পূর্ববর্তী ধারাবাহিক রোধকারী সার্কিটের বিপরীতে, সমান্তরাল রোধকারী নেটওয়ার্কের মধ্যে সার্কিট বর্তমান একাধিক পথ গ্রহণ করতে পারে কারণ বর্তমানের জন্য একাধিক পথ রয়েছে। তারপর সমান্তরাল সার্কিট বর্তমান dividers হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়। যেহেতু সাপ্লিমেন্ট চলমান বর্তমানের জন্য একাধিক পথ রয়েছে, সেহেতু সমান্তরাল নেটওয়ার্কে সমস্ত শাখার মাধ্যমে বর্তমান নাও হতে পারে। যাইহোক, একটি সমান্তরাল প্রতিবন্ধকীয় নেটওয়ার্কের মধ্যে সমস্ত প্রতিরোধক মধ্যে ভোল্টেজ ড্রপ একই হয় একই। তারপর, সমান্তরাল মধ্যে প্রতিরোধক তাদের জুড়ে একটি প্রচলিত ভোল্টেজ আছে এবং এই সব সমান্তরাল সংযুক্ত উপাদানের জন্য সত্য। তাই আমরা একটি সমান্তরাল resistive বর্তনী সংজ্ঞায়িত করতে পারেন এক যেখানে প্রতিরোধক একই দুই পয়েন্ট (বা নোড) সাথে সংযুক্ত করা হয় এবং এটি একটি সাধারণ ভোল্টেজের উৎস সাথে সংযুক্ত একটি বর্তমান পাথ বেশী আছে দ্বারা চিহ্নিত করা হয়। তারপর আমাদের সমান্তরাল রোধকারী উদাহরণে রোধকারী R1 এ ভোল্টেজের নীচে রোধকারী R2 এ ভোল্টেজ সমান করে, যা R3 এর ভোল্টেজের সমান এবং যা সাপ্লাই ভোল্টেজ এর সমান। অতএব, একটি সমান্তরাল রোধ নেটওয়ার্ক জন্য এই হিসাবে দেওয়া হয়: সমান্তরাল রোধ ভোল্টেজ সমান্তরাল সার্কিটের নিম্নোক্ত প্রতিরোধকগুলিতে R1, R2 এবং R3 উভয় একসাথে সংযুক্ত দুটি পয়েন্ট A এবং B এর সমান্তরালে একত্রিত হয়। সমান্তরাল রোধক সার্কিটresistors in parallelআগের সিরিজ রোধ নেটওয়ার্ক আমরা দেখেছি যে মোট প্রতিরোধের, সার্কিটের আর.টি. একসাথে একসাথে যোগ করা সমস্ত পৃথক প্রতিরোধক সমষ্টি সমান ছিল। সমান্তরাল মধ্যে প্রতিরোধী জন্য সমতুল্য বর্তনী প্রতিরোধের র RT ভিন্নভাবে গণনা করা হয়। এখানে, পৃথক স্থিতিস্থাপকগুলির পারস্পরিক (1 / R) মূল্য সবগুলি একত্রে পরিবর্তিত হয়ে যায়, যা বিজচির যোগফলের বৈসাদৃশ্যকে সমান প্রতিরোধ হিসাবে দেখানো হয়েছে। সমান্তরাল রোধ সমীকরণparallel resistanceতারপর সমান্তরালভাবে সংযুক্ত দুই বা ততোধিক প্রতিরোধকের সমতুল্য বিপরীত প্রবাহগুলি হল পৃথক রোধের বিপরীতে বীজগাণিতিক সমষ্টি। সমান্তরাল মধ্যে সমান resistors যদি সমান্তরাল দুটি স্থিতিস্থাপকতা বা impedances সমান এবং একই মান, তারপর মোট বা সমান প্রতিরোধের, আরটি একটি রোধের অর্ধ মান সমান। যে R / 2 সমান এবং সমান্তরাল, আর / 3 ইত্যাদিতে তিনটি সমান resistors জন্য। উল্লেখ্য, সমান্তরাল প্রতিরোধের সর্বদা সমান্তরাল নেটওয়ার্ক ক্ষুদ্রতম প্রতিরোধক চেয়ে কম তাই মোট প্রতিরোধের, আর.টি. সর্বদা কম হবে হিসাবে অতিরিক্ত সমান্তরাল resistors যোগ করা হয়। সমান্তরাল প্রতিবন্ধকতা আমাদেরকে কমনস্যাটাকশন নামে পরিচিত একটি মূল্য প্রদান করে, সিমেন্সের প্রতীকটি হচ্ছে সীলমোহর, সংকেত এস। এর সঞ্চালন ইউনিটের সাথে প্রতীয়মান হয়। সঞ্চলন হল পারস্পরিক বা প্রতিবন্ধকতার বিপরীত, (G = 1 / R)। একটি প্রতিরোধের মান রূপান্তর উত্তরণ রূপান্তর করার জন্য আমরা সমান্তরাল মধ্যে resistors এর মোট প্রতিরোধের, তারপর আমাদের দেওয়া conductance এর পারস্পরিক গ্রহণ করা প্রয়োজন। আমরা এখন জানি যে একই দুই পয়েন্টের সাথে সংযুক্ত প্রতিরোধকারীগুলিকে সমান্তরালে বলা হয়। কিন্তু একটি সমান্তরাল প্রতিবন্ধক সার্কিট উপরে প্রদত্ত সুস্পষ্ট এক ছাড়া অন্য অনেক ফর্ম নিতে পারে এবং এখানে সমান্তরালে একসাথে কিভাবে প্রতিরোধকারী একত্রিত হতে পারে এর কয়েকটি উদাহরণ।

Various Parallel Resistor Networksparallel resistor circuits

উপরের পাঁচটি প্রতিক্রিয়াশীল নেটওয়ার্ক একে অপরের সাথে আলাদা হতে পারে, কিন্তু তারা সবগুলি সমান্তরালে রোধক হিসাবে সাজানো এবং একই অবস্থা এবং সমীকরণগুলি প্রয়োগ করে। সমান্তরাল উদাহরণ No1 প্রতিরোধক মোট প্রতিরোধের খুঁজুন, একটি সমান্তরাল নেটওয়ার্ক সংযুক্ত নিম্নলিখিত resistors এর আরটি।

resistors in a parallel circuit

The total resistance RT across the two terminals A and B is calculated as:

parallel resistance equationunequal resistors in parallelপারস্পরিক হিসাবের এই পদ্ধতিটি একটি একক সমান্তরাল নেটওয়ার্ক জুড়ে একসাথে সংযুক্ত বিভিন্ন সংখ্যার গণনা করার জন্য ব্যবহার করা যেতে পারে। যাইহোক, সমান্তরাল মধ্যে শুধুমাত্র দুটি পৃথক প্রতিরোধক আছে তারপর আমরা মোট বা সমমান প্রতিরোধ মান, আরটি খুঁজে পেতে এবং পারস্পরিক ম্যাথস একটু হ্রাস সাহায্য একটি অনেক সহজ এবং দ্রুত সূত্র ব্যবহার করতে পারেন সামান্য। সমান্তরাল দুটি রোধকারী গণনা করার এই অতি দ্রুত পণ্য-ওভার-সমষ্টি পদ্ধতি, উভয় সমান বা অসম মানের হচ্ছে:two resistors in parallel formula