Transformer Core Types

transformer core typesএই ল্যামিনেশন স্ট্যাম্পিং একসঙ্গে সংযুক্ত হলে প্রয়োজনীয় মূল আকৃতি গঠন। উদাহরণস্বরূপ, দুটি “ই” স্ট্যাম্পিং এবং দুটি শেষ সমাপ্তি “I” স্ট্যাম্পিংগুলি একটি E-I কোর প্রদান করে যা স্ট্যান্ডার্ড শেল-টাইপ ট্রান্সফরমার কোরের একটি উপাদান গঠন করে। এই পৃথক laminations কঠোরভাবে একটি অত্যন্ত saturated চুম্বকীয় প্রবাহ ঘনত্ব উত্পাদন জয়েন্টগুলোতে এয়ার ফাঁক অনিচ্ছুক হ্রাস করতে ট্রান্সফরমার নির্মাণের সময় একসঙ্গে butted হয়। ট্রান্সফরমার কোর ল্যামিনেশনগুলি সাধারণত একে অপরের সাথে একযোগে স্ট্যাক করা হয় এবং আরও লোডেনশন জোড়া যুক্ত করা হয় যাতে সঠিক কোর পুরুত্ব তৈরি করা যায়। ল্যামিনেসের এই বিকল্প স্ট্যাকিং এছাড়াও ট্রান্সফরমার হ্রাস flux ফুটো এবং লোহার ক্ষতির সুবিধা দেয়। ই -1 কোর লেমিনেটেড ট্রান্সফরমার নির্মাণ বেশিরভাগই বিচ্ছিন্নতা ট্রান্সফরমার, স্টেপ-আপ এবং স্টেপ-ডাউন ট্রান্সফরমার হিসেবে স্বয়ংক্রিয় ট্রান্সফরমারগুলিতে ব্যবহৃত হয়।

ট্রান্সফরমার সোপান ব্যবস্থা ট্রান্সফরমার windings একটি ট্রান্সফরমার নির্মাণ অন্য গুরুত্বপূর্ণ অংশ গঠন, কারণ তারা মূল বর্তমান বহন conductors কোরের স্তরিত অংশ প্রায় ঘষা। একটি একক ফেজ দুটি ঘুরানো ট্রান্সফরমার মধ্যে, দুটি windings উপস্থিত হিসাবে দেখানো হবে। এক যা ভোল্টেজের উৎসের সাথে সংযুক্ত এবং প্রধান ঘূর্ণন বলে চুম্বকীয় ঝাঁক সৃষ্টি করে এবং দ্বিতীয় ঘূর্ণনকে সেকেন্ডারি বলা হয় যেখানে পারস্পরিক প্রবাহের ফলে একটি ভোল্টেজ উদ্ভব হয়। যদি প্রাথমিক আউটপুট ভোল্টেজ প্রাথমিক ইনপুট ভোল্টেজের তুলনায় কম হয় তবে ট্রান্সফরমারটি “স্টেপ ডাউন ট্রান্সফরমার” নামে পরিচিত। যদি দ্বিতীয় আউটপুট ভোল্টেজ বেশি হয় তবে প্রাথমিক ইনপুট ভোল্টেজটি “স্টেপ আপ ট্রান্সফরমার” নামে অভিহিত হয়।types of transformer core

একটি ট্রান্সফরমার ঘুরতে প্রধান বর্তমান বহন কন্ডাক্ট হিসাবে ব্যবহৃত তারের প্রকার হয় তামা বা অ্যালুমিনিয়াম হয়। যদিও অ্যালুমিনিয়াম তারের তুলনায় লাইটার এবং সাধারণত কম দামি তামার তুলনায় কন্ডাক্টরের একটি বৃহত্তর ক্রস বিভাগীয় এলাকাটি ব্যবহৃত হয় যাতে তামার সাথে একই পরিমাণের পরিমাণ বহন করতে হয় তাই এটি প্রধানত বড় পাওয়ার ট্রান্সফরমার অ্যাপ্লিকেশানে ব্যবহৃত হয়। কম ভোল্টেজ ইলেক্ট্রিক্যাল এবং ইলেক্ট্রনিক সার্কিটগুলিতে ব্যবহৃত ছোট কেভিএ শক্তি এবং ভোল্টেজ ট্রান্সফরমারগুলি তামার কন্ডাক্টর ব্যবহার করে থাকে কারণ এদের একটি উচ্চ যান্ত্রিক শক্তি এবং সমান অ্যালুমিনিয়াম প্রকারের চেয়ে ছোট কন্ডাকটর আকার। নেগেটিস হল যখন তাদের মূল সঙ্গে সম্পূর্ণ, এই ট্রান্সফরমার অনেক ভারী।

ট্রান্সফরমার windings এবং coils বিস্তৃতভাবে গন্ধক coils এবং স্যান্ডউইচড coils মধ্যে শ্রেণীবদ্ধ করা যেতে পারে। কোর-টাইপ ট্রান্সফরমার নির্মাণের মধ্যে, ঘন ঘন ঘন ঘন ঘন ঘন ঘন ঘন ঘন ঘন ঘন ঘন ঘন ঘন ঘন ঘন ঘন ভোল্টেজের ঘনত্বের সাথে সাথে উপরে উল্লিখিত মূল অঙ্গগুলির চারপাশে ঘন ঘন সাজানো হয়। স্যান্ডউইচড বা “প্যানকেক” কয়েলগুলি ফ্ল্যাট কন্ট্রাক্টরগুলির একটি সর্পিল আকারে জখম করে এবং ডিস্কগুলির মধ্যে কন্ডাক্টের বিন্যাসের কারণে এর নামকরণ করা হয়। আলাদা আলাদা  স্থান। স্যান্ডউইচ coils এবং windings শেল টাইপ কোর নির্মাণ সঙ্গে আরো সাধারণ। ঝিল্লি windings এছাড়াও স্ক্রু windings হিসাবে পরিচিত কম ভোল্টেজ উচ্চ বর্তমান ট্রান্সফরমার অ্যাপ্লিকেশন ব্যবহৃত অন্য খুব সাধারণ নলাকার কয়েল ব্যবস্থা। ঘূর্ণায়মান বড় ক্রস বিভাগীয় আয়তক্ষেত্রাকার কন্ডাক্টরগুলির দ্বারা সিলিন্ডারের দৈর্ঘ্য বরাবর সমান্তরালে সমান্তরালভাবে উত্তাপযুক্ত ঘূর্ণায়মান ক্ষেপণাস্ত্রগুলির দ্বারা ঘূর্ণিত হয়, সমান্তরাল তীরগুলির মধ্যে ঘূর্ণন স্রোতকে কম করার জন্য সন্নিহিত মোড বা ডিস্কের মধ্যে ঢোকানো উপযুক্ত স্প্কার্স সহ। কোলক্লাসের মতো একটি হেলিক্সের মতো কুণ্ডলী বাইরের দিকে অগ্রসর হয়।

একটি ট্রান্সফরমার মধ্যে একসঙ্গে shorting কন্ডাকটর প্রতিরোধ করতে ব্যবহৃত অন্তরণ সাধারণত বায়ু শীতল ট্রান্সফরমার মধ্যে বার্নিশ বা ময়দার তাল একটি পাতলা স্তর। এই পাতলা বার্নিশ বা ইনামেল পেইন্টটি তার চারপাশে ঘুরানো হয় এবং এটি মূলটি চারপাশে আঘাত করে। বৃহত্তর শক্তি এবং বন্টন ট্রান্সফরমারগুলিতে কন্ডাক্টরগুলি একে অপরের থেকে তেল পরিপাকযুক্ত কাগজ বা কাপড় ব্যবহার করা হয়। পুরো কোর এবং windings ট্রান্সফরমার তেল ধারণকারী একটি প্রতিরক্ষামূলক ট্যাংক নিমজ্জিত এবং সিল করা হয়। ট্রান্সফরমার তেল একটি অন্তরক হিসাবে এবং একটি শীতল হিসাবে কাজ করেtransformer coreট্রান্সফরমার ডট ওরিয়েন্টেশন আমরা শুধু শুধু একটি স্তরিত কোর এবং একটি কুণ্ডলী কনফিগারেশনের চারপাশে এটি মোড় নিতে পারে না। আমরা কিন্তু আমরা পাওয়া যাবে যে প্রাথমিক ভোল্টেজ এবং বর্তমান প্রাথমিক ভোল্টেজ এবং বর্তমান সঙ্গে ফেজ আউট হতে পারে দুটি কয়েল windings অন্য সম্মান সঙ্গে এক স্বতন্ত্র অভিযোজন আছে। কোয়েলটি ঘড়ির কাঁটার দিকে বা অ্যান্টিকলকোডের মতো ঘোরাঘুরির মতো হতে পারে যাতে তাদের আপেক্ষিক উপনিবেশগুলির নজর রাখা “ডটস” ব্যবহার করা হয় যাতে প্রতিটি ঘূর্ণায়মানের প্রদত্ত শেষটি সনাক্ত করা যায়। একটি ট্রান্সফরমার windings অভিযোজন বা দিক চিহ্নিতকরণ এই পদ্ধতি বলা হয় “বিন্দু কনফারেন্স”। তারপর একটি ট্রান্সফরমার windings ক্ষত হয় যাতে সঠিক ফাংশন সম্পর্ক ট্রান্সফরমার polarity সঙ্গে ঘন ঘন voltages মধ্যে বিদ্যমান নিচে দেখানো হিসাবে প্রাথমিক ভোল্টেজের সাথে সম্পর্কিত দ্বিতীয় ভোল্টেজের আপেক্ষিক polarity হিসাবে সংজ্ঞায়িত করা হয়।

Transformer Construction using Dot Orientation

transformer construction using dot orientation

প্রথম ট্রান্সফরমারটি দুটি উইন্ডিংয়ের পাশে দুটি “বিন্দু” সাইড দেখায়। বর্তমান বিন্দুটি ছেড়ে দেওয়া বর্তমান “প্রাথমিক পর্যায়ে ডট” এ প্রবেশ করে বর্তমান “ইন-ফেজ”। এইভাবে বিন্দু বিন্দুতে ভোল্টেজগুলির মেরুগুলি প্রাঙ্গণেও রয়েছে, যখন প্রাথমিক কয়েলটির বিন্দু বিন্দুতে ভোল্টেজ ইতিবাচক হয়, ডকুমেন্টের শেষে দ্বিতীয় কয়েলটি ভোল্টেজ ইতিবাচক হয়। দ্বিতীয় ট্রান্সফরমারটি দুটি ডটকে উইন্ডিংসের বিপরীত প্রান্তে দেখায় যার মানে ট্রান্সফরমার প্রাথমিক ও দ্বিতীয় কয়েল ঘূর্ণন বিপরীত দিকের দিক দিয়ে আঘাত করা হয়। এর ফলে ফলাফলটি হল বর্তমান ডটটিটি বর্তমান ডটটি 180o “আউট-অফ-ফেজ” যা বর্তমান ডটটি দিয়ে প্রবেশ করে। তাই বিন্দু বিন্দুতে ভোল্টেজগুলির মেরুগুলিরও প্রান্তীয় হয় তাই প্রাথমিক কুলের ডটেড এন্ট্রির ভোল্টেজ ইতিবাচক হয়, ততক্ষন সেকেন্ডের কুণ্ডের ভোল্টেজটি নেগেটিভ হবে। তারপর একটি ট্রান্সফরমার নির্মাণ এমন হতে পারে যে প্রাথমিক ভোল্টেজের ক্ষেত্রে দ্বিতীয় ভোল্টেজটি “ইন-ফেজ” বা “আউট-অফ ফেজ” হতে পারে ট্রান্সফরমারগুলির মধ্যে রয়েছে বিভিন্ন সেকেন্ডারি উইন্ডাইন্স, যা প্রতিটি একে অপরের থেকে বিচ্ছিন্নভাবে বিচ্ছিন্ন হয়। এটি দ্বিমাত্রিক ঘূর্ণায়মানের ডট পোলারিটি জানা জরুরী যাতে তারা একসাথে সিরিজ-আড্ডিন (সেকেন্ডারি ভোল্টেজ সংক্ষেপে) যুক্ত করা যায় বা সিরিজ-বিরোধিতা (মাধ্যমিক ভোল্টেজ হল পার্থক্য) কনফিগারেশন। একটি ট্রান্সফরমার বদ্বীপ অনুপাত সমন্বয় করার ক্ষমতা প্রাথমিক সরবরাহ ভোল্টেজ, ট্রান্সফরমার নিয়ন্ত্রণ বা বিভিন্ন অবস্থার পরিবর্তন শর্তাবলী মধ্যে বৈচিত্র্যের প্রভাব ক্ষতিপূরণ করতে প্রায়ই পছন্দসই হয়। ট্রান্সফরমারের ভোল্টেজ কন্ট্রোল সাধারণত মোটা অনুপাতটি পরিবর্তন করে এবং তাই তার ভোল্টেজ অনুপাত, যার ফলে উচ্চ ভোল্টেজের দিকে প্রধান ঘুরানোর অংশটি সহজে সমন্বয় করার অনুমতি দেয়। লঘুপাত উচ্চ ভোল্টেজ দিকে পছন্দসই হিসাবে প্রতি পাল্টা ভোল্ট কম ভোল্টেজ দ্বিতীয় পার্শ্ব থেকে কম।

ট্রান্সফরমার প্রাথমিক টুপি পরিবর্তন

transformer primary tap change

এই সহজ উদাহরণে, প্রাথমিক ট্যাব পরিবর্তন ± 5% একটি সরবরাহ ভোল্টেজ পরিবর্তন জন্য গণনা করা হয়, কিন্তু কোন মান নির্বাচন করা যেতে পারে। কিছু ট্রান্সফরমারগুলি দুটি বা দুটি প্রাইমারী বা দুই বা ততোধিক সেকেন্ডারি উইন্ডিং ব্যবহার করে বিভিন্ন অ্যাপ্লিকেশানগুলিতে একক কোর থেকে বিভিন্ন ভোল্টেজ প্রদান করতে পারে। ট্রান্সফরমার কোর ক্ষতি চুম্বকীয় প্রবাহ বহন করতে লোহা বা ইস্পাতের ক্ষমতা বাতাসের তুলনায় অনেক বেশী এবং চৌম্বকীয় প্রবাহকে প্রবাহিত করার ক্ষমতা এই ব্যাপ্তিকে বলা হয় পারস্পরিকতা। সর্বাধিক ট্রান্সফরমার কোরগুলি কম কার্বন স্টিলগুলি থেকে তৈরি করা হয় যা 1,500 বর্গের তুলনায় মাত্র 1.0 এর তুলনায় ব্যাপ্তিযোগ্যতা হতে পারে। এটি একটি ইস্পাত স্তরিত কোর বায়ু তুলনায় 1500 গুণ ভাল একটি চৌম্বক flux বহন করতে পারে। যাইহোক, যখন একটি চৌম্বক flux একটি ট্রান্সফরমার ইস্পাত কোর প্রবাহিত, ইস্পাত মধ্যে দুটি ধরনের ক্ষতি ঘটবে। এক “এডিআই বর্তমান ক্ষতি” এবং অন্যটি “হিউস্টেসিস হানসেস” নামে অভিহিত। হিউস্টেসিস ক্ষতি ট্রান্সফরমার হিউস্টেসিস হ্রাস মূলত চুম্বকীয় বলের প্রবাহের বিরুদ্ধে অণুগুলির ঘর্ষণের কারণ হয় যার ফলে মূলটি চুম্বকত্বের প্রয়োজন হয়, যা এক দিক থেকে প্রথম দিকের মান এবং দিকনির্দেশনায় পরিবর্তিত হয় এবং অন্যটি সাইনোসাইদডের প্রভাবের কারণে। সরবরাহ ভোল্টেজ. এই আণবিক ঘর্ষণ তাপ তৈরি হতে পারে যা ট্রান্সফরমার একটি শক্তি ক্ষতি প্রতিনিধিত্ব করে। অত্যধিক তাপের ঝুঁকি ওভারটাইমটি উইন্ডাইং এবং স্ট্রাকচার তৈরিতে ব্যবহৃত ইনসুলেট সামগ্রীগুলির জীবনকে ছোট করে তুলতে পারে। অতএব, একটি ট্রান্সফরমার শীতল গুরুত্বপূর্ণ। এছাড়াও, ট্রান্সফরমার একটি বিশেষ সরবরাহ ফ্রিকোয়েন্সি এ কাজ করার জন্য ডিজাইন করা হয়। সরবরাহের ফ্রিকোয়েন্সি হ্রাস হ্রাস হ্রাস হ্রাস এবং লোহার কোর উচ্চ তাপমাত্রা হবে। তাই সরবরাহ হ্রাস 60 হের্টেজ থেকে 50 হার্টজ হ্রাস হ্রাস বর্তমান পরিমাণ হ্রাস করা হবে, ট্রান্সফরমার VA ক্ষমতা হ্রাস।

এডি বর্তমান ক্ষতি ট্রান্সফরমার এডি বর্তমান অন্যান্য ক্ষতিগুলি মূল চারপাশে চুম্বকীয় প্রবাহের প্রবাহ দ্বারা ইস্পাত প্রবর্তিত স্রোত প্রবাহ প্রবাহ দ্বারা সৃষ্ট হয়। এই প্রচলিত স্রোত উৎপাদিত হয় কারণ চুম্বকীয় প্রবাহটি মূলটি একটি একক লুপের মতো কাজ করছে। লোহা কোর একটি ভাল কন্ডাকটর থেকে, একটি কঠিন লোহা কোর দ্বারা অনুপ্রাণিত eddy স্রোত বড় হতে হবে। এডি স্রোতগুলি ট্রান্সফরমারের ব্যবহারে কিছু অবদান রাখে না বরং পরিবর্তে মূলের মধ্যে প্রতিরোধী তাপ এবং বিদ্যুৎ সংকট সৃষ্টিকারী একটি নেতিবাচক শক্তি হিসাবে অভিনয় দ্বারা প্রবর্তিত বর্তমান প্রবাহের বিরোধিতা করে। লোহার কোর ল্যামিনেটtransformer laminated iron core

একটি ট্রান্সফরমার কোর মধ্যে এডি বর্তমান ক্ষয় সম্পূর্ণ নির্মূল করা যাবে না, কিন্তু তারা ইস্পাত কোর বেধ হ্রাস দ্বারা ব্যাপকভাবে হ্রাস এবং নিয়ন্ত্রিত হতে পারে। ট্রান্সফরমার বা কুণ্ডলীটির চুম্বকীয় মূল উপাদান হিসেবে একটি বড় শক্ত লোহা কণা থাকার পরিবর্তে, চুম্বকীয় পাথটি “লেমিনেশনস” নামে অনেক পাতলা চাপযুক্ত ইস্পাত আকারে বিভক্ত। একটি ট্রান্সফরমার নির্মাণ ব্যবহৃত laminations ঢেউতোলা ধাতু খুব পাতলা রেখাচিত্রমালা আমরা উপরে দেখেছি হিসাবে একটি কঠিন কিন্তু স্তরিত কোর উত্পাদন একসঙ্গে যুক্ত। এই laminations ভার্শী বা কাগজ একটি কোট দ্বারা একে অপরকে ভালভাবে প্রতিরোধযোগ্যতা বৃদ্ধি কোর যাতে এডি স্রোত প্রবাহ সীমিত সামগ্রিক প্রতিরোধের বৃদ্ধি করা হয়। এই সমস্ত নিরোধক এর ফলাফল হল যে অনাকাঙ্ক্ষিত অনুপ্রবিষ্ট এডিটি বর্তমান বিদ্যুতের ক্ষতি মূলত হ্রাস পায় এবং এই কারণেই প্রতিটি ট্রান্সফরমার এবং অন্যান্য ইলেক্ট্রো-চুম্বকীয় মেশিনের চুম্বকীয় লোহার সার্কিটটি স্তরিত হয়। একটি ট্রান্সফরমার নির্মাণ laminations ব্যবহার করে এডি বর্তমান ক্ষতি হ্রাস। শক্তির ক্ষতি, যা হোলিস্টেসিস এবং চৌম্বকীয় পথের এডি স্রোত উভয় কারণে তাপ হিসাবে আবির্ভূত হয়, সাধারণত “ট্রান্সফরমার কোর ক্ষতির” হিসাবে পরিচিত। চুম্বকীয় ক্ষেত্রের পরিবর্তনের ফলে এই ক্ষয়গুলি সকল চুম্বক পদার্থের মধ্যে ঘটায়। ট্রান্সফরমার কোর ক্ষতি সর্বদা একটি ট্রান্সফরমার উপস্থিত যখন প্রধান সক্রিয় হয়, এমনকি যদি কোন লোড দ্বিতীয় ঘূর্ণন সাথে সংযুক্ত করা হয়। এছাড়াও এই hysteresis এবং এডি বর্তমান ক্ষতি কখনও কখনও “ট্রান্সফরমার লোহা ক্ষতির” হিসাবে উল্লেখ করা হয়, এই লোহা যার ফলে চৌম্বক flux সব লোড এ ধ্রুবক হয়।

কপার ক্ষতি কিন্তু “টপের ক্ষতি” নামক ট্রান্সফরমারগুলির সঙ্গে যুক্ত আরেকটি শক্তি শক্তি রয়েছে। ট্রান্সফরমার কপার ক্ষতি প্রধানত প্রধান এবং দ্বিতীয় windings বৈদ্যুতিক প্রতিরোধের কারণে। সর্বাধিক ট্রান্সফরমার coils তামা তারের থেকে তৈরি হয় যা ওহেস প্রতিরোধ, (Ω)। এই প্রতিরোধের তাদের মাধ্যমে প্রবাহিত magnetising স্রোত বিরোধ। যখন একটি লোড ট্রান্সফরমারের সাথে যুক্ত হয় তখন দ্বিতীয় ঘূর্ণায়মান, বৈদ্যুতিক এবং বিদ্যুৎ ও বিদ্যুৎ (অথবা I2 R) ক্ষতি উভয়ই প্রধান এবং দ্বিতীয় ঘূর্ণায়নে বড় বৈদ্যুতিক স্রোত প্রবাহ হ্রাস পায়। সাধারণত কপার ক্ষতির লোড বর্তমান সঙ্গে পরিবর্তিত, কোন লোড প্রায় শূন্য হচ্ছে, এবং সর্বাধিক পর্যায়ে সর্বোচ্চ লোড যখন বর্তমান প্রবাহ সর্বাধিক হয়। একটি ট্রান্সফরমার ভিএ রেটিং উন্নত ডিজাইন এবং ট্রান্সফরমার নির্মাণ দ্বারা এই কোর এবং তামা ক্ষতি কমাতে বৃদ্ধি করা যেতে পারে। উচ্চ ভোল্টেজ এবং বর্তমান রেটিংগুলির ট্রান্সফরমারগুলি তাদের তামার ক্ষতি হ্রাস করতে সাহায্য করার জন্য বড় ক্রস-সেকশনের রক্ষণাবেক্ষণ প্রয়োজন। জোরপূর্বক বায়ু বা তেল দ্বারা তাপ অপচয় (ভাল শীতলকরণ) হার বৃদ্ধি, বা ট্রান্সফরমার অন্তরণ উন্নতি দ্বারা এটি উচ্চ তাপমাত্রা সহ্য করতে পারে যাতে একটি ট্রান্সফরমার ভিএ রেটিং বৃদ্ধি করতে পারে তারপর আমরা একটি আদর্শ ট্রান্সফরমার সংজ্ঞায়িত করতে পারেন: কোন Hysteresis loops বা Hysteresis ক্ষতি → 0 শূন্য এডিটি বর্তমান ক্ষতির কোর উপাদান অসীম Resistivity → 0 জিরো ঘুরানো প্রতিরোধের শূন্য I2 * আর তামাশা ক্ষতি → 0 ট্রান্সফরমারের পরের টিউটোরিয়ালে আমরা একটি বৈদ্যুতিক লোডের সাথে দ্বিতীয় ঘুরুর ট্রান্সফরমার লোডিং এ দেখব এবং দেখতে পাই “নো লোড” এবং “ওভার লোড” সংযুক্ত ট্রান্সফরমারটি প্রাথমিক ঘুরানো বর্তমানের উপর।