একাধিক প্রতিরোধক উভয় সিরিজ এবং সমান্তরাল উভয়ের একটি সমান্তরাল সংযোগ বা সংমিশ্রণে একসঙ্গে সংযুক্ত করা যেতে পারে, আরো জটিল রোধকারী নেটওয়ার্কের উৎপাদনের সমতুল্য, যার সমতুল্য প্রতিরোধ একসঙ্গে সংযুক্ত পৃথক প্রতিরোধকগুলির গাণিতিক সংমিশ্রণ। একটি রোধ শুধুমাত্র একটি মৌলিক ইলেকট্রনিক উপাদান নয় যা একটি ভোল্টেজকে বর্তমান বা বর্তমান থেকে একটি ভোল্টেজে রূপান্তরের জন্য ব্যবহার করা যেতে পারে, তবে সঠিকভাবে তার মানকে সামঞ্জস্য দ্বারা পরিবর্তিত বর্তমান এবং / ভোল্টেজ রেফারেন্স সার্কিট এবং অ্যাপ্লিকেশন ব্যবহার করা হবে। সিরিজ বা জটিল রোধকারী নেটওয়ার্কগুলির প্রতিরোধকারীগুলিকে এক একক সমতুল্য রোধ, রিউক বা এপিডাসন, জেডে কিউ এবং প্রতিবিম্ব নেটওয়ার্কের সংমিশ্রণ বা জটিলতা দ্বারা প্রতিস্থাপিত হতে পারে, সব প্রতিরোধক ওম এর আইন এবং কিরচহফের সার্কিট দ্বারা সংজ্ঞায়িত একই মৌলিক নিয়মগুলি অনুসরণ করে। আইন। সিরিজ মধ্যে প্রতিরোধক প্রতিরোধকারীরা “সিরিজ” তে সংযুক্ত হতে বলা হয়, যখন তারা ডেইজি একটি একক লাইনে একসঙ্গে শৃঙ্খলাবদ্ধ হয়। যেহেতু সমস্ত বর্তমান প্রবাহের মধ্য দিয়ে প্রবাহিত বর্তমানের কোনও উপায় নেই তবে এটি দ্বিতীয় রোধকারী এবং তৃতীয় এবং এর মাধ্যমেও অতিক্রম করতে হবে। তারপর, সিরিজের প্রতিরোধকগুলি একটি প্রচলিত বর্তমান তাদের মাধ্যমে প্রবাহিত হয় যে বর্তমান একটি প্রবাহ দ্বারা প্রবাহিত হয় যে অন্যদের মাধ্যমে প্রবাহিত করা আবশ্যক হিসাবে এটি শুধুমাত্র একটি পথ নিতে পারে। তারপর ধারাবাহিক প্রতিরোধের একটি সেট মাধ্যমে প্রবাহ বর্তমান বর্তমান সিরিজ রোধ নেটওয়ার্ক সব পয়েন্ট একই হবে। উদাহরণ স্বরূপ:series resistor current

নিম্নোক্ত উদাহরণে রোধকারীরা R1, R2 এবং R3 সবগুলি এক এবং বি এর মাঝখানে একটি সাধারণ বর্তমানের সাথে সিরিজের সাথে সংযুক্ত থাকে, আমি তাদের মাধ্যমে প্রবাহিত। সিরিজ রোধক সার্কিটresistors in seriesহিসাবে প্রতিরোধক সিরিজ একসঙ্গে সংযুক্ত করা হয় চেইন প্রতিটি প্রতিরোধক এবং মোট প্রতিরোধের মাধ্যমে একই বর্তমান পাস, সার্কিট এর আরটি একসঙ্গে যোগ করা সমস্ত পৃথক প্রতিরোধক যোগফল সমান হতে হবে। এটাইseries resistance equationএবং আমাদের সহজ উদাহরণ উপরে resistors পৃথক মান গ্রহণ করে, মোট সমতুল্য প্রতিরোধের, REQ তাই দেওয়া হয়: REQ = R1 + R2 + R3 = 1kΩ + 2kΩ + 6kΩ = 9kΩতাই আমরা দেখতে পারি যে আমরা উপরে তিনটি পৃথক প্রতিরোধক প্রতিস্থাপন করতে পারেন একমাত্র “সমতুল্য” রোধকারী যা 9k a এর মান থাকবে।series resistors equivalent resistanceতাই আমরা দেখতে পারি যে আমরা উপরে তিনটি পৃথক প্রতিরোধক প্রতিস্থাপন করতে পারেন একমাত্র “সমতুল্য” রোধকারী যা 9k a এর মান থাকবে। যেখানে চার, পাঁচ বা আরও বেশি প্রতিরোধক একটি সিরিজ সার্কিটে একত্রিত হয়, সার্কিটের মোট বা সমান প্রতিরোধের, আরটি এখনও একসঙ্গে সংযুক্ত সমস্ত পৃথক প্রতিরোধকারীর যোগফল এবং আরও প্রতিরোধক সিরিজ যোগ করা হবে, বৃহত্তর সমান প্রতিরোধ (কোন ব্যাপার কি তাদের মান)। এই মোট প্রতিরোধের সাধারণত সমতুল প্রতিরোধ হিসাবে পরিচিত হয় এবং হিসাবে সংজ্ঞায়িত করা যেতে পারে; “প্রতিরোধের একটি একক সংখ্যার যা সার্কিটের বর্তমান বা ভোল্টেজের মান পরিবর্তন না করে সিরিজের কোনও প্রতিহতকারীকে প্রতিস্থাপন করতে পারে”। তারপর সার্কিটের একসাথে প্রতিরোধকারী সংযোগকারী সার্কিটের মোট প্রতিরোধের হিসাবের জন্য সমীকরণটি দেওয়া হল:

Series Resistor Equation

Rtotal = R1 + R2 + R3 + ….. Rn etc.লক্ষ্য করুন, মোট বা সমতুল্য প্রতিরোধের, রিকোয়েড রোধকারীর মূল সংমিশ্রণ হিসাবে সার্চের উপর একই প্রভাব রয়েছে কারণ এটি পৃথক রোধের বীজগাণিতিক যোগফল।

equal resistors in series
If two resistances or impedances in series are equal and of the same value, then the total or equivalent resistance, RT is equal to twice the value of one resistor. That is equal to 2R and for three equal resistors in series, 3R, etc.
unequal resistors in series
If two resistors or impedances in series are unequal and of different values, then the total or equivalent resistance, RT is equal to the mathematical sum of the two resistances. That is equal to R1 + R2. If three or more unequal (or equal) resistors are connected in series then the equivalent resistance is: R1 + R2 + R3 +…, etc.

আপনার গণিত সঠিক কিনা তা পরীক্ষা করার জন্য সিরিজ নেটওয়ার্কগুলির প্রতিবাদকারীদের কথা মনে রাখা একটি গুরুত্বপূর্ণ পয়েন্ট। ধারাবাহিকভাবে একযোগে সংযুক্ত দুটি বা তার অধিক প্রতিরোধক মোট প্রতিরোধের (আরটি) সর্বদা শৃঙ্খল বৃহত্তম রোধকারী মান বেশী হবে। RT = 9k example উপরে আমাদের উদাহরণে যেখানে বৃহত্তম মান রোধ শুধুমাত্র 6kΩ হয়।সিরিজ রোধ ভোল্টেজ সিরিজ সংযুক্ত প্রতিটি প্রতিরোধকের জুড়ে ভোল্টেজ সিরিজের বর্তমান যে বিভিন্ন নিয়ম অনুসরণ করে। আমরা উপরের সার্কিট থেকে জানি যে প্রতিরোধকারী জুড়ে মোট সরবরাহের ভোল্টেজটি R1, R2 এবং R3 এর মধ্যে সম্ভাব্য পার্থক্যগুলির সমান, VAB = VR1 + VR2 + VR3 = 9V। ওম এর আইন ব্যবহার করে, পৃথক প্রতিরোধক জুড়ে ভোল্টেজ গণনা করা যেতে পারে: R1 এর মধ্যে ভোল্টেজ = IR1 = 1mA x 1kΩ = 1V R2 এর মধ্যে ভোল্টেজ = IR2 = 1mA x 2kΩ = 2V R3 এর মধ্যে ভোল্টেজ = IR3 = 1mA x 6kΩ = 6V   একটি মোট ভোল্টেজ ভ্যাব (1V + 2V + 6V) = 9V যা সরবরাহ ভোল্টেজের মান সমান হয়। তারপর প্রতিরোধক জুড়ে সম্ভাব্য পার্থক্য সমষ্টি জুড়ে মোট সম্ভাব্য পার্থক্য সমান এবং আমাদের উদাহরণ এই 9V হয়। একটি সিরিজ সার্কিটে মোট ভোল্টেজ গণনা করার জন্য দেওয়া সমীকরণটি হল একসঙ্গে যুক্ত সকল পৃথক ভোল্টেজের যোগফল: সিরিজ রোধ voltages তারপর সিরিজ রোধ নেটওয়ার্কগুলি “ভোল্টেজ ডিভিডারে” হিসাবে এবং ভৌগোলিক ডিভিডারে একটি সিরিজ রোধকারী সার্কিট হিসাবে বিবেচিত হতে পারে যা N রোধক উপাদানগুলির একটি N বর্তমান ভোল্টেজগুলি থাকবে যেখানে একটি সাধারণ বর্তমান বজায় থাকবে। ওম এর আইন ব্যবহার করে, কোনও সিরিজ সংযুক্ত সার্কিটের ভোল্টেজ, বর্তমান বা প্রতিরোধক সহজেই পাওয়া যায় এবং প্রতিটি প্রতিরোধককে মোট প্রতিরোধের, বর্তমান বা শক্তি প্রভাবিত না করে একটি সিরিজ সার্কিটের রোধ রোধ করতে পারে।