Permanent Magnet DC Motor একটি ডিসি মোটর, একটি বর্ম একটি চৌম্বক ক্ষেত্র ভিতরে rotates। ডিসি মোটর বেসিক কাজ নীতি যে একটি বর্তমান বহন কন্ডাক্ট একটি চৌম্বক ক্ষেত্রের ভিতরে স্থাপন করা হয় যখন যে কন্ডাক্টর দ্বারা অভিজ্ঞ যান্ত্রিক বল হতে পারে যে উপর ভিত্তি করে হয়।

সমস্ত ধরনের ডিসি মোটর এই নীতি শুধুমাত্র কাজ সুতরাং একটি ডিসি মোটর নির্মাণের জন্য এটি একটি চৌম্বক ক্ষেত্র স্থাপন অপরিহার্য। চুম্বক ক্ষেত্রের মাধ্যমে স্পষ্টত চৌম্বক ক্ষেত্রটি স্থাপিত হয়। চুম্বক কোন প্রকারের দ্বারা হতে পারে i.e. এটি ইলেক্ট্রোম্যাগনেট হতে পারে অথবা এটি স্থায়ী চুম্বক হতে পারে। স্থায়ী চুম্বক একটি ডিসি মোটর চৌম্বক ক্ষেত্র তৈরি করতে ব্যবহৃত হয়, মোটর স্থায়ী চুম্বক ডিসি মোটর বা PMDC মোটর হিসাবে বলা হয়। আপনি কি কখনও কোন ব্যাটারি চালিত খেলনা উন্মোচিত আছে, আপনি যদি, আপনি স্পষ্টতই এটি ভিতরে একটি ব্যাটারি চালিত মোটর পাওয়া যায় নি। এই ব্যাটারি চালিত মোটর কিন্তু একটি স্থায়ী চুম্বক ডিসি মোটর বা PMDC মোটর কিন্তু কিছুই। এই ধরনের মোটর নির্মাণে মূলত সহজ। এই মোটরগুলি সাধারণত অটোমোবাইল, উইন্ডশীল্ড ওয়াইফার, ধাবককারী, উনান এবং এয়ার কন্ডিশনারগুলিতে ব্যবহৃত ব্লকারগুলির জন্য স্টার্টার মোটর হিসাবে ব্যবহার করা হয়, যা বাড়ানো বা কমিয়ে দেয়, এটি খেলনাগুলিতে ব্যাপকভাবে ব্যবহৃত হয়।

একটি স্থায়ী চুম্বক এর চৌম্বক ক্ষেত্রের শক্তি স্থির হয় হিসাবে এটি বাইরের নিয়ন্ত্রিত করা যাবে না, ডিসি মোটর এই ধরনের ক্ষেত্রের নিয়ন্ত্রণ সম্ভব হতে পারে না। এইভাবে স্থায়ী চুম্বক ডিসি মোটর ব্যবহার করা হয় যেখানে তার ক্ষেত্র নিয়ন্ত্রণ নিয়ন্ত্রণের মাধ্যমে মোটর গতি নিয়ন্ত্রণের প্রয়োজন নেই। ক্ষুদ্র ভগ্নাংশ এবং সাব ফাংশনাল কিউ মোটরগাড়ি এখন স্থায়ী চুম্বক দিয়ে নির্মিত।

Construction of Permanent Magnet DC Motor or PMDC Motorstator of permanent magnetএটি স্থায়ী চুম্বক ডিসি মোটর নামে চিহ্নিত করা হয়, এই মোটর ক্ষেত্র poles মূলত স্থায়ী চুম্বক গঠিত হয়। একটি PMDC মোটর প্রধানত দুটি অংশ গঠিত। একটি স্ট্যাটর এবং একটি অস্ত্রশস্ত্র। এখানে একটি স্টিলার যা একটি ইস্পাত সিলিন্ডার। চুম্বক এই সিলিন্ডারের ভিতরের প্রান্তে স্থাপিত হয়। স্থায়ী চুম্বক এমনভাবে মাউন্ট করা হয় যে প্রতিটি চুম্বকের এন-মেরু এবং এস-মেরু বিকল্পভাবে আর্মার প্রতি সম্মুখীন হয় যেমন নীচের চিত্রটি দেখানো হয়েছে। এর মানে, যদি এক চুম্বকের N- মেরু আর্মার মুখোমুখি হয় তবে পরের চুম্বকের এস-মেরু আর্মার প্রতি সম্মুখীন হয়। তার ভিতরের পার্ফরিতে চুম্বক ধারণ করার পাশাপাশি, ইস্পাত নলাকার স্ট্যাটরটিও চুম্বকীয় প্রবাহের জন্য কম অনিশ্চয়তার পথ হিসাবে কাজ করে। যদিও স্থায়ী চুম্বক ডিসি মোটর ক্ষেত্রে ক্ষেত্রের কুণ্ডলী প্রয়োজন হয় না তবে এটি পাওয়া যায় কখনও কখনও পাওয়া যায় যে তারা স্থায়ী চুম্বক বরাবর ব্যবহার করা হয়। এটি কারণ স্থায়ী চুম্বক তাদের শক্তি হারাতে হলে, এই হারিয়ে চৌম্বকীয় শক্তি এই ক্ষেত্রের coils মাধ্যমে ক্ষেত্রের উত্তেজনা দ্বারা ক্ষতিপূরণ করা যেতে পারে। সাধারণত, বিরল পৃথিবী হার্ড চৌম্বক উপকরণ এই স্থায়ী চুম্বক জন্য ব্যবহৃত হয়। রটার: PMDC মোটর রটার অন্যান্য ডিসি মোটর অনুরূপ। স্থায়ী চুম্বক ডিসি মোটর রটার বা আর্মির কোর, windings এবং কমান্ডার গঠিত। আর্মার কোর মূলত বায়ুশূন্য উত্তোলন করে তৈরি করা হয়। এই বিজ্ঞপ্তি ইস্পাত শীট এক দ্বারা এক সংশোধন করে, একটি নলাকার আকৃতির slotted আর্ম হাতিয়ার গঠিত হয়। বার্নস উজ্জ্বল স্তরিত ইস্পাত শীট চিরস্থায়ী চুম্বক ডিসি মোটর আর্মসার মধ্যে এডিআই বর্তমান ক্ষতি কমাতে ব্যবহৃত হয়। বাহুর বাহুর বাহুর বাইরের বাহিরে এই স্লটগুলি হাউজিং বর্মের কন্ট্রোলারগুলির জন্য ব্যবহার করা হয়। আর্মার কন্ডাক্টর একটি উপযুক্ত পদ্ধতিতে সংযুক্ত হয় যা আর্মার ঘূর্ণায়মানকে বৃদ্ধি করে। ঘুরানোর শেষ টার্মিনাল মোটর শাফায় স্থাপিত commutator বিভাগের সাথে সংযুক্ত করা হয়। অন্য ডিসি মোটর, কার্বন বা গ্রাফাইট ব্রাসের মত বর্ম থেকে বর্তমান সরবরাহ সরবরাহের জন্য কমান্ডার বিভাগের বসন্ত চাপ দিয়ে রাখা হয়।

স্থায়ী চুম্বক ডিসি মোটর বা PMDC মোটর কাজ নীতি আমরা আগেই বলেছি পিএমডিসি মোটরর কাজ নীতি ডিসি মোটর সাধারণ কাজের নীতির অনুরূপ। যে যখন একটি বহন কন্ডাক্টর একটি চৌম্বক ক্ষেত্রের ভিতরে আসে, একটি যান্ত্রিক শক্তি কন্ডাকটর দ্বারা অভিজ্ঞতা হবে এবং এই বলের দিকপাল Fleming এর বাম হাত শাসিত দ্বারা শাসিত হয়। একটি স্থায়ী চুম্বক ডিসি মোটর হিসাবে, আর্মার স্থায়ী চুম্বক এর চৌম্বক ক্ষেত্র ভিতরে স্থাপন করা হয়; অস্ত্রশস্ত্র উত্পন্ন শক্তির দিক দিয়ে ঘুরান। এখানে বর্মের প্রতিটি কন্ডাকটর যান্ত্রিক বল F = BIL নিউটনের অনুভব করে, যেখানে B হল টেসলা (ওয়েবার / এম ২) মধ্যে চৌম্বক ক্ষেত্রের শক্তি, আমি সেই কন্ডাক্টরের মধ্য দিয়ে প্রবাহিত আম্পায়ারের বর্তমান এবং এল মিটারের কন্ডাক্টর এর দৈর্ঘ্য চৌম্বক ক্ষেত্রের নীচে অস্ত্রশস্ত্র প্রতিটি কন্ডাকটর একটি বল অভিজ্ঞতা এবং যারা বাহিনী সংকলন একটি ঘূর্ণন সঁচারক বল উত্পাদন, যা বর্ম উল্টানো ঝোঁক।

Equivalent Circuit of Permanent Magnet DC Motor or PMDC Motorequivalent circuit of pmdcপিএমডিসি মোটর হিসাবে স্থায়ী চুম্বক দ্বারা উত্পাদিত হয়, স্থায়ী চুম্বক ডিসি মোটর সমতুল বর্তনী মধ্যে ক্ষেত্রের কুলিং অঙ্কন করার প্রয়োজন নেই। অস্ত্রোপচারের সরবরাহের ভোল্টেজটি আর্মার প্রতিরোধের ড্রপ থাকবে এবং সরবরাহের বাকি অংশটি মোটরটির পিছনের ই এমএফ দ্বারা প্রত্যাহার করা হবে। সুতরাং মোটর ভোল্টেজ সমীকরণ দ্বারা দেওয়া হয়,   কোথায়, আমি অস্ত্রশস্ত্র বর্তমান এবং আর মোটর অস্ত্রশস্ত্র প্রতিরোধের। Eb হয় ফিরে emf এবং ভি সরবরাহ ভোল্টেজ হয়। স্থায়ী চুম্বক ডিসি মোটর বা PMDC মোটর সুবিধা পিএমডিসি মোটর অন্য ধরনের ডিসি মোটর উপর কিছু সুবিধা আছে। তারা: ক্ষেত্র উত্তেজনার ব্যবস্থা প্রয়োজন নেই। ডিসি মোটর দক্ষতা উন্নত যা উত্তেজনার জন্য ক্ষয়প্রাপ্ত কোন ইনপুট শক্তি। ক্ষেত্রের কুল জন্য কোন ক্ষেত্র কুণ্ডলী তাই স্থান সংরক্ষণ করা হয় যা মোটর সামগ্রিক আকার হ্রাস। আপেক্ষিক কিউ রেটযুক্ত অ্যাপ্লিকেশনের জন্য সস্তা এবং লাভজনক।

স্থায়ী চুম্বক ডিসি মোটর বা PMDC মোটর এর অসুবিধা এই ক্ষেত্রে, ডিসি মোটর এর অস্ত্রোপচার প্রতিক্রিয়া ক্ষতিপূরণ করা যাবে না কারণ ক্ষেত্রের চৌম্বকীয় শক্তি কম্বল প্রভাব প্রভাব আর্মার প্রতিক্রিয়ার কারণে হতে পারে। মোটরগুলির শুরুতে, বিপর্যয় ও ওভারলোডিংয়ের সময় অতিরিক্ত আর্মভার বর্তমানের কারণে স্থায়ীভাবে ডিগনানেটেড (আংশিক) পোল পাওয়ার একটি সুযোগ রয়েছে। পিএমডিসি মোটর আরেকটি প্রধান অসুবিধা হল যে, এয়ার ফাঁকটির ক্ষেত্র নির্দিষ্ট এবং সীমিত এবং এটি বহির্বিশ্বে নিয়ন্ত্রণ করা যায় না। অতএব, মোটর এই ধরনের মধ্যে ডিসি মোটর খুব দক্ষ গতি নিয়ন্ত্রণ কঠিন। স্থায়ী চুম্বক ডিসি মোটর বা PMDC মোটর অ্যাপ্লিকেশন PMDC মোটর ব্যাপকভাবে ব্যবহৃত হয় যেখানে ছোট ডিসি মোটর প্রয়োজন হয় এবং খুব কার্যকর নিয়ন্ত্রণ যেমন অটোমোবাইল স্টার্টার, খেলনা, wipers, Washers, গরম হ্রদকারী, এয়ার কন্ডিশনার, কম্পিউটার ডিস্ক ড্রাইভ এবং আরো অনেক কিছু প্রয়োজন হয় না।