আজ “Arduino শিখুন এক্সক্লুসিভ প্রজেক্ট তৈরি করুন” পূর্ণাঙ্গ চেইন কোর্সের এর ৪র্থ পর্বে Proteus ISIS এর লাইব্রেরীতে Arduino যুক্ত করার পদ্ধতি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে।

ইলেকট্রনিক প্রজেক্ট সিমুলেশন

ইলেকট্রনিক্স নিয়ে কাজ করার সময় , আমাদের বিভিন্ন ধরণের ডিভাইস এবং সার্কিট উপকরণ নিয়ে কাজ করতে হয়। কোন একটা প্রজেক্ট করার জন্য , প্রয়োজনীয় সকল উপকরণ আমাদের কাছে সব সময় থাকে না। আবার গবেষণা মূলক কোন প্রজেক্ট হলে ঠিক কি কি উপকরণ প্রয়োজন তা  আগে থেকে নির্ধারণ করা অনেক ক্ষেত্রেই সম্ভব হয় না। তাই কোন প্রজেক্ট তৈরি করার পূর্বে , আমাদের সেই প্রজেক্টটি উপযুক্ত সফটওয়্যার ব্যবহার করে কম্পিউটারে সিমুলেশন করে দেখা উচিৎ। তাহলে আমাদের কাজ যেমন সহজ হবে, এবং খরচও কম হবে।

জনপ্রিয় সিমুলেশন সফটওয়্যার Proteus ISIS

ইলেকট্রনিক্সপ্রেমীদের কাছে Proteus ISIS একটা জনপ্রিয় সিমুলেশন সফটওয়্যার। এই সফটওয়্যার ব্যবহার করে যেমন একটা ব্যটারী , একটা সুইচ আর একটা এল ই ডি ব্যবহার করে বাতি জ্বালানোর মত সহজ প্রজেক্ট তৈরি করা  যায়, ঠিক তেমনি মাইক্রোকন্ট্রোলার , Arduino ব্যবহৃত প্রোগ্রাম নিয়ন্ত্রিত বড় বড় রোবটিক্স প্রজেক্টও সিমুলেশন করা যায়। Proteus ISIS এর লাইব্রেরীতে আমাদের চাহিদার থেকেও অনেক বেশি সার্কিট উপকরণ, সেন্সর,সুইচ, ডিভাইস এবং বিভিন্ন ধরণের চিপ রয়েছে।

Proteus ISIS এর লাইব্রেরীতে Arduino যুক্ত করার পদ্ধতি

যদিও বিভিন্ন প্রকার জনপ্রিয় মাইক্রোকন্ট্রোলার Proteus ISIS এর লাইব্রেরীতে ডিফল্ট ভাবে থাকলেও, Arduino বোর্ড Proteus ISIS এর লাইব্রেরীতে এখন পর্যন্ত অন্তর্ভূক্ত নয়। কিন্তু চিন্তার কোন কারণ নেই , আমরা ইচ্ছা করলেই Arduino UNO এবং ARduino MEGA Proteus ISIS এর লাইব্রেরীতে যুক্ত করতে পারি।

প্রথম শর্ত হচ্ছে অবশ্যই আপনাদের কম্পিউটারে Proteus ISIS সেটাপ করা থাকতে হবে। Proteus ISIS সেটাপ করা না থাকলে, Proteus এর অফিসিয়াল ওয়েব  সাইট  http://www.labcenter.com/index.cfm থেকে তাদের নীতিমালা অনুসরণ করে সফটওয়্যারটি সংগ্রহ করা যাবে অথবা সফটওয়্যারটি সংগ্রহ করার জন্য  Google এর সহযোগিতা নেয়া যেতে পারে। Proteus খুবই জনপ্রিয় এবং পরিচিত সফটওয়্যার আশা করি আপনারা সহজেই সংগ্রহ করতে পারবেন।

এখন আমরা Proteus ISIS এর লাইব্রেরীতে Arduino যুক্ত করার পদ্ধতি দেখব।

এখান থেকে Arduino এর লাইব্রেরীটা ডাউনলোড করে নিন।

ডাউনলোড করার পর Zip ফাইলটি UnZip করুন । এর মধ্যেকার ARDUINO.IDX এবং ARDUINO.LIB ফাইল দুইটা Labcenter\LIBRARY তে রাখুন। Proteus ISIS,  C ড্রাইভে ইন্সটল করলে Labcenter\LIBRARY টি C:\ProgramData\Labcenter Electronics\Proteus 8 Professional\LIBRARY লোকেশনে থাকার কথা ।

তাহলে Arduino UNO এবং ARduino MEGA Proteus ISIS এর লাইব্রেরীতে যুক্ত হয়ে যাবে।

Proteus ISIS এর লাইব্রেরীতে সঠিকভাবে Arduino UNO এবং ARduino MEGA যুক্ত হয়েছে কিনা পর্যবেক্ষণ করুন

Proteus ISIS ওপেন করুন।P বাটনে ক্লিক করুন।Keyword এর নিচের TextBox এ লিখুন Arduino, তাহলে ডান পাশে Arduino বোর্ডগুলো দেখা যাবে।Arduino UNO নির্বাচন করে ok বাটনে ক্লিক করুন।

মাউস পয়েন্টার টি পেনসিলের আকার ধারণ করবে। একটা ক্লিক করলেই Arduino UNO বোর্ডটি দেখতে পাবেন।

আজ এ পর্যন্তই। কিভাবে Arduino UNO বোর্ডটি ব্যবহার করে সিমুলেশন করবেন তা দেখতে চোখ রাখুন পরবর্তী পর্ব গুলোতে।