আজকে আমরা শিখবোঃ সুইচ টেপার 5 সেকেন্ড পর একটি ইন্ডিকেটর লাইট জ্বালানো এবং লাইট জ্বলার 10 সেকেন্ড পর একে বন্ধ করার পদ্ধতি।

এই উদাহরণে যে টপিক কভার করা হয়েছেঃ পিএলসি টাইমার (অন ডিলে+ অফ ডিলে)

প্রোগ্রামে প্রয়োজনীয় ইনপুট সংখ্যাঃ

X001 – অন সুইচ. (পুশবাটন সুইচ)

প্রোগ্রামে প্রয়োজনীয় আউটপুট সংখ্যাঃ
Y001 – ইনডিকেটর আউটপুট

প্রোগ্রামে প্রয়োজনীয় টাইমার সংখ্যাঃ

1) T1 – 100 MS টাইম বেজ টাইমার সুতরাং 5 সেকেন্ড (50×100 MS) সেট করতে হলে K-এর প্রিসেট ভেল্যু হবে 50 অর্থাৎ K50 ।

2) T2 – 100 MS টাইম বেজ টাইমার সুতরাং 10 সেকেন্ড (100×100 MS) সেট করতে হলে K-এর প্রিসেট ভেল্যু হবে 100 অর্থাৎ K100 ।

পিএলসিলেডারপ্রোগ্রামিং :

পিএলসি লেডার প্রোগ্রামের বর্ণনা :

এখানে M1, একটি ইন্টারনাল রিলে ব্যবহার করা হয়েছে X001 এর সুইচিংকে ধরে রাখার জন্য।

1. যখন X001 = ON, TMR এর ক্লোজ (NC)কন্টাক (T2)এর মধ্য দিয়ে পাওয়ার পেয়ে ইন্টারনাল রিলে  চালু হবে । সেই সাথে M1 আউটপুট তার নিজের অপেন(NO) কন্টাকটিকে ক্লোজ করে নিজেকে নিজে ধরে রাখবে অর্থাৎ ল্যাচিং হয়ে থাকবে । পাশাপাশি M1 এর আরকটি অপেন(NO) কন্টাক এর মাধ্যমে T1 টাইমার পাওয়ার পাবে আর 5 সেকেন্ডের জন্য গণনা শুরু হবে ।গননা শেষ হলে T1 টাইমারের  অপেন(NO)কন্টাকটি ক্লোজ হয়ে যাবে আর Y001 আউটপুট অন হয়ে যাবে । সেই সাথে সাথে Y001 আউটপুটের অপেন(NO)কন্টাকটি ক্লোজ হয়ে যাবে আর দ্বিতীয় টাইমার T2 পাওয়ার পাবে এবং 10 সেকেন্ডের জন্য গননা শুরু করবে।T2 গননা শেষ হলে টাইমারের ক্লোজ(NC)কন্টাকটি অপেন হয়ে যাবে আর M1 আউটপুটও বন্ধ হয়ে যাবে । সেই সাথে সাথে M1 ও Y001 এর ক্লোজ হয়ে থাকা অপেন(NO)কন্টাকগুলো পুনরায় অপেন হয়ে যাবে আর টাইমারদুটিও পাওয়ার হতে বিচ্ছিন্ন হয়ে বন্ধ হয়ে যাবে ।

এভাবে শুধু লাইট কেন যেকোন ইন্ডাষ্ট্রিয়াল মেশিনের যেকোন আউটপুট কে অনডিলে অফডিলে ব্যবহার করে নির্দিষ্ট সময়ে বন্ধ বা চালু করতে পারবে ।

আমরা এখানে প্রোগ্রাম লিখেছি Mitsubishi PLC এর জন্য আর তাই   GX Developer সফটওয়্যার ব্যবহার করেছি । অন্যান্য PLC এর জন্য লেডার লজিক একই হবে হয়ত টাইমারের  ‍সিম্বল দেখতে অন্যরকম হতে পারে ।