ইন্টেলিজেন্ট কারেন্ট টেস্টার একটি আকর্ষনীয় সার্কিট। এই সার্কিটটা তৈরির পেছনে একটা ঘটনা আছে। আমি যখন ইলেকট্রনিক্স সম্পর্কে কিছুই জানতাম না তখন থেকেই স্বপ্ন দেখতাম একটি ড়িজিটাল ঘড়ি নিজ হাতে তৈরি করব। ইলেকট্রনিক্স ইন্জিনিয়ারিং এর একজন শিক্ষার্থী হিসেবে সে স্বপ্নকে বাস্তবে রূপ দিতে খুব বেশি সময় লাগে নি। এক দিন আমি ড়িজিটাল ঘড়ির সার্কিট নিয়ে কাজ করছি , ঘড়িটার সেকেন্ড প্রদর্শনের অংশটি সম্পূর্ন করেছি মাত্র। অপ্রত্যাশিত ভাবে দেখি যে সার্কিটের ডিসপ্রেটা দ্রুত পরিবর্তিত হচ্ছে। বিষয়টি কিছুক্ষন পর্য়বেক্ষনের পর ঘটনাটির রহস্য আমার কাছে পরিস্কার হল। রহস্যমূল হিসেবে যা পেলাম তা দিয়ে তখনই তৈরি করে ফেললাম ইন্টেলিজেন্ট কারেন্ট টেস্টার। সে মূহর্তটা আমার স্মৃতিতে আজও সুরক্ষিত। নিজেকে কিছুক্ষনের জন্য উপভোগ করলাম একজন আবিষ্কারক হিসেবে। ভুলেই গেলাম হয়তবা এর আগেই অন্য কেউ এরকম কিছুর উন্নত সংস্করন তৈরি করে ফেলেছে। আজ আমি সকলের সামনে সার্কিটটা উপস্হাপনের চেস্টা করছি। হয়তবা অনেকের কাজেও লাগতে পারে।

যা যা লাগবে:

১. IC – CD4017                                  – ১টা দাম মাত্র ১০-১৫ টাকা।

২. DISPLAY                                       – Red LED ১০টা দাম মাত্র ৮-১০ টাকা।

৩.RESISTOR                                     – 100  ohm ১টা দাম মাত্র ২৫ পয়সা ।

৪.CIRCUIT BOARD                          – (2 inch×1.5inch)১টা দাম মাত্র ২-৫ টাকা।

৫.BATTERY                                       – 3v-9v ১টা দাম মাত্র ১০-৩৫টাকা।

৬.WIRE                                                – প্রয়োজন অনুযায়ী দাম মাত্র ১-৩ টাকা।

যে ভাবে তৈরি করতে হবে এবং সার্কিটটি যেভাবে কাজ করে:

আমার বিশ্বাস আমরা খুব সহজেই স্হানীয় বাজার থেকে উপকরণ সমূহ সংগ্রহ করতে পারব। সার্কিটের মূল অংশটি হচ্ছে একটি CD4017 IC যাকে Decimal Decade Counter ও বলা হয়। এর মোট ১০ টি আউটপুট রয়েছে যেখানে ১০ টি LED সংযুক্ত করা হয়েছে। এর ১৪ নং পিনটি এর ক্লক ইনপুট যার সাথে Sensing wire যুক্ত আছে। Sensing wire টি আসলে বিশেষ কিছু নয় যে কোন Insulated wire হলেই চলবে । আমরা সচরাচর যে বিদ্যুৎ ব্যবহার করি তার ফ্রিকোয়েন্সি 50HZ । এই 50HZ ফ্রিকোয়েন্সির AC সাইন ওয়েভ CD4017 IC এর ১৪নং পিনে সেকেন্ডে ৫০টি পালস তৈরি করে যা কাউন্টাটি গননা করে এবং আউটপুট LED এর মাধ্যমে প্রদর্শন করে। যদি আমরা কোন তার যার মধ্যে দিয়ে Ac কারেন্ট প্রবাহিত হচ্ছে তার কাছাকাছি Sensing wire টি নিয়ে যায় তাহলে দেখতে পাব একটি লাল আলো LED গুলোর মধ্যে দিয়ে চলাচল করছে। আর যদি ঐ তারে কোন Ac কারেন্ট প্রবাহিত না হয় তবে সার্কিটের একটি মাত্র LED জ্বলে থাকবে। সার্কিট ডায়াগ্রামের এনিমেশনটা খেয়াল করলেই ব্যপারটি ভালভাবে বুঝা যাবে। তবে অবষ্যই LED গুলোকে সাবধানতার সাথে পর্যায়ক্রমিকভাবে IC-র ৩নং,২নং,৪নং,৭নং,১০নং,১নং,৫নং,৬নং,৯নং এবং ১১নং পিনের সাথে সংযুক্ত করতে হবে। CD4017 IC এর ১৬ নং পিনে +3vথেকে+9v এর মাঝে যে কোন ভোল্ট এবং ৮ নং ১৫ন্ ও ১৩নং পিনে GND বা 0v প্রদান করতে হয়।

আমার স্মৃতিতে সুরক্ষিত সেই সার্কিটি।

কেন ব্যবহার করব?:

সচরাচর আমরা যে কারেন্ট টেস্টার ব্যবহার করি তা দ্বারা কাজ করার জন্য সরাসরি কারেন্ট প্রবাহকে স্পর্শ করতে হয়, যা অনেক ক্ষেত্রে ঝুকিপূর্ণ। কিন্তু এটি ডিজিটাল পদ্ধতিতে দূর থেকেই কারেন্ট প্রবাহের উপুস্থিতি নির্দেশ করে। তাছাড়া Insulated wire এর কোন স্থানের কারেন্ট প্রবাহের উপুস্থিতি সাধারন টেস্টার দ্বারা জানতে হলে Insulation তুলে ফেলতে হয় অথচ এটির সফল ব্যবহারের ক্ষেত্রে যার কোন প্রযোজন নেই।