বর্তমান ট্রান্সফরমার প্রাথমিক ঘূর্ণায়মান মাধ্যমে প্রবাহিত বর্তমান প্রবাহ অনুপাত একটি আউটপুট উত্পাদন প্রাথমিক উপর একটি ধ্রুবক ক্ষমতা ফলে

বর্তমান ট্রান্সফরমার (সি.টি.), “টাইপ ট্রান্সফরমার” এর একটি প্রকার, যা তার প্রাথমিক ঘুরের মধ্যে একটি চলমান বর্তমান উত্পাদন করার জন্য ডিজাইন করা হয় যা বর্তমানের প্রাথমিক হিসাবে পরিমাপ করা হয়। বর্তমান ট্রান্সফরমারগুলি উচ্চ ভোল্টেজের স্রোতকে অনেক কম মূল্যের কমে ফেলে এবং স্ট্যান্ডার্ড এ্যামিমিটার ব্যবহার করে একটি এসি ট্রান্সমিশন লাইনের প্রবাহের প্রকৃত বিদ্যুৎ প্রবাহের নিরাপদভাবে পর্যবেক্ষণের একটি সুবিধাজনক উপায় প্রদান করে। একটি মৌলিক বর্তমান ট্রান্সফরমার অপারেশন প্রধান একটি সাধারণ ভোল্টেজ ট্রান্সফরমার থেকে সামান্য ভিন্ন।ভোল্টেজ বা বিদ্যুৎ ট্রান্সফরমারের বিপরীতে পূর্বের দিকে তাকিয়ে রয়েছে, বর্তমান ট্রান্সফরমারটি কেবল একটি বা খুব কম ঘনত্বের মত করে তার প্রধান ঘুরতে থাকে। এই প্রাথমিক ঘুরানো একটি একক ফ্ল্যাট ঘুরান হতে পারে, কোর প্রায় আবৃত ভারী দায়িত্ব তারের একটি কুণ্ডলী বা শুধুমাত্র একটি কন্ডাকটর বা বাস বার একটি কেন্দ্রিয় হোল মাধ্যমে স্থাপিত হিসাবে প্রদর্শিত হিসাবে হতে পারে।

এই ধরনের ব্যবস্থার কারণে, বর্তমান ট্রান্সফরমারটি প্রায়ই একটি “ধারাবাহিক ট্রান্সফরমার” হিসাবে উল্লেখ করা হয় যা প্রধান ঘুরানোর মত, যা কখনো কখনো খুব কম নয়, যা বহনকারী বহনকারী কন্ডাক্টরকে লোড সরবরাহ করে। সেকেন্ডারি ঘুরলেও, বেশিরভাগ কুণ্ডলীতে কম ক্ষতির চুম্বকীয় উপাদানগুলির একটি স্তরিত কোরের ক্ষত সৃষ্টি হতে পারে। এই কোরের একটি বড় ক্রস বিভাগীয় এলাকা আছে যাতে চুম্বকীয় প্রবাহ ঘনত্ব তৈরি অনেক কম ক্রস-বিভাগীয় এলাকা তারের ব্যবহার কম, বর্তমান উপর নির্ভর করে যতটা সরানো আবশ্যক হিসাবে এটি একটি ধ্রুব বর্তমান আউটপুট, সংযুক্ত স্বাধীন বোঝা. সেকেন্ডারি ঘুরানো একটি শর্ট সার্কিটের মধ্যে একটি বর্তমান সরবরাহ করবে, একটি ammeter আকারে, বা একটি প্রতিরোধী লোড পর্যন্ত সেকেন্ডের মধ্যে প্রবাহিত ভোল্টেজ মূল বৃহত্তর যথেষ্ট বড় বা অত্যধিক ভোল্টেজ ভাঙ্গন থেকে ব্যর্থতার কারণ।

একটি ভোল্টেজ ট্রান্সফরমারের পরিবর্তে, বর্তমান ট্রান্সফরমারের প্রাথমিক বর্তমানটি সেকেন্ডারি লোডের বর্তমান উপর নির্ভরশীল নয় বরং পরিবর্তে বহিরাগত লোড দ্বারা নিয়ন্ত্রিত হয়। সেকেন্ডারি বর্তমান সাধারণত একটি প্রমিত 1 এম্পেরে বা 5 প্রধান প্রধান রেটিং রেটিং জন্য Amperes রেট করা হয়। বর্তমান ট্রান্সফরমার তিনটি মৌলিক ধরনের আছে: ক্ষত, toroidal এবং বার বর্তমান ট্রান্সফরমার ক্ষত – ট্রান্সফরমার প্রাথমিক ঘুরানো শারীরিকভাবে বর্তনী মধ্যে প্রবাহিত বর্তমান পরিমাপ বহন করে কন্ডাক্টর সিরিজের সাথে সংযুক্ত করা হয়। দ্বিতীয় বর্তমানের মাত্রাটি ট্রান্সফরমারের মোটা অনুপাত নির্ভরশীল। Toroidal বর্তমান ট্রান্সফরমার – এই একটি প্রাথমিক ঘুরানো না থাকে। পরিবর্তে, নেটওয়ার্কের মধ্যে বর্তমান প্রবাহ বহন করে যে লাইনটি টর্পেডাল ট্রান্সফরমারের একটি উইন্ডো বা গর্তের মধ্য দিয়ে থ্রেড করা হয়। কিছু বর্তমান ট্রান্সফরমারের একটি “বিভক্ত কোর” রয়েছে যা সেগুলি সংযুক্ত করা হয় যা সার্কিট সংযোগ বিচ্ছিন্ন না করে তা খোলা, ইনস্টল করা এবং বন্ধ করা যায়। বার-টাইপ বর্তমান ট্রান্সফরমার – এই ধরনের বর্তমান ট্রান্সফরমার প্রধান ঘূর্ণায়মান হিসাবে মূল বর্তনী এর প্রকৃত তারের বা বাস বার ব্যবহার করে, যা একটি একক বাঁক সমতুল্য। তারা সিস্টেমের উচ্চ অপারেটিং ভোল্টেজ থেকে সম্পূর্ণরূপে উত্তাপিত হয় এবং সাধারণত বর্তমান বহনযোগ্য যন্ত্রের সাথে বললে হয়।

বর্তমান ট্রান্সফরমারগুলি স্বাভাবিক অপারেশনটির জন্য 5 এমপস বা 1 এম্পের জন্য পরিচিত অনুপাতের একটি আদর্শ আউটপুট থেকে হাজার হাজার এমপিয়ার থেকে বর্তমান স্তরের “ধাপে ডাউন” কমাতে পারে। এইভাবে, ছোট এবং যথাযথ যন্ত্রগুলি এবং নিয়ন্ত্রণ যন্ত্রগুলি CT- এর সাথে ব্যবহার করা যেতে পারে কারণ তারা কোনও উচ্চ-ভোল্টেজ পাওয়ার লাইনগুলি থেকে উত্তরণ করা হয়। বিভিন্ন ধরনের মিটারিং অ্যাপ্লিকেশন এবং বর্তমান ট্র্যাফ্রারফেরা যেমন ওয়াটমেটার, পাওয়ার ফ্যাক্টর মিটার, ওয়াট-ঘন্টা মিটার, রক্ষণশীল রিলে, বা চুম্বকীয় সার্কিট ব্রেকারের ট্রিপ কিলিল বা এমসিবি এর জন্য ব্যবহার করে।

Current Transformercurrent transformerসাধারণত বর্তমান ট্রান্সফরমার এবং ammeters একটি মিলিত জোড়া হিসাবে একসঙ্গে ব্যবহৃত হয়, যা বর্তমান ট্রান্সফরমার নকশা যেমন একটি সর্বাধিক মাধ্যমিক বর্তমান ammeter উপর পূর্ণ-স্কেল প্রতিবিম্বের অনুরূপ প্রদান হিসাবে। বেশিরভাগ বর্তমান ট্রান্সফরমারগুলিতে প্রাথমিক এবং দ্বিতীয় ঘূর্ণায়মান দুটি স্রোতগুলির মধ্যে একটি আনুমানিক বিপরীত পরিবর্তন অনুপাত বিদ্যমান। এটি কেন সিটি এর ক্রমাঙ্কন সাধারণত একটি নির্দিষ্ট ধরনের ammeter জন্য। সর্বাধিক বর্তমান ট্রান্সফরমারগুলি প্রাথমিক এবং দ্বিতীয় স্রোতগুলির সাথে 5 এএমপিএসের মানক মাধ্যমিক রেটিং থাকে যা 100/5 হিসাবে অনুপাত হিসেবে প্রকাশ করা হয়। এর মানে হচ্ছে প্রাথমিক বর্তমানের সেকেন্ডারী বর্তমানের তুলনায় ২0 গুণ বড়। প্রাথমিক কন্ডাকটরের 100 এমপস প্রবাহিত হলে এটি দ্বিতীয় ঘূর্ণায়মান 5 এম্পেস্টে পরিণত হবে। 500/5 বলার একটি বর্তমান ট্রান্সফরমার, প্রাথমিক কন্ডাক্টরের 500 এমপেন্ডের জন্য মাধ্যমিক 5 এমপস তৈরি করবে, 100 গুণ বেশি। দ্বিতীয় উইন্ডিং সংখ্যা বৃদ্ধি করে, N2, সেকেন্ডারি বর্তমান প্রমিত সার্কিটের পরিমাপের তুলনায় অনেক ছোট করা যেতে পারে কারণ N2 বৃদ্ধি পায়, I2 অনুপাতিক পরিমাণ দ্বারা নিচে যায় অন্য কথায়, প্রাথমিক এবং সেকেন্ডারি ঘূর্ণায়মানের বর্তমান সংখ্যাগুলি বিপরীত অনুপাতের সাথে সম্পর্কিত। অন্য কোন ট্রান্সফরমারের মত একটি বর্তমান ট্রান্সফরমার, এমপি-টোন সমীকরণকে সন্তুষ্ট করতে হবে এবং আমরা আমাদের টিউটোরিয়াল থেকে দ্বিগুণ তরঙ্গ ভোল্টেজ ট্রান্সফরমারগুলি জানি যে এই অনুপাতটি সমান হয়:transformer turns ratiofrom which we get:current transformer turns ratio

বর্তমান অনুপাত বদ্ধ অনুপাত নির্ধারণ করবে এবং প্রাথমিকভাবে এক বা দুইটি মোটা তৈরি করলে সেকেন্ডের কয়েক শত পরিবর্তন হতে পারে, প্রাথমিক ও মাধ্যমের মধ্যে অনুপাতটি বেশ বড় হতে পারে। উদাহরণস্বরূপ, অনুমান করুন যে প্রাথমিক ঘুরানো বর্তমান রেটিং 100A দ্বিতীয় ঘূর্ণায়মান 5A মান মান আছে তারপর প্রাথমিক এবং দ্বিতীয় স্রোতগুলির অনুপাত 100A-to-5A, বা 20: 1। অন্য কথায়, প্রাথমিক বর্তমান 20% সেকেন্ডারী বর্তমানের চেয়ে বড়। তবে এটি উল্লেখ্য হওয়া উচিত, যে 100/5 হিসাবে রেট করা একটি বর্তমান ট্রান্সফরমার 100/5 এর উপবিভাগ হিসাবে 20/1 হিসাবে রেট দেওয়া হয় না। এটা কারণ 100/5 অনুপাত “ইনপুট / আউটপুট বর্তমান রেটিং” প্রকাশ এবং মাধ্যমিক স্রোত থেকে প্রাথমিক প্রকৃত অনুপাত। এছাড়াও লক্ষ্য করুন যে প্রাথমিক এবং সেকেন্দ্রিক ঘূর্ণায়মানগুলির বর্তমান সংখ্যাগুলি বিপরীত অনুপাতের সাথে সম্পর্কিত। তবে বর্তমান ট্রান্সফরমারগুলির তুলনায় অপেক্ষাকৃত বড় পরিবর্তন সিটি উইন্ডোর মাধ্যমে প্রাথমিক মোড পরিবর্তন করে অর্জন করতে পারে যেখানে একটি প্রাইমারী টার্ন এক পাস এবং উইন্ডো একাউন্টের মাধ্যমে একাধিক পাসের মাধ্যমে বিদ্যুতের অনুপাত পরিবর্তিত হয়। উদাহরণস্বরূপ, উদাহরণস্বরূপ, একটি বর্তমান ট্রান্সফরমার বলছে, 300 / 5A এর পরিবর্তে 150/5 এ / অন্য 100/5 এ আরেকটি রূপান্তরিত করে প্রধান অভ্যন্তরীণ উইন্ডোর মাধ্যমে প্রধান কন্ডাক্টরটি দুটি বা তিন বার দেখানো হিসাবে রূপান্তর করা যায়। এটি ছোট প্রাইমারি বর্তমান লাইনগুলিতে ব্যবহৃত যখন একটি উচ্চ মানের বর্তমান ট্রান্সফরমার ammeter জন্য সর্বোচ্চ আউটপুট বর্তমান প্রদান করতে পারবেন।

Current Transformer Primary Turns Ratiocurrent transformer primary turns ratio