ব্যাটারি টেস্টিং কিছু জন্য বিভ্রান্তিকর হতে থাকে। কারণ অংশ একটি তিনটি ব্যাটারী উপর সঞ্চালন করতে পারেন পরীক্ষা আছে এবং তাদের এক না আপনি মোট ছবি দিতে হবে। আপনি এই পরীক্ষার ডিভাইসগুলি কি করবে বুঝতে এবং যে তথ্য ব্যাখ্যা কিভাবে প্রয়োজন। এটি করার জন্য আমরা ভল্টমেটার্স, হাইড্রোমেটর, রিফ্রেটোমিটার, এবং কার্বন পিল পরীক্ষকদের দেখব।

ভোল্টমিটার প্রথম জিনিস যে কেউ যায়। এটি আপনাকে বলবে যে ব্যাটারিটি কতটা ভোল্ট রয়েছে। যদি এটি একটি ব্যাটারি যা বিশ্রাম করা হয়ে থাকে তবে এটি সম্পূর্ণ চার্জ করা হয় কিনা তা নির্ধারণ করতে উপরের চার্ট ব্যবহার করতে পারে। তবে, এটি চূড়ান্ত হাতিয়ার নয় কারণ এটি বিদ্যুৎ সরবরাহের জন্য ব্যাটারিটির ক্ষমতা হিসাবে আপনাকে কোনও ইঙ্গিত দেবে না। এটি একটি পৃষ্ঠ চার্জ হতে পারে যখন একটি লোড প্রয়োগ করা হয় যখন ফ্ল্যাট পড়া হবে। আপনার ব্যাটারি একটি খারাপ সেল আছে যদি ভোল্টমিটার আপনি আপনার ব্যাটারি ভালো হয় কিভাবে একটি সঠিক পড়াতে হবে না। মনে রাখবেন যে প্রতিটি কক্ষের ইলেক্ট্রোলাইট অ্যাসিড এবং জল, চার্জ স্তরের উপর নির্ভর করে মধ্যে পরিবর্তন। প্রতিটি সেল পরীক্ষা করার জন্য আমরা ব্যাটারি তরল নমুনা নিতে এবং নির্দিষ্ট মাধ্যাকর্ষণ জন্য এটি পরীক্ষা করতে হবে, কারণ অ্যাসিড জল তুলনায় ভারী। যদি আমরা একটি জলপ্রবাহ ব্যবহার করি আমরা ইলেক্ট্রোলাইট একটি নমুনা নিষ্কাশন এবং তার নির্দিষ্ট মাধ্যাকর্ষণ পরীক্ষা করতে পারেন। একটি সম্পূর্ণ চার্জিং ব্যাটারি সেলটির 80 ডিগ্রি ফারেনহাইটে 1.277 এর একটি নির্দিষ্ট মাধ্যাকর্ষণ থাকবে। যেমন চার্জ লেভেল কমে যায়, তাই নির্দিষ্ট মাধ্যাকর্ষণ হবে। নিম্নলিখিত টেবিলের বিভিন্ন চার্জের মাত্রা, বিশ্রাম ভোল্টেজ এবং নির্দিষ্ট মাধ্যাকর্ষণ দেখায়। প্রতিটি সেল পরীক্ষা করে আমরা পরীক্ষা করতে পারি যে একটি খারাপ কোষটি ব্যাটারিটি ব্যর্থ হতে পারে কিনা। যদি একটি ঘর খারাপ হয় তবে ব্যাটারিটি প্রতিস্থাপিত করতে হবে। নির্দিষ্ট মাধ্যাকর্ষণ জন্য পরীক্ষার একটি ভাল উপায় একটি রেফেক্টোমিটার ব্যবহার করা হয়। আপনি সহজেই রেফেক্টোমিটারের উপর তরল একটি ড্রপ রাখুন, এটি আলোর উত্সে লক্ষ্য করুন, এবং আইফিসের দিকে নজর রাখুন। ডিসপ্লে আপনাকে নির্দিষ্ট মাধ্যাকর্ষণ কি ঠিক প্রদর্শন করবে এবং তাপমাত্রা ক্ষতিপূরণ হবে যখন হাইডোমিটার ব্যবহার করার সময় আপনাকে ভাসমান পড়াতে তাপমাত্রা সংশোধন টেবিল প্রয়োগ করতে হবে। Refractometers এছাড়াও একই ইউনিট এছাড়াও antifreeze সুরক্ষা স্তরের পরীক্ষা করার জন্য ব্যবহার করা যেতে পারে যে অন্য সুবিধা আছে।

Percentage
of Charge

Specific Gravity
Corrected to
80° F

At Rest
Voltage

100

1.277

12.73

90

1.258

12.62

80

1.238

12.50

70

1.217

12.37

60

1.195

12.24

50

1.172

12.10

40

1.148

11.96

30

1.124

11.81

20

1.098

11.66

10

1.073

11.51

উপরোক্ত সবগুলি আপনাকে ব্যাটারি এর রাষ্ট্রীয় চার্জ জানাতে পরিবেশন করে। ব্যাটারি যে কোনও ভলিউম শক্তি উৎপাদনের ক্ষমতা রাখে না। এই জন্য আপনি একটি লোড পরীক্ষা সঞ্চালন করতে হবে এবং যে জন্য একটি সেরা হাতিয়ার একটি কার্বন পিল পরীক্ষক। কার্বন পিল পরীক্ষক একটি কার্বন গাদা rheostat গঠিত। আপনি গাঁইট ডায়াল হিসাবে, এটি প্রতিরোধের বৃদ্ধি এবং ব্যাটারি একটি লোড simulates। এটি একটি হালকা বাল্বের তুলনায় বড় কিন্তু মৃত ছোট তুলনায় ছোট তাই একটি নিয়ন্ত্রিত সংক্ষিপ্ত হিসাবে এটি আপনার ব্যাটারি থেকে শক্তি স্তন্যপান হবে হিসাবে এটি মনে করি। উপরন্তু পরীক্ষার মধ্যে একটি ভোল্টমিটার এবং ammeter অন্তর্ভুক্ত আপনি কেবল ব্যাটারি টার্মিনালে মরিচিকার ক্লিপগুলি সংযোগ করুন এবং পরীক্ষকের উপর মাউসের ডায়াল করুন। হিসাবে লোড ammeter প্রদর্শন বৃদ্ধি এই নির্দেশ করবে ইঙ্গিত। আপনি এটিকে ডায়াল করেন যতক্ষণ না এএমটার রেটযুক্ত ব্যাটারি বর্তমান তিনবার পড়েন তাই 100 amp-hr ব্যাটারীটি 300 এম্ফ ড্রয়ে পরিণত হবে। আপনি তারপর ভোল্টমিটার চেক করুন কিনা দেখতে ভোল্টেজ সবুজ অঞ্চলে ঝুলিতে। যদি এটি লাল জোনের মধ্যে নেমে যায় তবে আপনার ব্যাটারিটি আউটপুট স্তর বজায় রাখতে সক্ষম হবে না এবং প্রতিস্থাপন করতে হবে। একই সময়ে আপনি ব্যাটারি সেলগুলি পরীক্ষা করে দেখতে পারেন যে কোনও উষ্ণ বা খারাপ কোষগুলি পরীক্ষা করার জন্য যদি আপনি জানতে চান যে আপনার ব্যাটারি কেন ব্যর্থ হয়েছে। শুধুমাত্র Voltmeters এবং হাইড্রোমিটার আপনি এই তথ্য দিতে হবে না। আপনি এই সঠিকভাবে পরীক্ষা করার জন্য কার্বন পিল পরীক্ষার ভেরিয়েবেল লোড প্রয়োজন।

ব্যাটারি যত্ন এবং রক্ষণাবেক্ষণ: আপনার ব্যাটারী তাদের সেরা সঞ্চালন এবং দীর্ঘতম দীর্ঘস্থায়ী নিশ্চিত করার জন্য আপনি তাদের যত্ন নিতে হবে। তাদের সংযোগগুলি সব corroded হয় যদি ব্যাটারি বৈদ্যুতিক সিস্টেমের ক্ষমতা পাস করতে পারে না। প্লাবিত ব্যাটারিতে অ্যামিডীয় ইলেক্ট্রোলাইট তামা ও সীসা সংযোগে দূরে খাওয়া থাকে এবং অবশেষে ক্ষয়টি গড়ে ওঠে এবং বর্তমান প্রবাহকে ব্যাহত করে। একটি নির্ধারিত রক্ষণাবেক্ষণ চক্রের অংশ হিসাবে আপনাকে নিয়মিত এই সংযোগগুলিকে চেক এবং পরিষ্কার করতে হবে। বন্যা ব্যাটারী সময় ধরে জল হারাতে পারে। আপনার জল স্তরের পরীক্ষা করা গুরুত্বপূর্ণ, যাতে তারা ব্যাটারি প্লেটগুলি প্রকাশ করার মতো কম পান না করে। ব্যাটারীগুলি খুব গরম অবস্থানে থেকে দূরে রাখতে এটি সাহায্য করবে কিন্তু ব্যাটারি জল বাষ্পীভবনের সবচেয়ে বড় কারণ হল অতিরিক্ত চার্জ করা। প্রায় চার্জযুক্ত একটি ব্যাটারি মধ্যে অতিরিক্ত ভোল্টেজ নির্বাণ ইলেক্ট্রোলাইট উকিয়ে এবং ব্যাটারি outgas হবে। আপনি যদি বারংবার আপনার ব্যাটারিতে জল যুক্ত করেন তবে এটি আপনার চার্জারের ভাসা ভোল্টেজ চেক করার সময়।