এই চুম্বকীয় সার্কিটটি সাধারণত “ট্রান্সফরমার কোর” হিসাবে পরিচিত, যাকে চৌম্বক ক্ষেত্রের চারপাশে প্রবাহিত করার জন্য একটি পাথ প্রদান করা হয়, যা উভয় ঘূর্ণায়মানের মধ্যে ভোল্টেজ যোগ করার জন্য প্রয়োজনীয়। যাইহোক, এই ধরনের ট্রান্সফরমার নির্মাণ যেখানে দুটি windings আলাদা অঙ্গগুলি উপর ক্ষত হয় প্রাথমিক এবং দ্বিতীয় windings ভাল পরস্পরের থেকে পৃথক করা হয় খুব কার্যকরী নয়। এটি দুটি windings এবং ট্রান্সফরমার নিজে থেকে চুম্বকীয় প্রবাহ ফুটো বৃহত পরিমাণে মধ্যে একটি কম চৌম্বক সংযুক্তি ফলে। কিন্তু এই “ও” আকার নির্মাণের পাশাপাশি, বিভিন্ন ধরনের “ট্রান্সফরমার নির্মাণ” এবং উপলব্ধ ডিজাইনগুলি যা এই ক্ষুদ্রতর কম্প্যাক্ট ট্রান্সফরমার তৈরির এই অদক্ষতা দূর করতে ব্যবহার করা হয়।

transformer construction

transformer construction

ট্রান্সফরমার নির্মাণ একটি সহজ ট্রান্সফরমার নির্মাণের দক্ষতা একে অপরের সাথে ঘনিষ্ঠ যোগাযোগের মধ্যে দুটি windings আনয়ন দ্বারা উন্নত করা যেতে পারে এইভাবে চৌম্বক জোড়া দেওয়া হয় উন্নতি কোয়েলগুলির চারপাশে চুম্বকীয় সার্কিট বৃদ্ধি এবং মনোযোগ কেন্দ্রীকরণের ফলে দুটি ঘূর্ণায়মানের মধ্যে চুম্বকীয় জোড়া দেওয়া হয়, কিন্তু এটি ট্রান্সফরমার কোরের চুম্বকীয় ক্ষয়ক্ষতি বৃদ্ধিের প্রভাবও রয়েছে। পাশাপাশি চৌম্বকীয় ক্ষেত্রের জন্য একটি কম অনিচ্ছা পথ প্রদান হিসাবে, মূল লোহা কোর নিজেই মধ্যে বৈদ্যুতিক স্রোত ঘূর্ণন প্রতিরোধ ডিজাইন করা হয়। সঞ্চালিত স্রোতগুলি, “এড্রি স্রোত” নামে পরিচিত, তাপ এবং শক্তি ক্ষতির ফলে ট্রান্সফরমার দক্ষতা কমে যায়। এই ক্ষতি মূলত লোহার সার্কিটে প্রবাহিত ভোল্টেজগুলির কারণে, যা ক্রমাগত বহিরাগত সাইনোসাইডাল সরবরাহ ভোল্টেজ দ্বারা বিকল্প চুম্বকীয় ক্ষেত্রগুলি স্থাপন করা হচ্ছে। এই অবাঞ্ছিত শক্তি ক্ষতি কমাতে এক উপায় পাতলা ইস্পাত laminations থেকে ট্রান্সফরমার কোর নির্মাণ করা হয়। সমস্ত ধরনের ট্রান্সফরমার নির্মাণের মধ্যে, কেন্দ্রীয় লোহা কোরটি পাতলা সিলিকন ইস্পাত স্তরায়ণগুলি থেকে তৈরি একটি বহুল প্রচলিত উপাদান থেকে তৈরি করা হয়। এই পাতলা laminations চুম্বকীয় ক্ষতি সর্বনিম্ন সঙ্গে প্রয়োজনীয় চুম্বকীয় পাথ প্রদান একসঙ্গে একত্রিত করা হয়। স্টিল শীট এর resistivity উচ্চ হয়, এইভাবে laminations খুব পাতলা করে কোন এডিডি বর্তমান ক্ষতি হ্রাস।এই ইস্পাত ট্রান্সফরমার laminations 0.25 মিমি থেকে 0.5 মিমি এবং ইস্পাত একটি কন্ডাক্টর, এবং laminations এবং কোন ফিক্সিং ফেনা, rivets বা bolts বায়ুবিশেষ অন্তরক বা ব্যবহার করে একটি খুব পাতলা আবরণ দ্বারা একে অপরকে electrically উত্তাপযুক্ত হয় মধ্যে বেধ এর মধ্যে পরিবর্তিত হয় পৃষ্ঠের একটি অক্সাইড স্তর। ট্রান্সফরমার কোর এর নির্মাণ সাধারনত, একটি ট্রান্সফরমার নির্মাণের সাথে সম্পর্কিত নামটি কেন্দ্রীয় স্তরিত ইস্পাত কোরের চারপাশে প্রাথমিক ও মাধ্যমীয় ঘূর্ণায়মানগুলি কিভাবে আঘাত করা হয় তা নির্ভর করে। ট্রান্সফরমার নির্মাণের দুটি সবচেয়ে সাধারণ এবং মৌলিক নকশা হল বন্ধ-কোর ট্রান্সফরমার এবং শেল-কোর ট্রান্সফরমার। “বদ্ধ-কোর” টাইপ (কোর ফর্ম) ট্রান্সফরমারের মধ্যে, প্রাথমিক ও সেকেন্ডারি উইন্ডিংগুলি বাইরে ঘোরাচ্ছে এবং কোর রিংকে ঘিরে। “শেল টাইপ” (শেল ফরম) ট্রান্সফরমারের মধ্যে, প্রাথমিক ও মাধ্যমিক windings ইস্পাত চৌম্বক বর্তনী (কোর) ভিতরে প্রবেশ করে যা নিচে দেখানো হিসাবে windings কাছাকাছি একটি শেল গঠন করে।

Transformer Core Constructiontransformer core construction

উভয় ধরনের ট্রান্সফরমার কোর নকশা মধ্যে, প্রাথমিক এবং দ্বিতীয় windings লিঙ্ক চুম্বকীয় ফ্লুক বায়ু মাধ্যমে চৌম্বকীয় ঝুঁকি কোন ক্ষতি সঙ্গে কোর ভিতরে সম্পূর্ণ ভ্রমণ। কোর টাইপ ট্রান্সফরমার নির্মাণের মধ্যে, উপরে উল্লিখিত ট্রান্সফরমার চুম্বকীয় সার্কিটের প্রতিটি লেগ (বা অঙ্গ) প্রায় প্রতিটি ঘুরের অর্ধেক আবৃত হয়। কোয়েলগুলি এক পা এবং দ্বিতীয় দিকের দ্বিতীয় দিকে ঘুরতে থাকে তবে প্রাথমিক ঘুরের অর্ধেক এবং সেকেন্ডারি ঘুরের অর্ধেকটি একে অন্যের উপর একটানা রাখা হয় যাতে প্রতিটি চক্রের সাথে চুম্বকীয় জোড়া দেওয়া হয়। শক্তির চৌম্বকীয় লাইন একই সময়ে প্রাথমিক এবং দ্বিতীয় উভয় windings মাধ্যমে যান। যাইহোক, এই ধরনের ট্রান্সফরমার নির্মাণের সাথে, শক্তির চৌম্বকীয় লাইনগুলির একটি ছোট অংশ মূলের বাইরে প্রবাহিত হয় এবং এইটিকে “ফুটো ফুটা” বলা হয়। শেল টাইপ ট্রান্সফরমার কোরা এই ফুটো ফুসকে অতিক্রম করে কারণ উভয় প্রাথমিক এবং দ্বিতীয় উইন্ডাইং একই সেন্ট্রাল লেগ বা অঙ্গভঙ্গিতে আঘাত করা হয় যা দুটি বাইরের অঙ্গগুলির দুটো ক্রস-সেকশাইল এলাকা। এখানে সুবিধা হল যে চুম্বকীয় প্রবাহ দুটি বন্ধ চুম্বকীয় পাথগুলি কেন্দ্রীয় coils ফিরে ফিরে আগে উভয় বাম এবং ডান হাত উভয় coils বহিরাগত চারপাশে প্রবাহিত হয়। এর অর্থ হচ্ছে এই ধরণের ট্রান্সফরমার নির্মাণের বাইরের অঙ্গগুলির চারপাশে চুম্বকীয় প্রবাহটি Φ / 2 এর সমান। কংক্রিটের চারপাশে চুম্বকীয় প্রবাহের একটি বন্ধ পথ রয়েছে, এর ফলে কোর হ্রাস হ্রাস এবং সামগ্রিক দক্ষতা বৃদ্ধির সুবিধা রয়েছে।ট্রান্সফরমার Laminations কিন্তু আপনি এই ধরনের ট্রান্সফরমার নির্মাণের জন্য এই স্তরিত লোহা বা ইস্পাত কোর প্রায় প্রাথমিক ও মাধ্যমিক windings আহত হয় কিভাবে হিসাবে আশ্চর্য হতে পারে। Coils প্রথমত স্তরিত কোর নির্মাণের জন্য উপযুক্ত একটি নলাকার, আয়তক্ষেত্রাকার বা ডিম্বাকৃতির ক্রস বিভাগে একটি প্রাক্তন উপর ক্ষত হয়। কয়েল ঘূর্ণায়মান মাউন্ট করার জন্য শেল এবং কোর টাইপ ট্রান্সফরমার নির্মাণ উভয় ক্ষেত্রেই, পৃথক স্তরিতটি বড় ইস্পাত শীটগুলির দ্বারা স্ট্যাম্পিত বা ছুঁড়ে দেওয়া হয় এবং “ই” গুলি, “এল”, ” “ইউ” গুলি এবং “আমি” গুলি নীচে দেখানো হিসাবে।