আমরা আমাদের ঘরে এবং কর্মক্ষেত্রে এসি ভোল্টেজ এবং স্রোত ব্যবহার করে যে প্রধান কারণগুলির মধ্যে একটি হল এসি সরবরাহ সহজেই একটি সুবিধাজনক ভোল্টেজে রুপান্তরিত হতে পারে (রূপান্তরযোগ্য নাম ট্রান্সফরমার) অনেক বেশি ভোল্টেজের মধ্যে এবং তারপর এটি ব্যবহার করে দেশের চারপাশে বিতরণ করা হয় অত্যন্ত দীর্ঘ দূরত্ব উপর pylons এবং তারের জাতীয় গ্রিড। ভোল্টেজকে আরও উচ্চতর স্তরের রূপান্তর করার কারণটি হল যে উচ্চতর ডিস্ট্রিবিউশন ভোল্টেজগুলি একই বিদ্যুতের জন্য নিম্নতর স্রোত বোঝায় এবং সেইজন্য ক্যাবগুলির নেটওয়ার্কযুক্ত গ্রিডের নীচে I2 * R হ্রাস। এই উচ্চ এসি ট্রান্সমিশন voltages এবং স্রোত তারপর একটি খুব কম, নিরাপদ এবং ব্যবহারযোগ্য ভোল্টেজ স্তর এ হ্রাস করা যেতে পারে যেখানে এটি আমাদের বাড়িতে এবং কর্মস্থল মধ্যে বৈদ্যুতিক সরঞ্জাম সরবরাহ করতে ব্যবহার করা যেতে পারে, এবং এই সব সম্ভব মৌলিক ভোল্টেজ ট্রান্সফরমার ধন্যবাদ।voltage transformer basicsভোল্টেজ ট্রান্সফরমার মূলসূত্র একটি আদর্শ ভোল্টেজ ট্রান্সফরমার ভোল্টেজ ট্রান্সফরমারকে ইলেকট্রনিক কম্পোনেন্টের পরিবর্তে একটি ইলেকট্রিক উপাদান হিসেবে বিবেচনা করা যেতে পারে। একটি ট্রান্সফরমার মূলত খুব সহজ স্ট্যাটিক (বা স্টেশনরি) ইলেক্ট্রো-চুম্বকীয় প্যাসিভ ইলেকট্রিক ডিভাইস যা একটি ভ্যালু থেকে অন্য প্রজেক্টে বৈদ্যুতিক শক্তি রূপান্তরিত করে ফ্যারাডে এর প্রবর্তনের নীতির উপর কাজ করে। ট্রান্সফরমার ট্রান্সফরমার নিজেই দ্বারা উত্পাদিত হয় যা একটি সাধারণ oscillating চৌম্বক বর্তনী ব্যবহার করে দুই বা ততোধিক বৈদ্যুতিক সার্কিট একত্রিত করে এই কাজ করে। একটি ট্রান্সফরমার “ইলেক্ট্রোম্যাগনেটিক ইনডাকশন” এর প্রিন্সিপালগুলিতে পরিচালিত হয়, পারস্পরিক ইনডাকশন আকারে।

পারস্পরিক আহরণ প্রক্রিয়া যার দ্বারা তারের কুলটি চুম্বকীয়ভাবে অন্য কোললে একটি ভোল্টেজকে ঘনিষ্ঠভাবে প্রবর্তিত করে। তারপর আমরা বলতে পারি যে ট্রান্সফরমারগুলি “চৌম্বকীয় ডোমেনে” কাজ করে, এবং ট্রান্সফরমাররা তাদের নামটি থেকে যেটি তারা একটি ভোল্টেজ বা বর্তমান স্তরের “অন্য রূপে” রূপান্তর করে। ট্রান্সফরমারগুলি তার ফ্রিকোয়েন্সির পরিবর্তন না করে অথবা চুম্বকীয় সার্কিটের মাধ্যমে একটি ঘূর্ণায়মান থেকে অন্য বৈদ্যুতিক বিদ্যুতের পরিমাণ স্থানান্তরের পরিবর্তে, তাদের সরবরাহের ভোল্টেজ এবং বর্তমান মাত্রা বৃদ্ধি বা হ্রাস করতে সক্ষম। একটি একক ফেজ ভোল্টেজ ট্রান্সফরমার মূলত দুটি বৈদ্যুতিক তারের তড়ি গঠিত হয়, যার নামটি “প্রাথমিক ঘূর্ণন” এবং অন্যটি “সেকেন্ডারি উইন্ডিং” নামে পরিচিত। এই টিউটোরিয়ালের জন্য আমরা ট্রান্সফরমারের “প্রাইমারি” পার্শ্বটিকে সংজ্ঞায়িত করব যেটি সাধারণত শক্তি ধারণ করে, এবং “সেকেন্ডারি” যা পাশাপাশি শক্তি সরবরাহ করে। একটি একক ফেজ ভোল্টেজ ট্রান্সফরমার প্রাথমিকভাবে সাধারণত উচ্চতর ভোল্টেজের পাশে থাকে। এই দুটি কয়েল একে অপরের সাথে বৈদ্যুতিক যোগাযোগের মধ্যে নেই কিন্তু এর পরিবর্তে “কোর” নামে একটি সাধারণ বদ্ধ চুম্বকীয় লোহার সার্কিটের চারপাশে একত্রিত করা হয়। এই নরম লোহা কোর কঠিন না কিন্তু কোর এর ক্ষতি কমাতে সাহায্য একসঙ্গে সংযুক্ত পৃথক laminations আপ গঠিত। দুটি কুণ্ডলী windings electrically একে অপরের থেকে বিচ্ছিন্ন হয় কিন্তু চুম্বকীয় বৈদ্যুতিক শক্তি এক কুণ্ড থেকে অন্য যাও স্থানান্তরিত করা অনুমতি সাধারণ কোর মাধ্যমে সংযুক্ত করা হয় যখন একটি বৈদ্যুতিক বর্তমান প্রাথমিক ঘুরানো মাধ্যমে গৃহীত, একটি চৌম্বক ক্ষেত্র উন্নত যা দেখানো হিসাবে দ্বিতীয় ঘূর্ণন মধ্যে একটি ভোল্টেজ induces।

Single Phase Voltage Transformer

single phase voltage transformerঅন্য কথায়, একটি ট্রান্সফরমারের জন্য দুইটি কুণ্ডল ঘূর্ণায়নের মধ্যে কোন সরাসরি বৈদ্যুতিক সংযোগ নেই, যার ফলে এটি একটি বিচ্ছিন্নতা ট্রান্সফরমার নামেও দেয়। সাধারণত, একটি ট্রান্সফরমার প্রাথমিক ঘুরানো ইনপুট ভোল্টেজ সরবরাহ সংযুক্ত এবং একটি চুম্বকীয় ক্ষেত্রের মধ্যে বৈদ্যুতিক শক্তি রূপান্তরিত বা রূপান্তরিত হয়। দ্বিতীয় ঘূর্ণায়মানের কাজটি এই বিকল্প চুম্বকীয় ক্ষেত্রটিকে ইলেক্ট্রিকাল পাওয়ারের রূপে রূপান্তর করার জন্য প্রয়োজনীয় আউটপুট ভোল্টেজ হিসাবে দেখানো হয়েছে।

Transformer Construction (single-phase)

transformer basic constructionকোথায়:   ভিপি – প্রাথমিক ভোল্টেজ   ভিএস – মাধ্যমিক ভোল্টেজ   এন পি – প্রাথমিক Windings সংখ্যা সংখ্যা   এনএস – সেকেন্ডারি উইন্ডিজ সংখ্যা   Φ (PHI) – ফ্লক্স লিঙ্কিং দুটি কুণ্ডলী windings electrically সংযুক্ত না হয় লক্ষ্য করুন কিন্তু শুধুমাত্র চুম্বকীয় সঙ্গে সংযুক্ত করা হয়। একটি একক-ফেজ ট্রান্সফরমার প্রাথমিক ঘূর্ণিতকরণে ব্যবহৃত ভোল্টেজ বৃদ্ধি বা হ্রাস করতে পারে। যখন একটি ট্রান্সফরমার প্রাথমিকভাবে সম্মান সঙ্গে তার দ্বিতীয় ঘূর্ণন উপর ভোল্টেজ “বৃদ্ধি” ব্যবহৃত হয়, এটি একটি স্টেপ আপ ট্রান্সফরমার বলা হয়। যখন এটি প্রধানের সাথে সম্পর্কিত দ্বিতীয় ঘূর্ণায়মান উপর ভোল্টেজ “হ্রাস” ব্যবহৃত হয় এটি একটি স্টেপ ডাউন ট্রান্সফরমার বলা হয়। যাইহোক, একটি তৃতীয় শর্ত বিদ্যমান যেখানে একটি ট্রান্সফরমার তার প্রাথমিক ঘুরতে প্রয়োগ হিসাবে তার সেকেন্ডে একই ভোল্টেজ উত্পাদন। অন্য কথায়, তার আউটপুট ভোল্টেজ, বর্তমান এবং বিদ্যুৎ স্থানান্তরের ক্ষেত্রে সমতুল্য। ট্রান্সফরমার এই ধরনের একটি “Impedance ট্রান্সফরমার” বলা হয় এবং প্রধানত impedance মিলিত বা সংলগ্ন বৈদ্যুতিক সার্কিট বিচ্ছিন্নতা জন্য ব্যবহৃত হয়। প্রধান ঘন ঘন (এনপি) মধ্যে কুণ্ডল সক্রিয় সংখ্যা দ্বিতীয় ঘন ঘন (এন) এর ঘনত্বের তুলনায় তুলনা সংখ্যা তুলনায় প্রাথমিক এবং দ্বিতীয় windings মধ্যে ভোল্টেজ মধ্যে পার্থক্য করা হয়। ট্রান্সফরমার মূলত একটি রৈখিক ডিভাইস হিসাবে, একটি অনুপাত এখন দ্বিতীয় কুণ্ডলী ঘূর্ণন সংখ্যা দ্বারা বিভক্ত প্রাথমিক কুণ্ডলী এর সক্রিয় সংখ্যা মধ্যে বিদ্যমান। এই অনুপাত, রূপান্তরের অনুপাত বলে, যা সাধারণত ট্রান্সফরমার হিসাবে পরিচিত হয় “অনুপাত পরিবর্তন করে”, (টিআর)। এই অনুপাত মান ট্রান্সফরমার অপারেশন এবং দ্বিতীয় ঘূর্ণন উপলভ্য সংশ্লিষ্ট ভোল্টেজ নির্দেশ করে। দ্বিতীয় ঘূর্ণন তুলনায় প্রাথমিক ঘুর উপর তারের ঘূর্ণন সংখ্যা সংখ্যা অনুপাত জানা আবশ্যক। যে অনুপাতটি কোনও ইউনিট আছে তা পালটে যায়, যাতে দুটি উইন্ডিংকে ক্রমানুসারে তুলনা করা হয় এবং একটি কোলন দিয়ে লেখা হয়, যেমন 3: 1 (3-টু -1)। এর মানে এই উদাহরণে, যদি প্রাথমিক ঘুরতে 3 ভোল্ট থাকে তবে দ্বিতীয় ভোল্টে 1 ভোল্ট থাকবে, 3 ভোল্ট থেকে 1 ভোল্ট। তারপর আমরা দেখতে পারি যে, যদি সংখ্যাগুলি পরিবর্তিত সংখ্যাগুলির অনুপাত পরিবর্তিত হয় তবে ফলাফলটি একই অনুপাত দ্বারা পরিবর্তন করা উচিত, এবং এটি সত্য।ট্রান্সফরমার সব “অনুপাত” সম্পর্কে। প্রাথমিক থেকে মাধ্যমিক পর্যন্ত অনুপাত, আউটপুটে ইনপুট অনুপাত, এবং যে কোনও প্রদেয় ট্রান্সফরমারের মোটা অনুপাত তার ভোল্টেজ অনুপাতের মত হবে। একটি ট্রান্সফরমার জন্য অন্য কথায়: “অনুপাত = ভোল্টেজ অনুপাত সক্রিয়”। যে কোনও ঘুর ঘন ঘন ঘন ঘন প্রকৃত সংখ্যা সাধারণত না, কেবলমাত্র অনুপাত এবং এই সম্পর্ক হিসাবে দেওয়া হয়:

A Transformers Turns Ratiotransformer turns ratio equationএকটি আদর্শ ট্রান্সফরমার এবং পর্যায় কোণ অনুমান: ΦP ≡ ΦS লক্ষ্য করুন যে ট্রান্সফরমারগুলি প্রকাশ করার সময় সংখ্যার ক্রমানুসারে অনুপাত মানটি খুবই গুরুত্বপূর্ণ হয়ে থাকে কারণ মোটা অনুপাত 3: 1 একটি ভিন্ন ভিন্ন ট্রান্সফরমার সম্পর্ক এবং আউটপুট ভোল্টেজ প্রকাশ করে যা একের পরিবর্তে অনুপাতকে দেওয়া হয়: 1: 3।

Transformer Basics Example No1

একটি ভোল্টেজ ট্রান্সফরমার তার প্রাথমিক কুণ্ডল এবং তার দ্বিতীয় কুণ্ডলী জন্য তারের 500 turns এর তারের 1500 বাঁদিকের তারের। কি ট্রান্সফরমার এর মোটা রেশন (TR) হবে।transformer turns ratioএই অনুপাত 3: 1 (3-থেকে-1) সহজভাবে মানে যে প্রতিটি দ্বিতীয় একটি ঘূর্ণায়মান জন্য তিনটি প্রাথমিক windings আছে। হিসাবে অনুপাত ডান উপর একটি ছোট সংখ্যা বাম একটি বড় সংখ্যা থেকে সরানো হিসাবে, প্রাথমিক ভোল্টেজ হিসাবে দেখানো হিসাবে মান নিচে পদত্যাগ করা হয়।