এটি ইনপুট ডিভাইস যেমন সেন্সরগুলির সাহায্যে, এই তথ্যটি কোন ভাবেই প্রতিক্রিয়া করে এবং তারপর একটি শারীরিক প্রক্রিয়া নিয়ন্ত্রণের জন্য বা সিগন্যালের কোনও গাণিতিক অপারেশনকে নিয়ন্ত্রণ করার জন্য আউটপুট কর্মের আকারে বৈদ্যুতিক শক্তি ব্যবহার করে। কিন্তু ইলেকট্রনিক নিয়ন্ত্রণ ব্যবস্থাগুলি এমন একটি প্রক্রিয়া হিসাবে বিবেচনা করা যেতে পারে যা একটি সিগন্যালকে অন্য রূপ রূপান্তরিত করে। তারপর আমরা বলতে পারি যে একটি সহজ ইলেকট্রনিক সিস্টেম একটি ইনপুট, একটি প্রক্রিয়া, এবং সিস্টেম থেকে ইনপুট ভেরিয়েবল এবং আউটপুট ভেরিয়েবল সিস্টেম থেকে উভয় সংকেত গঠিত। একটি সিস্টেম প্রতিনিধিত্ব করার জন্য অনেক উপায় আছে, উদাহরণস্বরূপ: গাণিতিকভাবে, descriptively, অঙ্কুর বা schematically। ইলেকট্রনিক সিস্টেমগুলি সাধারণত স্ক্র্যাটেমিকভাবে প্রতিনিধিত্ব করে এবং প্রতিটি ব্লকের সাথে স্বতন্ত্র বিভাজক ব্লক এবং সিগন্যালগুলির সাথে একটি ইনপুট এবং আউটপুটের নিজস্ব সেট থাকে। ফলস্বরূপ, ইলেকট্রনিক নিয়ন্ত্রণ ব্যবস্থার সবচেয়ে জটিল এমনকি একটি সাধারণ ব্লক দ্বারা প্রতিনিধিত্ব করা যায়, প্রতিটি ব্লক সহ বা একটি ভিন্ন উপাদান বা সম্পূর্ণ সাব-সিস্টেম প্রতিনিধিত্ব করে। একটি ইলেকট্রনিক সিস্টেম বা প্রক্রিয়া নিয়ন্ত্রণ সিস্টেমের প্রতিনিধিত্ব বেশিরভাগ ইন্টারঅ্যাককটেড ব্লক বা বক্স হিসাবে সাধারণত “ব্লক-ডায়াগ্রাম উপস্থাপনা” নামে পরিচিত হয়।

Block Diagram Representation of a Simple Electronic Systemsimple electronic systemইলেক্ট্রনিক সিস্টেম ইনপুট প্রক্রিয়াজাতকরণ দ্বারা উত্পাদিত হচ্ছে আউটপুট বা আউটপুট সঙ্গে ইনপুট এবং আউটপুট উভয় আছে। এছাড়াও, ইনপুট সংকেত (গুলি) প্রক্রিয়াটি পরিবর্তন করতে পারে বা নিজেও সিস্টেমের পরিবর্তন করতে পারে। অতএব একটি সিস্টেম ইনপুট (গুলি) পরিবর্তন এর “কারণ” হয়, যখন এই কারণ উপস্থিত থাকার কারণে সিস্টেমের আউটপুট ফলাফল প্রদর্শিত হয় “প্রভাব” বলা হয়, প্রভাব কারণ একটি ফলাফল হচ্ছে । অন্য কথায়, একটি ইলেকট্রনিক সিস্টেমকে “কার্যকারিতা” হিসাবে শ্রেণীবদ্ধ করা যেতে পারে, কারণ এর ইনপুট এবং এর আউটপুটের মধ্যে সরাসরি সম্পর্ক রয়েছে। ইলেক্ট্রনিক সিস্টেম বিশ্লেষণ এবং প্রক্রিয়া নিয়ন্ত্রণ তত্ত্ব সাধারণত এই কারণ এবং প্রভাব বিশ্লেষণ উপর ভিত্তি করে। সুতরাং একটি অডিও সিস্টেমে উদাহরণস্বরূপ, একটি মাইক্রোফোন (ইনপুট ডিভাইস) শব্দ তরঙ্গের জন্য বৈদ্যুতিক সংকেত মধ্যে রূপান্তরিত করা রূপান্তরিত (প্রসেস) প্রসারিত করার জন্য এবং একটি লাউড স্পীকার (আউটপুট ডিভাইস) দ্বারা চালিত হচ্ছে প্রভাব হিসাবে শব্দ তরঙ্গ উত্পাদন amplifiers বৈদ্যুতিক সংকেত কিন্তু একটি ইলেকট্রনিক সিস্টেম একটি সহজ বা একক অপারেশন হবে না। এটি একই সামগ্রিক সিস্টেমের মধ্যে একসঙ্গে কাজ করে এমন বিভিন্ন সাব-সিস্টেমের একটি ইন্টারকানেকশন হতে পারে। আমাদের অডিও সিস্টেম উদাহরণস্বরূপ, একটি সিডি প্লেয়ার, বা একটি ডিভিডি প্লেয়ার, একটি এমপি 3 প্লেয়ার, বা একটি রেডিও রিসিভার সমস্ত একসঙ্গে একাধিক ইনপুট হচ্ছে একই অ্যাফপ্লিফায়ার যা একটি স্টিরিও বা হোম থিয়েটার টাইপ সেট এক বা একাধিক ড্রাইভ সংযোগ জড়িত চারপাশে লাউড স্পিকার।কিন্তু একটি ইলেকট্রনিক সিস্টেম শুধু ইনপুট এবং আউটপুট একটি সংগ্রহ হতে পারে না, এটি একটি সুইচ নিরীক্ষণ বা একটি আলো উপর “অন” চালু করতে, এমনকি যদি এটা “কিছু করতে” আবশ্যক। আমরা জানি সেন্সর এমন ইনপুট ডিভাইস যা প্রকৃত বিশ্ব পরিমাপ সনাক্ত করে বা ইলেকট্রনিক সিগন্যালগুলিতে রূপান্তরিত করে যা পরে প্রক্রিয়া করা যায়। এই বৈদ্যুতিক সংকেত একটি সার্কিট মধ্যে ভোল্টেজের বা স্রোত হিসাবে ফর্ম হতে পারে। বিপরীত বা আউটপুট ডিভাইস একটি actuator বলা হয়, যে কিছু অপারেশন বা কর্ম সংক্রামিত সংকেত রূপান্তর, সাধারণত যান্ত্রিক আন্দোলনের আকারে।ইলেকট্রনিক সিস্টেমের প্রকার ইলেকট্রনিক সিস্টেম ক্রমাগত সময় (সিটি) সংকেত বা বিযুক্ত সময়ের (ডিটি) সংকেতগুলিতে কাজ করে। একটি ক্রমাগত সময় সিস্টেম এক যা ইনপুট সংকেত সময় একটি ধারাবাহিকভাবে সংজ্ঞায়িত করা হয়, যেমন একটি analogue সংকেত সময় “অবিরত” একটি ক্রমাগত সময় সংকেত উত্পন্ন সময়। কিন্তু একটি ক্রমাগত সময় সংকেত এছাড়াও একটি সময়ের সময়ের সঙ্গে প্রমিত আকারে পরিবর্তিত হতে পারে অথবা একটি নির্দিষ্ট সময়ের মধ্যে T- হতে পারে। ফলে, ক্রমাগত সময় ইলেকট্রনিক সিস্টেমগুলি বিশুদ্ধরূপে বিশ্লেষণ সিস্টেমের উপর নির্ভর করে যা একটি লিনিয়ার অপারেশন তৈরি করে যা তাদের ইনপুট এবং আউটপুট সিগন্যালগুলির উপর উল্লেখিত একটি নির্দিষ্ট সময়কালcontinuous time signal

উদাহরণস্বরূপ, একটি কক্ষের তাপমাত্রা একটি ক্রমাগত সময় সংকেত হিসাবে শ্রেণীবদ্ধ করা যেতে পারে যা দুইটি মান বা সেট পয়েন্টের মধ্যে মাপা যায়, উদাহরণস্বরূপ ঠান্ডা থেকে গরম বা সোমবার থেকে শুক্রবার পর্যন্ত। আমরা সময় t এর জন্য স্বতন্ত্র ভেরিয়েবল ব্যবহার করে ক্রমাগত সময় সংকেতটি উপস্থাপন করতে পারি এবং যেখানে x (টি) ইনপুট সংকেতটি উপস্থাপন করে এবং y (টি) সময় একটি নির্দিষ্ট সময়ের মধ্যে আউটপুট সংকেত প্রতিনিধিত্ব করে। সাধারণত, আমরা ব্যবহার করতে পারেন যা শারীরিক বিশ্বের বর্তমান সংকেত ক্রমাগত সময় সংকেত হতে থাকে। উদাহরণস্বরূপ, ভোল্টেজ, বর্তমান, তাপমাত্রা, চাপ, বেগ, ইত্যাদি অন্যদিকে, একটি পৃথক সময়সীমার সময়টি হল এক যা ইনপুট সংকেত ক্রমাগত হয় না কিন্তু একটি ধারাবাহিক বা সংখ্যার সংখ্যার “আলাদা” সময়ের সংজ্ঞায় সংজ্ঞায়িত সংখ্যার। এটি একটি পৃথক সময় আউটপুট ফলাফল যা সাধারণত মান বা সংখ্যার ক্রম হিসাবে প্রতিনিধিত্ব করে। সাধারণত একটি আলাদা সংকেত শুধুমাত্র নির্দিষ্ট অন্তর্বর্তী সময়ে, মানগুলি বা সমানভাবে বিন্দু বিন্দুর সময়ে নির্দিষ্ট করা হয়। তাই উদাহরণস্বরূপ, 1 টায় পরিমাপ করা একটি কক্ষ তাপমাত্রা, দুপুর 2 টায়, 3 টা এবং আবার 4 টায়, এই পয়েন্টগুলির মধ্যে প্রকৃত কক্ষ তাপমাত্রার জন্য শুনি না, 1:30 pm বা এ 2:45pm discrete time signalযাইহোক, একটি ক্রমাগত সময় সংকেত, এক্স (টি) একটি পৃথক পৃথক সংকেত বা “সময় মুহূর্ত” এ সংকেত একটি পৃথক সেট হিসাবে প্রতিনিধিত্ব করা যাবে। বিচ্ছিন্ন সংকেতগুলি বনাম সময়কে মাপা হয় না, বরং পরিবর্তিত সময়ের ব্যবধানে প্লট করা হয়, যেখানে n হলো নমুনা ব্যবধান। ফলস্বরূপ, অসংলগ্ন সময়ের সংকেতগুলিকে সাধারণত ইনপুট এবং y (n) আউটপুটের প্রতিনিধিত্ব করে প্রতিনিধিত্ব করে x (n) হিসাবে চিহ্নিত করা হয়। তারপর আমরা একটি সিস্টেমের ইনপুট এবং আউটপুট সংকেত প্রতিনিধিত্ব করতে পারে যেমন সংকেত সঙ্গে এক্স এবং Y, অথবা সংকেত নিজেদের দ্বারা পরিবর্তনশীল, t দ্বারা প্রতিনিধিত্ব করা হয়, যা সাধারণত একটি ধারাবাহিক সিস্টেম এবং পরিবর্তনশীল এন জন্য সময় প্রতিনিধিত্ব করে, যা একটি পূর্ণসংখ্যা মান প্রতিনিধিত্ব করে দেখানো হিসাবে একটি পৃথক সিস্টেমের জন্য

Continuous-time and Discrete-time System

continuous-time and discrete-timeসিস্টেম ইন্টারকানেকশন ইলেকট্রনিক সিস্টেম এবং ব্লক-ডায়াগ্রাম উপস্থাপনার একটি বাস্তবিক দিক হচ্ছে, তারা বড় বড় সিস্টেম তৈরি করতে সিরিজ বা সমান্তরাল সংমিশ্রণে মিলিত হতে পারে। বেশ কয়েকটি বড় বাস্তব সিস্টেম বিভিন্ন সাব-সিস্টেমের আন্তঃসংযোগ ব্যবহার করে এবং প্রতিটি সাব-সিস্টেমের প্রতিনিধিত্ব করার জন্য ব্লক ডায়াগ্রাম ব্যবহার করে তৈরি করা হয়, আমরা বিশ্লেষণের পুরো সিস্টেমের একটি গ্রাফিকাল উপস্থাপনা তৈরি করতে পারি। যখন সারণিগুলি একটি সিরিজ সার্কিট গঠনে মিলিত হয়, তখন y (t) এর সামগ্রিক আউটপুট ইনপুট সংকেত x (t) এর গুণফলের সমতুল্য হবে, যা দেখানো হয়েছে যে সাবসিস্টেমগুলি একসাথে ক্যাসকেড করা হয়।

Series Connected Systemseries block diagramএকটি ধারাবাহিক-সময় সিস্টেমের সাথে সংযুক্ত সিরিজের জন্য, প্রথম সাবসিস্টেমের আউটপুট সিগন্যাল y (টি), “A” দ্বিতীয় সাবসিস্টেমের ইনপুট সংকেত হয়ে ওঠে, “B” যার আউটপুট তৃতীয় সাবসিস্টেমের ইনপুট, “C” এবং তাই সিরিজ শৃঙ্খল মাধ্যমে একটি এক্স বি এক্স সি, প্রভৃতি। তারপর মূল ইনপুট সংকেত একটি সিরিজ সংযুক্ত সিস্টেমের মাধ্যমে cascaded হয়, তাই দুই সিরিজ সংযুক্ত উপ সিস্টেমের জন্য, সমতুল্য একক আউটপুট সিস্টেম, যেমন, y (t) = G1 (গুলি) x G2 (গুলি) এর গুণমান সমান হবে । কোথায় G সাবসিস্টেমের স্থানান্তর ফাংশন প্রতিনিধিত্ব করে। লক্ষ্য করুন যে একটি সিস্টেমের “ট্রান্সফার ফাংশন” শব্দটিকে বোঝানো হয় এবং সিস্টেম ইনপুট এবং এর আউটপুট, বা আউটপুট / ইনপুট এবং সেইজন্য সিস্টেমের আচরণের বর্ণনা সম্পর্কে গাণিতিক সম্পর্ক হিসাবে সংজ্ঞায়িত করা হয়। এছাড়াও, একটি সিরিজ সংযুক্ত সিস্টেমের জন্য, একটি সিরিজ অপারেশন সঞ্চালিত হয় যাতে আদেশ ইনপুট এবং আউটপুট সংকেত সম্পর্কে কোন ব্যাপার না: G1 (গুলি) x G2 (গুলি) G2 (গুলি) x G1 (একই) হিসাবে একই গুলি)। একটি সাধারণ সিরিজ সংযুক্ত বর্তনী একটি উদাহরণ একটি স্পিকার দ্বারা অনুসরণ একটি পরিবর্ধক খাওয়ানো একক মাইক্রোফোন হতে পারে।

Parallel Connected Electronic System

parallel electronic system

একটি সমান্তরাল সংযুক্ত ধারাবাহিক-সময় সিস্টেমের জন্য, প্রতিটি উপ সিস্টেম একই ইনপুট সংকেত পায় এবং তাদের সামগ্রিক আউটপুটগুলির একটি সামগ্রিক আউটপুট, y (t) উত্পাদন করার জন্য একত্রিত করা হয়। তারপর দুটি সমান্তরাল সংযুক্ত উপ সিস্টেমগুলির জন্য, সমতুল্য একক আউটপুট দুটি পৃথক ইনপুট যোগ হবে, অর্থাৎ, y (t) = G1 (গুলি) + G2 (গুলি)। একটি সাধারণ সমান্তরাল সংযুক্ত বর্তনী একটি উদাহরণ বিভিন্ন মিক্সফোন একটি মিশ্রণ ডেস্ক যা ভোজন একটি পরিবর্ধক এবং স্পিকার সিস্টেম ফিড হতে পারে।