পূর্ববর্তী ট্রান্সফরমার টিউটোরিয়ালগুলির মধ্যে, আমরা ধারণা করেছি যে ট্রান্সফরমারটি আদর্শ, এটি এমন একটি যা ট্রান্সফরমার উইন্ডাইংয়ে কোনও মুখ্য ক্ষতি বা কপার ক্ষতির মধ্যে নেই। যাইহোক, বাস্তব বিশ্বের ট্রান্সফরমারগুলিতে ট্রান্সফরমার লোডিংগুলির সাথে সবসময়ই ক্ষতি হবে যা ট্রান্সফরমার “অন লোড” রাখে। কিন্তু আমরা কি বলতে পারি: ট্রান্সফরমার লোড হচ্ছে ভাল প্রথম এর এই “নো লোড” অবস্থা যখন একটি ট্রান্সফরমার কি ঘটেছে তাকান যাক, যে তার দ্বিতীয় ঘূর্ণন সংযুক্ত কোন বৈদ্যুতিক লোড সঙ্গে এবং সেইজন্য কোন বর্তমান বর্তমান প্রবাহিত। একটি ট্রান্সফরমার বলা হয় “নো লোড” যখন তার দ্বিতীয় দিকে ঘুরান খোলা circuited হয়, অন্য কথায়, কিছুই সংযুক্ত করা হয় এবং ট্রান্সফরমার লোড হচ্ছে শূন্য। যখন একটি এসি sinusoidal সরবরাহ একটি ট্রান্সফরমার প্রাথমিক ঘূর্ণন সাথে সংযুক্ত করা হয়, একটি ছোট বর্তমান, IOPEN প্রাথমিক সরবরাহ ভোল্টেজ উপস্থিতির কারণে ঘন ঘন প্রাথমিক কুণ্ডলী মাধ্যমে প্রবাহিত হবে। দ্বিতীয় সার্কিট খোলা সঙ্গে, কিছুই সংযুক্ত, একটি পিছন EMF প্রাথমিক ঘুরান প্রতিরোধের সঙ্গে এই প্রাথমিক বর্তমান প্রবাহ সীমাবদ্ধ কাজ করে। স্পষ্টতই, এই নো লোড প্রাথমিক বর্তমান (Io) প্রয়োজনীয় পিছনে emf উত্পাদন যথেষ্ট চৌম্বক ক্ষেত্র বজায় রাখার জন্য যথেষ্ট হতে হবে। নীচের সার্কিট বিবেচনা করুন।

Transformer “No-load” Conditiontransformer no-load conditionউপরে ammeter প্রাথমিক ঘুর মাধ্যমে একটি ছোট বর্তমান প্রবাহিত নির্দেশ করবে, যদিও দ্বিতীয় বর্তনী খোলা circuited হয়। এই নো লোড প্রাথমিক বর্তমান নিম্নলিখিত দুটি উপাদান গঠিত হয়: একটি ইন-ফেজ বর্তমান, IE যা মূল ক্ষতি সরবরাহ করে (এডি বর্তমান এবং হিউস্টেসিস)। একটি ছোট বর্তমান, আইএম 90o ভোল্টেজ যা চুম্বকীয় flux সেট আপ।transformer no-load phasor diagramtransformer no-load equation

লক্ষ্য করুন যে এই নো লোড প্রাথমিক বর্তমান, Io ট্রান্সফরমার সাধারণ পূর্ণ লোড বর্তমান তুলনায় খুব ছোট। এছাড়াও প্রধান ঘন ঘন মধ্যে মূল উপস্থিত লোহা লোহা এবং সেইসাথে ছোট পরিমাণ তামার ক্ষতির কারণে, Io সরবরাহ ভোল্টেজের পিছনে নেই, ঠিক 90o দ্বারা Vp, (cosφ = 0), কিছু ছোট ফেজ থাকবে কোণ পার্থক্য ট্রান্সফরমার লোড হচ্ছে উদাহরণ No1 একটি একক ফেজ ট্রান্সফরমারের একটি শক্তি উপাদান, ২ এমএইচস এর IE এবং একটি ম্যাগনেটাইজিং উপাদান, আইএম এর 5 এমপস। নো লোড বর্তমান, Io এবং ফলে শক্তি ফ্যাক্টর হিসাব করুন।

transformer no-load current

ট্রান্সফরমার “অন লোড” যখন একটি বৈদ্যুতিক লোড একটি ট্রান্সফরমারের দ্বিতীয় ঘূর্ণন সাথে সংযুক্ত এবং ট্রান্সফরমার লোডিং শূন্য চেয়ে বেশি হয়, একটি ঘন ঘন এবং লোড আউট একটি বর্তমান প্রবাহ। এই দ্বিতীয় বর্তমান প্রারম্ভিক দ্বিতীয় ভোল্টেজ কারণে, প্রধান বর্তমান থেকে কোর মধ্যে নির্মিত চৌম্বক flux দ্বারা সেট। দ্বিতীয় বর্তমান, আইএস যা লোডের বৈশিষ্ট্য দ্বারা নির্ধারিত হয়, একটি স্ব-অনুপ্রাণিত দ্বিতীয় চুম্বকীয় ক্ষেত্র তৈরি করে, Φ এস যা ট্রান্সফরমার কোর যা প্রধান বিপরীত দিকের প্রধান প্রধান ক্ষেত্র থেকে প্রবাহিত হয়, Φ পি। এই দুটি চৌম্বক ক্ষেত্র একে অপরকে বিরোধিতা করে ফলে প্রাথমিক চৌম্বক ক্ষেত্রের একক ক্ষেত্র থেকে উৎপন্ন একক ক্ষেত্রের তুলনায় কম চুম্বকীয় ক্ষেত্রের একটি যৌগিক চৌম্বক ক্ষেত্রের সৃষ্টি হয়, যখন দ্বিতীয় বর্তনী খোলা ছিল। এই যৌথ চৌম্বক ক্ষেত্র প্রাথমিক বিদ্যুতের পিছনে EMF হ্রাস করে প্রাথমিক প্রবাহের ফলে, আইপি সামান্য বৃদ্ধি করতে পারে প্রাথমিক চার্জিং চুম্বক ক্ষেত্রটি তার মূল শক্তিতে ফিরে আসার আগে এবং বর্তমানের প্রাথমিক এবং দ্বিতীয় চুম্বকীয় ক্ষেত্রগুলির মধ্যে একটি সুষম স্থিতি অবশ্যই একটি সঞ্চালন করতে হবে। এটি সামঞ্জস্যপূর্ণ এবং উভয় প্রাথমিক এবং দ্বিতীয় পক্ষের একই একই ক্ষমতা। নীচের সার্কিট বিবেচনা করুন।

Transformer “On-load”transformer loadingআমরা জানি যে একটি ট্রান্সফরমারের বাঁদিকের অনুপাত প্রতিটি ঘুর মধ্যে মোট প্ররোচিত ভোল্টেজ যে ঘুর মধ্যে সক্রিয় সংখ্যা এবং এটি যে একটি ট্রান্সফরমার শক্তি আউটপুট এবং পাওয়ার ইনপুট ভোল্ট বার amperes সমান সমানুপাতিক হয়, (V একাদশ ). অতএব:transformer secondary power ratioকিন্তু আমরা আগেও জানি যে একটি ট্রান্সফরমারের ভোল্টেজ অনুপাত একটি ট্রান্সফরমারের মোটা অনুপাতের সমান: “ভোল্টেজ অনুপাত = পরিবর্তন অনুপাত”। তারপর একটি ট্রান্সফরমার মধ্যে ভোল্টেজ, বর্তমান এবং সংখ্যার সংখ্যা মধ্যে সম্পর্ক একসাথে সংযুক্ত করা যাবে এবং হিসাবে দেওয়া হয়:

Transformer Ratiotransformer ratio

  • Where:
  •   NP/NS = VP/VS  –  represents the voltage ratio
  •   NP/NS = IS/IP  –  represents the current ratioলক্ষ্য করুন যে বর্তমানটি ভোল্টেজ এবং বক্রতার সংখ্যা উভয়েরই বিপরীতভাবে সমানুপাতিক। এর মানে হল যে ট্রান্সফরমার লোডিং এর সাথে দ্বিতীয় ঘুরানোর সাথে, ট্রান্সফরমার উইন্ডিংস জুড়ে একটি সুষম শক্তি স্তর বজায় রাখার জন্য, যদি ভোল্টেজটি ধাপে ধাপে ধাপে ধাপে এগিয়ে থাকে, তবে বর্তমানটি ধাপে ধাপে এবং তদ্বিপরীত হবে। অন্য কথায়, “উচ্চ ভোল্টেজ – নিম্ন বর্তমান” বা “নিম্ন ভোল্টেজ – উচ্চতর বর্তমান”। একটি ট্রান্সফরমার অনুপাত হিসাবে প্রাথমিক ও মাধ্যমিক উভয় ঘূর্ণন মধ্যে সম্পর্ক, প্রতিটি ঘুর মধ্যে ভোল্টেজ, এবং windings মাধ্যমে বর্তমান, আমরা কোন অজানা ভোল্টেজের মান খুঁজে উপরে ট্রান্সফরমার অনুপাত সমীকরণ পুনরায় সাজানো পারেন, (V ) বর্তমান, (আমি) বা মোড় সংখ্যা, (এন) হিসাবে দেখানো।transformer loading equations

    প্রাথমিক ঘূর্ণন দ্বারা সরবরাহ থেকে নেওয়া মোট বর্তমান নন লোড বর্তমান, Io এবং অতিরিক্ত সরবরাহ বর্তমান ভেক্টর যোগফল, দ্বিতীয় ট্রান্সফরমার লোডিং এর ফলে I1 এবং যা Φ একটি কোণ দ্বারা সরবরাহ ভোল্টেজ পিছনে lags । আমরা একটি Phasor ডায়াগ্রাম হিসাবে এই সম্পর্ক প্রদর্শন করতে পারেন।

    Transformer Loading Currentphasor diagramযদি আমরা স্রোত দেওয়া হয়, IS এবং Io, আমরা প্রাথমিক বর্তমান, আইপি নিম্নলিখিত পদ্ধতি দ্বারা গণনা করতে পারেন।transformer phasor diagram