আজ “Arduino শিখুন এক্সক্লুসিভ প্রজেক্ট তৈরি করুন” পূর্ণাঙ্গ চেইন কোর্সের এর ৩য় পর্বে কম্পিউটারে আরডুইনো ড্রাইভার সেটাপ করার পদ্ধতি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে।

প্রথমেই জেনে নেয়া যাক , আরডুইনো ড্রাইভার সেটাপ করার জন্য কি কি প্রয়োজন?

Arduino ড্রাইভার সেটাপ করার জন্য প্রয়োজনীয় উপকরণ সমূহ

  •  Arduino UNO
  • USB Cable
  • Arduino IDEArduino UNO এবং USB CableArduino IDE সফটওয়্যারটি Arduino র অফিসিয়াল ওয়েব সাইট http://arduino.googlecode.com/files/arduino-1.0.5-r2-windows.zip থেকে সম্পূর্ণ বিনামূল্যে সংগ্রহ করতে পারবেন।

    আরডুইনো ড্রাইভার সেটাপ করার পদ্ধতি

    ১. Device Manager ওপেন করুন

    Desktop থেকে Computer আইকনে রাইট ক্লিক করে Properties এ ক্লিক করতে হবে, এরপর Device Manager এ ক্লিক করলেই Device Manager ওপেন হবে।২. Arduino UNO কে USB Cable এর মাধ্যমে কম্পিউটারের সাথে যুক্ত করুন।

    তাহলে Device Manager এর Other devices এর মধ্যে একটা নতুন ডিভাইস “USB Serial Port” দেখা যাবে।

    ৩. Arduino IDE সফটওয়্যার টি সংগ্রহ করে কম্পিউটারের কোন একটা ড্রাইভে রাখনু।

    উদাহরণ হিসেবে  http://arduino.googlecode.com/files/arduino-1.0.5-r2-windows.zip থেকে সম্পূর্ণ বিনামূল্যে Arduino IDE সফটওয়্যার টি সংগ্রহ করে F:\arduino-1.0.5 লোকেশনে রাখুন। F এর পরিবর্তে C , D বা E ড্রাইভেও রাখা যেতে পারে৪. Device Manager এর Other devices এর মধ্যে প্রদর্শিত USB Serial Port এর  রাইট ক্লিক করে Properties এ ক্লিক করতে হবে, এর পর Update deriver এ ক্লিক করতে হবে।৫. এখন Browse my computer for driver software এ ক্লিক করতে হবে৬. Browse করে F:\arduino-1.0.5 লোকেশনে drivers নামে একটা ফোল্ডার আছে এই ফোল্ডারটির লোকেশন দেখিয়ে দিতে হবে।

    ৭. Ok বাটনে ক্লিক করে Next এ ক্লিক করতে হবে।

    ৮. Install this driver software anyway অপশনে ক্লিক করতে হবে।৯. ড্রাইভার সফটওয়্যারটি সঠিকভাবে ইন্সটল হলে Windows has successfully updated your driver software লেখাটি দেখাবে।১০. Close বাটনে ক্লিক করলে driver software ইন্সটল করার কাজটি শেষ হবে এবং আমরা Device Manager এর Ports (COM & LPT) এর মধ্যে USB Serilal Port(COM3) দেখাবে যার অর্থ Arduino UNO (COM3) পোর্টে ইন্সটল হয়েছে। আপনাদের ক্ষেত্রে এই নম্বরটি ভিন্ন হতে পারে, অর্থাৎ COM5, COM7 এমন কি COM15 বা COM18 এধরণেরও হতে পারে।