একটি সিলিকন ডায়োড বন্ধ আপ দৃশ্য | লোড ডান পাশে হয়; ক্যাথোড বাম পাশে (যেখানে এটি কালো ব্যান্ড দিয়ে চিহ্নিত করা হয়)। বর্গক্ষেত্র সিলিকন স্ফটিক দুই লিডস মধ্যে দেখা যায়।

মানটি অন্যান্য ডায়োড প্রকারের জন্য আলাদা-শটটকি ডায়োডগুলি 0.2 ভি, জার্মানিয়াম ডায়োড 0.25 থেকে 0.3 ভি হিসাবে কম এবং লাল বা নীল আলো-ইমোটিং ডায়োডগুলি (LEDs) যথাক্রমে 1.4 V এবং 4.0 V এর মান থাকতে পারে।

ইলেকট্রনিক্স ডিজাইনে ব্যবহারের জন্য বিভিন্ন ধরনের ডায়োড পাওয়া যায়; একটি ব্যাকওয়ার্ড ডায়োড, বারিট ডায়োড, গুন ডায়োড, লেজার ডায়োড, লাইট ইমিটিং ডায়োড, ফটোডিয়ড, পিন ডায়োড, পিএন জংশন, স্কটকি ডায়োড, ধাপে পুনরুদ্ধারের ডায়োড, টানেল ডায়োড, ভেরাকটর ডায়োড এবং জেনার ডায়োড।

Backward Diode

এই ধরনের ডায়োডকে ব্যাক ডায়োড বলা হয় এবং এটি ব্যাপকভাবে ব্যবহৃত হয় না। পশ্চাদ্দেশের ডায়োডটি একটি পিএন-জংশেশন ডায়োড যা তার প্রক্রিয়াতে টানেল ডায়োডের অনুরূপ। এটি বিশেষ বৈশিষ্ট্য ব্যবহার করা যেতে পারে যেখানে কয়েক বিশেষ অ্যাপ্লিকেশন খুঁজে বের করে।

Backward DiodeBackward Diode

 

BARITT Diode

এই ডায়োড ব্যারিয়ার ইনজেকশন ট্রানজিট টাইম ডায়োডের সংক্ষিপ্ত মেয়াদ বারিট ডায়োড। এটি মাইক্রোওয়েভ অ্যাপ্লিকেশনগুলিতে প্রযোজ্য এবং আরও ব্যাপকভাবে ব্যবহৃত IMPATT ডায়োডের সাথে তুলনা করে

Gunn Diode

গুন ডায়োড একটি পিএন জংশেশন ডায়োড হয়, এই ধরণের ডায়োড একটি সেমিকন্ডাক্টর ডিভাইস যা দুটি টার্মিনাল রয়েছে। সাধারণত, এটি মাইক্রোওয়েভ সংকেত উৎপাদনের জন্য ব্যবহৃত হয়

Gunn Diode
Gunn Diode

Laser Diode

লেজার ডায়োড সাধারণ LED (হালকা নির্গমন ডায়োড) হিসাবে অনুরূপ নয় কারণ এটি সুসঙ্গত আলোর সৃষ্টি করে। এই ডায়োডগুলি পিভিটিগুলির জন্য ডিভিডি, সিডি ড্রাইভ এবং লেজার লাইট পয়েন্টারগুলির মতো অনেক অ্যাপ্লিকেশনে ব্যাপকভাবে ব্যবহৃত হয়। যদিও এই ডায়োডগুলি অন্যান্য ধরণের লেজার জেনারেটরের তুলনায় সস্তা তবে তারা LEDs এর চেয়ে অনেক ব্যয়বহুল

সাধারণত, আমরা প্রজেক্টর ব্যবহার করে পাওয়ার পয়েন্ট উপস্থাপনা দিতে ব্যবহৃত। একটি উপস্থাপনা দেওয়ার সময়, এটি নির্দিষ্ট পয়েন্ট বা পরিসংখ্যান বা গ্রাফ নির্দেশ করা প্রয়োজন। এটি আলোর একটি ছোট উজ্জ্বল স্পট দিয়ে আলোকিত করে কিছু হাইলাইট করার জন্য লেজার পয়েন্টার ব্যবহার করার একটি পেশাদার উপায়। একটি লেজার পয়েন্টার একটি সহজ, পোর্টেবল, ইলেকট্রনিক ডিভাইস যা 5mW এর লেজার পয়েন্টার ড্রাইভার সার্কিট ব্যবহার করে চালিত হয়। এই লেজার পয়েন্টার অপটিক্যাল প্রসারণ প্রক্রিয়া এবং ইলেক্ট্রোম্যাগনেটিক বিকিরণ উত্তেজিত নির্গমন উপর ভিত্তি করে কাজ করে। এই উচ্চ শক্তি লেজার পয়েন্টারগুলি গাঢ় এলাকার শত ফুট দূরে থেকে ব্যবহার করা যেতে পারে এবং এটি ব্যবহারকারীর ইচ্ছার আলোতে উজ্জ্বল উজ্জ্বল স্থান তৈরি করে। লেজার পয়েন্টারগুলি মজা, গেমসের জন্য এবং উপস্থাপনাগুলি এবং কেনার জন্যও সস্তাতে সহায়তা করার জন্য ব্যবহার করা হয়। এখানে, আমরা একটি লেজার পয়েন্টার কিভাবে করা সম্পর্কে আলোচনা।

5-সহজ পদক্ষেপগুলি কীভাবে লেজার পয়েন্টার তৈরি করতে হয় তা জানুন
আপনার নিজের দ্বারা লেজার পয়েন্টারটি কীভাবে তৈরি করবেন তা জানতে এই পাঁচটি সহজ পদক্ষেপ। এই হোম তৈরি লেজার পয়েন্টারগুলি সাধারণ অ্যাপ্লিকেশনগুলির জন্য ব্যবহৃত সমস্ত অ্যাপ্লিকেশনের জন্য ব্যবহার করা যেতে পারে।

ধাপ 1: সংগ্রহের উপকরণ
প্রাথমিকভাবে, আমাদের অবশ্যই লেজার পয়েন্টার তৈরির জন্য প্রয়োজনীয় উপাদানগুলি অবশ্যই থাকতে হবে। তারপরে আমরা লেজার পয়েন্টার তৈরির জন্য অন্যান্য প্রয়োজনীয় হার্ডওয়্যার এবং ইলেকট্রনিক্স উপাদানগুলির সাথে কিছু অন্যান্য হার্ডওয়্যার অংশগুলির সমষ্টি নির্ধারণ এবং তালিকাবদ্ধ করতে হবে। নিম্নরূপ একটি লেজার পয়েন্টার তৈরি করতে প্রয়োজনীয় উপাদানগুলির প্রধান তালিকা তালিকাভুক্ত করা যেতে পারে:

Gathering Components to Make Laser PointerGathering Components to Make Laser Pointer

লেজার ডায়োড (ঘন ঘন লাল ডায়োড দৃশ্যমানতা ফোকাস করার জন্য ব্যবহৃত হয়, অন্যান্য রঙ ডায়োড প্রয়োজনের ভিত্তিতে ব্যবহার করা যেতে পারে)
LM317 ভোল্টেজ নিয়ন্ত্রক
2 * 10 ওহাম প্রতিরোধক (অর্ধেক ওয়াট)
ডায়োড (ঘন ঘন 1N4001 ব্যবহার করা হয়)
ক্যাপাসিটার (100 এনএফ)
Potentiometer (100 ওহমি)
বোতাম চাপা
মুদ্রিত সার্কিট বোর্ড (পিসিবি)
লেসার পয়েন্টার ক্ষেত্রে
সিস্টেম ফোকাস করার জন্য প্রয়োজনীয় উপাদান

Step2: Laser Pointer Driver Circuit

সমস্ত উপাদান সংগ্রহ করার পরে, লেজার ডায়োড চালানোর জন্য আমাদের ড্রাইভার সার্কিট ডিজাইন করতে হবে। এই ড্রাইভার সার্কিটটি একটি LM317 ভোল্টেজ রেগুলেটর, সমান্তরাল, লেজার ডায়োড, ব্যাটারি, ধাক্কা বাটন সুইচ, ক্যাপাসিটারগুলির সাথে যুক্ত দুটি প্রতিরোধক, যা চিত্রটিতে দেখানো হয়েছে।

Laser Pointer Driver CircuitLaser Pointer Driver Circuit

Step3: Casing the Driver Circuit

ড্রাইভার সার্কিট ডিজাইন করার পরে, যা বিচ্ছিন্ন বৈদ্যুতিক এবং ইলেকট্রনিক উপাদান রয়েছে সুরক্ষিত করা। সার্কিটের ভুল হ্যান্ডলিং বা বিভিন্ন পরিবেশগত অবস্থার উদ্ভাসিত হওয়ার কারণে ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা রয়েছে।

Laser Pointer Driver Circuit Casing

Laser Pointer Driver Circuit Casing

ক্ষতিগ্রস্ত বা ছোট সার্কিট হওয়া এই সমস্যাগুলি এড়ানোর জন্য আমাদের সার্কিটে কিছু বাহ্যিক আবরণ সরবরাহ করতে হবে। ব্যাটারী, ভোল্টেজ রেগুলেটর এবং অন্যান্য উপাদানগুলির মতো উপাদান এমনকি ডিজাইনার সার্কিট ডিজাইন করা হয় যাতে এটি সুরক্ষিত থাকে এবং এটি সার্কিটে কোনও ছোট সার্কিট তৈরি করে না।

Step4: Designing Focusing System

পুরো সার্কিটটি আবরণ করার পরে, এখন নির্দিষ্ট পয়েন্টগুলিতে ফোকাস করার জন্য আমাদের একটি ফোকাসিং সিস্টেম ডিজাইন করতে হবে। সার্কিটের লেজার ডায়োড ফোকাসিং সিস্টেম ব্যবহার করে উদ্দেশ্যে পয়েন্টে ফোকাস করা হয়। উদ্ধারকৃত লেন্স এবং একটি পটেনেন্টিমিটার ফোকাসিং সিস্টেম ডিজাইন করার জন্য ব্যবহৃত হয়। এটি একটি নির্দিষ্ট বিন্দুতে ফোকাস লেজার বিম তোলে।

Step5: Insulating and Gluing

ফোকাসিং সিস্টেম ডিজাইন করার পরে আমাদের পুরো লেজার পয়েন্টারটি পরীক্ষা করতে হবে এবং ত্রুটিগুলি সনাক্ত হলে প্রয়োজনীয় সংশোধন করা দরকার। তারপর, লেজার পয়েন্টার জরিমানা কাজ করে কিনা তা নিশ্চিত করুন।

Laser Pointer Insulating and Gluing

Laser Pointer Insulating and Gluing

এখন, রুক্ষ ব্যবহারের জন্য বিরক্তিকর না হয়ে পুরো সার্কিট উপাদানগুলিকে সঠিকভাবে আঠালো করুন। বর্তনী gluing পরে, বহিরাগত ছোট সার্কিট এড়ানোর জন্য পর্যাপ্ত নিরোধক লেজার পয়েন্টার কিট প্রদান করা আবশ্যক। সুতরাং, আমরা উপরের পদক্ষেপগুলি অনুসরণ করে একটি লেজার পয়েন্টার ডিজাইন করতে পারি।

Photodiode

Photodiode আলো সনাক্ত করতে ব্যবহার করা হয়। এটি পাওয়া যায় যে যখন হালকা একটি পিএন-জংশন আঘাত করে তখন এটি ইলেকট্রন এবং গর্ত তৈরি করতে পারে। সাধারণত, ফোটোডিয়ড বিপরীত পক্ষপাত অবস্থার অধীনে কাজ করে যেখানে আলো থেকে বর্তমান প্রবাহের অল্প পরিমাণেও কেবল লক্ষ্য করা যেতে পারে। এই diodes এছাড়াও বিদ্যুত উত্পাদন করতে ব্যবহার করা যেতে পারে।

Photodiode

PIN Diode

ডায়োড এই ধরনের তার নির্মাণ দ্বারা চিহ্নিত করা হয়। এটিতে স্ট্যান্ডার্ড পি-টাইপ এবং এন-টাইপ অঞ্চলে রয়েছে, তবে অভ্যন্তরীণ সেমিকন্ডাক্টরের দুইটি অঞ্চলের মধ্যে কোনও ডপিং নেই। অভ্যন্তরীণ সেমিকন্ডাক্টরের অঞ্চলে হ্রাস অঞ্চলের এলাকা বৃদ্ধি করার প্রভাব রয়েছে যা অ্যাপ্লিকেশনগুলি স্যুইচ করার জন্য উপকারী হতে পারে।

PIN Diode

PIN Diode

PN Junction Diode

স্ট্যান্ডার্ড পিএন জংশন আজ ব্যবহার সাধারণ বা মান টাইপ ডায়োড হিসাবে বিবেচিত হতে পারে। এই ডায়োডগুলি আরএফ (রেডিও ফ্রিকোয়েন্সি), বা অন্যান্য কম বর্তমান অ্যাপ্লিকেশনের জন্য ছোট সংকেত ধরনের হিসাবে আসতে পারে যা সিগন্যাল ডায়োড হিসাবে বলা যেতে পারে। অন্যান্য ধরনের উচ্চ ভোল্টেজ এবং উচ্চ বর্তমান অ্যাপ্লিকেশন জন্য পরিকল্পনা করা যেতে পারে এবং সাধারণত রেকটাইফায়ার ডায়োড নামকরণ করা হয়।

PN Junction Diode

PN Junction Diod

Schottky Diode

Schottky ডাইরেক্টর সাধারণ Si PN- জাঙ্কন ডায়োড চেয়ে কম এগিয়ে ভোল্টেজ ড্রপ আছে। কম স্রোতে, ভোল্টেজ ড্রপ 0.15 এবং 0.4 ভোল্টের মধ্যে হতে পারে যা একটি সি ডায়োডের জন্য 0.6 ভোল্টের বিপরীতে। এই পারফরম্যান্সটি অর্জনের জন্য তারা একটি মেটালের সাথে সেমিকন্ডাক্টর যোগাযোগের স্বাভাবিক ডায়োডগুলির সাথে তুলনা করার জন্য ভিন্ন ভাবে ডিজাইন করা হয়েছে। এই ডায়োড ব্যাপকভাবে সংশোধনকারী অ্যাপ্লিকেশন, ক্লিপিং ডায়োড, এবং এছাড়াও আরএফ অ্যাপ্লিকেশন ব্যবহার করা হয়।

Schottky Diode

Schottky Diode