একাধিক ঘূর্ণন ট্রান্সফরমার সাধারণত দুটি বা দুটি দ্বিতীয় windings সঙ্গে একটি একক প্রাথমিক ঘুর আছে কিন্তু ট্রান্সফরমারের সৌন্দর্য হল যে তারা আমাদের প্রাথমিক বা দ্বিতীয় দিকে উভয় দিকেই ঘুরানো ছাড়া আর কিছুই করার অনুমতি দেয় না। একাধিক ঘূর্ণায়মান ট্রান্সফরমারগুলি সাধারণত মাল্টিপল লন্ডিং ট্রান্সফরমার হিসাবে পরিচিত। একটি একাধিক ঘুরানো ট্রান্সফরমার অপারেশন প্রিন্সিপাল কোন সাধারণ ট্রান্সফরমার থেকে ভিন্ন নয়। প্রাথমিক ও সেকেন্ডারি ভোল্টেজ, স্রোত এবং মোড অনুপাত সবই গণনা করা হয়, এই সময় পার্থক্য হল যে আমরা প্রতিটি কুণ্ডল ঘূর্ণায়মানের ভোল্টেজের মেরুশিপের বিশেষ মনোযোগ দিতে হবে, ডট কনভারশনটি সন্নিবেশিত (অথবা নেগেটিভ) প্যারিরিটিটি চিহ্নিত করে , যখন আমরা তাদের একসঙ্গে সংযুক্ত করি। একাধিক ঘুরানো ট্রান্সফরমারগুলি, মাল্টি-কুণ্ডল বা মাল্টি-ঘূর্ণন ট্রান্সফরমার নামেও পরিচিত, একটি একাধিক প্রাথমিক বা একাধিক সেকেন্ডের কয়েল, অতএব তাদের নাম, একটি সাধারণ স্তরিত কোর। তারা একক ফেজ ট্রান্সফরমার বা তিন ফেজ ট্রান্সফরমার হতে পারে (মাল্টি-ঘুর, মাল্টি-ফেজ ট্রান্সফরমার) অপারেশন একই। একাধিক ঘূর্ণন ট্রান্সফরমারগুলি একটি ধাপ-আপ, একটি ধাপ-ডাউন, অথবা বিভিন্ন উইন্ডিংয়ের মধ্যে উভয় সংমিশ্রণ প্রদান করতে ব্যবহার করা যেতে পারে। প্রকৃতপক্ষে একটি একাধিক ঘুরানো ট্রান্সফরমারগুলি একটি পৃথক ভোল্টেজ বা বর্তমান স্তরের আউটপুট প্রদান করে প্রতিটি কোরের সাথে একই মূল্যে বেশ কয়েক সেকেন্ডের ঘূর্ণিত হতে পারে। ট্রান্সফরমার হিসাবে পারস্পরিক প্রারম্ভিকের প্রধান কাজ করে, একাধিক ঘুরানো ট্রান্সফরমারের প্রতিটি ঘন ঘন প্রতি ঘন্টার ভল্টের একই সংখ্যা সমর্থন করে, তাই প্রতিটি ঘূর্ণায়মান ভোল্ট-এম্পায়ার পণ্য একই, এনপি / এনএস = ভিপি / ভিএস প্রাইমারি সাপ্লাইয়ের আপেক্ষিকতার ক্ষেত্রে কুল ঘূর্ণায়মানের মধ্যে কোনও পরিবর্তন ঘটে। ইলেকট্রনিক সার্কিটগুলির মধ্যে, একটি ট্রান্সফরমার ইলেকট্রনিক সার্কিটের বিভিন্ন উপাদানগুলির জন্য নিম্ন ভোল্টেজের মাত্রা সরবরাহ করতে ব্যবহৃত হয়। একাধিক ঘুরানো ট্রান্সফরমার একটি আদর্শ অ্যাপ্লিকেশন শক্তি সরবরাহ এবং triac সুইচিং কনভার্টার মধ্যে হয়। তাই একটি ট্রান্সফরমারের বেশ কয়েকটি ভিন্ন মাধ্যমিক ঘূর্ণায়মান থাকতে পারে, যা প্রতিটি বিদ্যুৎকে অন্যদের থেকে বিচ্ছিন্ন করে দেয়, ঠিক যেমনটি প্রাথমিকভাবে এটি থেকে প্রাথমিকভাবে বিচ্ছিন্ন হয়। তারপর সেকেন্ডের প্রতিটি coils একটি ভোল্টেজ উত্পন্ন হবে যা তার নম্বর কুণ্ডলী এর সমানুপাতিক হয় উদাহরণস্বরূপ।

Multiple Winding Transformer

multiple winding transformerউপরে একটি সাধারণ “মাল্টিপল ঘুরান্ত ট্রান্সফরমার” এর একটি উদাহরণ দেখায় যা বিভিন্ন ভোল্টেজের মাত্রা সরবরাহকারী বিভিন্ন মাধ্যমিক ঘূর্ণায়মানের একটি সংখ্যা রয়েছে। উচ্চতর ভোল্টেজগুলি থেকে ট্রান্সফরমার পরিচালনার জন্য প্রাথমিক উইন্ডাইংগুলি পৃথকভাবে ব্যবহার করা বা সংযুক্ত করা যায়। উচ্চতর ভোল্টেজ বা বর্তমান সরবরাহ উৎপাদনের বিভিন্ন কনফিগারেশনে দ্বিতীয় উইন্ডিং একত্রিত হতে পারে। এটা মনে করা উচিত যে সমান্তরাল ট্রান্সফরমার windings একসঙ্গে সংযোগ স্থাপন করা সম্ভব যদি দুই windings electrically অভিন্ন। যে তাদের বর্তমান এবং ভোল্টেজ রেটিং একই হয়। দ্বৈত ভোল্টেজ ট্রান্সফরমার একটি নম্বর বা একাধিক ঘুরানো ট্রান্সফরমার উপলব্ধ আছে যা অভিন্ন ভোল্টেজ এবং বর্তমান রেটিংগুলির দুটি প্রাথমিক উইন্ডিং এবং অভিন্ন ভোল্টেজ এবং বর্তমান রেটিংগুলির সাথে দুটি সেকেন্ডারি উইন্ডিং রয়েছে। এই ট্রান্সফরমারগুলি ডিজাইন করা হয়েছে যাতে উচ্চতর প্রাথমিক ভোল্টেজ বা সেকেন্ডারি স্রোতগুলির সিরিজ বা সমান্তরাল সংমিশ্রণে একসঙ্গে যুক্ত উইন্ডিং সঙ্গে বিভিন্ন অ্যাপ্লিকেশন ব্যবহার করা যেতে পারে। একাধিক ঘুরানো ট্রান্সফরমার এই ধরনের আরো সাধারণ ডুয়েল ভোল্টেজ ট্রান্সফরমার বলা হয় হিসাবে হিসাবে বলা হয়।

Dual Primary & Dual Secondary Transformerdual voltage transformer

এখানে ট্রান্সফরমারের দুটি প্রাথমিক windings এবং দুটি দ্বিতীয় windings, মোট চার। প্রাথমিক বা দ্বিতীয় windings সংযোগ দ্বৈত ভোল্টেজ ট্রান্সফরমার সঙ্গে সঠিকভাবে করা আবশ্যক। ভুলভাবে সংযুক্ত হলে, এটি একটি ক্ষুদ্র শর্ট তৈরি করা সম্ভব যা সাধারণত ট্রান্সফরমারকে ধ্বংস করে যখন এটি সক্রিয় থাকে। আমরা আগে বলেছি যে দ্বৈত ভোল্টেজ ট্রান্সফরমারগুলি বিভিন্ন ভোল্টেজের মাত্রা পাওয়ার সাপ্লাই থেকে চালিত হতে পারে, তাই তাদের নাম “দ্বৈত ভোল্টেজ ট্রান্সফরমার”। উদাহরণস্বরূপ, উদাহরণস্বরূপ বলা যাক, প্রাথমিক ঘনত্বের উপর প্রাথমিক এবং 240/120 V ভোল্টেজ রেটিংটি প্রাথমিক এবং 12/24 V সেকেন্ডারীতে থাকতে পারে। এই অর্জন করার জন্য, দুটি প্রাথমিক windings প্রতিটি, তাই 120V এ রেট, এবং প্রতিটি দ্বিতীয় ঘুর 12V এ রেট করা হয়। ট্রান্সফরমার যাতে প্রতিটি প্রাথমিক ঘূর্ণন সঠিক ভোল্টেজ পায় যাতে সংযুক্ত করা আবশ্যক। নীচের সার্কিট বিবেচনা করুন।

Series Connected Secondary Transformer

series connected dual voltage transformerএখানে এই উদাহরণে, দুটি 120V প্রাথমিক বিদ্যুৎ দুটি 240V সরবরাহ জুড়ে সিরিজ একসঙ্গে সংযুক্ত হয়, কারণ দুটি windings একই হয়, অর্ধেক সরবরাহ ভোল্টেজ, যেমন 120V, প্রতিটি ঘূর্ণিত জুড়ে এবং উভয় মাধ্যমে একই প্রাথমিক বর্তমান প্রবাহ মধ্যে বাদ দেওয়া হয়। 12V, 2.5A এ রেট দেওয়া দুটি সেকেন্ডারি উইন্ডিংগুলি দ্বিতীয় ভার্চুয়াল ভোল্টেজের ২4 ভোল্টের যোগফলের সেকেন্ডারী টার্মিনাল ভোল্টেজের সাথে যুক্ত থাকে। দুই windings সিরিজ সংযুক্ত করা হয়, প্রতিটি ঘুর মাধ্যমে বর্তমান প্রবাহ একই পরিমাণ, তারপর দ্বিতীয় বর্তমান 2.5 এএমপি একই। তাই একটি সিরিজ সংযুক্ত দ্বিতীয় জন্য, উপরে আমাদের উদাহরণে আউটপুট 24 ভোল্ট, 2.5 Amps এ রেট দেওয়া হয়। নিচের সমান্তরাল সংযুক্ত ট্রান্সফরমার বিবেচনা করুন

Parallel Connected Secondary Transformer

parallel connected dual voltage transformer

এখানে আমরা দুটি প্রাথমিক windings একই রাখা আছে কিন্তু দুই মাঝারি windings এখন একটি সমান্তরাল সমন্বয় সংযুক্ত করা হয়। পূর্বে, দুই সেকেন্ডের windings 12V, 2.5A প্রতিটি এ রেট করা হয়, তাই দ্বিতীয় টার্মিনাল ভোল্টেজ একই হবে 12 ভোল্ট কিন্তু বর্তমান যোগ করা। তারপর একটি সমান্তরাল সংযুক্ত মাধ্যম জন্য, উপরে আমাদের উদাহরণে আউটপুট 12 ভোল্ট, 5.0 Amps এ রেট দেওয়া হয়। অবশ্যই বিভিন্ন দ্বৈত ভোল্টেজ ট্রান্সফরমারগুলি বিভিন্ন পরিমাণে সেকেন্ডারি ভোল্টেজ এবং বর্তমান সরবরাহ করবে কিন্তু প্রধান একই। প্রয়োজনীয় ভোল্টেজ বা বর্তমান আউটপুট উত্পাদন করার জন্য সেকেন্ডারি উইন্ডিং সঠিকভাবে একসঙ্গে সংযুক্ত করা আবশ্যক। একই পর্যায়ে সম্পর্কযুক্ত টার্মিনালগুলি নির্দেশ করার জন্য ডট অনুভূতিটি উইন্ডিংয়ে ব্যবহৃত হয়। উদাহরণস্বরূপ বিপরীত ডট-অভিযোজনে একসঙ্গে দুটি সেকেন্ডারি উইন্ডাইয়ের সাথে সংযোগ স্থাপন করে দুইটি চুম্বকীয় ফ্লাকস একে অপরকে বাতিল করার ফলে শূন্য আউটপুটটি বের করে দেবে। আরেকটি ধরনের ডুয়াল ভোল্টেজ ট্রান্সফরমার যা কেবলমাত্র একটি দ্বিতীয় ঘূর্ণায়মান যা তার বৈদ্যুতিক কেন্দ্রের বিন্দুতে “ট্যাপ করা” হয় সেটি সেন্টার-টোক ট্রান্সফরমার বলা হয়।কেন্দ্র ট্র্যাপ ট্রান্সফরমার ট্যাপ একটি কেন্দ্র-টোক ট্রান্সফরমার দুটি পৃথক সেকেন্ডের ভোল্টেজ, ভিএ এবং ভিবি একটি সাধারণ সংযোগ প্রদানের জন্য ডিজাইন করা হয়েছে। এই ধরনের ট্রান্সফরমার কনফিগারেশন একটি দুই-ফেজ উত্পাদন, 3-ওয়্যার সরবরাহ। সেকেন্ডারি ভোল্টেজ একই এবং সাপ্লাই ভোল্টেজের সমানুপাতিক, ভিপি, তাই প্রতিটি ঘুরতে শক্তি একই। সেকেন্ডিক ঘুরুর মধ্যে উত্পাদিত ভোল্টেজগুলি প্রবাহিত অনুপাত দ্বারা নির্ধারিত হয়।

The Center-tap Transformercenter tap transformer

উপরে একটি সাধারণ কেন্দ্র-টোক ট্রান্সফরমার দেখায়। টেপিং পয়েন্ট দ্বিতীয় সমান্তরাল ঘনত্বের সঠিক কেন্দ্র যেখানে দুই সমান কিন্তু বিপরীত দ্বিতীয় ভোল্টেজের জন্য একটি সাধারণ সংযোগ প্রদান করে। কেন্দ্র-টুপি স্থলযুক্ত সঙ্গে, আউটপুট VA স্থলবিন্যাসের সাথে প্রকৃতির ইতিবাচক হবে, যখন অন্য মাধ্যমিক বিদ্যুৎ বিভক্ত, VB নেতিবাচক এবং প্রকৃতি বিপরীত হবে, যে তারা 180o বৈদ্যুতিক ডিগ্রী আউট অফ ফেজ হয় নিজেদের সাথে. যাইহোক, একটি ungrounded কেন্দ্র ব্যবহার করা ট্রান্সফরমার একটি অসুবিধা আছে এবং যে অসামঞ্জস্যপূর্ণ লোড কারণ সাধারণ তৃতীয় সংযোগ প্রবাহিত unsymmetric স্রোত কারণে এটি দুটি সেকেন্ডারি windings মধ্যে ভারবহন voltages উত্পাদন করতে পারে। আমরা উপরে থেকে দ্বৈত ভোল্টেজ ট্রান্সফরমার ব্যবহার করে একটি কেন্দ্র-টোক ট্রান্সফরমার তৈরি করতে পারি। সিরিজ মধ্যে দ্বিতীয় windings সংযোগ করে, আমরা দেখানো হিসাবে আলতো চাপ হিসাবে কেন্দ্র লিঙ্ক ব্যবহার করতে পারেন যদি প্রতিটি সেকেন্ডের আউটপুট V হয়, তাহলে দ্বিতীয় ঘূর্ণায়মানের জন্য মোট আউটপুট ভোল্টেজটি দেখানো হিসাবে 2V সমান হবে।

Center-tap Transformer using a Dual Voltage Transformerdual voltage center tap transformerএকাধিক ঘূর্ণমান ট্রান্সফরমার বৈদ্যুতিক এবং ইলেকট্রনিক সার্কিট অনেক ব্যবহার আছে। বিভিন্ন লোডগুলিতে বিভিন্ন সেকেন্ডারি ভোল্টেজ সরবরাহ করতে ব্যবহার করা যেতে পারে। উচ্চতর ভোল্টেজ বা স্রোত সরবরাহের জন্য সিরিজ বা সমান্তরাল সংমিশ্রণে একসঙ্গে তাদের উইন্ডাইংগুলি একত্রিত করা হয়েছে, অথবা একটি কেন্দ্রীয় ট্যাপ করা ট্রান্সফরমার তৈরিতে সিরিজের সাথে যুক্ত তাদের দ্বৈতক উইন্ডিংগুলি রয়েছে। ট্রান্সফরমারের পরের টিউটোরিয়ালে আমরা দেখব যে অটোট্রান্সফরমাররা কীভাবে কাজ করে এবং দেখতে পায় যে তাদের শুধুমাত্র একটি প্রধান প্রধান ঘুরছে এবং কোন পৃথক সেকেন্ডারি ঘুরছে না।