ডমাল্টিএক্সপ্লেক্সার একটি সংকেত লজিক সার্কিট যা একটি সাধারণ ইনপুট লাইনটি একটি নিয়ন্ত্রণ সংকেত প্রয়োগ করে বিভিন্ন আউটপুট লাইনের মধ্যে একটি/ডেটা ডিস্ট্রিবিউটর, সাধারণত ডেমালট্লেলেক্সার হিসাবে পরিচিত বা “ডেমস” সংক্ষিপ্ত জন্য, পূর্ববর্তী টিউটোরিয়াল-এ আমরা দেখেছি মাল্টিপ্লেজারের বিপরীত। Demultiplexer এক এক ইনপুট ডেটা লাইন নেয় এবং তারপর এক সময়ে একাধিক আউটপুট লাইনের যেকোনো একটিতে এটি সুইচ করে। ডিমান্ডিপ্লাসার ইনপুট এ একটি সিরিয়াল ডাটা সিগন্যালকে তার আউটপুট লাইনের সমান্তরাল ডেটাতে রূপান্তরিত করে যেমন নীচে দেখানো হয়েছে। 1-থেকে -4 চ্যানেল ডি-মাল্টিপ্ল্লেজারdemultiplexer circuitএই 1 থেকে 4 Demultiplexer জন্য বুলিয়ান অভিব্যক্তি আউটপুট A থেকে ডি এবং তথ্য নির্বাচন লাইন A, b হিসাবে দেওয়া হয়: F = aba + abb + abc + abd Demultiplexer এর ফাংশনটি একটি সাধারণ তথ্য ইনপুট লাইনকে আমাদের উপরের উদাহরণের 4 টি আউটপুট ডাটা লাইন A থেকে D এ পরিবর্তিত করতে হবে। হিসাবে multiplexer পৃথক কঠিন রাষ্ট্র সুইচ বাইনারি ইনপুট ঠিকানা কোড দ্বারা আউটপুট নির্বাচন পিনের “একটি” এবং “খ” হিসাবে প্রদর্শিত প্রদর্শিত হয়। Demultiplexer আউটপুট লাইন নির্বাচনdemultiplexer selection

পূর্ববর্তী মাল্টিলেপ্লেক্স সার্কিটের মতো, আরও ঠিকানা লাইন ইনপুট যোগ করা হলে এটি 1-থেকে-২ এনএএন ডাটা লাইন আউটপুট প্রদানে আরো বেশি আউটপুট সঞ্চার করতে পারে।

কিছু প্রমিত ডেম ট্র্যাফিক্সার আইসিগুলির একটি অতিরিক্ত "সক্রিয় আউটপুট" পিন রয়েছে যা নির্বাচিত আউটপুটে প্রেরণ করা থেকে ইনপুটটিকে নিষ্ক্রিয় বা আটকায়। ঠিকানা উপকরণগুলি পরিবর্তিত হওয়ার পরে আউটপুট লজিক স্তর বজায় রাখার জন্য কিছু কিছু তাদের আউটপুটের মধ্যে রয়েছে।

যাইহোক, স্ট্যান্ডার্ড ডিকোডার টাইপ সার্কিটে ঠিকানা ইনপুট নির্ধারণ করবে যে কোনও ডাটা আউটপুটটি একই মানের হবে যেমন ডেটা ইনপুট হিসাবে ডেটা ইনপুট যা লজিক্যাল "0" এর মান ধারণ করে।

পৃথক লজিক গেট ব্যবহার করে বুলিয়ান অভিব্যক্তি বাস্তবায়ন হিসাবে দেখানো হিসাবে এবং এবং না গেট গঠিত ছয় ব্যক্তি দরজা ব্যবহারের প্রয়োজন হবে।