সংজ্ঞা:

বিপরীত দিকে কাজ করার জন্য ডিজাইন করা একটি ভারী ডপেড সেমিকন্ডাক্টর ডায়োডকে জেনার ডায়োড বলা হয়। অন্য কথায়, বিরতি অঞ্চলটি অপ্টিমাইজ করার জন্য বিশেষভাবে ডিজাইন করা ডায়োডটিকে জেনার ডায়োড বলা হয়।

জেনার ডায়োডের প্রতীকী উপস্থাপনাটি নিচের চিত্রটিতে দেখানো হয়েছে:

zener-diode-symbol

জেনার ডায়োড সার্কিট চিত্র :

জেনার ডায়োডের সার্কিট চিত্রটি নিচের চিত্রটিতে দেখানো হয়েছে। জেনার ডায়োড বিপরীত Biasing যুক্ত করা হয়। বিপরীত ব্যাকিং মানে ডায়োডের এন-টাইপ উপাদান সরবরাহের ইতিবাচক টার্মিনালের সাথে সংযুক্ত এবং পি-টাইপ উপাদানটি সরবরাহের নেতিবাচক টার্মিনালের সাথে সংযুক্ত। ডায়োডের হ্রাস অঞ্চল খুব পাতলা কারণ এটি ভারী ডপড সেমিকন্ডাক্টর উপাদান তৈরি করে।

 

zener-diode-connection

জেনার ডায়োডের কাজ

জেনার ডায়োড ভারী ডপড সেমিকন্ডাক্টর উপাদান গঠিত হয়। ভারী ঢেউ মানে উচ্চ স্তরের অমেধ্য এটি আরও পরিবাহী তৈরীর জন্য উপাদান যোগ করা হয়। জেনার ডায়োডের হ্রাস অঞ্চলটি দুর্বলতার কারণে খুব পাতলা। ভারী ডুপিং উপাদান এমনকি জেনারেটর ক্ষুদ্রতর বিপরীত ভোল্টেজের জন্য জেনার ডায়োডের হ্রাস অঞ্চলে বৈদ্যুতিক ক্ষেত্রের তীব্রতা বাড়ায়।জেনার ডায়োড জুড়ে কোন ব্যাকিং প্রয়োগ করা হয় না, তখন ইলেকট্রন পি-টাইপ উপাদানগুলির ভ্যালেন্স ব্যান্ডে থাকে এবং ডায়োডের মাধ্যমে কোন প্রবাহ থাকে না। ব্যান্ড যা valence ইলেকট্রন (বাইরেরতম কক্ষপথ ইলেকট্রন) স্থান Valence ব্যান্ড ইলেক্ট্রন হিসাবে পরিচিত হয়। বাহ্যিক শক্তি এটি জুড়ে প্রয়োগ করা হয় যখন ভালেন্স ব্যান্ড এর ইলেকট্রন সহজে এক ব্যান্ড থেকে অন্য সরানো।

zener-diode-working

যখন বিপরীত পক্ষপাত ডায়োড জুড়ে প্রযোজ্য হয় এবং সরবরাহ ভোল্টেজ জেনার ভোল্টেজের সমান হয় তখন এটি বিপরীত পক্ষপাত নির্দেশে পরিচালনা শুরু করে। জেনার ভোল্টেজটি হ’ল ভোল্টেজ যা হ্রাস অঞ্চল সম্পূর্ণভাবে অদৃশ্য হয়ে যায়।ডায়োড জুড়ে বিপরীত পক্ষপাত প্রয়োগ হ্রাস অঞ্চল জুড়ে বৈদ্যুতিক ক্ষেত্র তীব্রতা বৃদ্ধি। সুতরাং, এটি ইলেকট্রনগুলিকে পি-টাইপ উপাদানগুলির ভ্যালেন্স ব্যান্ড থেকে এন-টাইপ উপাদানগুলির চালান ব্যান্ড থেকে সরানোর অনুমতি দেয়। চালান ব্যান্ড থেকে Valence ব্যান্ড ইলেক্ট্রন এই স্থানান্তর পি এবং এন টাইপ উপাদান মধ্যে বাধা হ্রাস। যখন হ্রাস অঞ্চল সম্পূর্ণরূপে অদৃশ্য হয়ে যায় ডায়োড বিপরীত পক্ষপাতী সঞ্চালন শুরু হয়।

জেনার ডায়োড চরিত্রগত

জেনার ডায়োডের ষষ্ঠ চরিত্রগত গ্রাফ নীচের চিত্রটিতে দেখানো হয়েছে। এই বক্ররেখা দেখায় যে জেনার ডায়োড, যখন পক্ষপাত ফরোয়ার্ড যুক্ত, একটি সাধারণ ডায়োডের মতো আচরণ করে। কিন্তু যখন বিপরীত ভোল্টেজটি জুড়ে প্রযোজ্য হয় এবং বিপরীত ভোল্টেজ পূর্বনির্ধারিত রেটিং ছাড়িয়ে যায়, তখন জেনারের ডায়োডে ভাঙ্গন ঘটে।

vi-characteristic-of-zener-diode

জেনার ব্রেকডাউন ভোল্টেজে বর্তমান বিপরীত দিকে প্রবাহ শুরু হয়। জেনারের ভাঙ্গনটির গ্রাফটি উল্লম্বভাবে উপরে উল্লম্ব নয় যা দেখায় যে জেনার ডায়োডের প্রতিরোধ রয়েছে। জেনার জুড়ে ভোল্টেজটি নীচে দেখানো সমীকরণ দ্বারা উপস্থাপিত হয়।

V = VZ + IZRZ

জেনার ডায়োড অ্যাপ্লিকেশন

জেনার ডায়োড বেশিরভাগই বাণিজ্যিক ও শিল্প অ্যাপ্লিকেশনগুলিতে ব্যবহৃত হয়। নিম্নলিখিত জেনার ডায়োড প্রধান অ্যাপ্লিকেশন।

1. ভোল্টেজ স্ট্যাবিলাইজার হিসাবে

জেনার ডায়োডটি ভোল্টেজ নিয়ন্ত্রণের জন্য ব্যবহৃত হয়। এটি লোড থেকে উল্টানো ভোল্টেজ উৎস থেকে ধ্রুবক ভোল্টেজ প্রদান করে। জেনার ডায়োড লোড জুড়ে সমান্তরালভাবে সংযুক্ত থাকে এবং ধ্রুবক ভোল্টেজ VZ বজায় রাখে এবং তাই ভোল্টেজ স্থির করে

2. মিটার সুরক্ষা জন্য

জেনার ডায়োডটি সাধারণত আধিকারিক ওভারলোডগুলির বিরুদ্ধে মিটারের গতি নিয়ন্ত্রণের জন্য মাল্টিমিটারগুলিতে ব্যবহৃত হয়। এটি ডায়োড সঙ্গে সমান্তরাল সংযুক্ত করা হয়। যখন ডাইড জুড়ে ওভারলোড ঘটে তখন বর্তমান ডায়োডের মাধ্যমে সর্বাধিক পাস হয়। সুতরাং, ক্ষতি থেকে মিটার রক্ষা করে।

3. ওয়েভ শেপিং জন্য

জেনের ডায়োডটি সাইন তরঙ্গকে বর্গক্ষেত্র তরঙ্গ রূপে রূপান্তরিত করার জন্য ব্যবহার করা হয়। এটি দুটি জেনার ডায়োডগুলিকে প্রতিরোধের সাথে সিরিজ দিয়ে স্থাপন করা যেতে পারে। ডায়োড ফিরে এবং বিপরীত দিক ফিরে সংযুক্ত করা হয়।

যখন টার্মিনাল জুড়ে ভোল্টেজটি জেনারেল ভোল্টেজের চেয়ে কম থাকে তখন ডায়োডগুলি বর্তমানের উচ্চ প্রতিরোধী পথ সরবরাহ করে এবং একটি ডায়োড জুড়ে প্রয়োগ করা ইনপুট ভোল্টেজ আউটপুট টার্মিনালে উপস্থিত হয়। যখন ভোল্টেজ জেনার ভোল্টেজ অতিক্রম করে বেড়ে যায় তখন তারা ডায়োডের মাধ্যমে কম প্রতিরোধের পথ এবং বৃহৎ বর্তমান প্রবাহ সরবরাহ করে। যার ফলে ভারী ভোল্টেজ ড্রপ প্রতিরোধের মধ্যে এবং শিখরে ইনপুট ওয়েভ cutoff ঘটে। সুতরাং, বর্গক্ষেত্র তরঙ্গ আউটপুট টার্মিনাল জুড়ে প্রদর্শিত হবে

সম্পর্কিত শর্তাদি:

1. জেনার ব্রেকডাউন এবং হিমশৈল ভাঙ্গন
2.টানেল ডায়োড
3.ডায়োড এবং ট্রানজিস্টার মধ্যে পার্থক্য
4.জেনার ডায়োড রেটিং
5.পিএন জংশন এবং জেনার ডায়োডের মধ্যে পার্থক্য