আমাকে ইলেকট্রনিক্স এবং ইলেকট্রিক্যালের ক্ষেত্রের অন্য গুরুত্বপূর্ণ উপাদান সম্পর্কে আপনাকে পরিচয় করিয়ে দিন, ইনডুকার ইনডিকেটর একটি প্যাসিভ দুই টার্মিনাল উপাদান যা অস্থায়ীভাবে একটি চৌম্বক ক্ষেত্রের আকারে শক্তির সঞ্চয় করে। এটি সাধারণত একটি কুণ্ডলী হিসাবে বলা হয়। একটি প্রারম্ভিক মূল সম্পত্তি এটি বর্তমান কোন পরিবর্তন বিরোধিতা হয়।

Inductor

ইলেক্ট্রোম্যাগনেটিক ইনডাকশন এর ফ্যারাডে এর আইন অনুযায়ী, যখন একটি প্রারম্ভকারী পরিবর্তনের মাধ্যমে বর্তমান প্রবাহিত হয়, সময়-ভিন্ন চুম্বকীয় ক্ষেত্র কন্ডাক্টরের একটি ভোল্টেজকে প্রবর্তন করে। লেন্স আইন অনুযায়ী, প্ররোচিত ইএমএফের নির্দেশনা বর্তমানের পরিবর্তনের বিরোধিতা করে যে এটি তৈরি করেছে। অতএব, প্ররোচিত ইএমএফ কুলের জুড়ে প্রয়োগ ভোল্টেজ বিপরীত হয়। এটি একটি প্রারম্ভিক এর সম্পত্তি। নিম্নোক্ত চিত্রটি দেখায় যে একটি প্রারম্ভকারী কেমন দেখাচ্ছে।Inductorএকটি প্রারম্ভকারী একটি ডিসি সংকেত মধ্যে কোন এসি উপাদান উপস্থিত ব্লক। দী সংযোগকারীটি কখনও কখনও একটি কোর উপর আবৃত, উদাহরণস্বরূপ একটি ফেরাত কোর। এটি তারপর নীচের চিত্র হিসাবে দেখায়।Inductor Blocksনিম্নোক্ত চিত্রটি লেবেলযুক্ত বিভিন্ন অংশগুলির সাথে একটি উদ্বোধক দেখায়।Inductor Partsপ্রতীক বিভিন্ন ধরনের ইনডক্টরগুলির চিহ্নগুলি নীচে দেওয়া হয়েছে।Inductor Symbols

শক্তির সংগ্রহস্থল ইলেক্ট্রোম্যাগনেটিজমের মৌলিক বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি হল যে একটি প্রারম্ভিক মাধ্যমে প্রবাহিত বর্তমান যখন, একটি চৌম্বক ক্ষেত্র বর্তমান প্রবাহ থেকে ঋজু তৈরি করে। এটি বিল্ডিং উপর রাখে। এটা কিছু সময়ে স্থিতিশীল পায়, যার মানে পরিকাঠামো তার পরে তৈরি করবে না। যখন প্রবাহ বন্ধ হয়ে যায়, তখন চৌম্বক ক্ষেত্র হ্রাস পায়। এই চৌম্বকীয় শক্তি বৈদ্যুতিক শক্তি পরিণত হয়েছে অতএব শক্তি অস্থায়ীভাবে চৌম্বক ক্ষেত্রের আকারে সংরক্ষিত হয়। একটি নির্দেশক কাজ ইলেক্ট্রোম্যাগনেটিক আবেগের তত্ত্ব অনুসারে, কোনও প্রবাহিত বিদ্যুৎকেন্দ্র, একটি কন্ডাক্টর প্রবাহিত হয়, এটির কাছাকাছি একটি চৌম্বক ক্ষেত্র তৈরি করে, যা বর্তমানের কার্যাবলী। এছাড়াও, কোনও পরিবর্তিত চৌম্বক ক্ষেত্র, সেই ক্ষেত্রটিতে বর্তমান কন্ডাকটরের বর্তমান উৎপন্ন করে, যদিও বর্তমানটি চৌম্বক ক্ষেত্রের কাছে ঋজু। এখন, আমরা একটি পরিচালক যা একটি পরিচালক কুণ্ডলী গঠিত হয় এবং কিছু বর্তমান প্রারম্ভিক মাধ্যমে পাস যখন বিবেচনা, একটি চৌম্বক ক্ষেত্র এটি ঋজু তৈরি করা হয়। নিচের চিত্রটির চারপাশে চুম্বক ক্ষেত্রের একটি প্রারম্ভিক নির্দেশক।Magnetic Fieldsএখন, এখানে আমরা একটি পরিবর্তিত চৌম্বক ক্ষেত্র আছে, যা কন্ডাকটর মাধ্যমে কিছু বর্তমান তৈরি। কিন্তু এই বর্তমানটি উৎপাদিত হয় যে এটি প্রধান বর্তমানের বিরোধিতা করে, যা চৌম্বক ক্ষেত্র তৈরি করেছে। যদি এই বর্তমান নামকরণ করা হয় IM যা চৌম্বক ক্ষেত্র এবং চৌম্বক ক্ষেত্রের কারণে বর্তমান উৎপাদিত হয় β দ্বারা নির্দেশিত, নিম্নলিখিত চিত্রটি ইঙ্গিত দেয়Magnetic Energyএই প্রতিদ্বন্দ্বী বর্তমান লাভ বিভিন্ন চুম্বক ক্ষেত্রের সঙ্গে শক্তি, যা ইনপুট সরবরাহ ফ্রিকোয়েন্সি দ্বারা শক্তি লাভ। অতএব যেহেতু ইনপুট বর্তমানটি উচ্চ ফ্রিকোয়েন্সির সাথে আরও বেশি এবং বেশি এসি হয়ে যায়, তবে বর্তমানের বিরোধিতার ফলে বিপরীত দিক থেকে এটির উৎপাদনের কারণেই তার শক্তি বৃদ্ধি পায়। এখন, এই বিরোধের বর্তমান, উচ্চ ফ্রিকোয়েন্সির এসি বন্ধ করার চেষ্টা করে যা প্রারম্ভিক মাধ্যমে পাস, যার অর্থ “এসি ব্লক”।