আজ “Arduino শিখুন এক্সক্লুসিভ প্রজেক্ট তৈরি করুন” পূর্ণাঙ্গ চেইন কোর্সের এর ২য় পর্বে Arduino হার্ডওয়্যার এবং আইডিই সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে।

Arduino হার্ডওয়্যার পরিচিতি

আমরা ইতোমধ্যেই বিভিন্ন ধরণের Arduino বোর্ড এর সাথে পরিচিত হয়েছি। এগুলোর মধ্যে আমরা Arduino Uno সম্পর্কে বিস্তারিত জানার চেষ্টা করবো। এক নজরে প্রথমেই Arduino Uno বোর্ডের বিভিন্ন অংশ সম্পর্কে দেখে নেয়া যাক।

  •  USB Interface: Arduino Uno তে প্রোগ্রাম লোড করার জন্য কম্পিউটারের USB পোর্টের সাথে সংযোগ করার জন্য এই পোর্টটি ব্যবহার করা হয়।
  • External Power Supply: বাইরে থেকে Arduino Uno তে পাওয়ার সাপ্লাই দেয়ার জন্য এই পোর্টটি ব্যবহার করা হয়। এই পোর্টে ৭-১২ ভোল্ট পর্যন্ত পাওয়ার সাপ্লাই দেয়া যাবে। উল্লেখ্য যে, আপনি যদি কম্পিউটারের USB পোর্টের সাথে Arduino Uno সংযোগ  করে রাখেন তাহলে আর বাইরে থেকে Arduino Uno তে পাওয়ার সাপ্লাই দেয়ার প্রয়োজন নেই।
  • Power LED: Arduino Uno কে কম্পিউটারের USB পোর্টের সাথে সংযুক্ত করলে বা বাইরে থেকে Arduino Uno তে পাওয়ার সাপ্লাই দেয়া হলে, এই এলইডি টি জ্বলতে থাকে, যা নির্দেশ করে  Arduino Uno টিতে পাওয়ার সাপ্লাই আছে।
  • ATmega328:এটা ATMEL এর AVR সিরিজের একটা মাইক্রোকন্ট্রোলার । Arduino Uno মূলত ATmega328 মাইক্রোকন্ট্রোলারের একটা ডেভলপমেন্ট বোর্ড । সকল প্রোগ্রাম এই মাইক্রোকন্ট্রোলারটিতে জমা থাকে, এর মাধ্যমেই Arduino Uno এর সকল কার্যক্রম পরিচালিত হয়।
  • ICSP Header:  ATMEL এর AVR সিরিজের মাইক্রোকন্ট্রোলার সমূহ প্রোগ্রাম কারার জন্য ICSP পোর্ট ব্যবহার করা হয়। এই পোর্টটি ব্যবহার করে এক্সটার্নাল প্রোগ্রামার থেকেও প্রোগ্রাম লোড করা যাবে।
  • Reset Button:  কোনো কারণে Arduino তে কোন প্রোগ্রাম রান থাকা অবস্থায় রিসেট করার প্রয়োজন হলে Reset Button ব্যবহার করা হয়।
  • Power Pins: এই পোর্ট থেকে 5v, 3.3v এবং GND থেকে DC সাপ্লাই নিয়ে অন্যান্য সার্কিট উপকরণ সমূহে সাপ্লাই প্রদান করা যায়।
  • Digital Pins: 0-13 মোট ১৪ টি পিন রয়েছে যেগুলোকে ডিজিটাল ইনপুট/আউটপুট পিন  হিসেবে ব্যবহার করা যায়। এই পিনগুলো দুইটা লজিক স্টেট লজিক HIGH এবং লজিক LOW তে অপারেট হয়।
  • Analog Pins: মোট ৫ টি পিন  রয়েছে এনালগ ইনপুট গ্রহণ করার জন্য। ADC( এনালগ টু ডিজিটাল কনভার্সন) অপারেশনে এই পিনগুলো ব্যবহার করা হয়। ট্যাম্পারেচার সেন্সর বা এধরণের সেন্সর এনালগ ইনপুটে সংযুক্ত করে সেন্সর থেকে বিভিন্ন এনালগ ভ্যালু গ্রহণ করার জন্য এনালগ ইনপুট সমূহ ব্যবহার করা হয়।
  • Test Led: ১৩ নং ডিজিটাল ইনপুট/আউটপুট পিনে একটা এলইডি Arduino Uno তে যুক্ত রয়েছে,যা ঐ পিনের লজিক স্টেট নির্দেশ করে।
  • Rx/Tx LED: কম্পিউটারের সাথে UART কমিউনিকেশনের মাধ্যমে ডাটা ট্রান্সমিট এবং রিসিভ করার সময় এই এলইডি দুইটি জ্বলানেভা করে।

    Arduino IDE পরিচিতি

    Arduino তে প্রোগ্রাম লেখা, প্রোগ্রাম কমপাইল করা এবং Arduino বোর্ডে প্রোগ্রাম লোড করার জন্য একটা  সফটওয়্যার বা ইন্ট্রিগ্রেটেড ডেভলপমেন্ট এনভাইরনমেন্ট ব্যবহার করা হয় এটাই হচ্ছে Arduino IDE । নিচে Arduino IDE এর ইন্টারফেস পরিচিতি দেয়া হলো ।http://arduino.googlecode.com/files/arduino-1.0.5-r2-windows.zip থেকে Arduino IDE সফটওয়্যারটি ডাউনলোড করা যাবে । পরবর্তী পর্বগুলোতে Arduino IDE সম্পর্কে আরো বিস্তারিত থাকবে। এছাড়া প্রজেক্টের সোর্স কোড সিমুলেশন করার জন্য , আমরা ইলেকট্রনিক্সের জনপ্রিয় সিমুলেশন সফটওয়্যার Proteus ব্যবহার করবো। Proteus এর অফিসিয়াল ওয়েব সাইট  http://www.labcenter.com/index.cfm থেকে তাদের নীতিমালা অনুসরণ করে সফটওয়্যারটি সংগ্রহ করা যাবে অথবা সফটওয়্যারটি সংগ্রহ করার জন্য  Google এর সহযোগিতা নেয়া যেতে পারে। Proteus খুবই জনপ্রিয় এবং পরিচিত সফটওয়্যার আশা করি আপনারা সহজেই সংগ্রহ করতে পারবেন।