The LED 

একটি LED উপরে দেখানো ডিভাইস। লাল ছাড়াও, তারা হলুদ, সবুজ এবং নীল হতে পারে। অক্ষর হাল্কা এমটিং ডিত্তড জন্য LED স্ট্যান্ড যদি আপনি ডায়োডের সাথে পরিচিত না হন, তবে মৌলিক সামগ্রী টিউটোরিয়ালে উপাদানগুলি পর্যালোচনা করতে একটু সময় নিন। ডায়োড (এলইডি সহ) মনে রাখতে গুরুত্বপূর্ণ জিনিস হল বর্তমানটি শুধুমাত্র এক দিক দিয়ে প্রবাহিত হতে পারে। একটি LED কাজ করতে, আপনি একটি ভোল্টেজ সরবরাহ এবং একটি রোধ প্রয়োজন। যদি আপনি কোনো বাধা ছাড়াই একটি LED ব্যবহার করার চেষ্টা করেন, তাহলে সম্ভবত আপনি LEDটি পুড়িয়ে ফেলবেন। LED খুব সামান্য প্রতিরোধের তাই বর্তমানের বৃহত পরিমাণে এটি মাধ্যমে প্রবাহ করার চেষ্টা করবে যদি না আপনি একটি প্রতিরোধকের সঙ্গে বর্তমান সীমাবদ্ধ। যদি আপনি একটি বিদ্যুত সরবরাহ ছাড়া একটি LED ব্যবহার করার চেষ্টা করেন, আপনি অত্যন্ত হতাশ হবে। তাই সর্বপ্রথম আমরা নীচের সার্কিট সেট আপ করে আমাদের LED আলো আপ করতে হবে।

ধাপ 1.)

প্রথমে আপনাকে LED এর ইতিবাচক লেগ খুঁজতে হবে। এটা করতে সবচেয়ে সহজ উপায় যে দীর্ঘ যে লেগের সন্ধান করা হয়।

ধাপ2.)

একপাশে কোনটি ইতিবাচক হয় তা জানার পরে, আপনার রুটিবোর্ডে LED রাখুন যাতে ইতিবাচক লেগ এক সারিতে থাকে এবং নেতিবাচক লেগ অন্য সারিতে থাকে (সারি নীচের ছবি উল্লম্ব হয়।)

ধাপ 3.)

একটি 2.2k ওম রোধকারী এক পা রাখুন (কোন লেগ কোন ব্যাপার না) LED এর নেতিবাচক পা হিসাবে একই সারিতে। তারপর একটি খালি সারিতে রোধের অন্য লেগ রাখুন।

ধাপ 4.)

পাওয়ার সাপ্লাই থেকে পাওয়ার সাপ্লাই অ্যাডাপ্টার আনপ্লাগ করুন। পরবর্তীতে, পাশের নীল প্যাটার্নের পাশে বামদিকের সারিতে বিদ্যুত সরবরাহ অ্যাডাপ্টারের স্থল (কালো তারের) শেষ করুন। তারপর পাশাপাশি লাল রেখাচিত্রমালা পাশাপাশি সারিতে বিদ্যুৎ সরবরাহ অ্যাডাপ্টারের ইতিবাচক (লাল তারের) শেষ করুন।

ধাপ 5)

ধনাত্মক পাওয়ার সারি (এটির পাশে লাল রেখাচিত্রে এক) থেকে ধাপে ধাপে ধাপে ধাপে ধাপে ধাপে ধাপে ধাপে ধাপে ধাপে ধাপে যান। একই গর্ত, কিন্তু একই সারিতে)। স্থল সারি থেকে রোধকারী (লেগ সংযুক্ত নেই যে লেগ) থেকে অন্য ছোট জ্যামার তারের (কালো ব্যবহার করুন) ব্যবহার করুন। প্রয়োজন হলে নীচের ছবিটি পড়ুন।  রুটি বোতাম নীচের চিত্র দেখানো উচিত।

এখন প্রাচীরের মধ্যে বিদ্যুৎ সরবরাহ প্লাগ করুন এবং তারপরে অন্য প্রান্তটি পাওয়ার সাপ্লাই অ্যাডাপ্টারের মধ্যে প্লাগ করুন এবং LEDটি উজ্জ্বল হওয়া উচিত। বর্তমান নেগেটিভ লেগ থেকে LED এর ধনাত্মক লেগ থেকে LED প্রবাহিত হয়। চারপাশে LED বাঁক চেষ্টা করুন এটা হালকা না হওয়া উচিত। কোন বর্তমান ধনাত্মক লেগ থেকে LED এর নেতিবাচক লেগ থেকে প্রবাহিত করতে পারেন। মানুষ প্রায়ই মনে করে যে প্রতিরোধকারীটি ইতিবাচক থেকে নেতিবাচক থেকে পথ প্রথম আসা আবশ্যক, LED মাধ্যমে বর্তমান প্রবাহ পরিমাণ সীমা। কিন্তু, বর্তমান রোধকারী দ্বারা সীমাবদ্ধ কোন ব্যাপার না যেখানে প্রতিরোধকারী হয়। এমনকি যখন আপনি প্রথমবার ক্ষমতা চালু করেন, বর্তমানটি একটি নির্দিষ্ট পরিমাণে সীমিত হবে এবং ওহমস আইন ব্যবহার করে পাওয়া যাবে।

Revisiting Ohm’s Law

একটি বর্তনী মাধ্যমে বর্তমান প্রবাহিত খুঁজে পেতে প্রতিরোধের সঙ্গে ওম এর আইন ব্যবহার করা যেতে পারে। আইন I = ভিডি / আর (যেখানে আমি = বর্তমান, ভিডি = রোধে ভোল্টেজ এবং আর = রোধ)। উপরে সার্কিট জন্য আমরা শুধুমাত্র প্রতিরোধকের জন্য ওহম এর আইন ব্যবহার করতে পারেন যাতে আমরা যে ব্যবহার করা উচিত যখন LED হয়, এটি একটি 1.4 ভোল্টেজ ড্রপ এর জুড়ে আছে এর মানে হল যে যদি ইতিবাচক পা 1২ ভোল্টের সাথে সংযুক্ত হয় তবে নেতিবাচক লেগ 10.6 ভোল্টে থাকবে। এখন আমরা প্রতিরোধকারী উভয় পক্ষের ভোল্টেজ জানতে এবং বর্তমান গণনা করার জন্য ওম এর আইন ব্যবহার করতে পারেন। বর্তমান (10.6 – 0) / ২২00 = 0.0048 এমপ্রেস = 4.8 এমএ এই বর্তমান পথ 12V থেকে GND থেকে পথ প্রবাহিত হয়। এর মানে হল যে 4.8 এমএ LED এবং প্রবাহের মাধ্যমে প্রবাহিত হয়। যদি আমরা বর্তমান LED এর মাধ্যমে প্রবাহিত পরিবর্তন করতে চাই (উজ্জ্বলতা পরিবর্তন) আমরা রোধ পরিবর্তন করতে পারি। একটি ছোট রোধ আরো বর্তমান প্রবাহ এবং একটি বড় রোধকারী কম বর্তমান প্রবাহ যাক হবে। ছোট প্রতিরোধকারী ব্যবহার করার সময় সতর্ক থাকুন কারণ তারা গরম পান পরবর্তী, আমরা সার্কিট পরিবর্তন ছাড়া LED চালু এবং বন্ধ করতে সক্ষম হতে চান। এটি করার জন্য আমরা অন্য ইলেকট্রনিক উপাদান ট্রানজিস্টার ব্যবহার করতে শিখব। 1.6.1 ট্রানজিস্টার ট্রানজিস্টর আজকের ইলেকট্রনিক্স সব মৌলিক উপাদান। তারা শুধু সহজ সুইচগুলি যা আমরা চালু এবং বন্ধ করতে ব্যবহার করতে পারি। যদিও তারা সহজ, তারা সবচেয়ে গুরুত্বপূর্ণ বৈদ্যুতিক উপাদান। উদাহরণস্বরূপ, ট্রানজিস্টর প্রায় একমাত্র উপাদান যা পেন্টিয়াম প্রসেসর নির্মাণের জন্য ব্যবহৃত হয়। একটি একক পেন্টিয়াম চিপের প্রায় 3.5 মিলিয়ন ট্রানজিস্টর রয়েছে। Pentium মধ্যে বেশী আমরা ব্যবহার করব বেশী ছোট কিন্তু তারা একই ভাবে কাজ করে। ট্রানজিস্টর যে আমরা প্রকল্পের মধ্যে ব্যবহার করা হবে এই মত চেহারা

:ট্রানজিস্টরের তিনটি পা রয়েছে, কালেক্টর (সি), বেজ (বি), এবং ইমিটার (ই)। কখনও কখনও তারা ট্রানজিস্টার ফ্ল্যাট দিকে লেবেল করা হয়। ট্রানজিস্টর সবসময় একটি বৃত্তাকার পার্শ্ব এবং এক সমতল দিকে থাকে। বৃত্তাকার পার্শ্ব আপনি সম্মুখীন হয়, কালার লেগ বামে হয়, বেস লেগ মাঝখানে হয়, এবং Emitter লেগ ডানদিকে হয়

Transistor Symbol

নিম্নলিখিত প্রতীক একটি ট্রানজিস্টর প্রতিনিধিত্ব করার জন্য বর্তনী আঁকা (schematics) ব্যবহার করা হয়।

 

Basic Circuit বেজ (বি) ট্রানজিস্টারের জন্য চালু / বন্ধ সুইচ। যদি একটি বর্তমান বায়ুতে প্রবাহিত হয়, তবে কালার (সি) থেকে এমিতার (ই) এর একটি পথ থাকবে যেখানে বর্তমান প্রবাহিত হতে পারে (স্যুইচ চালু আছে।) যদি কোনও বর্তমান বায়ুতে প্রবাহিত না হয় তবে কোনও বর্তমান কালেক্টর থেকে emitter পর্যন্ত প্রবাহিত হতে পারে। (সুইচ বন্ধ।) নিচে আমরা আমাদের ট্রানজিস্টর সব জন্য ব্যবহার করা হবে মৌলিক সার্কিট নীচে।এই সার্কিট নির্মাণের জন্য আমরা শুধুমাত্র LED এর জন্য উপরে নির্মিত বর্তনী আমরা ট্রানজিস্টার এবং অন্য রোধ যোগ করতে হবে। রুটি বোতামে কোনও পরিবর্তন করার আগে বিদ্যুৎ সরবরাহের অ্যাডাপটার থেকে বিদ্যুৎ সরবরাহ আনপ্লাগ করুন। রুটিবোর্ডে ট্রানজিস্টর রাখার জন্য, পা দুটো আলাদা করে রাখুন এবং রুটিবোর্ডে রাখুন যাতে প্রতিটি লেগ একটি ভিন্ন সারিতে থাকে। সংগ্রাহক লেগ একই সারিতে থাকা উচিত যা স্থল (কালো জ্যামার তারের সাথে) সংযুক্ত থাকে। পরবর্তী ট্র্যাজেস্টির এমিতার কাছে ২২ কে ওম রোধকারী থেকে স্থল থেকে যাচ্ছে জ্যামারের বাহক সরানো। পরবর্তী স্থানটি 100 কে ওএমএল রোধকারীর এক পা ট্রানজিস্টরের বেস এবং অন্য পাদদেশে একটি ফাঁকা সারি এবং আপনার breadboard- এ নীচের ছবিটির মতো হওয়া উচিত।

এখন একটি পিএইচলি জ্যামার তারের এক প্রান্তকে ইতিবাচক সারিতে (লাল রেখার পাশে) এবং অন্য প্রান্তে 100k ওম রোধকারীর পা (শেষ পর্যন্ত সংযুক্ত না হওয়া পর্যন্ত) দিয়ে সারিতে রাখুন। পাওয়ার সাপ্লাই পুনরায় সংযোগ করুন এবং ট্রানজিস্টর আসবে এবং LEDটি উজ্জ্বল হবে। এখন হলুদ জ্যামার তারের এক প্রান্তকে ইতিবাচক সারির থেকে মাটিতে সারি (নীল লাইনের পাশে) দিকে সরান। যত তাড়াতাড়ি আপনি ইতিবাচক শক্তি সরবরাহ থেকে হলুদ জুবার টেলিগ্রাম অপসারণ, বেস কোন প্রবাহিত বর্তমান নেই। এই ট্রানজিস্টার বন্ধ করে তোলে এবং বর্তমান LED মাধ্যমে প্রবাহিত করতে পারবেন না। আমরা পরে দেখতে হবে, 100k রোধকারী মাধ্যমে খুব সামান্য বর্তমান প্রবাহ আছে। এটি খুবই গুরুত্বপূর্ণ কারণ এটি অর্থাত্ আমরা সার্কিটের এক অংশে (বর্তমান LED এর মাধ্যমে প্রবাহিত) একটি বড় বর্তমান নিয়ন্ত্রণ করতে পারি যা ইনপুট থেকে কেবল একটি ছোট বর্তমান। ওম এর আইন ফিরে আমরা বর্তমান থেকে ট্রানজিস্টারের বেস পর্যন্ত ইনপুট থেকে এবং বর্তমান LED এর মাধ্যমে প্রবাহিত পথ খুঁজে পেতে ওম এর আইন ব্যবহার করতে চাই। এটি করতে আমরা ট্রানজিস্টার সম্পর্কে দুটি মৌলিক ঘটনা ব্যবহার করতে হবে। 1.) যদি ট্রানজিস্টার চালু থাকে, তাহলে বেস ভোল্টেজটি এমিতার ভোল্টেজের চেয়ে 0.6 ভোল্ট বেশি। 2.) যদি ট্রানজিস্টার চালু থাকে, তবে কালেক্টর ভোল্টেজ এমটিটার ভোল্টেজের তুলনায় 0.2 ভোল্ট বেশী। তাই যখন 100k রোধ 12VDC সংযুক্ত করা হয়, বর্তনী এই মত দেখতে হবে:তাই বর্তমানের 100 কে রোধকারীর মাধ্যমে প্রবাহিত হচ্ছে (1২ – 0.6) / 100000 = 0.000114 A = 0.114 mA। বর্তমান 2.2 কে ওম প্রতিরোধকারীর মাধ্যমে প্রবাহিত হয় (10.6 – 0.2) / ২২00 = 0.0047 A = 4.7 mA। যদি আমরা LED মাধ্যমে আরও বর্তমান প্রবাহ চাই, আমরা একটি ছোট রোধ ব্যবহার করতে পারেন (পরিবর্তে 2200) এবং আমরা ইনপুট লাইন থেকে আসে বর্তমান পরিমাণ পরিবর্তন না করে LED মাধ্যমে আরও বর্তমান পাবেন। এর মানে হল আমরা এমন জিনিসগুলি নিয়ন্ত্রণ করতে পারি যা অনেকগুলি শক্তি ব্যবহার করে (যেমন বৈদ্যুতিক মোটর) সস্তা, কম পাওয়ার সার্কিটগুলির সাথে। শীঘ্রই আপনি কিভাবে একটি মাইক্রোকন্ট্রোলার (একটি সহজ কম্পিউটার) ব্যবহার করতে শিখতে হবে যদিও মাইক্রোকন্ট্রোলার লাইট এবং মোটর চালু এবং বন্ধ করার জন্য যথেষ্ট বর্তমান সরবরাহ করতে পারে না, মাইক্রোকন্ট্রোলার ট্রানজিস্টর চালু এবং বন্ধ করতে পারে এবং ট্রানজিস্টরগুলি লাইট এবং মোটরগুলির জন্য বেশিরভাগ বর্তমান নিয়ন্ত্রণ করতে পারে। অহমস আইন জন্য, এছাড়াও মনে রাখবেন যে ট্রানজিস্টার বন্ধ যখন, কোন বর্তমান ট্রানজিস্টার মাধ্যমে প্রবাহিত। 1.6.2 ডিজিটাল ডিভাইসের ভূমিকা – ইনভার্টার ডিজিটাল ডিভাইসগুলিতে কেবলমাত্র দুইটি মান থাকে, যা সাধারণত 0 এবং 1 হিসাবে উল্লেখ করা হয়। 1 মানে একটি ভোল্টেজ (সাধারণত 5 ভোল্ট) এবং 0 মানে ভোল্টেজ 0 ভোল্ট। একটি বৈদ্যুতিন সংকেতের মেরু বদল (এটি একটি অট গেট নামেও পরিচিত) একটি মৌলিক ডিজিটাল ডিভাইস যা সমস্ত আধুনিক ইলেকট্রনিক্স পাওয়া যায়। সুতরাং একটি বৈদ্যুতিন সংকেতের মেরু বদল জন্য, নাম সুপারিশ হিসাবে, এটি আউটপুট ইনপুট বিপরীত হয় (আউটপুট ইনপুট নয়)। যদি ইনপুট 0 হয় তবে আউটপুটটি 1 এবং ইনপুট 1 হলে আউটপুট 0 হয়। আমরা এই টেবিলে এই যন্ত্রটির অপারেশন সারাংশ করতে পারি।

Input

Output

1

0

0

1

ট্রানজিস্টরগুলির সাথে অনুশীলন করতে আমাদের সাহায্য করার জন্য আমরা একটি বৈদ্যুতিন সংকেতের মেরু বদল করব। প্রকৃতপক্ষে আমরা ইতিমধ্যে একটি বৈদ্যুতিন সংকেতের মেরু বদল নির্মিত হয়েছে। আমরা নির্মিত ট্রানজিস্টার সার্কিট একটি বৈদ্যুতিন সংকেতের মেরু বদল সার্কিট। বৈদ্যুতিন সংকেতের মেরু বদল কাজ দেখুন, আমরা দুই inverters সঙ্গে একটি বর্তনী নির্মাণ করা হবে। আমরা ব্যবহার করা বর্তনী নীচে দেখানো হবে

সার্কিট তৈরি করতে, ট্রানজিস্টার সার্কিট ব্যবহার করুন যা আমরা প্রথম বৈদ্যুতিন সংকেতের মেরু বদল হিসেবে নির্মিত। প্রথম বৈদ্যুতিন সংকেতের মেরু বদল ইনপুট হয় 100k ওম প্রতিরোধী হলুদ জ্যামার তারের সাথে সংযুক্ত শেষ। 100k ওম রোধ (বৈদ্যুতিন সংকেতের মেরু বদল ইনপুট) সাথে সংযুক্ত হলুদ জ্যামারের তারের ছাড়িয়ে ছাড়াও প্রথম (সাধারণ বিভাগ 1.6.1 থেকে মূল ট্রানজিস্টার সার্কিট) অন্য আরেকটি বর্তনী তৈরি করুন। এই বর্তনী দ্বিতীয় বৈদ্যুতিন সংকেতের মেরু বদল হয়। প্রথম বৈদ্যুতিন সংকেতের মেরু বদল প্রথম বৈদ্যুতিন সংকেতের মেরু বদল করার যন্ত্রটি একটি ঝাঁক তীরের এক প্রান্তকে গর্তের একই সারির 2.2k ওম রোধকারী এবং ট্রানজিস্টরের কালেক্টর (প্রথম বৈদ্যুতিন সংকেতের মেরুদন্ডের) এবং সংযোজন হিসাবে নির্বাণ দ্বারা প্রযোজ্য। দ্বিতীয় বৈদ্যুতিন সংকেতের মেরুদন্ড (দ্বিতীয় বৈদ্যুতিন সংকেতের মেরুদণ্ডের ইনপুট) 100k ওম রোধকারী লেগ হিসাবে গর্ত একই সারিতে অন্য শেষ। এখানে আপনি এটি সঠিকভাবে নির্মিত হলে তা কিভাবে পরীক্ষা করা হয়। 12V (ইতিবাচক সারি) প্রথম বৈদ্যুতিন সংকেতের মেরু বদল ইনপুট (হলুদ জাম্পার তারের) সংযুক্ত করুন। প্রথম বৈদ্যুতিন সংকেতের মেরুদণ্ড LED এ আসা উচিত এবং দ্বিতীয় বৈদ্যুতিন সংকেতের মেরু বদল মধ্যে LED বন্ধ থাকা উচিত। তারপর প্রথম বৈদ্যুতিন সংকেতের মেরু বদল ইনপুট 0V (স্থল সারি) থেকে সংযোগ করুন। (আপনি প্রথম বৈদ্যুতিন সংকেতের মেরু বদল বন্ধ সুইচ বন্ধ।) প্রথম LED বন্ধ করা উচিত এবং দ্বিতীয় LED আসা উচিত। যদি এটি না হয়, তাহলে নিশ্চিত হোন যে কোন ধাতু অংশ স্পর্শ করছে না। সব অংশ সঠিকভাবে সংযুক্ত করা হয় তা নিশ্চিত করতে চেক করুন। ইনপুটটি 12V বা 0V এর সাথে সংযুক্ত হতে পারে। ইনভার্টার ইনপুট 1২V হলে, প্রথম বৈদ্যুতিন সংকেতের মেরুদণ্ডের ট্রানজিস্টর চালু হবে এবং LEDটি আসবে এবং ইনভার্টার আউটপুট ভোল্টেজটি 0.2V হবে। প্রথম বৈদ্যুতিন সংকেতের মেরু বদল আউটপুট দ্বিতীয় বৈদ্যুতিন সংকেতের মেরু বদল করার সাথে সংযুক্ত হয়। দ্বিতীয় বৈদ্যুতিন সংকেতের মেরু বদল ইনপুট 0.2V যথেষ্ট ছোট দ্বিতীয় ট্রানজিস্টর বন্ধ করা হয়। সার্কিট ভোল্টেজ নীচের চিত্র দেখানো হয়।যখন বৈদ্যুতিন সংযোজক ইনপুট 0V- এর সাথে সংযুক্ত হয়, তখন প্রথম বৈদ্যুতিন সংকেতের মেরুদণ্ডে ট্রানজিস্টর বন্ধ হয়ে যায় এবং LEDটি খুব ধীরগতির হয়ে উঠবে। দ্বিতীয় বৈদ্যুতিন সংকেতের মেরুতে LED এর মাধ্যমে চলমান একটি ক্ষুদ্র পরিমাণ এখনও বিদ্যমান। প্রথম বৈদ্যুতিন সংকেতের মেরু বদল আউটপুট এ ভোল্টেজ যেতে হবে, দ্বিতীয় বৈদ্যুতিন সংকেতের মেরু বদল ট্রানজিস্টার আসতে। দ্বিতীয় বৈদ্যুতিন সংকেতের মেরু বদল ট্রানজিস্টার যখন আসে, দ্বিতীয় বৈদ্যুতিন সংকেতের মেরু বদল LED আসতে হবে। প্রথম বৈদ্যুতিন সংকেতের মেরু বদল (10.4V) আউটপুট এ ভোল্টেজ খুঁজে, ওম এর আইন ব্যবহার করুন। প্রথম বৈদ্যুতিন সংকেতের মেরুদণ্ডের ট্র্যাজেস্টির মাধ্যমে কোন বর্তমান প্রবাহিত হয় না তাই বর্তমানের পথটি প্রথম লেনের মাধ্যমে, ২২ কে রোধকের মাধ্যমে, 100 কে রোধের মাধ্যমে, দ্বিতীয় ট্রানজিস্টরের মাধ্যমে স্থল থেকে। প্রথম LED এর নেতিবাচক দিকে ভোল্টেজ LED দ্বারা 10.6V এ স্থির করা হয়। দ্বিতীয় ট্রানজিস্টার বেস ভোল্টেজ ট্রানজিস্টার দ্বারা 0.6V এ সংশোধন করা হয়। তারপর দুইটি ভোল্টেজ দেওয়া হলে, আপনি মাঝখানে (10.4V) ওম্মস আইন ব্যবহার করে ভোল্টেজ খুঁজে পেতে সক্ষম হবেন। (ইঙ্গিত: প্রথমে ২২ কে রোধকারী এবং 100 কে রোধের মধ্যবর্তী সময়ে ভোল্টেজটি খুঁজে বের করার জন্য প্রথমে বর্তমান এবং তারপর ওহমস আইন 1 ফর্মের মাধ্যমে কাজ করুন।)0V থেকে 12V পর্যন্ত ইনপুট চালু করুন এবং আপনি দেখতে পাবেন যে যখন প্রথম পর্যায়টি চলছে, তখন দ্বিতীয় স্তর বন্ধ হয়ে যায়। এই বৈদ্যুতিন সংকেতের মেরু বদল করার কর্মের প্রমান দেখায় সিরিজের পরবর্তী প্রজেক্ট ডাল, অসিলেটরস, ক্লকস … বলা হয়। এটি ক্যাপাসিটারস এবং LM555 টাইমার চালু করেছে। এই সঙ্গে আপনি LEDs যে স্রোত ফ্ল্যাশ সঙ্গে সার্কিট করতে পারেন!

Beginner’s Kit, includes:

5 – 330 ohm Resistors
5 – 510 ohm Resistors
5 – 2.2K ohm Resistors
5 – 10K ohm Resistors
5 – 100K ohm Resistors
1 – 220 uF Capacitor
5 – LEDs
5 – NPN Transistors
2 – 555 Timer ICs
1 – Small Breadboard
1 – 12 Volt DC Power Supply for Breadboard
Jumper Wires