একটি ট্রানজিস্টর 3 টার্মিনাল, emitter, বেস এবং সংগ্রাহক। এই 3 টার্মিনাল ব্যবহার করে ট্রানজিস্টর একটি 3 টা বিভিন্ন সম্ভাব্য কনফিগারেশনের ইনপুট এবং আউটপুট উভয়ের জন্য একটি টার্মিনাল সঙ্গে বর্তনী মধ্যে সংযুক্ত করা যাবে। কনফিগারেশন তিন ধরনের হয় কমন বেস, কমন এমিতার এবং সাধারণ কালেক্টর কনফিগারেশন। প্রতিটি কনফারেন্সে, ইমিটার জংশন পক্ষপাতদুষ্ট এবং সংগ্রাহক জংশন বিপরীত পক্ষপাতমূলক। সাধারণ বেস (CB) কনফিগারেশন নামটিই বোঝা যায় যে ট্রানজিস্টারের ইনপুট এবং আউটপুট উভয়ের জন্য বেস টার্মিনাল সাধারণ টার্মিনাল হিসাবে গ্রহণ করা হয়। নিম্নলিখিত চিত্রটি দেখানো হয় উভয় NPN এবং PNP ট্রানজিস্টরের জন্য সাধারণ বেস সংযোগ।CB Configuration

বোঝার জন্য, আসুন CB কনফিগারেশনে এনপিএন ট্রানজিস্টর বিবেচনা করি। যখন ইমিটার ভোল্টেজটি প্রয়োগ করা হয়, যেমনটি পক্ষপাতহীনভাবে হয়, তখন নেতিবাচক টার্মিনালের ইলেকট্রনগুলি উষ্ণতর ইলেকট্রনকে দূর করে এবং সংগ্রাহককে উৎসাহিত করার জন্য সংগ্রাহক এবং ভিতরের মাধ্যমে বর্তমান প্রবাহটি সংগ্রহ করে। কালেকটর ভোল্টেজ VCB এই জুড়ে ধ্রুবক রাখা হয়। সিবি কনফিগারেশন ইন, ইনপুট বর্তমান ইমিটার বর্তমান IE এবং আউটপুট বর্তমান সংগ্রাহক বর্তমান IC হয়। বর্তমান এমপ্লিফিকেশন ফ্যাক্টর (α) সংগ্রাহক বর্তমান (ΔIC) পরিবর্তনকারীর সংকট বর্তমান (ΔIE) পরিবর্তনের অনুপাত যখন সংগ্রাহক ভোল্টেজ VCB ধ্রুবক রাখা হয়, বর্তমান প্রসারমান ফ্যাক্টর হিসাবে বলা হয়। এটি α দ্বারা চিহ্নিত করা হয়।α=ΔICΔIEatconstantVCB

Expression for Collector current

উপরে ধারণা দিয়ে, আমাদের সংগ্রাহক বর্তমানের জন্য কিছু অভিব্যক্তি আঁকতে চেষ্টা করা যাক। বর্তমান প্রবাহিত ইমিটারের পাশাপাশি ইলেকট্রন গহ্বর পুনরায় সংমিশ্রণের কারণে মূল টার্মিনালের মধ্য দিয়ে প্রবাহিত কিছু মৌলিক বর্তমান আইবি রয়েছে। হিসাবে সংগ্রাহক-বেস জংশ বিপরীত পক্ষপাতদুষ্ট হয়, অন্য একটি বর্তমান যা সংখ্যালঘু চার্জ ক্যারিয়ার কারণে বহন করা হয়। এই Ileakage হিসাবে বোঝা যায় যা ফুটা বর্তমান। এটি সংখ্যালঘু চার্জের ক্যারিয়ারের কারণে এবং খুব ছোট। সংগ্রাহক টার্মিনাল পৌঁছে যে emitter বর্তমান হয় αIE মোট সংগ্রাহক বর্তমান আইসি = αIE + + Ileakage যদি emitter- বেস ভোল্টেজ VEB = 0, এমনকি তারপর, সেখানে একটি ছোট ফুটো বর্তমান প্রবাহিত হয়, যা ICBO (সংগ্রাহক-বেস বর্তমান বর্তমানের সাথে বর্তমান) হিসাবে বলা যেতে পারে। সংগ্রাহক বর্তমান তাই হিসাবে প্রকাশ করা যেতে পারে আইসি = αIE + + ICBO আই ই = আইসি + + আইবি আইসি = α (আইসি + + আইবি) + + ICBO আইসি (1-α) = αIB + + ICBO আইসি = (α1-α) আইবি + + (ICBO1-α) আইসি = (α1-α) আইবি + + (11-α) ICBO অতএব উপরোক্ত উপায়ে সংগ্রাহক বর্তমান জন্য অভিব্যক্তি হয়। সংগ্রাহক বর্তমানের মূল্য ব্যবহার করে বর্তমান ট্রানজিস্টরের বর্তমান প্রসারমান ফ্যাক্টর বরাবর বেস বর্তমান এবং ফুটো বর্তমান উপর নির্ভর করে।

Characteristics of CB configurationএই কনফিগারেশন ভোল্টেজ লাভ উপলব্ধ কিন্তু কোন বর্তমান লাভ। ভিসিবি হচ্ছে, এমটিটার-বেস ভোল্টেজ VEB- তে ছোট বৃদ্ধি সহ, এমিতার বর্তমান IE বৃদ্ধি পায়। এমিতার বর্তমান IE হল কলকাতা ভোল্টেজ VCB এর স্বাধীন। কালেক্টর ভোল্টেজ ভিসিবি সংগ্রাহক বর্তমান আইসিটিকে কম ভোল্টেজে প্রভাবিত করতে পারে, যখন ভিইব ধ্রুবক রাখা হয়। ইনপুট প্রতিরোধের রিটিটি সংবহনকারী সংগ্রাহক বেস ভোল্টেজ ভিসিবি-এ ইমিটার-বর্তমান (ΔIE) পরিবর্তনের জন্য ইমিটার-বেস ভোল্টেজ (ΔVEB) এর পরিবর্তনের অনুপাত।η=ΔVEBΔIEatconstantVCB

ইনপুট প্রতিরোধের খুব কম মান হিসাবে, VEB এর একটি ছোট মূল্য ইমিটার বর্তমান IE একটি বড় বর্তমান প্রবাহ উত্পাদন যথেষ্ট। আউটপুট প্রতিরোধের হার হল সংগ্রাহক বেস ভোল্টেজের পরিবর্তন (ΔVCB) সংগ্রাহক বর্তমান (ΔIC) পরিবর্তনের ধ্রুবক ইমিটার বর্তমান IE এ পরিবর্তন অনুপাত। RO = ΔVCBΔICatconstantlE হিসাবে আউটপুট প্রতিরোধের খুব উচ্চ মান, VCB একটি বড় পরিবর্তন সংগ্রাহক বর্তমান আইসি খুব সামান্য পরিবর্তন উত্পাদন করে। এই কনফারেন্সটি তাপমাত্রা বৃদ্ধির বিরুদ্ধে ভাল স্থিতিশীলতা প্রদান করে। সিবি কনফিগারেশন উচ্চ ফ্রিকোয়েন্সির অ্যাপ্লিকেশনের জন্য ব্যবহৃত হয়।

Common Emitter (CE) Configurationনামটি নিজেই ইঙ্গিত করে যে ট্রানজিস্টার এর ইনপুট এবং আউটপুট উভয় জন্য এমমিটার টার্মিনাল সাধারণ টার্মিনাল হিসাবে গ্রহণ করা হয়। এনপিএন এবং পিএনপি উভয় ট্রানজিস্টর জন্য সাধারণ emitter সংযোগ নিম্নলিখিত চিত্র দেখানো হয়।CE Configurationশুধু সিবি কনফিগারেশন হিসাবে, ইমিটার জংশন পক্ষপাতদুষ্ট এবং সংগ্রাহক জংশ বিপরীত পক্ষপাতদুষ্ট হয়। ইলেকট্রন প্রবাহ একই পদ্ধতিতে নিয়ন্ত্রিত হয়। ইনপুট বর্তমান বেস বর্তমান IB হয় এবং আউটপুট বর্তমান সংগ্রাহক বর্তমান আইসি এখানে। বেস বর্তমান সংমিশ্রণ ফ্যাক্টর (β) সংগ্রাহক বর্তমান পরিবর্তন (ΔIC) বেস বর্তমান পরিবর্তন (ΔIB) থেকে অনুপাতকে বেস বর্তমান অ্যামপ্লিফিকেশন ফ্যাক্টর বলা হয়। এটি β দ্বারা চিহ্নিত করা হয় β = ΔICΔIB Β এবং α এর মধ্যে সম্পর্ক আসুন আমরা বেস বর্তমান প্রসারমান ফ্যাক্টর এবং ইমিটার বর্তমান প্রোপারপ্লায়েন্ট ফ্যাক্টর মধ্যে সম্পর্ক খুঁজে বের করার চেষ্টা করি। β = ΔICΔIB α = ΔICΔIE আই ই = আইবি + + আইসি ΔIE = ΔIB + + ΔIC ΔIB = ΔIE-ΔIC আমরা লিখতে পারি β = ΔICΔIE-ΔIC $ $ দ্বারা ভাগ করা β = ΔICΔIEΔIEΔIE-ΔICΔIE α = ΔICΔIE আমাদের আছে α = ΔICΔIE অতএব, β = α1-α উপরোক্ত সমীকরণ থেকে, এটি স্পষ্ট যে, α 1 হিসাবে আবির্ভূত হয়, β ইনফিনিটি পর্যন্ত পৌঁছায়। অতএব, প্রচলিত Emitter সংযোগের বর্তমান লাভ খুব বেশী। এই কারণে এই বর্তনী সংযোগ বেশিরভাগই সমস্ত ট্রানজিস্টার অ্যাপ্লিকেশন ব্যবহার করা হয়। কালার বর্তমান জন্য অভিব্যক্তি কমন এমিতার কনফিগারেশনে, আইবি হল ইনপুট বর্তমান এবং আইসি আউটপুট বর্তমান। আমরা জানিআই ই = আইবি + + আইসি এবং আইসি = αIE + + ICBO = Α (আইবি + + আইসি) + + ICBO আইসি (1-α) = αIB + + ICBO আইসি = α1-αIB + + 11 αICBO যদি বেস বর্তনী খোলা হয়, যেমন আইবি = 0, বেস খোলা সঙ্গে সংগ্রাহক ইমিটার বর্তমান ICEO হয় ICEO = 11 αICBO পূর্বের সমীকরণে এর মূল্যকে বাদ দিয়ে, আমরা পাই আইসি = α1-αIB + + ICEO আইসি = βIB + + ICEO সুতরাং সংগ্রাহক বর্তমান জন্য সমীকরণ প্রাপ্ত করা হয়। হাঁটু ভোল্টেজ ইন সিই কনফিগারেশন, বেস বর্তমান IB ধ্রুবক পালন করে, VCE ভিন্ন হয়, আইসি VCE প্রায় 1v বৃদ্ধি এবং পরে ধ্রুবক থাকে। VCE এর এই মান VCE এর সাথে কোন সংগ্রাহক বর্তমান আইসি পরিবর্তিত হয় তা বলা হয় হাঁটু ভোল্টেজ। ট্রানজিস্টর সিই কনফিগারেশন অপারেটিং সময়, তারা এই হাঁটু ভোল্টেজ উপরে পরিচালিত হয়।

Characteristics of CE Configuration

এই কনফিগারেশন ভাল বর্তমান লাভ এবং ভোল্টেজ লাভ প্রদান করে। VCE- র সাথে VBE রাখা, VBE- এর একটি ছোট বৃদ্ধি সঙ্গে বেস বর্তমান IB বৃদ্ধি CB কনফিগারেশন তুলনায় দ্রুত। হাঁটু ভোল্টেজ উপরে VCE কোন মান জন্য, আইসি প্রায় βIB এর সমান। ইনপুট প্রতিরোধের রিটিটি বেস এমেটার ভোল্টেজের পরিবর্তন (ΔVBE) বেস স্ট্র্যাটেজি (ΔIB) পরিবর্তনের অনুপাত হয় যা ধ্রুব সংগ্রাহক উমিটার ভোল্টেজ VCE। RI = ΔVBEΔIBatconstantVCE ইনপুট প্রতিরোধের খুব কম মান হিসাবে, VBE একটি ছোট মূল্য বেস বর্তমান IB বৃহত বর্তমান প্রবাহ উত্পাদন যথেষ্ট। আউটপুট প্রতিরোধের রশ্মি সংগ্রাহক ইমিটার ভোল্টেজের পরিবর্তনের অনুপাত (ΔVCE) সংগ্রাহক বর্তমান (ΔIC) পরিবর্তনের জন্য ধ্রুবক IB এ। RO = ΔVCEΔICatconstantIB সিই সার্কিট আউটপুট প্রতিরোধের CB সার্কিট যে কম হয়। এই কনফিগারেশন সাধারণত পক্ষপাত স্থিরকরণ পদ্ধতি এবং অডিও ফ্রিকোয়েন্সি অ্যাপ্লিকেশনের জন্য ব্যবহৃত হয়।

Common Collector (CC) Configurationনামটি নিজেই বোঝায় যে ট্রানজিস্টারের ইনপুট এবং আউটপুট উভয়ের জন্য কালেক্টর টার্মিনাল সাধারণ টার্মিনাল হিসাবে গ্রহণ করা হয়। এনপিএন এবং পিএনপি উভয় ট্রানজিস্টর জন্য সাধারণ সংগ্রাহক সংযোগ নিম্নলিখিত চিত্রে হিসাবে দেখানো হয়।CC Configurationসিবি এবং সিই কনফিগারেশনের মতই, ইমিটার জংশন পক্ষপাতদুষ্ট এবং সংগ্রাহক জংশন বিপরীত পক্ষপাতদুষ্ট। ইলেকট্রন প্রবাহ একই পদ্ধতিতে নিয়ন্ত্রিত হয়। ইনপুট বর্তমান বেস বর্তমান IB হয় এবং আউটপুট বর্তমান ইমিটার বর্তমান IE এখানে। বর্তমান অ্যামপ্লিফিকেশন ফ্যাক্টর (γ) ইমিটার বর্তমান (ΔIE) পরিবর্তন বেস বর্তমান (ΔIB) পরিবর্তনের অনুপাত সাধারণ সংগ্রাহক (সিসি) কনফিগারেশন বর্তমান ক্রমবর্ধমান ফ্যাক্টর হিসাবে পরিচিত হয় এটি γ দ্বারা চিহ্নিত করা হয়। γ = ΔIEΔIB সিসি কনফিগারেশন বর্তমান লাভ সিই কনফিগারেশন হিসাবে একই। সিসি কনফিগারেশন মধ্যে ভোল্টেজ লাভ সবসময় 1 থেকে কম। Γ এবং α এর মধ্যে সম্পর্ক আসুন γ এবং α এর মধ্যে কিছু সম্পর্ক আঁকতে চেষ্টা করি γ = ΔIEΔIB α = ΔICΔIE আই ই = আইবি + + আইসি ΔIE = ΔIB + + ΔIC ΔIB = ΔIE-ΔIC IB এর মান বাদ দিয়ে, আমরা পাই γ = ΔIEΔIE-ΔIC ΔIE দ্বারা বিভক্ত γ = ΔIEΔIEΔIEΔIE-ΔICΔIE 11 α γ = 11 α সংগ্রাহক বর্তমান জন্য অভিব্যক্তি আমরা জানি আইসি = αIE + + ICBO আই ই = আইবি + + আইসি = আইবি + + (αIE + + ICBO) আই ই (1-α) = আইবি + + ICBO IE = IB1-α + + ICBO1-α IC≅IE = (β + 1 টি) আইবি + + (β + 1 টি) ICBO উপরে সংগ্রাহক বর্তমান জন্য অভিব্যক্তি। সিসি কনফিগারেশন বৈশিষ্ট্য এই কনফিগারেশন বর্তমান লাভ উপলব্ধ কিন্তু কোন ভোল্টেজ লাভ। সিসি কনফিগারেশন ইন, ইনপুট প্রতিরোধের উচ্চ এবং আউটপুট প্রতিরোধের কম হয়। এই বর্তনী দ্বারা উপলব্ধ ভোল্টেজ লাভ কম 1। সংগ্রাহক বর্তমান এবং বেস বর্তমান যোগফল বর্তমান emitter সমান। ইনপুট এবং আউটপুট সংকেত ফেজ হয় এই কনফিগারেশনটি নন-ইনভার্টিং এম্প্লিফায়ার আউটপুট হিসাবে কাজ করে। এই সার্কিটটি বেশিরভাগই এপিডেন্স ম্যাচিংয়ের জন্য ব্যবহৃত হয় এর মানে, একটি উচ্চ প্রতিবিম্বন উৎস থেকে একটি নিম্ন বিকিরণ লোড চালানো।