বন্ধুরা তোমরা কেমন আছো সবাই ? দেরি করে পোষ্ট দেয়ার জন্য আমি আন্তরিকভাবে দুঃখিত । যাই হোক নাই হোক আজ আমরা শিখবো সুইচ দ্বারা একটি ইন্ডিকেটর লাইট জ্বালানো এবং সুইচ টেপার 5 সেকেন্ড বিলম্বের পর একে বন্ধ করার পদ্ধতি।

প্রোগ্রামে প্রয়োজনীয় ইনপুট সংখ্যাঃ

X001 – অন সুইচ.

প্রোগ্রামে প্রয়োজনীয় আউটপুট সংখ্যাঃ
Y001 – ইনডিকেটর আউটপুট

প্রোগ্রামে প্রয়োজনীয় টাইমার সংখ্যাঃ

T1 – 100 MS টাইম বেজ টাইমার সুতরাং 5 সেকেন্ড (50×100 MS) সেট করতে হলে K-এর প্রিসেট ভেল্যু হবে 50 অর্থাৎ K50 ।

পিএলসি লেডার প্রোগ্রামিং :

পিএলসি লেডার প্রোগ্রামের বর্ণনা :

1. যখন X001 = ON, TMR এর ক্লোজ (NC)কন্টাক (T1)এর মধ্য দিয়ে পাওয়ার পেয়ে আউটপুট Y001  চালু হবে । সেই সাথে Y001 আউটপুট তার নিজের অপেন(NO) কন্টাকটিকে ক্লোজ করে নিজেকে নিজে ধরে রাখবে অর্থাৎ ল্যাচিং হয়ে থাকবে ।

যতক্ষন পর্যন্ত X001, ON থাকবে ততক্ষন টাইমার T1 চালু হতে পারবে না কারন তখন X001 এর ক্লোজ(NC)  কন্টাক অপেন হয়ে থাকবে আর টাইমার পাওয়ার পাবেনা ।

2. যখন X001 = OFF, তখন X001 এর ক্লোজ(NC) কন্টাক এর মধ্য দিয়ে টাইমার পাওয়ার পাবে আর 5 সেকেন্ডের জন্য গণনা শুরু হবে ।গননা শেষ হলে টাইমারের ক্লোজ(NC)কন্টাকটি অপেন হয়ে যাবে আর Y001 আউটপুটও বন্ধ হয়ে যাবে । সেই সাথে সাথে ক্লোজ হয়ে থাকা অপেন(NO)কন্টাকটি পুনরায় অপেন হয়ে যাবে আর টাইমারও বন্ধ হয়ে যাবে ।

এভাবে শুধু লাইট কেন যেকোন ইন্ডাষ্ট্রিয়াল মেশিনের যেকোন আউটপুট কে অনডিলে ব্যবহার করে নির্দিষ্ট সময়ে বন্ধ বা চালু করতে পারবে ।

আমরা এখানে প্রোগ্রাম লিখেছি Mitsubishi PLC এর জন্য আর তাই   GX Developer সফটওয়্যার ব্যবহার করেছি । অন্যান্য PLC এর জন্য লেডার লজিক একই হবে হয়ত টাইমারের  ‍সিম্বল দেখতে অন্যরকম হতে পারে ।