সরাসরি বর্তমান মোটর বা ডিসি মোটর প্রকৌশল এবং প্রযুক্তি আজকের ক্ষেত্রে একটি অ্যাপ্লিকেশন অনেক আছে। একটি বৈদ্যুতিক শেভার থেকে অটোমোবাইল অংশে, সমস্ত ছোট বা মাঝারি মাপের মোটরিং অ্যাপ্লিকেশন থেকে ডিসি মোটর সহজে আসা। এবং কারণ এর বিস্তৃত অ্যাপ্লিকেশন বিভিন্ন কার্যকরী ধরনের ডিসি মোটর বাজারে নির্দিষ্ট প্রয়োজনীয়তা জন্য উপলব্ধ।

ডিসি মোটর ধরনের হিসাবে তালিকাভুক্ত করা যাবে নিম্নরূপ-

ডিসি মোটর স্থায়ী চুম্বক

ডিসি মোটর আলাদা

ডিসি মোটর উদিত

স্বয়ং উত্তেজিত ডিসি মোটর

শান্ট Wound ডিসি মোটর

সিরিজ Wound ডিসি মোটর

কম্পাউন্ড ওয়ার্ড ডিসি মোটর

ছোট শার্ট ডিসি মোটর

লং শান্ট ডিসি মোটর

ডিফারেনশিয়াল কম্পাউন্ড ডিসি মোটরএখন ডিসি মোটর সব প্রয়োজনীয় ধরনের সম্পর্কে একটি বিস্তারিত আলোচনা করা যাক।

Separately Excited DC Motorseparately excited dc motorনাম সুপারিশ হিসাবে, একটি আলাদাভাবে উত্তেজিত ডিসি মোটর ক্ষেত্রে সরবরাহ আলাদাভাবে ক্ষেত্র এবং armature windings দেওয়া হয়। ডিসি মোটর এই ধরনের প্রধান পার্থক্য সত্য যে, বায়ু বর্তমান ক্ষেত্রের windings মাধ্যমে প্রবাহিত হয় না, ক্ষেত্রের ঘুর পাশাপাশি আইডি হিসাবে প্রদর্শিত ডিসি বর্তমান একটি পৃথক বাহ্যিক উৎস থেকে সক্রিয় হয়। ডিসি মোটর ঘূর্ণন সঁচারক বল সমীকরণ থেকে আমরা জানি Tg = Ka φ Ia তাই এই ক্ষেত্রে ঘূর্ণন সঁচারক বল, ক্ষেত্রের ভাসা φ, আলোর বর্তমান আইএর থেকে পৃথক পৃথক দ্বারা বৈচিত্রময় করা যেতে পারে।

Permanent Magnet DC Motorpermanent magnet dc motorস্থায়ী চুম্বক ডিসি মোটর একটি নিয়ন্ত্রিত মোটর ক্ষেত্রে হিসাবে ঘুর একটি armature গঠিত, কিন্তু অগত্যা ক্ষেত্রের windings ধারণকারী না। ডিসি মোটর এই ধরনের নির্মাণ যেমন, স্থায়ী চুম্বকীয় স্থায়ী চুম্বক ক্ষেত্র প্রবাহ উত্পাদন stator কোর ভেতরের পরিধির উপর মাউন্ট করা হয়। অপর দিকে রটারটি একটি প্রচলিত ডিসি আর্মার রয়েছে যা সংশোধনী বিভাগ এবং ব্রাসের সাথে। একটি স্থায়ী চুম্বক ডিসি মোটর ডায়াগ্রামিক প্রতিনিধিত্ব নীচের দেওয়া হয়।

ডিসি মোটর ঘূর্ণন সঁচারক বল সমীকরণ প্রস্তাবিত এখানে φ সবসময় ধ্রুবক, কারণ প্রয়োজনীয় ভলিউস ঘনত্ব স্থায়ী চুম্বক নির্মাণের সময় নির্বাচিত হয় এবং পরে সেখানে পরিবর্তন করা যাবে না। একটি স্থায়ী চুম্বক ডিসি মোটর জন্য কোথায়, Ka1 = Ka.φ অন্য ধ্রুবক যা। এই ক্ষেত্রে ডিসি মোটর ঘূর্ণন সঁচারক বল কপাটক সরবরাহ নিয়ন্ত্রণ দ্বারা শুধুমাত্র পরিবর্তন করা যাবে।স্বয়ং উত্তেজিত ডিসি মোটর স্ব উত্তেজিত ডিসি মোটর ক্ষেত্রে, ক্ষেত্র ঘুরপাক সিরিজ মধ্যে বা সমান্তরাল বা আংশিকভাবে সিরিজের মধ্যে সংযুক্ত হয়, আংশিকভাবে armature ঘুর অনুরূপ, এবং এই ভিত্তিতে তার আরও শ্রেণীবদ্ধ হিসাবে: –

  1. Shunt wound DC motor.
  2. Series wound DC motor.
  3. Compound wound DC motor.