একটি প্রতিরোধক একটি প্যাসিভ দুই-টার্মিনাল বৈদ্যুতিক উপাদান যা সার্কিট উপাদান হিসাবে বৈদ্যুতিক প্রতিরোধের প্রয়োগ করে। ইলেকট্রনিক সার্কিটগুলিতে, প্রতিরোধকগুলি বর্তমান প্রবাহকে কমাতে, সিগন্যালের মাত্রাগুলি সমন্বয় করতে, ভোল্টেজগুলি ভাগাভাগি করতে, বায়াস সক্রিয় উপাদানগুলি, এবং অন্যান্য ব্যবহারের মধ্যে ট্রান্সমিশন লাইনগুলি বিনষ্ট করতে ব্যবহার করা হয়

প্রতিরোধী বৈদ্যুতিক বর্তমান প্রবাহ প্রতিরোধের একটি প্যাসিভ বৈদ্যুতিক উপাদান। প্রায় সব বৈদ্যুতিক নেটওয়ার্ক এবং ইলেকট্রনিক সার্কিট পাওয়া যাবে। প্রতিরোধের Ohm পরিমাপ করা হয়। একটি Ohm প্রতিরোধের যা ঘটে যখন একটি অ্যামেরিয়ার বর্তমানটি তার টার্মিনালে জুড়ে একটি ভোল্ট ড্রপ সহ একটি প্রতিরোধকের মাধ্যমে প্রেরণ করে। বর্তমান টার্মিনাল শেষ জুড়ে ভোল্টেজ অনুপাতিক। এই অনুপাতটি ওহমের আইন দ্বারা উপস্থাপিত হয়:

ওহমের আইন নিয়ে সূত্র: R = V / I
প্রতিরোধী অনেক উদ্দেশ্যে ব্যবহার করা হয়। কিছু উদাহরণ delimit বৈদ্যুতিক বর্তমান, ভোল্টেজ বিভাগ, তাপ প্রজনন, ম্যাচিং এবং লোড সার্কিট, নিয়ন্ত্রণ লাভ, এবং ফিক্স সময় সংস্থিত অন্তর্ভুক্ত। তারা পরিমাপের নয়টিরও বেশি আদেশের সীমার উপর প্রতিরোধের মানগুলির সাথে বাণিজ্যিকভাবে উপলব্ধ। তারা ট্রেন থেকে গতিবিধি শক্তি নিষ্কাশন করতে ইলেকট্রনিক ব্রেক হিসাবে ব্যবহার করা যেতে পারে, অথবা ইলেক্ট্রনিক্সের জন্য বর্গ মিমিমিটারের চেয়ে ছোট হতে পারে।

প্রতিরোধক সংজ্ঞা এবং প্রতীক

একটি প্রতিরোধক বৈদ্যুতিক বর্তমান প্রবাহ সীমিত প্রাথমিক ফাংশন সঙ্গে একটি প্যাসিভ বৈদ্যুতিক উপাদান।আন্তর্জাতিক আইইসি প্রতীক একটি আয়তক্ষেত্রাকার আকৃতি। মার্কিন যুক্তরাষ্ট্রে ANSI মানটি খুবই সাধারণ, এটি একটি জিজজ্যাগ লাইন (ডানদিকে দেখানো হয়)।

 

resistor symbol - IEEE

স্থায়ী প্রতিরোধক প্রতীক
ANSI স্ট্যান্ডার্ড

resistor symbol

স্থায়ী প্রতিরোধক প্রতীক

Overview of types and materials

প্রতিরোধী নির্মাণ টাইপ সেইসাথে প্রতিরোধের উপাদান বিভক্ত করা যাবে। নিম্নলিখিত ধরনের ভাঙ্গন তৈরি করা যেতে পারে:

স্থায়ী প্রতিরোধক
ভেরিয়েবল প্রতিরোধক, যেমন:
potentiometer
রীত্তস্ট্যাট
Trimpot
একটি শারীরিক পরিমাণ উপর নির্ভর করে প্রতিরোধ:
তাপমাত্রা পরিবর্তনের ফলে থার্মিস্টর (এনটিসি এবং পিটিসি)
একটি পরিবর্তনশীল আলোর স্তর ফলে ফটো রেসিস্টর (এলডিআর)
পরিবর্তনশীল ভোল্টেজের ফলে Varistor (VDR)
একটি পরিবর্তনশীল চৌম্বক ক্ষেত্র ফলে Magneto প্রতিরোধক (MDR)
যান্ত্রিক লোড ফলে স্ট্রেন Gauge

এই ধরনের প্রতিটি জন্য একটি মান প্রতীক বিদ্যমান। উপাদান এবং উত্পাদন প্রক্রিয়া উপর ভিত্তি করে আরেকটি ভাঙ্গন তৈরি করা যেতে পারে:

1 কার্বন রচনা
2 কার্বন ফিল্ম
3 মেটাল ফিল্ম
4 মেটাল অক্সাইড ফিল্ম
5 ফফ
6 পাত

প্রতিরোধক বৈশিষ্ট্য

অবদান  উপর নির্ভরশীল, বৈদ্যুতিক প্রকৌশলী প্রতিরোধকের বিভিন্ন বৈশিষ্ট্য নির্দিষ্ট করে। প্রাথমিক উদ্দেশ্য বৈদ্যুতিক বর্তমান প্রবাহ সীমিত করা হয়; অতএব মূল পরামিতি প্রতিরোধ মূল্য। এই মান উত্পাদন নির্ভুলতা শতাংশ মধ্যে প্রতিরোধক সহনশীলতা সঙ্গে নির্দেশ করা হয়। প্রতিরোধের মান প্রভাবিত করে এমন অনেক অন্যান্য পরামিতি উল্লেখ করা যেতে পারে, যেমন দীর্ঘমেয়াদী স্থিতিশীলতা বা তাপমাত্রা সহগ। উচ্চ নির্ভুলতা অ্যাপ্লিকেশন সাধারণত উল্লেখ তাপমাত্রা সহগ, প্রতিরোধী উপাদান পাশাপাশি যান্ত্রিক নকশা দ্বারা নির্ধারিত হয়।

প্রতিরোধক রঙ কোড

প্রতিরোধের মান এবং সহনশীলতা উপাদান শরীরের চারপাশে বিভিন্ন রঙ্গিন ব্যান্ড সঙ্গে নির্দেশ করা হয়। ইলেকট্রনিক উপাদান এই চিহ্নিতকরণ কৌশল ইতিমধ্যে 1920 সালে উন্নত করা হয়েছে। মুদ্রণ প্রযুক্তি এখনও পর্যন্ত উন্নত ছিল না, ছোট উপাদানগুলিতে সংখ্যাসূচক কোড মুদ্রণ করা খুব কঠিন। আজকাল, রঙ কোড এখনও এক ওয়াট পর্যন্ত অ্যাক্সিয়াল প্রতিরোধকের জন্য ব্যবহৃত হয়। চিত্রে একটি উদাহরণ চার রঙ ব্যান্ড সঙ্গে দেখানো হয়। এই উদাহরণে দুটি প্রথম ব্যান্ড প্রতিরোধের মানটির উল্লেখযোগ্য সংখ্যা নির্ধারণ করে, তৃতীয় ব্যান্ড গুণমানের উপাদান এবং চতুর্থ ব্যান্ড সহনশীলতা দেয়। প্রতিটি রং একটি ভিন্ন সংখ্যা প্রতিনিধিত্ব করে এবং একটি প্রতিরোধক রঙ কোড চার্ট মধ্যে লাগানো যাবে।

5.6kOhm four band resistor with a color code and 2% tolerance

চিহ্নিত কোড আইইসি 60062 অনুযায়ী 2% সহনশীলতা সহ 5600 ওহম প্রতিরোধের সঙ্গে প্রতিরোধক।

 

প্রতিরোধক রঙ কোড ক্যালকুলেটর

রঙ কোড সহজে এই ক্যালকুলেটর ব্যবহার করে ডিকোড করা যাবে। এটি কেবল প্রতিরোধের মান দেয় না, এটি একটি ই-সিরিজের মূল্যের সাথে সম্পর্কিত হয়।

SMD resistors

এসএমডি (সারফেস মাউন্ট ডিভাইস) প্রতিরোধকের জন্য একটি সংখ্যাসূচক কোড ব্যবহার করা হয়, কারণ রঙগুলি কোডিংয়ের জন্য খুব ছোট। SMD প্রতিরোধক নেতৃত্বাধীন রূপ হিসাবে -just হয় – প্রধানত পছন্দের মান পাওয়া যায়। উপাদানটির আকার (দৈর্ঘ্য এবং প্রস্থ) পাশাপাশি মানানসই, এবং রেসিস্টর প্যাকেজ হিসাবে উল্লেখ করা হয়। নিচের ছবিতে একটি পিসিবিতে একটি এসএমডি প্রতিরোধকের উদাহরণ দেওয়া হয়েছে। চিহ্নিতকরণ “331” এর অর্থ হল প্রতিরোধের একটি মান 33Ω x 10 ^ 1 = 330Ω।

বৈদ্যুতিক বর্তমান পরিমাপ (শান্ট প্রতিরোধক)

বৈদ্যুতিক বর্তমান সার্কিটের সাথে সিরিজের সাথে সংযুক্ত একটি পরিচিত প্রতিরোধের সঙ্গে একটি স্পষ্টতা প্রতিরোধক উপর ভোল্টেজ ড্রপ পরিমাপ করে গণনা করা যেতে পারে। বর্তমান OHM আইন ব্যবহার করে গণনা করা হয়। এটি একটি ammeter বা শান্ট প্রতিরোধক বলা হয়। সাধারণত এই কম প্রতিরোধের মান সঙ্গে একটি উচ্চ স্পষ্টতা ম্যাগানিন প্রতিরোধক।