ডিজিটাল এনকোডারগুলি এক সময়ে তাদের সমস্ত তথ্য ইনপুট নিয়ে নেয় এবং তাদের আউটপুটে একটি সমমানের বাইনারি কোড রূপান্তর করে।একটি একাধিক ডাটা ইনপুট লাইন নির্বাচন করে একটি মাল্টিপ্লেজারের পরিবর্তে এবং তারপর যে ডাটাটি একক আউটপুট লাইন বা সুইচে পাঠায়, ডিজিটাল এনকোডারটি সাধারণত একটি বাইনারি এনকোডার নামে পরিচিত হয়, তার সমস্ত ডাটা ইনপুটগুলি এক সময়ে গ্রহণ করে এবং তারপর একটি এনকোডেড আউটপুটে রূপান্তরিত করে। তাই আমরা বলতে পারি যে একটি বাইনারি এনকোডার, একটি মাল্টি-ইনপুট যৌগিক যুক্তিবিজ্ঞান সার্কিট যা লজিক লেভেল “1” ডেটা তার ইনপুটগুলিতে তার আউটপুটে একটি সমমানের বাইনারি কোডে রূপান্তরিত করে। সাধারণত, ডিজিটাল এনকোডারগুলি ডাটা ইনপুট লাইনের সংখ্যা অনুসারে ২-বিট, 3-বিট বা 4-বিট কোডের আউটপুটগুলি উত্পাদন করে। একটি “এন বিট” বাইনারি এনকোডারের 2n ইনপুট লাইন এবং N-bit আউটপুট লাইনগুলি সাধারণ প্রকারের সাথে থাকে যা 4-টু -২, 8-টু -3 এবং 16-থেকে -4 লাইন কনফিগারেশনের অন্তর্ভুক্ত। একটি ডিজিটাল এনকোডারের আউটপুট লাইন ইনপুট লাইনের বাইনারি সমতুল্য উৎপন্ন করে যার মান “1” সমান এবং সাধারণত একটি বাইনারি অথবা “বিসিডি” (বাইনারি কোডেড দশমিক) আউটপুট কোডের একটি দশমিক বা হেক্সাডেসিমাল ইনপুট প্যাটার্ন এনকোড করতে পাওয়া যায়। ।4-input digital encoder

মান ডিজিটাল এনকোডারগুলির প্রধান অসুবিধাগুলি হল যে তারা ভুল আউটপুট কোড তৈরি করতে পারে যখন logic level "1" এ একাধিক ইনপুট উপস্থিত থাকে। উদাহরণস্বরূপ, যদি আমরা D1 এবং D2 HIGH লজিক "1" এ একই সময়ে উভয়ভাবে ইনপুট করে থাকি, তবে ফলাফলটি "01" বা "10" এ থাকবে না কিন্তু "11" এ থাকবে যা একটি আউটপুট বাইনারি সংখ্যা প্রকৃত ইনপুট উপস্থাপন থেকে ভিন্ন। এছাড়াও, সমস্ত লজিক "0" গুলি একটি আউটপুট কোড তৈরি করতে পারে যখন তার সমস্ত ইনপুট "0" হয় বা যখন ইনপুট D0 একের সমান হয়।

এই সমস্যাটি দূর করার একটি সহজ উপায় হল প্রতিটি ইনপুট পিনের স্তরের "অগ্রগতি" এবং যদি লজিক স্তরে "1" একাধিক ইনপুট থাকে তবে প্রকৃত আউটপুট কোডটি শুধুমাত্র সর্বোচ্চ মনোনীত অগ্রাধিকারের সাথে সংশ্লিষ্টতার সাথে মিলবে। তারপর এই ধরনের ডিজিটাল এনকোডারটি সাধারণত অগ্রাধিকার এনকোডার বা পি-এনকোডার হিসেবে সংক্ষিপ্ত হিসাবে পরিচিত।