ইলেক্ট্রোম্যাগনেটিক আবেশন নীতি অনুযায়ী, আমরা ইতিমধ্যেই শিখেছি যে, একটি ভিন্ন প্রবাহ একটি কুণ্ডলীতে একটি EMF প্রবর্তন করতে পারে। মিউচুয়াল আহরণের নীতি অনুসারে, যখন অন্য কুণ্ডলী যেমন কুণ্ডলী বরাবর আনা হয়, তলটি দ্বিতীয় কুণ্ডলীতে ইএমএফকে প্রবর্তন করে। এখন, বিভিন্ন প্রবাহের কুণ্ডলটিকে প্রাথমিক কুল এবং কয়েল বলা হয় যার মধ্যে ইএমএফটি প্ররোচিত করা হয় তাকে সেকেন্ডারি কুল বলা হয়, যখন দুটি কয়েল একসাথে একটি ট্রান্সফরমার নামে পরিচিত একটি ইউনিট তৈরি করে।

ট্রান্সফরমার ; একটি ট্রান্সফরমার একটি প্রাথমিক কুণ্ডল আছে যা ইনপুট দেওয়া হয় এবং একটি দ্বিতীয় কুণ্ডলী যা থেকে আউটপুট সংগ্রহ করা হয়। এই কয়েল উভয় একটি কোর উপাদান উপর ক্ষত হয়। সাধারণত একটি অন্তরক ট্রান্সফরমার কোর গঠন করে। নিম্নলিখিত চিত্র একটি বাস্তব ট্রান্সফরমার দেখায়।Transformerউপরের চিত্র থেকে, এটি স্পষ্ট যে কয়েকটি উল্লেখ সাধারণ। আমাদের তাদের একটি নোট আছে চেষ্টা করা যাক। তারা – এনপি = প্রাথমিক ঘুরতে ঘোরাঘুরির সংখ্যা Ns = দ্বিতীয় ঘূর্ণায়মান মধ্যে ঘড়ির সংখ্যা আইপি = বর্তমান ট্রান্সফরমারে প্রাথমিক প্রবাহিত হয় বর্তমান = ট্রান্সফরমারের সেকেন্ডারিতে প্রবাহিত বর্তমান Vp = ট্রান্সফরমার প্রাথমিক জুড়ে ভোল্টেজ Vs = ট্রান্সফরমার সেকেন্ডারি জুড়ে ভোল্টেজ Φ ট্রান্সফরমারে মূলের চারপাশে চুম্বকীয় প্রবাহ বিদ্যমান। একটি সার্কিট ট্রান্সফরমার নিম্নোক্ত চিত্রটি দেখায় যে একটি ট্রান্সফরমার কিভাবে একটি সার্কিটে প্রতিনিধিত্ব করা হয়। প্রাথমিক পরিমাপ, দ্বিতীয় পরিমাপ এবং ট্রান্সফরমারের মূলটি নিম্নলিখিত চিত্রের মধ্যেও প্রতিনিধিত্ব করে।Transformer in Circuitঅতএব, যখন একটি ট্রান্সফরমার একটি বর্তনী সংযুক্ত করা হয়, ইনপুট সরবরাহ প্রাথমিক কুণ্ডলী দেওয়া হয় যাতে এটি এই ক্ষমতা সরবরাহ সঙ্গে বিভিন্ন চৌম্বকীয় flux উত্পাদন করে এবং যে প্রবাহ ট্রান্সফরমার এর দ্বিতীয় কয়েল মধ্যে প্রবর্তিত হয়, যা বিভিন্ন EMF উত্পাদন করে ভিন্ন প্রবাহ হিসাবে প্রবাহ পরিবর্তন করা উচিত, প্রাথমিক থেকে দ্বিতীয় EMF স্থানান্তর জন্য, একটি ট্রান্সফরমার সবসময় বর্তমান এসি বিকল্প কাজ করে। ধাপ-আপ এবং ধাপ ডাউন মাধ্যমিক ঘুরতে ঘোরাঘুরির সংখ্যা উপর নির্ভর করে, ট্রান্সফরমার একটি ধাপে বা একটি স্টেপ ডাউন ট্রান্সফরমার হিসাবে বলা যেতে পারে। এখানে উল্লেখ্য যে প্রধান বিন্দু হল, ট্রান্সফরমারের প্রাথমিক ও মাধ্যমিক ক্ষমতার কোন পার্থক্য থাকবে না। তদনুসারে, যদি ভোল্টেজটি উচ্চতর হয়, তবে কম বর্তমান শক্তি স্থিতিশীল করতে টানা হয়। পাশাপাশি, যদি সেকেন্ডারির ​​ভোল্টেজটি কম থাকে তবে উচ্চতর বর্তমান অঙ্কিত হয়, যাতে ক্ষমতাটি প্রাথমিক দিকের মতই হতে পারে। ধাপ উপরে প্রাথমিক ঘুরানোর চেয়ে দ্বিতীয় ঘূর্ণায়মানের সংখ্যা বেশি হলে, ট্রান্সফরমারটি স্টেপ-আপ ট্রান্সফরমার বলে অভিহিত হয়। এখানে প্ররোচিত EMF ইনপুট সংকেত তুলনায় বড়।Step Upনিচে নামা প্রাথমিক ঘুরানোর চেয়ে মাধ্যমিক ঘূর্ণনের পরিমাণ কম হলে, ট্রান্সফরমারটি স্টেপ-ডাউন ট্রান্সফরমার বলে মনে করা হয়। এখানে ইনডেড ই এমএফ ইনপুট সংকেত তুলনায় কম।Step Downঅনুপাত অনুপাত হিসাবে প্রাথমিক এবং দ্বিতীয় windings সক্রিয় সংখ্যা ভোল্টেজ রেটিং প্রভাবিত, এটা মোড়ের মধ্যে একটি অনুপাত বজায় রাখা যাতে হিসাবে প্রবর্তিত ভোল্টেজের সম্পর্কে একটি ধারণা আছে গুরুত্বপূর্ণ। প্রাথমিক কুণ্ডের মধ্যবর্তী কুণ্ডলীতে ঘন ঘন ঘন ঘন অনুপাতকে “পরিবর্তন অনুপাত” বা “রূপান্তর অনুপাত” বলা হয়।

মোট অনুপাত সাধারণত এন দ্বারা চিহ্নিত করা হয়প্রাথমিক থেকে মাধ্যমিক পর্যন্ত অনুপাত, আউটপুটে ইনপুট অনুপাত, এবং যে কোনও প্রদেয় ট্রান্সফরমারের মোটা অনুপাত তার ভোল্টেজ অনুপাতের মত হবে। তাই এই হিসাবে লেখা হতে পারে NpNs = VpVs = এন = Turnsratio বিপরীত অনুপাত এছাড়াও ট্রান্সফরমার একটি ধাপে আপ বা একটি ধাপে ডাউন ট্রান্সফরমার হয় কিনা। উদাহরণস্বরূপ, 1: 3 এর একটি অনুপাত অনুপাত বলে যে ট্রান্সফরমারটি একটি ধাপ-আপ এবং অনুপাত 3: 1 বলে যে এটি একটি ধাপ-ডাউন ট্রান্সফরমার।