Resistors

প্রতিরোধকারীরা এমন একটি উপাদান যা পূর্বনির্ধারিত প্রতিরোধ করে। প্রতিরোধ একটি উপাদান মাধ্যমে চলতে হবে কত বর্তমান নির্ধারণ করে। প্রতিরোধকগুলি ভোল্টেজ এবং স্রোত নিয়ন্ত্রণ করতে ব্যবহৃত হয়। একটি খুব উচ্চ প্রতিরোধের খুব সামান্য বর্তমান প্রবাহ করতে পারবেন। বায়ু খুব উচ্চ প্রতিরোধের আছে। বর্তমান প্রায় বায়ু মাধ্যমে প্রবাহিত না। (স্পার্ক এবং বাজ বাতাসের মাধ্যমে বর্তমান প্রবাহের সংক্ষিপ্ত প্রদর্শন হয়। হালকা বাতাসের বর্তমান পোড়া অংশগুলির মতই তৈরি করা হয়।) একটি নিম্ন প্রতিরোধের ফলে প্রবাহের পরিমাণ অনেক বেশি হতে পারে। ধাতু খুব কম প্রতিরোধের। যে কারণে পুতুল ধাতু গঠিত হয় তারা বর্তমান কোন প্রকার বাধা ছাড়াই এক বিন্দু থেকে অন্য বিন্দু পর্যন্ত প্রবাহিত করতে পারে। পুতুল সাধারণত রাবার বা প্লাস্টিকের সঙ্গে আচ্ছাদিত হয়। এই তারের অন্যান্য তারের সঙ্গে যোগাযোগ আসছে এবং সংক্ষিপ্ত সার্কিট তৈরি থেকে রাখে। উচ্চ ভোল্টেজ পাওয়ার লাইনগুলিকে প্লাস্টিকের পুরু স্তর দিয়ে আচ্ছাদিত করা হয় যাতে সেগুলিকে নিরাপদ করে তোলে, কিন্তু লাইনটি ভেঙ্গে যায় এবং তীরটি ছড়িয়ে পড়ে এবং এগুলি অন্যান্য সামগ্রী থেকে ইন্টুলেশন দ্বারা আর বিচ্ছিন্ন হয় না। Ohms ইউনিট দেওয়া হয় প্রতিরোধ। (ওহ্মের নামকরণ করা হয় মহহহ্মদের নামে যারা বিদ্যুতের সাথে জার্মানিতে একটি ছোট ছেলে হিসাবে খেলে।) প্রচলিত রোধক মানগুলি 100 ohms থেকে 100,000 ohms হয়। প্রতিটি রোধকারীর রঙিন ফিতে দিয়ে চিহ্নিত করা হয় যাতে এটির প্রতিরোধ দেখা দিতে পারে।

Variable Resistors

পরিবর্তনশীল প্রতিরোধক এছাড়াও সাধারণ উপাদান। তারা একটি ডায়াল বা একটি গাঁইট যে আপনি প্রতিরোধের পরিবর্তন করতে পারবেন। এটি অনেক পরিস্থিতিতে খুব দরকারী। ভলিউম কন্ট্রোল পরিবর্তনশীল প্রতিরোধক। যখন আপনি ভলিউমটি পরিবর্তন করেন তখন আপনি প্রতিরোধকারীর পরিবর্তন করছেন যা বর্তমানের পরিবর্তন। উচ্চতর প্রতিরোধের ফলে কম বর্তমান প্রবাহ চলে যাবে তাই ভলিউম নিচে যায় কম প্রতিরোধের মেকিং আরো বর্তমান প্রবাহ দিতে হবে তাই ভলিউম আপ যায়। একটি পরিবর্তনশীল রোধের মান এটি সর্বোচ্চ প্রতিরোধ মান হিসাবে দেওয়া হয়। উদাহরণস্বরূপ, 500 ওম ভ্যারিয়েবল রোধকারীটি 0 ওমস এবং 500 ওহাম মধ্যে কোথাও কোনও বাধা থাকতে পারে। একটি পরিবর্তনশীল রোধ এছাড়াও একটি potentiometer (ছোট জন্য পাত্র) বলা যেতে পারে।

Diodes

ডায়োড এমন উপাদান যা বর্তমানকে শুধুমাত্র এক দিক থেকে প্রবাহিত করতে দেয়। তাদের একটি ইতিবাচক দিক (লেগ) এবং একটি নেতিবাচক দিক আছে। যখন ইতিবাচক লেগের ভোল্টেজ নেগেটিভ লেগের চেয়ে বেশি হয় তখন ডায়োডের মাধ্যমে বর্তমান প্রবাহ (প্রতিরোধের খুব কম)। যখন নেগেটিভ লেগের চেয়ে ইতিবাচক লেগের ভোল্টেজ কম থাকে তখন বর্তমানটি প্রবাহিত হয় না (প্রতিরোধের খুব উচ্চ)। একটি ডায়াডের নেতিবাচক লেগ এটির সবচেয়ে নিকটতম রেখার একটি। এটি ক্যাথোড বলা হয়। ডাকওয়ার্থ শেষকে বলা হয় অ্যানড। সাধারণত যখন ডায়োডের মাধ্যমে প্রবাহিত হয় তখন ইতিবাচক লেগের ভোল্টেজ নেগেটিভ লেগের চেয়ে 0.65 ভোল্ট বেশি।

LED

হালকা এমিটিং ডায়োড প্রকল্পগুলির জন্য চমৎকার কারণ তারা দৃশ্যমান বিনোদন প্রদান করে। LEDs একটি বিশেষ উপাদান যা হালকা নির্গত যখন বর্তমান মাধ্যমে প্রবাহিত ব্যবহার। হালকা বাল্বের তুলনায়, LEDs কখনও পুড়িয়ে ফেলা হয় যদি না তাদের বর্তমান সীমা উত্তীর্ণ হয়। একটি বর্তমান 0.02 Amps (20 mA) থেকে 0.04 Amps (40 mA) LEDs জন্য একটি ভাল পরিসীমা। তাদের একটি ইতিবাচক লেগ এবং নিয়মিত ডায়োডের মত একটি নেতিবাচক পা রয়েছে। একটি LED এর ইতিবাচক দিকটি খুঁজে পেতে, LED এর ভিতরে মেটালের একটি লাইন সন্ধান করুন। এটা লাইন দেখতে কঠিন হতে পারে। এই লাইন LED এর ইতিবাচক দিকে সবচেয়ে নিকটতম। ইতিবাচক দিক খুঁজে পাওয়ার আরেকটি উপায় হলো LED এর প্রান্তে একটি সমতল স্পট খুঁজে পাওয়া। এই ফ্ল্যাট স্পট নেতিবাচক দিকে হয় যখন একটি LED মাধ্যমে প্রবাহিত হয় ইতিবাচক লেগ উপর ভোল্টেজ প্রায় 1.4 ভোল্ট নেতিবাচক দিকে ভোল্টেজ বেশী। মনে রাখবেন যে বর্তমান সীমিত কোন প্রতিরোধের আছে তাই একটি প্রতিরোধক সিরিজ ব্যবহার করে এটি ধ্বংস করে এড়ানো LED ব্যবহার করা আবশ্যক।

Switches

সুইচগুলি এমন ডিভাইসগুলি যা সুইচটির অবস্থানের উপর নির্ভর করে একটি শর্ট সার্কিট বা একটি ওপেন সার্কিট তৈরি করে। একটি হালকা সুইচের জন্য, অন শর্ট সার্কিট (বর্তমান সুইচ, লাইট লাইট ও লোকেদের নাচ দিয়ে প্রবাহিত হয়।) যখন সুইচ বন্ধ থাকে, তখন এর মানে হল যে একটি ওপেন সার্কিট রয়েছে (কোনও বর্তমান প্রবাহ নেই, লাইট চলে যায় এবং মানুষ বসতি স্থাপন করে। জনগণের উপর এই প্রভাবগুলি কিছু শিক্ষকরা উচ্চ বিদ্যালয়ের নিয়ন্ত্রণ লাভ করে।