ট ব্যতীত হাবের প্রতিটি পোর্টের প্যাকেটগুলি পুনঃপ্রতিষ্ঠিত করে, বিভিন্ন প্রাপকদের মধ্যে পার্থক্য করতে অক্ষম এবং সামগ্রিক নিম্ন নেটওয়ার্ক দক্ষতা অর্জন করে।প্রতিটি সুইচ পোর্টের জন্য আলাদা সংঘর্ষের ডোমেন তৈরির জন্য একটি ইথারনেট সুইচ OSI মডেলের ডেটা লিংক স্তর (স্তর 2) এ চলবে। একটি সুইচ পোর্টের সাথে সংযুক্ত প্রতিটি ডিভাইস যে কোনও সময়ে অন্য কোনও পোর্টে তথ্য স্থানান্তর করতে পারে এবং ট্রান্সমিশনগুলি হস্তক্ষেপ করবে না। [A] কারণ স্যুইচগুলির মাধ্যমে সমস্ত সংযুক্ত ডিভাইসগুলিতে সম্প্রচারগুলি এখনও ফরোয়ার্ড করা হচ্ছে, নতুন গঠিত নেটওয়ার্ক সেগমেন্টটি চলতে থাকে একটি সম্প্রচার ডোমেইন হতে। সুইচগুলি নেটওয়ার্ক স্তর এবং উপরে সহ OSI মডেলের উচ্চতর স্তরগুলিতেও কাজ করতে পারে। এই উচ্চ স্তরে পরিচালিত একটি যন্ত্রটি মাল্টিলেয়ার সুইচ হিসাবে পরিচিত।

একটি নেটওয়ার্ক ভূমিকা

নেটওয়ার্কে প্রান্তে হোস্টগুলির জন্য নেটওয়ার্ক সংযোগ বিন্দু হিসাবে সুইচগুলি সাধারণত ব্যবহার করা হয়। হায়ারার্কিকাল ইন্টার্নওয়ার্কিং মডেল এবং অনুরূপ নেটওয়ার্ক আর্কিটেকচারে, প্রান্তের সুইচগুলির মধ্যে সংযোগ সরবরাহ করার জন্য নেটওয়ার্কগুলিতে সুইচগুলি আরও গভীরে ব্যবহৃত হয়।

বাণিজ্যিক ব্যবহারের উদ্দেশ্যে তৈরি সুইচগুলিতে, অন্তর্নির্মিত বা মডুলার ইন্টারফেসগুলি ইথারনেট, ফাইবার চ্যানেল, র্যাপিডিও, এটিএম, ITU-T G.hn এবং 802.11 সহ বিভিন্ন ধরণের নেটওয়ার্ক সংযোগ করতে সক্ষম করে। এই সংযোগটি উল্লেখ স্তর কোন হতে পারে। লেয়ার -২ কার্যকারিতাটি এক প্রযুক্তিতে ব্যান্ডউইথ-স্থানান্তরের জন্য পর্যাপ্ত তবে, ইথারনেট এবং টোকেন রিং সহ আন্তঃসংযোগ প্রযুক্তিগুলি স্তর 3 বা রাউটিংয়ের মাধ্যমে আরো সহজে সঞ্চালিত হয়। [6] স্তর 3 এ আন্তঃসংযোগ করার যন্ত্রগুলি ঐতিহ্যগতভাবে রাউটার বলা হয়, তাই লেয়ার 3 সুইচগুলি তুলনামূলকভাবে প্রাথমিক এবং বিশেষ রাউটার হিসাবে বিবেচিত হতে পারে। যেখানে নেটওয়ার্ক কর্মক্ষমতা এবং নিরাপত্তা বিশ্লেষণের একটি বড় অংশীদারির প্রয়োজন আছে, সুইচগুলি বিশ্লেষক মডিউলগুলির জন্য স্থান হিসাবে WAN রাউটারগুলির মধ্যে সংযুক্ত হতে পারে। কিছু বিক্রেতারা ফায়ারওয়াল, [8] [9] নেটওয়ার্ক অনুপ্রবেশ সনাক্তকরণ, [10] এবং কর্মক্ষমতা বিশ্লেষণ মডিউল সরবরাহ করে যা সুইচ পোর্টে প্লাগ করতে পারে। এই ফাংশন কিছু মিলিত মডিউল হতে পারে।পোর্ট মিররিংয়ের মাধ্যমে, একটি সুইচ ডেটা একটি আয়না চিত্র তৈরি করতে পারে যা বাইরের ডিভাইস যেমন অনুপ্রবেশের সনাক্তকরণ সিস্টেম এবং প্যাকেট স্নিফারগুলিতে যেতে পারে।একটি আধুনিক সুইচ ইথারনেট (PoE) এর উপর ক্ষমতা প্রয়োগ করতে পারে, যা একটি পৃথক পাওয়ার সাপ্লাই পাওয়ার জন্য সংযুক্ত ডিভাইসগুলির জন্য যেমন VoIP ফোন বা বেতার অ্যাক্সেস পয়েন্টের প্রয়োজন এড়িয়ে যায়। যেহেতু সুইচগুলি অপ্রয়োজনীয় পাওয়ার সাপ্লাইগুলির সাথে সংযুক্ত অপ্রয়োজনীয় পাওয়ার সার্কিট থাকতে পারে, নিয়মিত অফিস পাওয়ার ব্যর্থ হলেও সংযুক্ত ডিভাইসটি চলমান থাকতে পারে।

স্তর নির্দিষ্ট বৈশিষ্ট্য

আধুনিক বাণিজ্যিক সুইচ প্রাথমিকভাবে ইথারনেট ইন্টারফেস ব্যবহার করুন। একটি ইথারনেট সুইচ এর কোর ফাংশন একটি multiport স্তর 2 ব্রিজিং ফাংশন প্রদান করা হয়। অনেক সুইচ অন্যান্য স্তর এ অপারেশন সঞ্চালন। ব্রিজিংয়ের চেয়ে বেশি সক্ষম ডিভাইসটি মাল্টিলেয়ার সুইচ হিসাবে পরিচিত। সুইচ অনেক স্তরগুলিতে টোপোলজি সম্পর্কে জানতে পারে এবং এক বা একাধিক স্তরগুলিতে এগিয়ে যেতে পারে।

লেয়ার 1

একটি লেয়ার 1 নেটওয়ার্ক ডিভাইস তথ্য স্থানান্তর করে, তবে এটির মধ্য দিয়ে যেকোন ট্র্যাফিক পরিচালনা করে না, উদাহরণস্বরূপ ইথারনেট হাব হয়। প্রবেশপথের ব্যতীত অন্য কোন পোর্টের আউটপুটটিতে কোনও পোর্ট প্রবেশ করা হয়। বিশেষত, প্রতিটি বিট বা প্রতীকটি প্রবাহিত হওয়ার সাথে সাথে পুনরাবৃত্তি করা হয়। পুনরাবৃত্ত হাব তাই শুধুমাত্র একটি গতিতে গ্রহণ এবং এগিয়ে যেতে পারে। [12] যেহেতু প্রতি প্যাকেটে প্রতি প্যাকেট পুনরাবৃত্তি করা হয়, তাই প্যাকেট সংঘর্ষ তার সামগ্রিক ক্ষমতা সীমিত, সমগ্র নেটওয়ার্ক প্রভাবিত করে।2000 এর দশকের প্রথমদিকে, একটি হাব এবং নিম্ন-শেষ সুইচের মধ্যে সামান্য মূল্যের পার্থক্য ছিল। [13] হাবগুলি বিশেষ অ্যাপ্লিকেশনগুলির জন্য একটি সময় উপযোগী ছিল, যেমন একটি প্যাকেট বিশ্লেষককে নেটওয়ার্ক ট্র্যাফিকের একটি অনুলিপি সরবরাহ করা। একটি নেটওয়ার্ক ট্যাপ এছাড়াও এই উদ্দেশ্যে ব্যবহার করা যেতে পারে এবং অনেক নেটওয়ার্ক সুইচগুলির মধ্যে এখন একটি পোর্ট মিররিং বৈশিষ্ট্য রয়েছে যা একই কার্যকারিতা সরবরাহ করে।

স্তর 2

একটি স্তর 2 নেটওয়ার্ক ডিভাইস একটি মাল্টিপোর্ট ডিভাইস যা হার্ডওয়্যার ঠিকানা, MAC ঠিকানা ব্যবহার করে, ডাটা লিঙ্ক লেয়ার (স্তর 2) এ ডেটা প্রক্রিয়া এবং ফরওয়ার্ড করতে

একটি নেটওয়ার্ক সেতু হিসাবে অপারেটিং একটি সুইচ একটি বাড়িতে বা অফিসে ডিভাইস interconnect হতে পারে। সেতুটি প্রতিটি সংযুক্ত ডিভাইসের MAC ঠিকানাটি শিখতে পারে। সেতুগুলি একটি ইনকামিং প্যাকেট বাফার করে এবং বহির্গামী পোর্টের ট্রান্সমিশন গতিকে মানিয়ে নেয়। স্টোরেজ এরিয়া নেটওয়ার্কগুলির মতো বিশেষ অ্যাপ্লিকেশানগুলি রয়েছে, যেখানে ইনপুট এবং আউটপুট ইন্টারফেসগুলি একই ব্যান্ডউইথ হয়, এটি সর্বদা সাধারণ ল্যান অ্যাপ্লিকেশনের ক্ষেত্রে নয়। ল্যানগুলিতে, শেষ ব্যবহারকারীর অ্যাক্সেসের জন্য ব্যবহৃত একটি সুইচটি সাধারণত নিম্ন ব্যান্ডউইথ এবং উচ্চতর ব্যান্ডউইথে আপলিংক করে।সুইচগুলির মধ্যে আন্তঃসংযোগটি স্প্যানিং ট্রি প্রোটোকল (এসটিপি) ব্যবহার করে নিয়ন্ত্রিত হতে পারে যা লিঙ্কগুলিকে অক্ষম করে যাতে স্থানীয় এলাকা নেটওয়ার্কটি লুপ ছাড়াই একটি গাছ। রাউটারের বিপরীতে, বৃক্ষের ব্রিজগুলি ছড়িয়ে থাকা অবশ্যই দুটি পয়েন্টের মধ্যে একটি সক্রিয় পথের সাথে টোপোলজিস থাকতে পারে। ক্ষুদ্রতম পথ ব্রিজিংটি STP এর একটি লেয়ার 2 বিকল্পটি একাধিক সমান খরচের পথগুলির সাথে সক্রিয় হওয়ার জন্য সমস্ত পথকে সক্ষম করে।

লেয়ার 3

একটি লেয়ার -3 সুইচ সাধারণত রাউটার দ্বারা সঞ্চালিত কিছু বা সমস্ত ফাংশন সম্পাদন করতে পারে। বেশিরভাগ নেটওয়ার্ক সুইচ, তবে একটি একক ধরণের শারীরিক নেটওয়ার্ক, সাধারণত ইথারনেট সমর্থন করে সীমাবদ্ধ, যেখানে রাউটার বিভিন্ন পোর্টের বিভিন্ন ধরণের শারীরিক নেটওয়ার্কগুলিকে সমর্থন করতে পারে।আইজিএমপি স্নুপিংয়ের মাধ্যমে আইপি মাল্টিস্টাস্টের একটি সাধারণ স্তর-3 ক্ষমতা সচেতন। এই সচেতনতার সাথে, একটি লেয়ার -3 সুইচ মাল্টিকাস্ট গ্রুপের ট্রাফিক সরবরাহ করে দক্ষতা বৃদ্ধি করতে পারে যেখানে শুধুমাত্র সংযুক্ত পোর্টগুলি সংযুক্ত থাকে যেখানে এটি সংযুক্ত করা হয়েছে যে গ্রুপটি শুনতে চায়।লেয়ার -3 সুইচ সাধারণত সুইচ কনফিগার করা VLANs মধ্যে আইপি রাউটিং সমর্থন করে। কিছু লেয়ার -3 সুইচ রাউটিং প্রোটোকলের সমর্থন করে যা রাউটারগুলি নেটওয়ার্কগুলির মধ্যে রুট সম্পর্কে তথ্য বিনিময় করতে ব্যবহার করে।

লেয়ার 4

লেয়ার -4 সুইচ শব্দটির সঠিক অর্থ বিক্রেতার উপর নির্ভরশীল হলেও এটি প্রায়শই নেটওয়ার্ক ঠিকানা অনুবাদের জন্য একটি সক্ষমতার সাথে শুরু করে, [উদ্ধৃতি প্রয়োজন] এবং টিসিপি সেশন বা উন্নত QoS ক্ষমতার উপর ভিত্তি করে কিছু ধরণের লোড বিতরণ যুক্ত করতে পারে। [ 16]ডিভাইসটি একটি রাষ্ট্রীয় ফায়ারওয়াল, একটি ভিপিএন সংগ্রাহক, অথবা একটি আইপিএসেক সুরক্ষা গেটওয়ে অন্তর্ভুক্ত হতে পারে।

লেয়ার 5

অ্যারিয়ার -5সুইচ ইউনিফর্ম রিসোর্স লোকেটার (ইউআরএল), অথবা অ্যাপ্লিকেশন-লেভেল লেনদেনগুলি সনাক্ত করতে কিছু ইনস্টলেশন-নির্দিষ্ট কৌশল ব্যবহার করে লোড বিতরণ করতে পারে। একটি স্তর -5 সুইচ একটি ওয়েব ক্যাশে অন্তর্ভুক্ত করতে পারে এবং একটি সামগ্রী বিতরণ নেটওয়ার্ক (সিডিএন) তে অংশগ্রহণ করতে পারে।

ফর্ম ফ্যাক্টর

সুইচগুলি একাধিক ফর্ম ফ্যাক্টরগুলিতে উপলব্ধ রয়েছে, যেমন স্ট্যান্ড-অ্যালেন, ডেস্কটপ ইউনিট যা সাধারণত একটি তারের সংযোজনের বাইরে বাড়ির বা অফিস পরিবেশে ব্যবহার করা হয়; একটি সরঞ্জাম রাক বা একটি ঘের ব্যবহার জন্য র্যাক মাউন্ট সুইচ; ডিন রেল শিল্প পরিবেশে ব্যবহারের জন্য মাউন্ট করা; এবং ছোট ইনস্টলেশন সুইচ, পাওয়া যায় যেমন একটি তারের নল, মেঝে বাক্স বা যোগাযোগ টাওয়ার মধ্যে মাউন্ট, উদাহরণস্বরূপ, অফিস অবকাঠামো ফাইবার।
র্যাক-মাউন্ট করা সুইচগুলি স্বতন্ত্র ইউনিট, স্ট্যাকযোগ্য সুইচ বা সোয়াপ্যাবল লাইন কার্ডগুলির সাথে বড় চ্যাসি ইউনিট হতে পারে।

কনফিগারেশন অপশন

Unmanaged সুইচ কোন কনফিগারেশন ইন্টারফেস বা বিকল্প আছে। তারা প্লাগ এবং খেলা হয়। তারা সাধারণত কমপক্ষে ব্যয়বহুল সুইচগুলি, এবং তাই প্রায়ই একটি ছোট অফিস / হোম অফিসের পরিবেশে ব্যবহৃত হয়। Unmanaged সুইচ ডেস্কটপ বা র্যাক মাউন্ট করা যেতে পারে।

পরিচালিত সুইচ সুইচ অপারেশন সংশোধন করতে এক বা একাধিক পদ্ধতি আছে। সাধারণ ব্যবস্থাপনা পদ্ধতিগুলির মধ্যে রয়েছে: একটি কমান্ড-লাইন ইন্টারফেস (সিএলআই) সিরিয়াল কনসোল, টেলনেট বা সিকিউর শেলের মাধ্যমে অ্যাক্সেস করা হয়, একটি এমবেডেড সিম্পল নেটওয়ার্ক ম্যানেজমেন্ট প্রোটোকল (SNMP) এজেন্ট রিমোট কনসোল বা ম্যানেজমেন্ট স্টেশন থেকে পরিচালনার অনুমতি দেয়, অথবা পরিচালনার জন্য একটি ওয়েব ইন্টারফেস একটি ওয়েব ব্রাউজার। পরিচালিত সুইচ থেকে যে কেউ কনফিগারেশনের পরিবর্তনগুলি করতে পারে তার মধ্যে রয়েছে: স্প্যানিং ট্রি প্রোটোকল বা পোর্ট মিররিং, পোর্ট ব্যান্ডউইথ সেটিং, ভার্চুয়াল LAN (VLAN) তৈরি, বা সংশোধন করা ইত্যাদি বৈশিষ্ট্যগুলি সক্ষম করা ইত্যাদি। পরিচালিত সুইচগুলির দুটি উপ-ক্লাসগুলি স্মার্ট এবং এন্টারপ্রাইজ পরিচালিত সুইচ।

স্মার্ট (বা বুদ্ধিমান) সুইচ পরিচালনা বৈশিষ্ট্যগুলির সীমিত সেট দিয়ে পরিচালিত সুইচ। একইভাবে “ওয়েব পরিচালিত” সুইচগুলি পরিচালনা করা হয় যা পরিচালনাহীন এবং পরিচালিত হওয়ার মধ্যে একটি বাজারের মধ্যে পড়ে। সম্পূর্ণরূপে পরিচালিত সুইচ থেকে অনেক কম দামের জন্য তারা একটি ওয়েব ইন্টারফেস (এবং সাধারণত কোনও CLI অ্যাক্সেস) সরবরাহ করে না এবং VLANs, পোর্ট-ব্যান্ডউইথ এবং ডুপ্লেক্সের মতো মৌলিক সেটিংসের কনফিগারেশন দেয়।এন্টারপ্রাইজ পরিচালিত (বা সম্পূর্ণরূপে পরিচালিত) সুইচগুলিতে সিএলআই, এসএনএমপি এজেন্ট এবং ওয়েব ইন্টারফেস সহ ব্যবস্থাপনা বৈশিষ্ট্যগুলির সম্পূর্ণ সেট রয়েছে। কনফিগারেশনগুলি ম্যানিপুলেশন করার জন্য তাদের অতিরিক্ত বৈশিষ্ট্য থাকতে পারে, যেমন কনফিগারেশনের প্রদর্শন, পরিবর্তন, ব্যাকআপ এবং পুনরুদ্ধারের ক্ষমতা। স্মার্ট সুইচগুলির তুলনায়, এন্টারপ্রাইজ সুইচগুলিতে আরও বৈশিষ্ট্য রয়েছে যা কাস্টমাইজ বা অপ্টিমাইজ করা যায় এবং স্মার্ট সুইচগুলির চেয়ে সাধারণত বেশি ব্যয়বহুল। এন্টারপ্রাইজ সুইচ সাধারণত সুইচ এবং সংযোগগুলির বৃহত্তর সংখ্যার সাথে নেটওয়ার্কে পাওয়া যায়, যেখানে কেন্দ্রীয় পরিচালন প্রশাসনিক সময় এবং প্রচেষ্টায় একটি উল্লেখযোগ্য সঞ্চয়। একটি স্ট্যাকেবল সুইচ এন্টারপ্রাইজ-পরিচালিত সুইচ একটি সংস্করণ।

বৈশিষ্টসূচক ব্যবস্থাপনা বৈশিষ্ট্য

সক্রিয় এবং পোর্ট সক্রিয় করুন
লিঙ্ক ব্যান্ডউইথ এবং দ্বৈত সেটিংস
সেবা কনফিগারেশন এবং পর্যবেক্ষণ মানের
ম্যাক ফিল্টারিং এবং অন্যান্য অ্যাক্সেস নিয়ন্ত্রণ তালিকা বৈশিষ্ট্য
স্প্যানিং ট্রি প্রোটোকল (এসটিপি) এবং শর্টস্ট পাথ ব্রিজিং (এসপিবি) বৈশিষ্ট্যগুলির কনফিগারেশন
সাধারন নেটওয়ার্ক ম্যানেজমেন্ট প্রোটোকল (এসএনএমপি) ডিভাইস এবং লিঙ্ক স্বাস্থ্য পর্যবেক্ষণ
ট্রাফিক এবং সমস্যা সমাধান পর্যবেক্ষণ জন্য পোর্ট মিরর
উচ্চ তথ্য স্থানান্তর হার এবং নির্ভরযোগ্যতা অর্জন করতে একই সংযোগের জন্য একাধিক পোর্ট সেট আপ করার জন্য একীকরণ সংযোজন লিঙ্ক
আইইইই 802.1Q ট্যাগিং সহ VLAN কনফিগারেশন এবং পোর্ট অ্যাসাইনমেন্ট
যেমন IEEE 802.1X হিসাবে নেটওয়ার্ক এক্সেস কন্ট্রোল বৈশিষ্ট্য
মাল্টিস্টাস্ট ট্রাফিক নিয়ন্ত্রণের জন্য আইজিএমপি স্নুপিং

ট্রাফিক পর্যবেক্ষণ

স্যুইচ ব্যবহার করে ব্রিজ করা ট্রাফিককে নিরীক্ষণ করা কঠিন কারণ শুধুমাত্র প্রেরণ এবং গ্রহণযোগ্য পোর্টগুলি ট্র্যাফিক দেখতে পারে।

ট্রাফিক নিরীক্ষণের জন্য নেটওয়ার্ক বিশ্লেষককে অনুমতি দেওয়ার জন্য বিশেষভাবে ডিজাইন করা পদ্ধতিগুলি অন্তর্ভুক্ত:

পোর্ট মিররিং – সুইচ নেটওয়ার্ক প্যাকেটের একটি অনুলিপি একটি নিরীক্ষণ নেটওয়ার্ক সংযোগে প্রেরণ করে।
SMON – “স্যুইচ মনিটরিং” RFC 2613 দ্বারা বর্ণিত এবং পোর্ট মিররিংয়ের মতো সুবিধাগুলি নিয়ন্ত্রণের জন্য একটি প্রোটোকল।
RMON [19]
sFlow

এই পর্যবেক্ষণ বৈশিষ্ট্য খুব কমই ভোক্তা-গ্রেড সুইচ উপস্থিত। অন্যান্য পর্যবেক্ষণ পদ্ধতিগুলির মধ্যে স্তর-1 হাব সংযোগ করা বা নজরদারি ডিভাইস এবং এর স্যুইচ পোর্টের মধ্যে নেটওয়ার্ক আলতো চাপ দেওয়া অন্তর্ভুক্ত।