Introduction: ভূমিকা ইলেকট্রনিক ডিজাইনগুলি বড় হয়ে গেলে পুরো সার্কিট তৈরি করা কঠিন হয়ে পড়ে। তাই আমরা prebuilt সার্কিট ব্যবহার করা হবে যে প্যাকেজ যেমন আসা উপরে এক দেখানো। এই prebuilt বর্তনী একটি আইসি বলা হয়। আইসি স্ট্যাটাস ইন্টিগ্রেটেড সার্কিটের জন্য। একটি IC একটি সার্কিট গঠন একসঙ্গে সংযুক্ত করা হয় যে ভিতরে অনেক ট্রানজিস্টর আছে। মেটাল পিন সার্কিটের সাথে যুক্ত এবং সার্কিট প্লাস্টিক বা সিরামিক একটি টুকরা মধ্যে আটকে যায় যাতে ধাতু পিনের পাশ থেকে ছোঁয়া হয়। এই পিনের সাহায্যে আপনি অন্যান্য ডিভাইসগুলি সার্কিটের ভিতরে সংযুক্ত করতে পারবেন। আমরা সাধারণ ICs কিনতে পারি যা বিভিন্ন বৈদ্যুতিন সংকেতের মেরু বদল সার্কিট যেমন আমরা LED এবং ট্রানজিস্টার টিউটোরিয়ালের মধ্যে তৈরি করেছি অথবা আমরা জটিল আইসিগুলি যেমন প্যান্টিয়াম প্রসেসর কিনতে পারি।

The Pulse – More than just an on/off switch:

এখন পর্যন্ত আমরা তৈরি সার্কিট স্থিতিশীল হয়েছে, যার মানে আউটপুট ভোল্টেজ একই থাকে। যদি আপনি ইনপুট ভোল্টেজ পরিবর্তন করেন, আউটপুট ভোল্টেজ পরিবর্তন করে এবং একবার এটি পরিবর্তন করলে একই ভোল্টেজ লেভেলে থাকবে। 555 ইন্টিগ্রেটেড সার্কিট (IC) ডিজাইন করা হয় যাতে ইনপুট পরিবর্তিত হয়, আউটপুট 0 ভোল্ট থেকে Vcc (যেখানে Vcc বিদ্যুৎ সরবরাহের ভোল্টেজ হয়) থেকে যায়। তারপর আউটপুট একটি নির্দিষ্ট সময়ের জন্য Vcc এ থাকে এবং তারপর এটি 0 ভোল্ট ফিরে যায়। এটি একটি পালস। আউটপুট ভোল্টেজ একটি গ্রাফ নীচে দেখানো হয়।

The Oscillator (A Clock) – More than just a Pulse :নাড়ি ভাল হয় কিন্তু এটি শুধুমাত্র এক সময় ঘটবে। যদি আপনি এমন কিছু চান যা কেবলমাত্র একবারের পরিবর্তে কিছু কিছু আকর্ষণীয় করে তোলে, তাহলে আপনাকে একটি অসিলেটর প্রয়োজন। একটি oscillator ডাল একটি অবিরাম সিরিজ বহন করে। আউটপুট ক্রমাগত 0 ভোল্ট থেকে Vcc এবং আবার 0 ভোল্ট থেকে যায়। প্রায় সব ডিজিটাল সার্কিটে কিছু ধরনের অসিলেটর আছে। আউটপুট ডাল এই প্রবাহ প্রায়ই একটি ঘড়ি বলা হয়। আপনি ডালের সংখ্যা গণনা করতে বলতে পারেন কত সময় চলে গেছে। আমরা এই ঘড়ি তৈরি করতে কিভাবে 555 টাইমার ব্যবহার করা যেতে পারে দেখতে পাবেন। একটি ঘড়ি সংকেত একটি গ্রাফ নীচে দেখানো হয়।

The Capacitor:

আপনি যদি ইতিমধ্যে ক্যাপাসিটার্স বুঝতে পারেন আপনি এই অংশ এড়িয়ে যেতে পারেন।

বামদিকে উপরের ছবি দুটি সাধারণ ক্যাপাসিটার দেখায়। ক্যাপাসিটরের সাধারণত দুটি পা আছে। এক পা ইতিবাচক লেগ এবং অন্যটি নেতিবাচক লেগ। ইতিবাচক লেগ যে দীর্ঘ হয়। ডানদিকে ছবিটি সার্কিট ড্রইংয়েস (স্কিম্যাটিক্স) -তে ক্যাপাসিটারগুলির জন্য ব্যবহৃত প্রতীক। যখন আপনি একটি সার্কিটে রাখেন, আপনি অবশ্যই ইতিবাচক লেগ এবং নেতিবাচক লেগ সঠিক জায়গায় যেতে নিশ্চিত করা আবশ্যক। ক্যাপাসিটারগুলি সবসময় একটি ইতিবাচক পা এবং একটি নেতিবাচক পা না। এই কয়টি ছোট ক্যাপাসিটারগুলি না। আপনি তাদের কোন সার্কিটে রেখেছেন তা কোনও ব্যাপারই না। একটি ক্যাপাসিটর এটি কাজ করে একটি রিচার্জযোগ্য ব্যাটারি অনুরূপ। পার্থক্য যে একটি ক্যাপাসিটরের শুধুমাত্র একটি শক্তির একটি ছোট ভগ্নাংশ থাকতে পারে যে একটি ব্যাটারি করতে পারেন (পুরোনো টেলিভিশনে পাওয়া যায় এমন বড় বড় ক্যাপাসিটার ছাড়া) অনেকগুলি চার্জে রাখা যায়। এমনকি যদি টিভিটি দীর্ঘদিন ধরে প্রাচীর থেকে সংযোগ বিচ্ছিন্ন হয়ে থাকে তবে এই ক্যাপাসিটরগুলি প্রচুর স্পার্ক এবং মানুষকে আঘাত করতে পারে। একটি rechargable ব্যাটারি হিসাবে, এটি চিপস চার্জ জন্য কিছু সময় লাগে। তাই যদি আমাদের 12 ভোল্টের সরবরাহ থাকে এবং ক্যাপাসিটরের চার্জ শুরু করা শুরু করে তবে এটি 0 ভোল্ট দিয়ে শুরু হবে এবং 0 ভোল্ট থেকে 12 ভোল্ট পর্যন্ত যেতে হবে। ক্যাপাসিটারের ভোল্টেজের নিচে যখন এটি চার্জিং হয় তখন নীচে একটি গ্রাফ থাকে।

ক্যাপাসিটরের ডিসচার্জ করা হলে একই ধারণা সত্য। যদি ক্যাপাসিটরের 1২ ভোল্টে চার্জ করা হয় এবং তারপর আমরা উভয় পায়ে মাটির সাথে সংযুক্ত করি তবে ক্যাপাসিটরটি ডিসছিং করা শুরু করবে তবে ভোল্টেজটি 0 ভোল্টে যাওয়ার জন্য কিছু সময় লাগবে। ক্যাপাসিটরের ভোল্টেজটি যখন বের করা হয় তখন এটি একটি গ্রাফ।

আমরা ক্যাপাসিটরের চার্জিংয়ের গতি নিয়ন্ত্রণ এবং প্রতিরোধকারী ব্যবহার করে ডিসচার্জ করতে পারি। ক্যাপাসিটারগুলি কতগুলি বিদ্যুত সঞ্চয় করতে পারে তার উপর ভিত্তি করে মান দেওয়া হয়। বৃহত্তর ক্যাপাসিটারগুলিকে আরো শক্তি সঞ্চয় করতে এবং চার্জ ও স্রাবের জন্য আরো সময় নিতে পারে। মূল্যগুলি ফারাদে দেওয়া হয় তবে ফারাড সাধারণ ক্যাপাসিটারগুলির জন্য পরিমাপের একটি বড় বড় ইউনিট। সাধারণ ক্যাপাসিটারগুলিকে পিএফ এবং ইউফের পরিমাপ ব্যবহার করে। পিএফ মানে পিকফারাদ এবং ইউফ মানে মাইক্রোফারড। একটি picofarad হয় 0.000000000001 Farads সুতরাং একটি 33pf ক্যাপাসিটরের 33 picofarads বা 0.00000000003333 Farad এর একটি মান আছে। একটি microfarad 0.000001 Farads হয়। সুতরাং একটি 10uf ক্যাপাসিটর হয় 0.00001 Farads এবং একটি 220uF ক্যাপাসিটরের হয় 0.000220 Farads। যদি আপনি ক্যাপাসিটরের মান ব্যবহার করে সূত্রগুলির সাথে কোন গণনা করেন তবে আপনি ফিকাদ মান ব্যবহার করে পিকফারড বা মাইক্রোফারড মান ব্যবহার করতে চান। ক্যাপাসিটারগুলিকেও সর্বোচ্চ ভোল্টেজ দ্বারা রেট দেওয়া হয় যা তারা নিতে পারে। এই মান সর্বদা আকৃতির ক্যাপাসিটার বড় আকারে লেখা হয়। উদাহরণস্বরূপ, এই কিট মধ্যে 220uF ক্যাপাসিটরের সর্বোচ্চ ভোল্টেজ রেটিং 25 ভোল্ট আছে। যদি আপনি তাদের থেকে 25 ভোল্টের বেশি আবেদন করেন তবে তারা মারা যাবে।

The 555 Timer

একটি পালস তৈরি 555 টি সহজ ট্রানজিস্টর থেকে বেরিয়ে আসে যা প্রায় চালু / বন্ধ সুইচগুলির মতো। তাদের কোনও সময় নেই। যখন আপনি একটি ভোল্টেজ প্রযোজ্য তারা চালু এবং যখন আপনি ভোল্টেজ দূরে বন্ধ তারা বন্ধ। তাই নিজের দ্বারা 555 টি একটি পালস তৈরি করতে পারবেন না। প্যাড তৈরি করা হয় 555 (সংযুক্ত সার্কিটের পরের পৃষ্ঠায় দেখুন) সংযুক্ত একটি সার্কিটের কিছু উপাদান ব্যবহার করে। এই বর্তনী একটি ক্যাপাসিটরের এবং একটি রোধ করা হয়। আমরা একটি সুইচ উল্টানো এবং ক্যাপাসিটার চার্জ শুরু করতে পারেন। ক্যাপাসিটরের চার্জ কত দ্রুত নিয়ন্ত্রণ করতে প্রতিরোধকারী ব্যবহৃত হয়। বৃহত্তর প্রতিরোধের, এটি ক্যাপাসিটরের চার্জ বেশি লাগে। ক্যাপাসিটরের ভোল্টেজটি আরেকটি সুইচের ইনপুট হিসাবে ব্যবহার করা যেতে পারে। যেহেতু ভোল্টেজটি 0 তে শুরু হয়, দ্বিতীয় সুইচটি কিছুই হয় না। কিন্তু শেষ পর্যন্ত ক্যাপাসিটরের যে কোনও স্থানে আপলোড করা হবে যেখানে দ্বিতীয় সুইচ আসবে। 555 টি টাইমার যেভাবে কাজ করে তা হল যে আপনি যখন প্রথম সুইচটি টানেন তখন আউটপুট পিনটি Vcc (পজিটিভ পাওয়ার সাপ্লাই ভোল্টেজ) যায় এবং ক্যাপাসিটরের চার্জ শুরু করে। যখন ক্যাপাসিটরের ভোল্টেজটি ২/3 ভিসি (অর্থাৎ Vcc * 2/3) হয় তখন দ্বিতীয় সুইচ চালু হয় যা আউটপুটটি 0 ভোল্টে চলে যায়। 555 টাইমারের জন্য পিনআউট নীচে দেখানো হয়েছে

Deep Details:

পিন 2 (ট্রিগার) হল পালস এর জন্য ‘অন’ সুইচ। শব্দ ট্রিগার উপর লাইন আমাদেরকে বলে যে ভোল্টেজ মাত্রা আপনি সাধারণত কি আশা বিপরীত হয়। আপনি সুইচটি চালু করতে ২ পিনের ভোল্ট প্রয়োগ করুন। এই বিপরীত আচরণের জন্য প্রযুক্তিগত শব্দ হচ্ছে ‘অ্যাক্টিভ লো’। ট্রানজিস্টার সার্কিটের inverting প্রকৃতির কারণে আমরা LED এবং ট্রানজিস্টার টিউটোরিয়াল দেখেছি কারণ এই ‘আইডি ইনপুট’ জন্য এই ‘সক্রিয় কম’ আচরণ দেখতে সাধারণ। পিন 6 হল নাড়ি জন্য বন্ধ সুইচ আমরা ক্যাপাসিটরের ইতিবাচক দিকটি এই পিনের সাথে সংযুক্ত করি এবং ক্যাপাসিটরের নেতিবাচক দিকটি মাটিতে রাখি। যখন পিন 2 (ট্রিগার) Vcc হয়, 555 0 ভোল্টে পিন 7 রাখে (উল্টানো ভোল্টেজটি লক্ষ্য করুন)। যখন পিন 2টি 0 ভোল্টে যায়, 555 স্টপগুলি পিন 7 এ 0 ভোল্ট ধারণ করে। তারপর ক্যাপাসিটারটি চার্জ করা শুরু করে। ক্যাপাসিটারটি Vcc এর সাথে যুক্ত একটি রোধকের মাধ্যমে চার্জ করা হয়। বর্তমান প্রবাহ ক্যাপাসিটরের মধ্যে প্রবাহিত হয়, এবং ক্যাপাসিটরের ভোল্টেজ বৃদ্ধি করতে শুরু হয়। পিন 3 আউটপুট (যেখানে প্রকৃত নাড়ি বেরিয়ে আসে)। এই পিনের ভোল্টেজটি 0 ভোল্টে শুরু হয়। যখন 0 ভোল্ট ট্রিগারে প্রয়োগ করা হয় (পিন 2), তখন 555 টি পিন 3 এ Vcc রাখে এবং পিন 6 পর্যন্ত পিন 6 পর্যন্ত Vcc এর ২/3 (Vcc * 2/3) পর্যন্ত পৌঁছানোর আগে এটি Vcc এ রাখে। তারপর 555 ভোল্টেজটিকে পিন 3 মাটিতে মাটিতে ফেলে এবং আপনি একটি পালস তৈরি করেছেন। (আবার ইনভার্টিং অ্যাকশনটি লক্ষ্য করুন।) পিন 7-এর ভোল্টেজটি মাটিতে টানা হয়, ক্যাপাসিটরের সাথে মাটির সাথে সংযোগ স্থাপন করে এবং এটি নিষ্কাশন করা হয়। পালস দেখতে পালস দেখতে আমরা 555 আউটপুট, পিন 3 সাথে সংযুক্ত একটি LED ব্যবহার করব। যখন আউটপুট 0 ভোল্ট LED বন্ধ হবে। যখন আউটপুট Vcc হবে LED হবে।

Building the Circuit

:

Making it Oscillate:

পরবর্তী আমরা LED ট্রিগারটি ট্রিগার না করেই এটি চালিয়ে যাব। আমরা 555 আপ হুক আপ হবে যাতে এটি নিজেই ট্রিগার এই কাজ করার উপায় হল যে আমরা ক্যাপাসিটরের এবং স্রাব পিন, পিন 7 এর মধ্যে একটি রোধকারী যোগ করি। এখন, ক্যাপাসিটরের (আরএ এবং আরবি) এর মাধ্যমে চার্জ হবে এবং যখন এটি 2/3 ভিসিট, পিন 3 এবং পিন 7 হবে মাটিতে যান কিন্তু ক্যাপাসিটরটি আরবি এর কারণে অবিলম্বে স্রাব হতে পারে না আরবি এর মাধ্যমে চলাচলের জন্য কিছু সময় লাগে। অধিক প্রতিরোধের RB আছে, এটা স্রাব লাগে লাগে। ক্যাপাসিটর স্রাব করার সময় লাগে সময় হল LED বন্ধ। আবার 555 ট্রিগার, আমরা ট্রিগার পিন 6 সংযোগ স্থাপন (পিন 2)। ক্যাপাসিটরের ডিসছপ করা হচ্ছে, ক্যাপাসিটারের ভোল্টেজ কম এবং নিম্নতর হয়ে যায়। যখন এটি 1/3 Vcc নিচে পায় তখন এই ট্রিগার পিন 2 যার ফলে পিন 3 তৈরি করে Vcc এবং LED এর দিকে যেতে। 555 স্থল থেকে পিন 7 সংযোগ বিচ্ছিন্ন করে এবং ক্যাপাসিটরটি আরএ এবং আরবি এর মাধ্যমে পুনরায় চার্জ শুরু করে।পূর্ববর্তী সার্কিট থেকে এই সার্কিট তৈরি করতে, নিম্নলিখিত কাজ। ক্ষমতা সংযোগ বিচ্ছিন্ন করুন পিন 6 এবং পিন 7 এর মধ্যে জ্যামারের বাহক নিন এবং এটি একটি 2.2 কে রোধ (RB = 2.2K) দিয়ে প্রতিস্থাপন করুন। পিন 2 এ পিন 2 এ পিন ২ এ প্যাটার 6 এ জ্যামপার ওয়্যার ব্যবহার করুন। এখন শক্তি পুনঃসংযোগ এবং LED চিরস্থায়ী ফ্ল্যাশ হবে (যতদিন আপনি আপনার বিদ্যুত বিল পরিশোধ)। এলএলএল আরশির বিভিন্ন রোধের মানগুলির সাথে পরীক্ষা করে দেখা যায় যে এটি LED ফ্ল্যাশের সময় কতটা সময় পরিবর্তন করে। (আপনি চার্জ এবং স্রাব ক্যাপাসিটরের জন্য এটি সময় লাগে যে সময় পরিমাণ পরিবর্তন করা হয়।)

Formulas:

এই আমরা ডাল দৈর্ঘ্য নিয়ন্ত্রণ 555 জন্য ব্যবহার সূত্র হয়। t1 = চার্জ সময় (কতক্ষণ LED হয়) = 0.693 * (আরএ + আরবি) * সি t2 = স্রাব সময় (কতক্ষণ LED বন্ধ) = 0.693 * RB * C T = কাল = t1 + t2 = 0.693 * (আরএ + 2 * আরবি) * সি ফ্রিকোয়েন্সি = 1 / টি = 1.44 / ((আরএ + ২ * আরবি) * সি) t1 এবং t2 সেকেন্ডে সময় আছে সি Farads মধ্যে ক্যাপাসিটরের মান। 220uF = 0.000220 F. সুতরাং আমাদের সার্কিট জন্য আমরা আছে: t1 = 0.693 * (10000 +২২00) * 0.000২20 = 1.86 সেকেন্ড t2 = 0.693 * ২২00 * 0.000২20 = 0.335 সেকেন্ড T = 1.86 + 0.335 = 2.195 সেকেন্ড ফ্রিকোয়েন্সি = 0.456 (প্রতি সেকেন্ডে চক্র)