আজ “Arduino শিখুন এক্সক্লুসিভ প্রজেক্ট তৈরি করুন” পূর্ণাঙ্গ চেইন কোর্সের এর ৫ম পর্বে এল ই ডি ব্লাংকিং প্রজেক্ট তৈরি করার পদ্ধতি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে।

এল ই ডি ব্লাংকিং প্রজেক্ট তৈরির জন্য প্রয়োজনীয় উপকরণ সমূহ

  • এল ই ডি
  • Arduino UNO
  • USB Cable
  • Arduino IDE
  • ইলেকট্রনিক্স প্রজেক্ট বোর্ড

Arduino ব্যবহারের পূর্বে, দেখে নিন আপনার Arduino বোর্ড কম্পিউটারের কোন পোর্ট ব্যবহার করছে

১. Device Manager ওপেন করুন

Desktop থেকে Computer আইকনে রাইট ক্লিক করে Properties এ ক্লিক করতে হবে, এরপর Device Manager এ ক্লিক করলেই Device Manager ওপেন হবে।২. Arduino UNO কে USB Cable এর মাধ্যমে কম্পিউটারের সাথে যুক্ত করুন।

ছবিতে দেখা যাচ্ছে Arduino বোর্ড কম্পিউটারের COM3 পোর্ট ব্যবহার করছে।

এখন Arduino IDE ওপেন করুন।

Tools মেনু থেকে Serial Port এ ক্লিক করুন এবং দেখে নিন COM3 পোর্ট (কম্পিউটারের Arduino বোর্ড যে পোর্ট ব্যবহার করছে) নির্বাচন করা আছে কিনা ।

Arduino UNO ব্যবহারের পূর্বে, দেখে নিন Arduino IDE তে Arduino UNO নির্বাচন করা আছে কিনা

Arduino IDE তেই পাবেন এল ই ডি ব্লাংকিং প্রজেক্ট তৈরির জন্য প্রয়োজনীয় সোর্সকোড

ইলেকট্রনিক্স প্রজেক্টে Arduino ব্যবহারের একটা বড় সুবিধা হলো, Arduino এর IDE তে অসংখ্য বেসিক প্রজেক্টের সোর্স কোড সংযুক্ত রয়েছে। যেগুলো দেখে খুব সহজেই আমরা Arduino শিখতে পারব। আমরা কিভাবে Arduino IDE তেই পাবেন ই ডি ব্লাংকিং প্রজেক্ট তৈরির জন্য প্রয়োজনীয় সোর্সকোড পেতে পারি, সেই প্রক্রিয়াটি একবার দেখে নেই।

প্রথমে Arduino IDE ওপেন করে মেনু থেকে Open বাটনে ক্লিক করুন এরপর 01.Basics থেকে Blink নির্বাচন করুন।তাহলে এল ই ডি ব্লাংকিং প্রজেক্টটি  ওপেন হবেএখন যদি Upload বাটনে ক্লিক করেন তাহলে প্রোগ্রামটি আপলোড হবে এবং Arduino UNO বোর্ডের ১৩ নং পিনে ডিফল্টভাবে যুক্ত LED টি জ্বলা নেভা করতে থাকবে।

উল্লেখ্য যে , নতুন Arduino UNO বোর্ডে এই প্রগ্রামটিই ডিফল্ট হিসেবে লোড করা থাকে ।

এখন আপনি যদি মনে করেন যে অন্য কোন একটা পিনে একটা আলাদা এল ই ডি যুক্ত করে চেষ্টা করতে পারেন। আমরা উদাহরণ  হিসেবে 9 নং ডিজিটাল I/O পিনকে বেছে নিলাম।এক্ষেত্রে সার্কিট ডায়াগ্রাম হবে।আশা করছি যারা ইতোমধ্যেই Arduino UNO বোর্ড সংগ্রহ করেছেন আজকের প্রজেক্টটি সহজেই তৈরি করতে পারবেন