রিলে বা ম্যাগনেটিক সুইচ হল এক প্রকার অটোমেটিক সুইচ। এটি মূলত একটি সিঙ্গেল পোল ডবল থ্রো সুইচ বা SPDT, চলুন রিলে সুইচের চিত্রটি একটু দেখে নিই।রিলে সুইচে পাচটি পিন থাকে। চলুন রিলে সুইচের পিন কনফিগারেশন দেখে নিই

এবার একটু বর্ণনা দেই। A এবং B চিহ্নিত প্রান্ত দুটি একটি ম্যাগনেটিক কয়েলের সাথে যুক্ত থাকে। কয়েলে যদি ভোল্টেজ চালনা করা না হয় তাহলে C (কমন) প্রান্ত হতে NC (নরমালি ক্লজ) তে কারেন্ট পরিবহন হয়। আবার যদি কয়েলে ভোল্টেজ প্রয়োগ করা হয় তবে C হতে NO (নরমালি ওপেন) প্রান্তে কারেন্ট প্রবাহিত হয়। কয়েলে কত ভোল্ট প্রয়োগ করতে হবে তা নির্ধারন করতে হবে রিলে সুইচের ক্ষমতা অনুযায়ী। যেমন 5 ভোল্ট, 12 ভোল্ট ইত্যাদি। অর্থাৎ 5/12 ভোল্ট রিলে সুইচের কয়েলে প্রয়োগ করে আমরা C প্রান্তে 220 ভোল্ট প্রয়োগ করে NO/NC প্রান্তে 220 ভোল্ট সরবরাহ পেতে পারি। আরেকটু সহজ করে দিই। নিচের চিত্রটি দেখুন।অর্থাৎ রিলে হল এক ধরনের অটোমেটিক সুইচ। অল্প ভোল্টেজ ব্যবহার করে 220 মানের ভোল্টেজ নিয়ন্ত্রন করা যাবে এই রিলে এর মাধ্যমে। এবার চলুন আমরা রিলে সুইচের একটি সার্কিট দেখি।

যারা নতুন তারা হয়তো বুঝতে পারছেন না অথবা অল্প বুঝতে পেরেছেন, তাদের জন্য আমি পরবর্তীতে রিলে ‍সুইচ দ্বারা ইলেকট্রনিক্স কিছু যন্ত্র তৈরির টিউনস করব তখন বুঝতে সুবিধা হবে। আর যদি এই টিউনস সম্পর্কে কোন সমস্যা বা প্রশ্ন থাকে তাহলে জানাতে ভুলবেন না।

আজ এ পর্যন্তই। আগামী টিউনে আমরা এসি কারেন্ট এবং ডিসি কারেন্ট সম্পর্কে আলোচনা করব। সেই পর্যন্ত সবাই ভালো থাকবেন। কারো কোনো প্রশ্ন থাকলে টিউমেন্ট বক্সে জানাবেন। আমি  ইলেকট্রনিক্স এর উপর একজন ছাত্র। আমি সাধ্যমত সকল বিষয় সহজ ভাবে উপস্থাপন করার চেষ্টা করব। ভাল থাকেবেন সবাই। আসসালামু-আলাইকুম।