dc machineবৈদ্যুতিক মোটর আমাদের চারপাশে সর্বত্র আছে। প্রায় সব ইলেক্ট্রো-যান্ত্রিক আন্দোলন যা আমরা আমাদের চারপাশে দেখি তা এসি বা ডিসি মোটর দ্বারা হয়। এখানে আমরা ডি.সি. মোটর অনুসন্ধান করা হবে। এটি একটি যন্ত্র যা ডিসি বৈদ্যুতিক শক্তিকে একটি যান্ত্রিক শক্তিতে পরিণত করে।

Principle of DC Motor

এই ডিসি বা সরাসরি বর্তমান মোটর প্রিন্সিপাল নেভিগেশন কাজ করে, যখন একটি বর্তমান বহন কন্ডাক্টর একটি চৌম্বকীয় ক্ষেত্র স্থাপন করা হয়, এটি একটি ঘূর্ণন সঁচারক বল অভিজ্ঞতা এবং সরানো একটি প্রবণতা আছে। এই মোটরসাইকেল কর্ম হিসাবে পরিচিত হয়। যদি তারের বর্তমানের দিকটি পাল্টে যায়, তবে ঘূর্ণন এর দিকটিও বিপরীত হয়। যখন চুম্বকীয় ক্ষেত্র এবং বৈদ্যুতিক ক্ষেত্রের সাথে যোগাযোগ করা হয় তখন তারা একটি যান্ত্রিক শক্তি উৎপন্ন করে এবং ডিসি মোটর কাজ নীতির উপর ভিত্তি করে।Fleming left hand ruleএই মোটর ঘূর্ণন নির্দেশ ফ্লেমিং এর বাম হাত নিয়ম দ্বারা দেওয়া হয়, যা যদি আপনার ত্বক, মধ্যম আঙুল এবং আপনার বাম হাত থাম্ব পরস্পরের পরস্পর পারস্পদিক প্রসারিত হয় এবং যদি সূচক আঙুল চুম্বকীয় দিক নির্দেশ করে ক্ষেত্র, মধ্যম আঙুল বর্তমান নির্দেশ নির্দেশ করে, তারপর থাম্ব ডিসি মোটর শাফর দ্বারা অভিজ্ঞ যা বল দিক নির্দেশ করে।একটি সরাসরি বর্তমান মোটর গঠনগতভাবে এবং নির্মাণ অনুযায়ী একটি ডিসি জেনারেটরের অনুরূপ, কিন্তু electrically এটি বিপরীত মাত্র। এখানে আমরা একটি উত্পাদক অসদৃশ আমরা ইনপুট পোর্ট থেকে বৈদ্যুতিক শক্তি সরবরাহ এবং আউটপুট পোর্ট থেকে যান্ত্রিক শক্তি প্রাপ্ত। আমরা নীচের দেখানো ব্লক ডায়াগ্রাম দ্বারা এটি প্রতিনিধিত্ব করতে পারেন।dc motor

এখানে একটি ডিসি মোটর, সরবরাহ ভোল্টেজ ই এবং বর্তমান আমি বৈদ্যুতিক পোর্ট বা ইনপুট পোর্ট দেওয়া হয় এবং আমরা যান্ত্রিক পোর্ট বা আউটপুট পোর্ট থেকে যান্ত্রিক আউটপুট i.e. টর্কে T এবং গতি ω প্রাপ্ত হয়। সরাসরি বর্তমান মোটর এর ইনপুট এবং আউটপুট পোর্ট ভেরিয়েবল পরামিতি কে দ্বারা সম্পর্কিত হয়   উপরের ছবি থেকে, আমরা ভালভাবে বুঝতে পারি যে মোটর একটি ডিসি জেনারেটর এর বিপরীত ঘটনা, এবং আমরা উভয় মোটরযান এবং একই মেশিন থেকে অপারেশন উৎপাদিত করতে পারেন কেবল পোর্টস বিপর্যস্ত করে।

Detailed Description of a DC Motor

ডিসি মোটর বিস্তারিত জানার জন্য নীচের চিত্রটি বিবেচনা করতে পারেনdc motorসরাসরি বর্তমান মোটর কেন্দ্রে বৃত্ত দ্বারা প্রতিনিধিত্ব করা হয়, যা ব্রাস মাউন্ট করা হয়, আমরা বাইরের টার্মিনাল সংযোগ যেখানে, সরবরাহ ভোল্টেজ দেওয়া হয় যেখানে থেকে। যান্ত্রিক টার্মিনালে, আমরা মোটর থেকে বেরিয়ে আসার এবং অস্ত্রশস্ত্রের সাথে সংযুক্ত থাকি এবং অস্ত্রশস্ত্র-শাখাটি যান্ত্রিক লোডের সাথে সংযুক্ত করা হয়। সাপ্লাই টার্মিনালে, আমরা সিরিজের ধারাবাহিকতা রোধ রোধ করি। এখন, ইনপুট ভোল্টেজ ই যাক, ব্র্যাশ জুড়ে প্রয়োগ করা হয়। বৈদ্যুতিক বর্তমান যা ব্রাসের মাধ্যমে রটার আর্মার মাধ্যমে প্রবাহিত হয়, চৌম্বকীয় ক্ষেত্রের উপস্থিতিতে, একটি টর্চ টিজি তৈরি করে। এই টর্কে TG ডিসি মোটর বর্ম থেকে rotates কারণে। আর্মার কন্ট্রাক্টরগুলি স্রোত বহন করে এবং বর্মটি স্ট্যাটর চুম্বক ক্ষেত্রের ভিতরে ঘুরান, এটি একটি জেনারেটরের অনুরূপ পদ্ধতিতে ই এম এফ তৈরি করে। উত্পন্ন ইমফ ইব সরবরাহকৃত ভোল্টেজের বিপরীত দিকে পরিচালিত হয় এবং এটি পি-পি-পি-পি হিসাবে পরিচিত হয়, যেমনটি ফরওয়ার্ড ভোল্টেজকে গণনা করে। একটি জেনারেটরের ক্ষেত্রে ভালো ইমোফারটি প্রতিনিধিত্ব করে   যেখানে, পি = কোন খুঁটি কোন φ = ফ্লক্স প্রতি মেরু Z = পরিবাহক সংখ্যা একটি = সমান্তরাল পাথ সংখ্যা এবং ডি হল ডিসি মোটর গতি। সুতরাং, উপরে সমীকরণ থেকে, আমরা Eb ‘এন’ গতির সমানুপাতিক দেখতে পাচ্ছি যে যখনই একটি সরাসরি বর্তমান মোটর ঘোরান; এটি পিএফটি পিডিএফ এখন রাউটার গতির প্রতিনিধিত্ব করে ω এ rad / সেকেন্ডে। সুতরাং Eb ω এর সমানুপাতিক। সুতরাং, যখন মোটর গতি গতির প্রয়োগ দ্বারা হ্রাস করা হয়, Eb হ্রাস। সুতরাং সরবরাহ ভোল্টেজ এবং পিছনে emf মধ্যে ভোল্টেজ পার্থক্য ইহার মানে E – Eb বৃদ্ধি এই বর্ধিত ভোল্টেজের পার্থক্যের ফলে, আর্মভার বর্তমান বৃদ্ধি পাবে এবং সেইজন্য ঘূর্ণন সঁচারক সুতরাং একটি ডিসি মোটর ভেরিয়েবল লোড অধীনে একই গতি বজায় রাখতে সক্ষম।

Now armature current Ia is represented by

 Now at starting,speed ω = 0 so at starting Eb = 0.

এখন থেকে বিদ্যুৎ রোধ করে আর্মার ছোট ছোট, এই মোটর ফিরে ইমপ্রের অনুপস্থিতিতে একটি খুব উচ্চ চলমান বর্তমান আছে। ফলস্বরূপ আমরা একটি ডিসি মোটর শুরু একটি স্টার্টার ব্যবহার করতে হবে। এখন যেহেতু মোটরটি ঘুরতে থাকে, পিঠের এমপিটি তৈরি করা শুরু হয় এবং বিদ্যুৎ গতির গতি বাড়ানোর সাথে সাথে ক্রমান্বয়ে বর্তমান হ্রাসের গতি কমায়।

Types of DC Motors

ডাইরেক্ট মোটর নাম অনুযায়ী নামকরণ করা হয়। 3 ধরনের আছে:

  1. Shunt wound DC motor
  2. Series wound DC motor
  3. Compound wound DC motor