ষ্টার ডেল্টা সার্কিটের মাধ্যমে একটি মটরকে চালু ও বন্ধ করার লেডার প্রোগ্রাম:

আমরা জানি ইন্ড্রাট্রিতে ৭.৫ কিলোওয়াটের উপর মটর চালাতে গেলে ষ্টার ডেল্টা সার্কিটের দরকার হয়। এতে দুটি র্পাট থাকে ক) পাওয়ার সার্কিট খ) কন্ট্রোল সার্কিট (মুলত  পাওয়ার সর্কিটকে ড্রাইভ করাতে কন্ট্রোল সার্কিট দরকার হয়)পাওয়ার সার্কিটে আমরা দেখছি  মুলত তিনটি ম্যাগনেটিক কন্ট্রাকটর দ্বারা মোটরে পাওয়ার নিশ্চিত করা হয় । যার ১ম টি মেইন, পরেরটি ডেলটা, এর পরের টি ষ্টার কন্ট্রাকটর নামে পরিচিত। এছাড়া একটি থার্মাল ওভারলোড এবং একটি মেইন সার্কিট ব্রেকারও সেফটি পারপাসে ব্যাবহার করা হয়েছে। এবার দেখুন কন্ট্রোল সার্কিট কেমন হতে পারে ।

কন্ট্রোল সার্কিটে আমরা দেখছি ,

ON   =  অন পুশ বাটন

OFF  =  অফ পুশ বাটন

OL  =  থার্মাল ওভারলোড রিলের নরমালি ক্লোজ কন্টাক

K1  =  মেইন ম্যাগনেটিক কন্ট্রাকটর এর কয়েল

K2  =  ষ্টার ম্যাগনেটিক কন্ট্রাকটর এর কয়েল

K3  =  ডেল্টা ম্যাগনেটিক কন্ট্রাকটর এর কয়েল

T  = টাইমার

যখন  ON  পুশ করা হবে তখন  K1 এর  কয়েল এবং K2 এর কয়েল(টাইমার এর NC কন্টাক হয়ে) এর্নাজাইজ হবে, সাথে সাথে টাইমারও টাইম গননা শুরু করবে।K1 এর NO কন্টাক দ্বারা সার্কিটটি অন পুশ বাটনের সাথে ল্যাচ করা আছে বিদায়  ON  পুশ করে ছেড়ে দিলেও এর নিচের অংশ কাজ করবে অর্থাৎ  মোটর এখন ষ্টারে চলছে।ধরি টাইমারের টাইম সেট করা হয়েছে ৫ সেকেন্ড।  টাইমারের সেট করা টাইম গননা করা শেষ হলে এর NC কন্টাক ওপেন হবে এবং NO কন্টাক ক্লোজ হবে ।  টাইমারের NC এর সাথে K2  এবং NO এর সাথে K3 কানেকশান করা আছে বিদায়  K2 এর কয়েল কন্টাক ছেড়ে দেবে আর K3 এর কয়েল এর্নাজাইজ হবে। অর্থাৎ  মোটর এখন ডেল্টায় চলছে।মোটর বন্ধ করার জন্য OFF পুশ বাটন পুশ করা হলে অথবা কোন কারনে থার্মাল ওভারলোড ফেইল করলে পুরো কন্ট্রোল সার্কিটের পাওয়ার ফেইল করবে সাথেসাথে পাওয়ার সার্কিট ও  ফেইল করবে আর  মোটর বন্ধ হয়ে যাবে।

এবার আস বন্ধুরা পিএলসি ব্যবহার করে কিভাবে একই কাজ করানো যাবে তা দেখি। 

ইনপুট সমুহ:

ON   = X001      =  অন পুশ বাটন

OFF = X002     = অফ পুশ বাটন

OL  =  X003     = থার্মাল ওভারলোড রিলের নরমালি ক্লোজ কন্টাক

Emergency = X004  = ইমার্জেন্সী সুইচ

আউটপুট সমুহ:

K1  =  Y001  =  মেইন ম্যাগনেটিক কন্ট্রাকটর এর কয়েল

K2  =  Y002 = ষ্টার ম্যাগনেটিক কন্ট্রাকটর এর কয়েল

K3  = Y003  =  ডেল্টা ম্যাগনেটিক কন্ট্রাকটর এর কয়েল

আশাকরি কানেকশান বুজে গেছো ,  এবার তাহলে প্রোগ্রাম লিখে ফেলো ।

প্রথমেই K1 মেইন ম্যাগনেটিক কন্ট্রাকটর এর কয়েল অর্থাৎ ( Y001) কে একটিভ করার জন্য সিরিজে অন পুশ বাটন  অর্থাৎ X001  বসাই এবং X001 এর সাথে Y001 কে  ল্যাচিং করি।যার ফলে  X001কে পুশ করে ছেড়ে দিলেই আউটপুট  Y001 নিজেই  নিজেকে ধরে রাখবে। নিচের চিত্র দেখি—-Y001 কে তো চালু করা হলো, কিন্তু বন্ধ করবো কি করে? বন্ধ করার জন্য  অফ পুশ বাটন = X002 বসানো হলো ,এছাড়াও থার্মাল ওভারলোড প্রটেকশানের জন্য  X003 ও ইমার্জেন্সী প্রটেকশানের জন্য ইমার্জেন্সী  সুইচ  X004  বসানো হলো। এখানে বলে রাখা ভালো যেহেতু আমরা পিএলসি কানেকশানে এই সুইচগুলোর ক্লোজ কন্টাক ব্যবহার করেছি তাই প্রোগ্রামে অপেন কন্টাক ব্যবহার করতে হয়েছে ।কারন সার্কিট কানেকশানের কারনে এরা এমনিতেই পাওয়ার পেয়ে থাকবে।

এবার  Y001  এর প্যারালালে একটি টাইমার T1 বসাই এবং এরও প্যারালালে Y002 অর্থাৎ K2  ষ্টার ম্যাগনেটিক কন্ট্রাকটর এর কয়েল বসাই । এর ফলে Y001 এর সাথে সাথে টাইমার T1 এবং Y002 ও চালু হবে।যেহেতু টাইমারে টাইম কাউন্ট  শেষ হওয়ার সাথে সাথে Y002  বন্ধ হয়ে যেতে হবে তাই Y002 এর আগে  T1 টাইমারের একটি ক্লোজ কন্টাক দিতে হবে। খেয়াল করে দেখুন টাইমার ডিফাইন করতে গেলে কন্সটেন্ট ভেল্যু K এর মান দিতে হয় এর দ্বারা মুলত টাইমারের টাইম সেট করা বুঝায়। আমি এখানে 100 ms এর টাইমার ব্যবহার করেছি । ধরি আমি   5 সেকেন্ড সেট করবো তাহলে  50 x 100 ms = 5সেকেন্ড অর্থাৎ K= 50 সেট করতে হবে। এছাড়াও 10 ms , 1 ms এর  টাইমারও রয়েছে , পিএলসির মেন্যুয়াল খুজে বের করে নিবেন।আছে   Y003 অর্থাৎ K3 ডেল্টা ম্যাগনেটিক কন্ট্রাকটর এর কয়েল কে একটিভ করানো ।নিচের চিত্র অনুযায়ী T1 এর ওপেন কন্টাক এর সাথে সিরিজে রেখে Y003 কে  Y001  এর প্যারালালে বসাই । ফলে T1 এর কাউন্ট শেষ হলে সাথে সাথে Y002 বন্ধ হবে আর Y003  চালু হবে অর্থাৎ মোটর ষ্টার হতে ডেল্টায় ট্রান্সফার হবে।Ctrl+F5 চেপে প্রতিটি কমান্ডে ডাবল ক্লিক করে চাইলে প্রোগ্রামে কমেন্টও দেয়া যাবে। পিএলসি প্রোগ্রাম লিখা কত্ত সোজা দেখেছ বন্ধুরা।  ষ্টার ডেল্টা শিখাতে গিয়ে টাইমার নিয়েও আলোচনা হয়ে গেলো ।